Bartaman Patrika
রাজ্য
 

আন্দোলনের তীব্রতা বাড়াতে ৫ হাজার বিক্ষোভ কর্মসূচি, জানালেন সূর্যকান্ত 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এনআরসি-সিএএ ইস্যুতে আন্দোলনকে গণরূপ দিতে শহরের পাশাপাশি এবার গ্রামেও কর্মসূচি রূপায়ণে জোর দিতে চায় সিপিএম। আর গ্রাম বা জেলাশহর ভিত্তিক আন্দোলনে নাগরিকত্ব ইস্যুর সঙ্গে স্থানীয় সমস্যা এবং দুর্নীতির বিষয়গুলিকেও যুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে নেতৃত্ব।  
বিশদ
সারদা, রোজভ্যালি, নারদকাণ্ডের
তদন্তকারী অফিসারদের বদলি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হঠাৎ বদলি করা হল সারদা, রোজভ্যালি ও নারদকাণ্ডের তদন্তকারী অফিসারদের। হাই প্রোফাইল এই তিন মামলার অফিসারদের বদলিকে ঘিরে রীতিমতো গুঞ্জন শুরু হয়েছে সিবিআইয়ের অন্দরেই। তবে শুধু তাঁরাই নন, দেশজুড়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ মামলার তদন্তের দায়িত্বপ্রাপ্ত অফিসারদেরও অন্যত্র বদলি করে দেওয়া হয়েছে। 
বিশদ

16th  January, 2020
বিজেপির পতন শুরু হয়ে গিয়েছে: অধীর

 বিএনএ, বারাসত: ভারত নরেন্দ্র মোদি ও অমিত শাহের বাপের জমিদারি নয়। মোদি ও অমিত শাহ জেনে রাখুন, আপনাদের বাপের জমিদারি চলবে না। আপনারা আজ আছেন, কাল থাকবেন না। মহারাষ্ট্র, ঝাড়খণ্ড তা বুঝিয়ে দিয়েছে। কয়েকদিন পর দিল্লির ভোট রয়েছে।
বিশদ

16th  January, 2020
জানাল হাইকোর্ট
জনস্বার্থ মামলা করে ধর্মঘটের প্রতিবিধান পাওয়ার সুযোগ নেই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ধর্মঘট বা হরতাল সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী অবৈধ। তা সত্ত্বেও যদি ধর্মঘট ডাকা হয়, তা অবৈধ বলে বিবেচনা করে পদক্ষেপ করতে হবে সংশ্লিষ্ট রাজ্য সরকারকে। কিন্তু, সেই ধর্মঘটের দিনে কোনও অবৈধ, অন্যায় বা জনস্বার্থ বিরোধী কাজ হয়ে থাকলে, তার প্রতিবিধান জনস্বার্থ মামলা করে পাওয়ার সুযোগ থাকল না।  
বিশদ

16th  January, 2020
 আচমকা অপসারিত এসএসসি চেয়ারম্যান

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আচমকাই সরিয়ে দেওয়া হল স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান সৌমিত্র সরকারকে। বুধবারই সেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন, তাঁর কাজে খুশি ছিল না দপ্তর। তাই তাঁকে অব্যাহতি দেওয়া হয়েছে। বিশদ

16th  January, 2020
আজ গঙ্গাসাগরে লাখো
মানুষের পুণ্যস্নান

শাম্ব মণ্ডল, গঙ্গাসাগর: মঙ্গলবার বিকেল থেকেই সাগরের তটে বেজে চলেছে অজস্র শাঁখ। সঙ্গে ‘গঙ্গা মাইয়ার’ জয়ধ্বনি। কোথাও খোল-করতাল নিয়ে চলছে কীর্তন। যেন এক পবিত্র মুহূর্তের প্রস্তুতি চলছে। যাঁর পতিতপাবনী স্পর্শে প্রাণ ফিরে পেয়েছিলেন সগর রাজার ষাট হাজার পুত্র।
বিশদ

15th  January, 2020
উপাচার্যরা সংগঠন গড়ে জানিয়ে
দিলেন, আমরা নিরপেক্ষ, স্বাধীন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের সব সরকারপোষিত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা নিজেদের একটি সংগঠন তৈরি করলেন। যাদবপুরের উপাচার্য সুরঞ্জন দাসকে সভাপতি করে সংগঠনটির নাম দেওয়া হয়েছে পশ্চিমবঙ্গ উপাচার্য পরিষদ। 
বিশদ

15th  January, 2020
বাংলা ব্যান্ডের টিম তৈরি
করছে কারা দপ্তর 

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: এবার বাংলা ব্যান্ডের দল গড়ছে কারা দপ্তর। বাজবে গিটার, সিন্থেসাইজার, অক্টোপ্যাড। হবে রীতিমতো জমকালো মহড়া। রাজ্যের বিভিন্ন সংশোধনাগারের যে সব আবাসিক সঙ্গীতচর্চায় আগ্রহী এবং যাঁদের সুরেলা কন্ঠ রয়েছে, তাঁদের বাছাই করেই বাংলা ব্যান্ডের আদলে গড়ে তোলা হচ্ছে কারা দপ্তরের ব্যন্ড-টিম।
বিশদ

15th  January, 2020
আবাস যোজনায় দুর্নীতি রুখতে উপভোক্তাকে এবার বিশেষ কার্ড 

সুখেন্দু পাল, বহরমপুর, বিএনএ: বাংলা আবাস যোজনা প্রকল্পে দুর্নীতি রুখতে উপভোক্তাদের বিশেষ কার্ড দিচ্ছে মুর্শিদাবাদ জেলা প্রশাসন। ওই কার্ডে প্রকল্প সম্পর্কে বিস্তারিত লেখা থাকবে।  বিশদ

15th  January, 2020
অজুর্নের তিরে ছিল পরমাণু অস্ত্র,
রাজ্যপালের তত্ত্বে বিস্মিত বিজ্ঞানীমহল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজভবনের যে টেবিলের সামনে বসে ইংরেজি নববর্ষে শুভেচ্ছাবার্তা দিয়েছিলেন রাজ্যপাল জগদীপ ধনকার, সেখানে বসেই বঙ্গভঙ্গ চুক্তিতে সই করেছিলেন লর্ড কার্জন। যা নিয়ে বিতর্ক চরমে উঠেছিল। তার দু’সপ্তাহের মাথায় আবারও বিতর্কিত মন্তব্য করলেন রাজ্যপাল। যা নিয়ে বিস্মিত ইতিহাসবিদ ও বিজ্ঞানীরা। 
বিশদ

15th  January, 2020
রাজ্যে রাজনৈতিক ভারসাম্যতে বদল আসেনি: সূর্যকান্ত 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লাগাতার কর্মসূচিতে সাফল্য এলেও রাজ্যে রাজনৈতিক ভারসাম্যে বদল আসেনি। মঙ্গলবার শুরু হওয়া রাজ্য সিপিএমের দু’দিনের রাজ্য কমিটির বৈঠকে আত্মসমালোচনার সুরে এভাবেই উপস্থিত সদস্যদের বার্তা দিলেন রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র। 
বিশদ

15th  January, 2020
দেশের আর্থিক দুর্দশায় চিন্তিত বণিককুল
প্রাক বাজেট বৈঠক শেষে জানালেন অমিত মিত্র

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘ক্রমহ্রাসমান দেশের মোট অভ্যন্তরীণ উৎপাদন (জিডিপি) হার এবং তার সঙ্গে পাল্লা দিয়ে মুদ্রাস্ফীতিতে আতঙ্কিত দেশের বণিককুল। তাঁরা কী করবেন, তা নিয়ে চিন্তায় পড়েছেন।’ 
বিশদ

15th  January, 2020
  জম্মুতে তুষার ঝড়ে মাদারিহাটের বাসিন্দা বিএসএফ জওয়ানের মৃত্যু

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: জম্মুর নওগা এলাকায় তুষার ঝড়ে চাপা পড়ে মৃত্যু হয়েছে মাদারিহাটের বন্ধ মুজনাই চা বাগানের বাসিন্দা বিএসএফ জওয়ান গঙ্গা বড়ার(২৯)। মুজনাই চা বাগানের পাঁচ নম্বর লাইনের বাসিন্দা ওই শ্রমিক পরিবারের জওয়ানের মৃত্যুর খবর এলাকায় পৌঁছাতেই গোটা বাগানের শ্রমিক মহল্লাগুলিতে শোকের ছায়া নেমে এসেছে। বিশদ

15th  January, 2020
মান্নান, সুজনের সঙ্গে রাজ্যপালের বৈঠক পিছল, বয়কটে অনড় তৃণমূল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কংগ্রেস ও বামেদের আবেদনে সাড়া দিয়ে বৈঠকের দিন বদল করল রাজভবন। রাজ্যপাল জগদীপ ধনকার আগামী ১৭ তারিখ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়সহ বিভিন্ন পরিষদীয় দলের নেতাদের বৈঠকে ডেকেছেন। 
বিশদ

15th  January, 2020
তামাক ব্যবহার নিয়ন্ত্রণে আইন কড়াভাবে বলবৎ করার দাবি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তামাকের ব্যবহার অনেকটাই নিয়ন্ত্রণ করা সম্ভব। তবে এর জন্য তামাক ব্যবহার নিয়ন্ত্রণের জন্য যে আইন রয়েছে, তাকে কঠোরভাবে বলবৎ করতে হবে। পাশাপাশি, জনগণকে আরও বেশি করে সচেতন করে তুলতে হবে। 
বিশদ

15th  January, 2020

Pages: 12345

একনজরে
অরূপ বিশ্বাস: আমার বাবা বরিশালের মানুষ। মামার বাড়িও বরিশালে। তাই শরীরে খাঁটি বাঙালের রক্তই বইছে। কিন্তু আমি মোহন বাগানের সমর্থক। শুনে চমকে ওঠার কিছু নেই। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিনেমা তৈরি করতে আগ্রহীদের জন্য সুখবর। এবার বিনামূল্যে ফিল্মমেকিং শেখাবে রামোজি ফাউন্ডেশন। হায়দরাবাদের রামোজি ফিল্ম সিটিতে এই কোর্সের সুযোগ দিচ্ছে সংস্থার রামোজি অ্যাকাডেমি অব ফিল্ম অ্যান্ড টেলিভিশন। ৩ মাসের এই ফ্রি কোর্সে মূলত চারটি বিষয় শেখানো হবে।  ...

বিএনএ, বারাকপুর: আগামী মঙ্গলবার সকাল ১১টায় ভাটপাড়া পুরসভার নতুন চেয়ারম্যান নির্বাচন হবে। বৃহস্পতিবার তৃণমূলের তিন কাউন্সিলার ওই সভা ডেকেছেন। তবে চেয়ারম্যান পদে কে বসতে চলেছেন, তার স্পষ্ট ইঙ্গিত এখনও মেলেনি।  ...

সংবাদদাতা, দিনহাটা: কমল গুহর ৯২ তম জন্মদিন উপলক্ষে শনিবার থেকে দিনহাটায় দু’দিনব্যাপী স্বাস্থ্যমেলা শুরু হল। দিনহাটা সংহতি ময়দানে দুঃস্থ মহিলা ও শিশুকল্যাণ সমিতির উদ্যোগে এবং ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সহযোগিতায় স্বাস্থ্যমেলা শেষ হবে আজ, রবিবার।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহযোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু
২০১৮ – বিশিষ্ট বাঙালি সাংবাদিক ও কার্টুনিস্ট চন্ডী লাহিড়ীর মৃত্যু

18th  January, 2020


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  January, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ মাঘ ১৪২৬, ১৯ জানুয়ারি ২০২০, রবিবার, দশমী ৫১/১১ রাত্রি ২/৫২। বিশাখা ৪৩/১৫ রাত্রি ১১/৪১। সূ উ ৬/২৩/১, অ ৫/১১/১৭, অমৃতযোগ দিবা ৭/৬ গতে ৯/৫৮ মধ্যে। রাত্রি ৬/৫৫ গতে ৮/৪১ মধ্যে। বারবেলা ১০/৩৬ গতে ১/৮ মধ্যে। কালরাত্রি ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
৪ মাঘ ১৪২৬, ১৯ জানুয়ারি ২০২০, রবিবার, নবমী ১/২৯/১৮ প্রাতঃ ৭/১/৩৬ পরে দশমী ৫৭/৪/৫ শেষরাত্রি ৫/১৫/৩১। বিশাখা ৪৯/৫১/৯ রাত্রি ২/২২/২১। সূ উ ৬/২৫/৫৩, অ ৫/১০/৩, অমৃতযোগ দিবা ৭/৩ গতে ১০/০ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৮/৪৮ মধ্যে। কালবেলা ১১/৪৭/৫৮ গতে ১/৮/৩০ মধ্যে, কালরাত্রি ১/২৭/২৭ গতে ৩/৬/৫৫ মধ্যে। 
মোসলেম: ২৩ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: আয় বাড়বে। বৃষ: কর্মরতদের জন্য সুখবর। মিথুন: শেয়ার বা ফাটকায় বিনিয়োগ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৭৩৬: স্টিম ইঞ্জিনের জনক জেমস ওয়াটের জন্ম১৮৮৩: প্রথম বৈদ্যুতিক বাতি ...বিশদ

07:03:20 PM

ভারত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৭ উইকেটে জিতল

09:12:25 PM

ভারত ২৩৫/২ (৪২ ওভার) , টার্গেট ২৮৭ 

08:40:48 PM

ভারত ১৩৮/১ (২৭ ওভার) , টার্গেট ২৮৭ 

07:39:39 PM

কলকাতা ডার্বিতে ইস্টবেঙ্গলকে ২-১ গোলে হারাল মোহন বাগান 

07:36:41 PM