Bartaman Patrika
রাজ্য
 

গতিধারা প্রকল্পে পিঙ্ক ক্যাব রাস্তায় নামালে মহিলাদের দেড় লক্ষ টাকা পর্যন্ত ভর্তুকি 

প্রসেনজিৎ কোলে, কলকাতা: মহিলাদের স্বনির্ভর করতে পিঙ্ক ক্যাব নামানোর রাস্তা আগেই করে দিয়েছিল রাজ্য। গতিধারা প্রকল্পের অধীনে এই গোলাপি ট্যাক্সি রাস্তায় নামালে দেওয়া হচ্ছিল বিশেষ আর্থিক সুবিধাও। পরিবহণ দপ্তর সূত্রের খবর, এবার এক ধাক্কায় আর্থিক সুবিধা বাড়ানো হচ্ছে অনেকটা। 
বিশদ
কলকাতার মতো জেলাতেও এবার আইন ভাঙা গাড়ির মালিকদের মোবাইলে যাবে মেসেজ 

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: রাজ্য পুলিস এলাকাতেও এবার ট্রাফিক আইন ভাঙলে মোবাইলে মেসেজ যাবে নিয়মভঙ্গকারী গাড়ির মালিকের কাছে। যাতে জরিমানার ভয়ে আইন মানতে বাধ্য হন গাড়ির চালকরা। এই ব্যবস্থা চালু করা গেলে দুর্ঘটনার সংখ্যাও কমে আসবে বলে আশা পুলিসকর্তাদের। 
বিশদ

13th  October, 2019
সরলীকৃত হবে শিক্ষক নিয়োগের বিধি, চালু নিয়মে আর নয়: পার্থ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিক্ষক নিয়োগের বর্তমান বিধি সরলীকরণ করে লিখিত পরীক্ষার নম্বরকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। শনিবার সংবাদমাধ্যমে এ কথাই জানিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সেই অনুযায়ী নতুন করে রুল তৈরির কাজ শুরু হয়েছে। বর্তমান বিধি অনুযায়ী আর কোনও বিজ্ঞাপন দেওয়া যাবে না।  
বিশদ

13th  October, 2019
শিক্ষকতার চাকরি পেয়েও অনেকেরই পুজো কাটল হতাশায়, যোগ দিতে পারেননি কাজে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার পুজো যথেষ্ট ভালো কেটেছে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্কুলে শিক্ষকতার চাকরি পাওয়া প্রায় ১৮ হাজার যুবক-যুবতীর। উচ্চ মাধ্যমিক স্কুলে নিয়োগ আগে শুরু হওয়ায় ইতিমধ্যে একটা বড় অংশের শিক্ষকই ইনক্রিমেন্টও পেয়ে গিয়েছেন। আর হাতে অর্থ থাকলে পুজো ভালো কাটাই স্বাভাবিক।  
বিশদ

13th  October, 2019
জিয়াগঞ্জের শিক্ষক হত্যা নিয়ে রাজ্যপালের পাশে তথাগত 

বিএনএ, বারাসত: এবার জিয়াগঞ্জের শিক্ষকের সপরিবার হত্যা নিয়ে মুখ খুলে বিতর্ক বাড়ালেন মেঘালয়ের রাজ্যপাল তথাগত রায়। চোরের মায়ের বড় গলা। জিয়াগঞ্জের শিক্ষক ও তাঁর পরিবারের মৃত্যু নিয়ে রাজনীতি করা হচ্ছে বলে যাঁরা বলছেন, তাঁরাই আসলে এটাই বেশি করছেন।
বিশদ

13th  October, 2019
ডিসেম্বরে এনআরসি নিয়ে রাজ্যে প্রচার চালাবে ভিএইচপি 

নাগপুর, ১২ অক্টোবর (পিটিআই): আগামী ডিসেম্বরে পশ্চিমবঙ্গে জাতীয় নাগরিকপঞ্জি সচেতনতা প্রচার করবে বিশ্ব হিন্দু পরিষদ। শনিবার সংগঠনের তরফে এই ঘোষণা করা হয়েছে। সংগঠনের সাধারণ সম্পাদক মিলিন্দ পরান্ডে জানিয়েছেন, সুপ্রিম কোর্টের তত্ত্বাবধানে অসমে এনআরসি চালু হয়েছে। 
বিশদ

13th  October, 2019
জিয়াগঞ্জের খুনে ‘পরকীয়া’ ইঙ্গিত, বিউটির
ফেসবুকের সাহায্যে জাল গোটাচ্ছে পুলিস

সুখেন্দু পাল, জিয়াগঞ্জ, বিএনএ: পরকীয়ার জন্যই কি খুন হতে হয়েছে জিয়াগঞ্জের শিক্ষক দম্পতিকে? ঘটনার তদন্তে নেমে পুলিস যে সমস্ত তথ্য পাচ্ছে, তাতে এই ধারণাই ক্রমশ দৃঢ় হচ্ছে। পুলিসের দাবি, সম্পর্কের টানাপোড়েন এবং মোটা অঙ্কের টাকা হাতানোর জন্যই জিয়াগঞ্জের শিক্ষক দম্পতিকে খুন করা হয়েছে। ঘটনায় আটক এক যুবককে জেরা করে এই তথ্যই মিলেছে।
বিশদ

12th  October, 2019
নাচেগানে, আলোয় বর্ণময় পুজো কার্নিভাল 

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ‘আমি তোমার ছায়ায় থাকি মা... তোমার চোখের তারায় বাঁচি মা...।’ বিকেল ফুরিয়ে সন্ধ্যা হচ্ছিল। রেড রোড তখন যেন জলসাঘর। বাহারি আলোয় ভেসে যাচ্ছে রাস্তা। সুরের মূর্ছনায় গমগম করছে চারধার। লক্ষ মানুষের উৎসাহ-উদ্দীপনা তুঙ্গে। বহু প্রতীক্ষার দুর্গাপুজোর কার্নিভাল শুরু হয়ে গিয়েছে ততক্ষণে। ছ’নম্বর পুজো হিসেবে ন’পাড়া দাদাভাই সঙ্ঘের প্রতিমা আসছিল। তার আগে পুজো কমিটির পক্ষ থেকে মূল মঞ্চের সামনে হুইল চেয়ারে এলেন বেশ কয়েকজন বৃদ্ধা। যে হুইল চেয়ারগুলিতে তাঁদের আনা হল, সেগুলির গায়ে রাখা ছিল একটি করে ত্রিশূল। বয়স্কাদের দেখেই মূল মঞ্চ থেকে একপ্রকার ছুটে রাস্তায় নামলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চত্বরজুড়ে তখন করুণ সুরে গান বাজছে, তোমার ছায়ায় থাকি মা...। একে একে পরম মমতায় তিনি জড়িয়ে ধরলেন বৃদ্ধাদের। হয়তো মায়ের পরশ পেলেন। মুখ্যমন্ত্রীর সেই আদরপর্ব শেষে যখন পেল্লায় গাড়িতে চড়ে এলেন মা দুর্গা, মনে হল জননী এসেছে দ্বারে। কানির্ভাল তো বিসর্জনের উৎসব। তবু আবারও যেন আবাহনপর্ব শুরু হল নতুন করে। ঢাক, শাঁখ, ধুনুচি আর উল্লাসের উৎসবে ঝলসে উঠল রাজপথ।
বিশদ

12th  October, 2019
পুজোয় ৮ কর্মী খুনের প্রতিবাদে
আজ গান্ধী মূর্তির পাদদেশে অবস্থানে বিজেপি, নালিশ জানাবে রাষ্ট্রপতি ও স্বরাষ্ট্রমন্ত্রীকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুর্গাপুজো থেকে ত্রয়োদশী— এই ক’দিনে রাজ্যের বিভিন্ন প্রান্তে আট দলীয় কর্মী-সমর্থককে খুন করা হয়েছে বলে বিজেপির দাবি। এই ঘটনার পরিপ্রেক্ষিতে বাংলায় আইন-শৃঙ্খলা পরিস্থিতির সার্বিক অবনতির দাবি তুলে আজ, শনিবার কলকাতার গান্ধী মূর্তির সামনে অবস্থানে বসতে চলেছে বিজেপি। 
বিশদ

12th  October, 2019
পাহাড়ের চা শ্রমিকদের
২০ শতাংশ হারে বোনাস 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দার্জিলিং ও কালিম্পং জেলার পাহাড়ের চা বাগানগুলির শ্রমিকদের বোনাস নিয়ে অচলাবস্থা কাটল। শুক্রবার নিউ সেক্রেটারিয়েট বিল্ডিংয়ে ত্রিপাক্ষিক চুক্তিতে ২০ শতাংশ হারে বোনাস দেওয়ার কথা বলা হয়েছে। তবে আপাতত আগামী ১০ দিনের মধ্যে ২০ শতাংশ হারে যে বোনাস নির্ধারিত হবে, তার ৬০ শতাংশ মিটিয়ে দেওয়া হবে। 
বিশদ

12th  October, 2019
বিজেপি যোগ: সিপিএমকে কাঠগড়ায় তোলায় মমতাকে পাল্টা আক্রমণ আলিমুদ্দিন কর্তাদের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটে দলের খারাপ ফলের জন্য ক্ষুব্ধ তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তোপ দেগেছিলেন সিপিএমের বিরুদ্ধে। জোড়াফুল শিবিরকে টাইট দিতে মার্কসবাদী দলটি তাদের নিশ্চিত ভোট পদ্মফুলে ট্রান্সফার করে রাজ্যে বিজেপিকে ১৮টি আসন পেতে সহায়তা করেছে বলে তিনি সরাসরি অভিযোগ করেন। 
বিশদ

12th  October, 2019
চাঞ্চল্যকর তথ্য স্বাস্থ্য দপ্তরের
এ বছর ডেঙ্গুর ব্যাপক হানা হার্ট ও ব্রেনে

বিশ্বজিৎ দাস, কলকাতা: ফি বছর কোনও না কোনও নতুন উপসর্গ নিয়ে আসে ডেঙ্গু। কোনও বছর ডেঙ্গুতে বাড়ে ডায়ারিয়া, কোনও বছর হেমারেজ বা রক্তক্ষরণ। এ বছর শুধু ফুসফুস, রক্তবাহী শিরা-ধমনী, লিভার, কিডনি, প্যানক্রিয়াসই নয়, হার্ট এবং মস্তিষ্কেও হানা দিচ্ছে এই রোগ। এমনই খবর মিলেছে শীর্ষ সরকারি সূত্রে। 
বিশদ

12th  October, 2019
বোমার কারবারে শীর্ষে বীরভূম, দ্বিতীয় স্থানে মুর্শিদাবাদ, নিষ্ক্রিয়করণ নিয়ে উদ্বিগ্ন পুলিস 

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: একের পর এক ফোন কল। বীরভূমে বোমা নিষ্ক্রিয় করার ডাক সামলাতে গিয়ে রীতিমতো নাজেহাল অবস্থা রাজ্য পুলিসের বম্ব ডিটেকশন ও ডিসপোজাল স্কোয়াডের অফিসারদের। বোমা নিষ্ক্রিয়করণের ক্ষেত্রে রাজ্যের সব জেলার মধ্যে শীর্ষে রয়েছে বীরভূম। যা নিয়ে রীতিমতো উদ্বিগ্ন পুলিস কর্তারা। এরপরেই রয়েছে মুর্শিদাবাদ। 
বিশদ

12th  October, 2019
এবার পুজোয় ভালো সাড়া মেলায় খুশি চিৎপুরের অপেরা কর্তা থেকে শিল্পীরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবারের পুজোয় গ্রামবাংলায় ভালোই সাড়া মিলল যাত্রায়। স্বভাবতই লক্ষ্মীলাভ হওয়ায় খুশি চিৎপুরের বিভিন্ন অপেরা মালিক ও এই শিল্পের সঙ্গে যুক্ত কলাকুশলীরা। অনেকেরই বক্তব্য, প্রত্যন্ত গ্রামে প্রতিটি পালায় যেভাবে দর্শক উপচে পড়েছে, তাতে নতুন করে আশার আলো দেখছেন অপেরা মালিকরা। 
বিশদ

12th  October, 2019
আন্তর্জাতিক কন্যাসন্তান দিবসে ট্যুইট মমতার, এবার জেলায় জেলায় কন্যাশ্রী কলেজ গড়বে রাজ্য 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার জেলায় জেলায় কন্যাশ্রী কলেজ গড়ে তোলা হবে বলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন। শুক্রবার ছিল আন্তর্জাতিক কন্যাসন্তান দিবস। সেই দিবস উপলক্ষে এক ট্যুইট বার্তায় মুখ্যমন্ত্রী বলেন, বাংলার সরকার ২০১৩ সালে কন্যাশ্রী প্রকল্প চালু করে। ২০১৭ সালে জুন মাসে রাষ্ট্রসঙ্ঘের প্রথম পুরস্কার পায় এই প্রকল্প।  
বিশদ

12th  October, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃদ্ধাকে বিমার টাকা পাইয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে ৪০ লক্ষ টাকা প্রতারণা করার অভিযোগে ১৬ জনকে গ্রেপ্তার করল বিধাননগর সাইবার থানার পুলিস। সোমবার সন্ধ্যায় সেক্টর ফাইভের ডিএন ব্লকের একটি অফিস থেকে তাদের গ্রেপ্তার করা হয়েছে। ...

 তাল তামর (সিরিয়া) ও ওয়াশিংটন, ১৫ অক্টোবর (এএফপি ও পিটিআই): সিরিয়ার উত্তরপূর্ব প্রান্তে তুরস্কের সামরিক বাহিনীর আগ্রাসনে বেশ খানিকটা জমি হারাতে হয়েছে কুর্দদের। এর পাল্টা আঙ্কারার বিরুদ্ধে বেশ কিছু প্রশাসনিক পদক্ষেপ নিল আমেরিকা। ...

 বেরিলি, ১৫ অক্টোবর (পিটিআই): ফের জন্মমাত্র শিশুকন্যা হত্যার চেষ্টার জঘন্যতম নিদর্শন মিলল উত্তরপ্রদেশে। ঘটনাটি বেরিলির। নিজের মৃত সদ্যোজাতকে কবর দিতে গিয়ে মাটি খুঁড়ে আর একটি শিশু উদ্ধার করলেন এক ব্যবসায়ী। হিতেশ কুমার সিরোহি নামের এক ওই ব্যবসায়ী শিশুটিকে উদ্ধার করে ...

বিএনএ, রায়গঞ্জ: ডেঙ্গু আক্রান্ত এক রোগীকে রায়গঞ্জ মেডিক্যাল কলেজ হাসপাতালের কোনও চিকিৎসক মঙ্গলবার রেফার করার কথা মৌখিকভাবে পরিবারের লোকদের বলায় উত্তেজনা ছড়ায়। যদিও শেষপর্যন্ত ওই রোগীকে কোথাও রেফার করা হয়নি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যায় ভালো ফল হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে সুযোগ আসবে। কোনও প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব খাদ্য দিবস
১৯০৫: বঙ্গভঙ্গ হয়
১৯২৩: দি ওয়াল্ট ডিজনি সংস্থা প্রতিষ্ঠা হয়
১৯২৭: নোবেল পুরস্কার বিজয়ী জার্মান সাহিত্যিক, চিত্রকর, ভাস্কর এবং নাট্যকার গুন্টার গ্রাসের জন্ম
১৯৪৮: অভিনেত্রী হেমা মালিনীর জন্ম
১৯৫১: রাওয়ালপিন্ডিতে খুন হন পাকিস্তানের প্রথম প্রধানমন্ত্রী লিয়াকত আলি খান
১৯৬৪: প্রথম পরমাণু বিস্ফোরণ ঘটাল চীন





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৬ টাকা ৭২.১৬ টাকা
পাউন্ড ৮৮.৩২ টাকা ৯১.৬১ টাকা
ইউরো ৭৭.১৯ টাকা ৮০.১৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৯,১৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৭,১৬৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৭২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ আশ্বিন ১৪২৬, ১৬ অক্টোবর ২০১৯, বুধবার, দ্বিতীয়া ০/২১ প্রাতঃ ৫/৪৫। ভরণী ২১/৫১ দিবা ২/২১। সূ উ ৫/৩৬/৫৪, অ ৫/৭/৫৮, অমৃতযোগ দিবা ৬/২৩ মধ্যে পুনঃ ৭/৯ গতে ৭/৫৫ মধ্যে পুনঃ ১০/১৩ গতে ১২/৩২ মধ্যে। রাত্রি ৫/৫৯ গতে ৬/৪৯ মধ্যে পুনঃ ৮/২৯ গতে ৩/৭ মধ্যে, বারবেলা ৮/৩০ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/২৩ গতে ১২/৪৯ মধ্যে, কালরাত্রি ২/৩০ গতে ৪/৪ মধ্যে।
২৮ আশ্বিন ১৪২৬, ১৬ অক্টোবর ২০১৯, বুধবার, তৃতীয়া ৫৯/১০/৩৯ শেষরাত্রি ৫/১৭/৩৫। ভরণী ২১/৩৭/১৬ দিবা ২/১৬/১৩, সূ উ ৫/৩৭/১৯, অ ৫/৯/১৯, অমৃতযোগ দিবা ৬/৩০ মধ্যে ও ৭/১৫ গতে ৭/৫৯ মধ্যে ও ১০/১৩ গতে ১২/২৭ মধ্যে এবং রাত্রি ৫/৪৭ গতে ৬/৪৮ মধ্যে ও ৮/২১ গতে ৩/১১ মধ্যে, বারবেলা ১১/২৩/১৯ গতে ১২/৪৯/৪৯ মধ্যে, কালবেলা ৮/৩০/১৯ গতে ৯/৫৬/৪৯ মধ্যে, কালরাত্রি ২/৩০/১৯ গতে ৪/৩/৪৯ মধ্যে।
১৬ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
অনন্তনাগে পুলিস-জঙ্গি গুলির লড়াই 

10:25:38 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, বুধবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ...বিশদ

10:25:27 AM

ওড়িশার মালকানগিরিতে ১৫০ কেজি নিষিদ্ধ মাদক সহ গ্রেপ্তার ২ 

10:20:00 AM

  বৌদ্ধধর্ম গ্রহণ করা নিয়ে মায়াবতীর কড়া সমালোচনায় সরব বিজেপি
সঠিক সময়ে বৌদ্ধধর্ম গ্রহণ করবেন বলে জানিয়েছিলেন মায়াবতী। মহারাষ্ট্রে নির্বাচনী ...বিশদ

09:57:06 AM

আলিপুরের সৌজন্য ভবনে আজ মন্ত্রিসভার বৈঠক
আজ, বুধবার রাজ্য সরকারের অতিথিশালা আলিপুরের ‘সৌজন্য ভবন’-এ রাজ্য মন্ত্রিসভার ...বিশদ

09:56:13 AM

সংখ্যালঘু মেধাবী পড়ুয়াদের জন্য বিশেষ কোচিং রাজ্যের
প্রতিযোগিতামূলক সরকারি চাকরির প্রস্তুতিতে মেধাবী সংখ্যালঘু পড়ুয়াদের জন্য বিশেষ প্রশিক্ষণের ...বিশদ

09:43:20 AM