Bartaman Patrika
রাজ্য
 
 

লক্ষ্মীর সাজে শিশুরা। রবিবার বাঁকুড়াতে তোলা ভৈরব দাসের ছবি। 

রাজ্যজুড়ে ‘জাগো বাংলা’র স্টলে ব্যাপক সাড়া
উৎসব প্রাঙ্গণে রাজ করল মমতার বই, সঙ্গে ‘দিদিকে বলো’র প্রচার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের উৎসব প্রাঙ্গণে এবার রাজ করল জাগো বাংলা। তার সঙ্গে পাল্লা দিয়ে চলল ‘দিদিকে বলো’র প্রচার। এমনই দাবি তৃণমূল নেতৃত্বের। তৃণমূলের মুখপত্রের নামে পাড়ায় পাড়ায় পুজো মণ্ডপের আশপাশে মুখ্যমন্ত্রী তথা দলনেত্রীর লেখা বইয়ের সম্ভার নিয়ে বসেছিলেন দলের কর্মীরা।
বিশদ
প্রাণী ও মৎস্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয়
আধুনিক পশু হাসপাতালের ভবন তৈরি হয়ে পড়ে আছে, গজিয়েছে আগাছা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিমবঙ্গ প্রাণী ও মৎস্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ে আধুনিক মানের নতুন পশু হাসপাতালের ভবন তৈরি হয়ে পড়ে থাকলেও অজানা কারণে তা চালু করা হচ্ছে না। সেটি পশু চিকিৎসার সুপার স্পেশালিটি হাসপাতাল হওয়ার কথা ছিল বলে বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে। তা চালু না হওয়ায় অসন্তুষ্ট বিশ্ববিদ্যালয়ের একাংশ।  
বিশদ

10th  October, 2019
সিবিআই দপ্তরে ম্যাথু স্যামুয়েল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিজাম প্যালেসে সিবিআই দপ্তরে হঠাৎ হাজির হলেন ম্যাথু স্যামুয়েল। বুধবার সকালে তিনি নিজেই চলে আসেন এখানে। তাঁর দাবি, আইফোনের পাসওয়ার্ড জানতে চেয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সেই জন্যই তিনি এসেছেন।
বিশদ

10th  October, 2019
আগামী ৪৮ ঘণ্টায় রাজ্য থেকে বিদায় নেবে বর্ষা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আর মাত্র ৪৮ ঘণ্টা। তারপরই রাজ্য থেকে এবছরের মতো বিদায় নেবে বর্ষা। জানাল আলিপুর আবহাওয়া দপ্তর। হাওয়া অফিস জানিয়েছে, ওড়িশা থেকে এ রাজ্যের উত্তর দিক পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা এখনও রয়েছে। তার জেরে আজ ও কাল কলকাতা সহ পার্শ্ববর্তী এলাকা মেঘাচ্ছন্ন থাকতে পারে।
বিশদ

09th  October, 2019
সামাজিক সুরক্ষা পেতে পরিচয়পত্রের
দাবিতে ফের আন্দোলনে ডাকঘর এজেন্টরা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সচিত্র পরিচয়পত্র সহ অন্যান্য দাবিতে ফের সরব হচ্ছেন রাজ্যের ক্ষুদ্র সঞ্চয়ের এজেন্টরা। তাঁদের বক্তব্য, অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকের মর্যাদা পাওয়ার পাশাপাশি বেশ কিছু সামাজিক প্রকল্পের সুফল পাওয়ার ক্ষেত্রে অন্যতম হাতিয়ার ওই পরিচয়পত্র। তা দেওয়ার কথা যে রাজ্যেরই, সে কথা জানিয়ে দিয়েছে কেন্দ্রীয় সরকার, দাবি এজেন্টদের। বিশদ

09th  October, 2019
আবার এসো মা

সোমনাথ বসু, কলকাতা: বাঙালির ঘরে ঘরে এই প্রার্থনাই চলছে। এ বছরের মত বাপের বাড়ি ঘুরে উমা এখন ফের কৈলাসে। কয়েকটা দিন মহানন্দে কাটানোর পর বাঙালির জীবনে আবার প্রতীক্ষার শুরু। ঢাকে করুণ বোল তুলে ঢাকিদের পাড়ায় পাড়ায় ঘুরে ভিক্ষা চাওয়া। বেশ কিছু মণ্ডপে প্রতিমা থাকলেও শারদোৎসবের সমাপ্তি ঘটেছে শুক্রবারই।
বিশদ

09th  October, 2019
মমতার আন্তরিক আমন্ত্রণে দুর্গা কার্নিভালে
সপরিবারে হাজির হচ্ছেন রাজ্যপাল ধনকার

জীবানন্দ বসু, কলকাতা: যাদবপুরকাণ্ড সহ বেশ কিছু ইস্যুতে রাজ্য সরকারের সঙ্গে তাঁর সংঘাত হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আপত্তি সত্ত্বেও যাদবপুর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্রবিক্ষোভের জেরে আটকে পড়া কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়কে উদ্ধার করতে তিনি সশরীরে হাজির হওয়ায় বিতর্ক চরমে ওঠে। এ নিয়ে শিক্ষামন্ত্রী তথা তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়ের বক্তব্যের খুঁত ধরে লিখিতভাবে পাল্টা বিবৃতি পর্যন্ত দিয়েছেন।
বিশদ

05th  October, 2019
আগামী বছর মহালয়ার একমাস
পর ষষ্ঠী, কালীপুজো দু’মাস পর
১৭ সেপ্টেম্বর একইদিনে পড়েছে মহালয়া ও বিশ্বকর্মা পুজো

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সামনের বছর অর্থাৎ ১৪২৭ বঙ্গাব্দে মহালয়ার এক মাস পর দুর্গাপুজোর ষষ্ঠী। সেদিন থেকে ধরলে পরবর্তী অমাবস্যা অর্থাৎ মহালয়ার প্রায় দু’মাস পর কালীপুজো। ওই বছরে আশ্বিন মলমাস। এই মাসে কোনও তিথিকৃত্য ও শুভকাজ করা যায় না। পঞ্জিকা বিশেষজ্ঞরা জানাচ্ছেন, বাংলা সনের প্রথম ছ’মাসের মধ্যে যে মাসে দু’টি অমাবস্যা পড়ে, সেটিকে সাধারণত মলমাস ধরা হয়।
বিশদ

05th  October, 2019
মহাষষ্ঠীতে পারিবারিক পুজোয়
বাড়িতে এলেন প্রাক্তন রাষ্ট্রপতি

সংবাদদাতা, শান্তিনিকেতন: শুক্রবার মহাষষ্ঠীর বিকেলে পারিবারিক পুজোয় যোগ দিতে বীরভূমের মিরাটির বাড়িতে এলেন ভারতবর্ষের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। এদিন পানাগড় থেকে তিনি সড়কপথে বোলপুর হয়ে নানুর থানার কীর্ণাহারের পরোটা গ্ৰামে দিদি অন্নপূর্ণা বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে এসে পৌঁছন। প্রাক্তন রাষ্ট্রপতির নিরাপত্তার জন্য কঠোর পুলিসি প্রহরার ব্যবস্থা করা হয়েছে কীর্ণাহার এলাকায়।
বিশদ

05th  October, 2019
বিশ্ববাংলা শারদ সম্মান ৭৯টি পুজো কমিটিকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ৭৯টি পুজো কমিটিকে বিশ্ববাংলা শারদ সম্মান দেওয়া হল। মহাষষ্ঠীর দিন, শুক্রবার তথ্য-সংস্কৃতি দপ্তরের প্রতিমন্ত্রী ইন্দ্রনীল সেন শারদ সম্মান পুরস্কারের তালিকা ঘোষণা করেন। সেই তালিকায় সেরার সেরা পুরস্কার পেয়েছে ২৭টি পুজো কমিটি। সেরা মণ্ডপ হিসেবে পুরস্কৃত হয়েছে চারটি পুজো মণ্ডপ। সেরা প্রতিমা ক্যাটিগরিতে পুরস্কৃত হয়েছে তিনটি পুজো কমিটি।
বিশদ

05th  October, 2019
রাজীব কুমারের আগাম জামিন খারিজের
আর্জি নিয়ে সুপ্রিম কোর্টে গেল সিবিআই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতার প্রাক্তন নগরপাল রাজীব কুমারের আগাম জামিন খারিজের আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল সিবিআই। শুক্রবারই তাদের তরফে পিটিশন জমা পড়েছে সর্বোচ্চ আদালতে। তবে শুনানির দিন এখনও স্থির হয়নি। আগামী সপ্তাহে শুনানির সম্ভাবনা রয়েছে। সারদা মামলায় রাজীব কুমারের আগাম জামিনের আর্জি মঞ্জুর করেছে হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। 
বিশদ

05th  October, 2019
দুর্গাপুজো নিয়ন্ত্রণে ও উদ্বোধনে বিজেপির চেয়ে বহু এগিয়ে তৃণমূল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আস্ফালনই সার! দুর্গাপুজো নিয়ন্ত্রণে এবং উদ্বোধনে এবারও অনেক এগিয়ে থাকল তৃণমূল শিবির। পুজোর দু’মাস আগে থেকে দখলের তোড়জোড় শুরু করেছিল গেরুয়া শিবির। কিন্তু শেষ পর্যন্ত কলকাতার বড় পুজোর দখলে তৃণমূলের থেকে কয়েকশো কদম পিছিয়ে রইল বিজেপি।  
বিশদ

05th  October, 2019
প্রশাসনিক দীর্ঘসূত্রিতার ফেরে পুজোর
ছুটির আগেও মুক্তি হল না ১৯ বন্দির

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজোর আগেও তাঁরা মুক্তির স্বাদ পেলেন না। অথচ, স্টেট সেন্টেন্স রিভিউ বোর্ড যে ১১৯ জনের নাম এজন্য সুপারিশ করেছিল, তার মধ্যে ১০০ কারাবন্দির মুক্তি সম্পর্কে রাজ্যের সংশ্লিষ্ট নিম্ন আদালতগুলি কলকাতা হাইকোর্টকে প্রয়োজনীয় অভিমতই পাঠায়নি। 
বিশদ

05th  October, 2019
বিদ্যুৎ বণ্টন কোম্পানি রেকর্ড সংখ্যক পুজো কমিটিকে সংযোগ দিল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিমবঙ্গ রাজ্য বিদ্যুৎ বণ্টন কোম্পানি এবার রেকর্ড ২৯ হাজার ৭৮৪টি বারোয়ারি পুজো কমিটিকে অস্থায়ী সংযোগ দিয়েছে। মহাষষ্ঠীর সকাল পর্যন্ত পাওয়া হিসেবের নিরিখে বণ্টন কোম্পানি তথা পূর্বতন রাজ্য বিদ্যুৎ পর্ষদ এলাকায় বারোয়ারি পুজো কমিটিকে বিদ্যুৎ সংযোগ দেওয়ার ক্ষেত্রে এটি সর্বকালীন রেকর্ড। 
বিশদ

05th  October, 2019
উচ্চ প্রাথমিকের মেধাতালিকা প্রকাশ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘোষণামতো শুক্রবার উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগের মেধাতালিকা প্রকাশ করেছে কমিশন। তবে, একাধিক প্রার্থী একই নম্বর পাওয়ায় প্রতি পদ পিছু ১.৪ জনকে কাউন্সেলিংয়ে ডাকার যে নিয়ম, তা কার্যত মানা সম্ভব হয়নি।
বিশদ

05th  October, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, আরামবাগ: মাটির প্রতিমাকে পুজো করার মধ্য দিয়ে প্রকৃত অর্থে মানব ধর্ম পালন হয় না। মানব সেবার মধ্য দিয়েই আসল দেবতার পুজো করা সম্ভব। এই ভাবনাকে মাথায় রেখেই ১২ বছর ধরে লক্ষ্মীপুজোর দিন সহায়-সম্বলহীন মানুষদের পাত পেড়ে খাওয়ানোর ব্যবস্থা করে ...

সংবাদদাতা, ধনেখালি: মুর্শিদাবাদের জিয়াগঞ্জের শিক্ষক, তাঁর স্ত্রী ও ছেলের খুনের ঘটনার প্রতিবাদে রবিবার সকালে ধনেখালির ভাণ্ডারহাটি মোড়ে পথ অবরোধ করে বিজেপি। ...

পুনে, ১৩ অক্টোবর: রবীন্দ্র জাদেজার ডেলিভারি কেশব মহারাজের পায়ে লাগতেই এলবিডব্লুর জোরালো আবেদনে আউট দিয়ে দেন আম্পায়ার। রিভিউ নিয়ে বাঁচার মরিয়া চেষ্টা করেও ব্যর্থ হন ...

বিএনএ, কোচবিহার: কোচবিহার জেলায় দলের সংগঠনকে ঢেলে সাজানোর জন্য পুজোর আগেই বিধানসভা ভিত্তিক ওর্য়াকিং কমিটি গঠন করেছিল তৃণমূল কংগ্রেস। এবার পুজো শেষ হতেই ব্লকে ব্লকে বিজয়া সম্মিলনী করার উদ্যোগ নেওয়া হচ্ছে।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বিভিন্ন দিক থেকে শুভ যোগাযোগ ঘটবে। ব্যবসায় যুক্ত হলে ভালোই হবে। প্রেম-প্রণয়ে নতুনত্ব আছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১১: অভিনেতা অশোককুমারের জন্ম
১৯৬৪: সাহিত্যিক প্রেমাঙ্কুর আতর্থীর মৃত্যু
১৯৮৭: গায়ক কিশোরকুমারের মৃত্যু  

13th  October, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.২৭ টাকা ৭২.৭৮ টাকা
পাউন্ড ৮৭.৫০ টাকা ৯২.২২ টাকা
ইউরো ৭৬.৫১ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
12th  October, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
13th  October, 2019

দিন পঞ্জিকা

২৭ আশ্বিন ১৪২৬, ১৪ অক্টোবর ২০১৯, সোমবার, প্রতিপদ ৫৬/৫২ রাত্রি ৪/২১। রেবতী ১১/৫০ দিবা ১০/২০। সূ উ ৫/৩৬/৪, অ ৫/৯/৪২, অমৃতযোগ দিবা ৭/৯ মধ্যে পুনঃ ৮/৪১ গতে ১০/৫৯ মধ্যে। রাত্রি ৭/৩৯ গতে ১০/৫৮ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৭ মধ্যে, বারবেলা ৭/২ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৪৩ মধ্যে, কালরাত্রি ৯/৫০ গতে ১১/২৩ মধ্যে।  
২৬ আশ্বিন ১৪২৬, ১৪ অক্টোবর ২০১৯, সোমবার, প্রতিপদ ৫৪/৪৩/৪৯ রাত্রি ৩/২৯/৫৯। রেবতী ১২/৫৫/২৫ দিবা ১০/৪৬/৩৭, সূ উ ৫/৩৬/২৭, অ ৫/১১/৭, অমৃতযোগ দিবা ৭/১৪ মধ্যে ও ৮/৪৪ গতে ১০/৫৮ মধ্যে এবং রাত্রি ৭/৩০ গতে ১০/৫৫ মধ্যে ও ২/২০ গতে ৩/১১ মধ্যে, বারবেলা ২/১৭/২৭ গতে ৩/৪৪/১৭ মধ্যে, কালবেলা ৭/৩/১৭ গতে ৮/৩০/৭ মধ্যে, কালরাত্রি ৯/৫০/৩৭ গতে ১১/২৩/৪৭ মধ্যে। 
১৪ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
এবছর অর্থনীতিতে নোবেল পাচ্ছেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, এস্থার ডাফলো ও মিখায়েল ক্রেমার 

03:40:30 PM

কেশপুরে তৃণমূল নেতাকে মারধর, আতঙ্কে মৃত ক্যান্সার আক্রান্ত মা 
কেশপুরে এক তৃণমূল নেতা ও তাঁর বাবাকে মারধরের অভিযোগ বিজেপির ...বিশদ

02:27:21 PM

বোর্ড প্রেসিডেন্ট হচ্ছেন সৌরভ, শুভেচ্ছা মমতার 
বিনা প্রতিদ্বন্দ্বিতায় সর্বসম্মতভাবে বিসিসিআই-এর প্রেসিডেন্ট হতে চলেছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। আজই ...বিশদ

12:24:00 PM

চতুর্থ শ্রেণীর বৃত্তি পরীক্ষা কাল শুরু 
কাল, মঙ্গলবার শুরু হচ্ছে চতুর্থ শ্রেণীর বৃত্তি পরীক্ষা। এবার এই ...বিশদ

12:10:26 PM

শালিমারে ৪ দুষ্কৃতী ধৃত 
গোপন সূত্রে খবর পেয়ে হানা দিয়ে চার দুষ্কৃতীকে গ্রেপ্তার করল ...বিশদ

11:37:42 AM

জুয়ার ঠেক থেকে আটক ব্যক্তির মৃত্যু, ফাঁড়িতে আগুন 
জুয়ার ঠেকে হানা দিয়ে আটক করা অভিযুক্তের মৃত্যুকে কেন্দ্র করে ...বিশদ

11:13:34 AM