Bartaman Patrika
রাজ্য
 
 

রাজভবনে রাজ্যপাল জগদীপ ধনকারের সঙ্গে সাক্ষাতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।- নিজস্ব চিত্র 

গতবারের চেয়ে এবার কমল মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবারও মাধ্যমিকে পরীক্ষার্থীর সংখ্যা কমল। সোমবার সাংবাদিক বৈঠক করে পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় বলেন, এবার পরীক্ষার্থীর সংখ্যা গতবারের তুলনায় ৩৩ হাজার ৬২৫ জন কম। এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা ১০ লক্ষ ১৫ হাজার ৮৮৮ জন।  
বিশদ
সব পুরসভার চেয়ারম্যানকে ২০ ফেব্রুয়ারি বৈঠকে ডাক 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জঞ্জাল অপসারণ সহ নাগরিক পরিষেবা, উন্নয়নমূলক কাজ নিয়ে সব পুরসভার চেয়ারম্যান, মেয়র ও ভাইস চেয়ারম্যানদের বৈঠকে ডাকা হল। আগামী ২০ ফেব্রুয়ারি রাজারহাট নিউটাউনের বিশ্ব বঙ্গ কনভেনশন সেন্টারে ওই বৈঠক হবে। সেই বৈঠকে পুরমন্ত্রী ফিরহাদ হাকিম, পুরসচিব সুব্রত গুপ্ত থাকবেন। 
বিশদ

মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বিশেষ পরিবহণ ব্যবস্থা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাধ্যমিক পরীক্ষার্থীরা যাতে নির্বিঘ্নে যাতায়াত করতে পারে, তার জন্য বিশেষ ব্যবস্থা নিচ্ছে পরিবহণ দপ্তর। সোমবার বিধানসভায় এব্যাপারে বিবৃতি দেন পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী। তিনি বলেন, পরিবহণ ব্যবস্থা সুষ্ঠু রাখার জন্য জেলাশাসকদের সভাপতিত্বে বৈঠক হয়েছে।  
বিশদ

জেড ক্যাটিগরির নিরাপত্তা পেলেন প্রশান্ত কিশোর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোটগুরু প্রশান্ত কিশোরের নিরাপত্তা বাড়াল রাজ্য সরকার। তাঁকে জেড ক্যাটিগরির নিরাপত্তা দেওয়া হল। ফলে তাঁর সঙ্গে এসকর্ট কার, দু’জন ব্যক্তিগত দেহরক্ষী সহ জনা ত্রিশেক নিরাপত্তারক্ষী থাকবেন। তাঁকে নিয়ে রাজ্যে ১০ জনকে জেড ক্যাটিগরির নিরাপত্তা দেওয়া হয়।
বিশদ

মেয়েদের স্বাবলম্বী করে তুলছে কন্যাশ্রী: মন্ত্রী 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারের ‘কন্যাশ্রী’ প্রকল্প মেয়েদের স্বাবলম্বী করে তুলতে বিশেষ ভূমিকা পালন করেছে। মেয়েদের শিক্ষার প্রসার, বাল্যবিবাহ রোধের মধ্যে দিয়ে আর্থ-সামাজিক পরিবর্তন এসেছে। মেয়েরাই বাল্যবিবাহের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে। উচ্চশিক্ষার সুযোগ নিচ্ছে।
বিশদ

নির্মীয়মাণ ফরাক্কা
সেতু ভেঙে মৃত  ২

বাংলা নিউজ এজেন্সি: রবিবার সন্ধ্যায় মালদহের বৈষ্ণবনগরে নির্মীয়মাণ ফরাক্কা ব্রিজের একটি গার্ডার আচমকা ভেঙে পড়ায় একজন ইঞ্জিনিয়র ও একজন টেকনিশিয়ানের মৃত্যু হয়েছে। আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন আরও কয়েকজন শ্রমিক। বিশদ

17th  February, 2020
রাজ্যে সক্রিয় জেএমবির ডাকাত
গ্যাং, টাকা যাচ্ছে জঙ্গি তহবিলে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তহবিল জোগাড় করতে ‘ডাকাত গ্যাং’ খুলেছে জঙ্গি সংগঠন জেএমবি। এই রাজ্য ও অসমে আমদানি-রপ্তানি ব্যবসায়ী ও জুয়েলারির দোকানই তাদের লক্ষ্য বলে কেন্দ্রীয় গোয়েন্দারা জেনেছেন। একের পর এক শীর্ষ নেতা ধরা পড়ে যাওয়ায় টাকায় টান পড়েছে সংগঠনে।
বিশদ

17th  February, 2020
  কেরোসিনের দাম বাড়াচ্ছে কেন্দ্র, কেনার আগ্রহ কমায় বরাদ্দ পুরো তোলা যাচ্ছে না

 কৌশিক ঘোষ, কলকাতা: গত প্রায় সাড়ে তিন বছর ধরে কেন্দ্রীয় সরকারের নীতি অনুযায়ী প্রতি মাসে কেরোসিনের দাম লিটারে ৫০ পয়সা করে বেড়ে চলেছে। আগামী দিনে নিয়মিত মূল্যবৃদ্ধির এই নীতি চলতে থাকবে। বিশদ

17th  February, 2020
মাধ্যমিক পরীক্ষার দিনগুলিতে কীভাবে চাপমুক্ত থাকবে ছাত্রছাত্রীরা

পরীক্ষা মানেই স্ট্রেস, টেনশন। ছাত্রছাত্রীদের বলব, পরীক্ষার বেশ ক’দিন আগে থেকেই তারা যাতে অকারণে রাত না জাগে। ঠিক সময়ে তাকে ঘুমাতে যেতে হবে। সকাল সকাল বিছানা ছেড়ে ঘুম থেকে উঠতে হবে। যোগব্যায়াম করলে আমাদের শরীরে বিভিন্ন ধরনের হরমোন তৈরি হয় যেটা চাপ কমাতে অনেকটাই সাহায্য করে। 
বিশদ

17th  February, 2020
শরীর সুস্থ রাখবে কীভাবে, কী করবে
সৈকত দত্ত

মাধ্যমিক পরীক্ষার আগে প্রধান বিষয় হল ছাত্রছাত্রীরা যেন কোনওভাবেই চাপ না নেয়। সকলকেই এটা বুঝতে হবে যে সারা বছর ধরে যে পড়াশুনা ছাত্রছাত্রীরা করেছে, তার উপরেই রেজাল্ট নির্ভর করবে। পরীক্ষার এক-দু’দিন বা এক সপ্তাহ আগের পড়াশুনার উপর রেজাল্ট নির্ভর করে না। 
বিশদ

17th  February, 2020
পরীক্ষার্থীদের খেতে দিন বারেবারে 

অভিভাবকদের শুরুতেই মনে রাখতে হবে, শুধু পরীক্ষার কয়েকটা দিনই না, জীবনের প্রথম বা দ্বিতীয় গুরুত্বপূর্ণ পরীক্ষার বেশ কিছুদিন আগে থেকেই কিশোর কিশোরীদের খাওয়াদাওয়ার দিকে যত্নবান হওয়া উচিত। এমনিতেই আজকালকার দিনে একের পর এক টিউশন, সাঁতার, নাচ, গান, আবৃত্তি ইত্যাদির চাপ থাকে ওদের উপরে। 
বিশদ

17th  February, 2020
রাজ্যের পুরভোট পরিচালনায়
পাঁচ নেতাকে দায়িত্ব মমতার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের পুরসভাগুলিতে নির্বাচন আসন্ন। উত্তর ও দক্ষিণবঙ্গ সহ মোট ৯৩টি পুরসভায় ভোটের প্রস্তুতি শুরু করে দিয়েছে তৃণমূল। সেই লক্ষ্যেই গোটা রাজ্যের পুরভোট পরিচালনায় দলের পাঁচ শীর্ষ নেতাকে দায়িত্ব দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিশদ

17th  February, 2020
  এরাজ্যের শিল্প সমস্যা নিয়ে নিয়মিত বৈঠক চান কেন্দ্রীয় মন্ত্রী, ফের সংঘাতের আশঙ্কা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার কলকাতা তথা পশ্চিমবঙ্গের শিল্পপতিদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখে চলতে চায় কেন্দ্রীয় সরকার। শিল্প গড়তে কী অসুবিধা, তার খতিয়ানে নজর দেওয়ার পাশাপাশি সরকার কীভাবে তাদের পাশে দাঁড়াতে পারে, সেই বিষয়েও পরামর্শ চায় তারা।
বিশদ

17th  February, 2020
বাংলার ‘সুপার ক্রিটিক্যাল’ একাধিক রেল
প্রকল্পে বরাদ্দ শূন্য, রূপায়ণ ঘিরেই প্রশ্ন
পর্যাপ্ত তহবিল রয়েছে বলে দাবি মন্ত্রকের

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৬ ফেব্রুয়ারি: রেলের নিজের ভাষাতেই ‘সুপার ক্রিটিক্যাল’। তা সত্ত্বেও বাংলার একাধিক প্রকল্পে অর্থ বরাদ্দই করেনি রেল। ২০১৯-২০ এবং ২০২০-২১ এই দুই আর্থিক বছরেই পশ্চিমবঙ্গের একাধিক প্রকল্পে বরাদ্দের পরিমাণ একেবারে শূন্য। বিশদ

17th  February, 2020
ফেসবুক পেজে জনপ্রিয়তার নিরিখে পিকের টিমের কাছে মার্কস পেলেন না বহু বিধায়কই 

সুমন তেওয়ারি, আসানসোল, বিএনএ: পিকের নজরে তৃণমূলের বিধায়কদের ফেসবুক পেজও। কোন বিধায়কের ফেসবুক পেজ কতটা জনপ্রিয় তার রীতিমতো তালিকা পেশ করে বিধায়কদের কাছে পৌঁছে দিচ্ছে টিম পিকে।  
বিশদ

17th  February, 2020

Pages: 12345

একনজরে
ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  ...

ভোপাল, ১৭ ফেব্রুয়ারি (পিটিআই): মধ্যপ্রদেশে জ্যোতিরাদিত্য বনাম কমলনাথের দ্বন্দ্ব থামছেই না। ফের দলের সরকারের বিরুদ্ধে আন্দোলনে নামার হুঁশিয়ারি কংগ্রেসের সাধারণ সম্পাদক জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। তাঁর স্পষ্ট বক্তব্য, ‘আমি জন সেবক। মানুষের জন্য লড়াই করাই আমার ধর্ম।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিস্তর অভিযোগ ওঠায় আলিপুর জেলা জজ কোর্টে সওয়াল করা থেকে সরিয়ে দেওয়া হল পাঁচ সরকারি আইনজীবীকে। ওই পাঁচ সরকারি কৌঁসুলির ভূমিকাও খতিয়ে দেখা হচ্ছে বলে আদালত সূত্রের খবর। ...

সুখেন্দু পাল, বহরমপুর, বিএনএ: বর্ষার সময় গঙ্গায় জল বেড়ে যাওয়ায় সেতু নির্মাণের গতি কিছুটা শ্লথ হয়ে গিয়েছিল। সেই সময়টা মেকআপ করে গঙ্গার উপর সেতু নির্মাণ করার জন্য দিন রাত কাজ চলছিল।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় মানসিক অস্থিরতা থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৮৬: শ্রী চৈতন্যদেবের জন্ম
১৫৪৬: মার্টিন লুথারের মৃত্যু
১৮৩৬: শ্রীরামকৃষ্ণদেবের জন্ম
১৯৬৭: ইতালির ফুটবলার রবার্তো বাজ্জোর জন্ম
২০০৭: হরিয়ানায় সমঝোতা এক্সপ্রেসে বিস্ফোরণ, মৃত্যু ৬৮ জনের 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮২ টাকা ৭২.৯৭ টাকা
পাউন্ড ৯০.৯৯ টাকা ৯৫.৩৮ টাকা
ইউরো ৭৫.৫৯ টাকা ৭৯.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৪২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৩০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,৮৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ ফাল্গুন ১৪২৬, ১৮ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার, (মাঘ কৃষ্ণপক্ষ) দশমী ২০/৫৫ দিবা ২/৩৩। মূলা ৫৯/৪৯ শেষ রাত্রি ৬/৬। সূ উ ৬/১০/৫৯, অ ৫/৩০/৩৫, অমৃতযোগ দিবা ৮/২৭ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৮ মধ্যে পুনঃ ৩/৩১ গতে ৪/৪৪ মধ্যে। রাত্রি ৬/২০ মধ্যে পুনঃ ৮/৫২ গতে ১১/২৫ মধ্যে পুনঃ ১/৫৮ গতে ৩/৩৯ মধ্যে। বারবেলা ৭/৩৫ গতে ৯/০ মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৪১ মধ্যে। কালরাত্রি ৭/৬ গতে ৮/৪১ মধ্যে। 
৫ ফাল্গুন ১৪২৬, ১৮ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার, দশমী ২৯/৭/২২ সন্ধ্যা ৫/৫২/৫৭। জ্যেষ্ঠা ৬/৪২/১৬ দিবা ৮/৫৪/৫৪। সূ উ ৬/১৪/০, অ ৫/২৯/২২। অমৃতযোগ দিবা ৮/১৭ গতে ১০/৩৭ মধ্যে ও ১২/৫৭ গতে ২/৩০ মধ্যে ও ৩/১৭ গতে ৪/৫০ মধ্যে এবং রাত্রি ৬/২৬ মধ্যে ও ৮/৫৪ গতে ১১/২২ মধ্যে ও ১/৫০ গতে ৩/২৯ মধ্যে। কালবেলা ১/১৬/৬ গতে ২/৪০/৩১ মধ্যে। কালরাত্রি ৭/৪/৫৭ গতে ৮/৪০/৩২ মধ্যে। 
২৩ জমাদিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
তাপস পালের শেষকৃত্য কাল 
আগামীকাল প্রয়াত অভিনেতা তথা প্রাক্তন এমপি তাপস পালের শেষকৃত্য সম্পন্ন ...বিশদ

03:48:59 PM

এপ্রিল মাসে রাজ্যের ১০২টি পুরসভায় নির্বাচন 
অবশেষে রাজ্যে পুরভোটের দিনক্ষণ চূড়ান্ত হয়ে গেল। এপ্রিল মাসে রাজ্যের ...বিশদ

03:39:08 PM

মালদহে হোয়াটসঅ্যাপে ছড়াল মাধ্যমিকের প্রশ্নপত্র! 
ইন্টারনেট বন্ধ করেও রোখা গেল না প্রশ্ন ফাঁস! মাধ্যমিক শুরু ...বিশদ

01:49:00 PM

কুঁদঘাটে মাকে খুনের অভিযোগ ছেলের বিরুদ্ধে 
রাগের মাথায় মাকে ঘুসি মেরে খুনের অভিযোগ ছেলের বিরুদ্ধে। আজ ...বিশদ

12:57:00 PM

প্রেমিকাকে বাড়িতে ডেকে গায়ে আগুন লাগিয়ে দেওয়ার অভিযোগ 
প্রেমিকাকে বাড়িতে ডেকে তাঁর গায়ে আগুন লাগিয়ে দেওয়ার অভিযোগ উঠল ...বিশদ

12:56:00 PM

আরামবাগে দুর্ঘটনার কবলে মাধ্যমিক পরীক্ষার্থী
মাধ্যমিক পরীক্ষা দিতে যাওয়ার সময় সাইকেল থেকে রাস্তায় পড়ে গিয়ে ...বিশদ

12:39:00 PM