Bartaman Patrika
রাজ্য
 

৯০ শতাংশ ক্ষতিগ্রস্ত এলাকায় পরিষেবা স্বাভাবিক হয়েছে: শোভনদেব
বুলবুলের জেরে বিদ্যুৎ দপ্তরের ক্ষতির পরিমাণ ১০ কোটি ছাড়াবে, দাবি মন্ত্রীর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘূর্ণিঝড় বুলবুলের ধাক্কায় রাজ্যের বিদ্যুৎ পরিষেবার পরিকাঠামোর ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। যার জেরে সোমবার রাত পর্যন্ত উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার বেশ কিছু তল্লাটে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে রয়েছে। দপ্তরের প্রাথমিক খতিয়ান মোতাবেক, সব মিলিয়ে ক্ষতির পরিমাণ টাকার অঙ্কে ১০ কোটি ছাড়িয়ে যাবে।  
বিশদ
২২ নভেম্বর আদালতে জমা দেওয়ার নির্দেশ
ডেঙ্গু মোকাবিলায় কী কী ব্যবস্থা নিয়েছে রাজ্য, রিপোর্ট চাইল প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উদ্ভূত ডেঙ্গু পরিস্থিতির মোকাবিলায় রাজ্য এতদিন কী কী ব্যবস্থা নিয়েছে, তা জানতে চাইল কলকাতা হাইকোর্ট। আগামী ২২ নভেম্বর এ নিয়ে রাজ্যকে রিপোর্ট জমা দিতে বলেছে উচ্চ আদালত। সোমবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি থোট্টাথিল বি রাধাকৃষ্ণান ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দিয়েছে।  
বিশদ

12th  November, 2019
দায়িত্বে স্বেচ্ছসেবী সংস্থা
যৌন হেনস্তা: পড়ুয়াদের সচেতনতার পাঠ দিতে ৫ জেলায় পাইলট প্রজেক্ট 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যৌন হেনস্তা নিয়ে স্কুল পড়ুয়াদের সচেতন করতে একটি বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থার সঙ্গে কাজ করবে শিক্ষা দপ্তর। পাইলট প্রজেক্ট হিসেবে পাঁচটি জেলা দিয়ে এই কাজ শুরু হবে। সোমবার এক অনুষ্ঠানে একথা জানিয়েছেন ওই স্বেচ্ছাসেবী সংস্থার এক কর্তা। 
বিশদ

12th  November, 2019
যৌথ প্রচারে সক্রিয় বাম-কং রাজ্য নেতৃত্ব, কাল অধীর-সেলিম জুটির সভা করিমপুরে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মনোনয়নপত্র জমা দেওয়ার পর জেলাগতভাবে জোটের প্রচার ইতিমধ্যেই শুরু হয়েছে। এবার বাম ও কংগ্রেসের রাজ্য নেতৃত্ব যৌথভাবে রাজ্যের তিন বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের প্রচারে নামছে।  
বিশদ

12th  November, 2019
বীজ আলুর দাম নিয়ন্ত্রণ সহ একাধিক সমস্যা নিয়ে তারকেশ্বরে বৈঠক কৃষি দপ্তরের 

সংবাদদাতা, তারকেশ্বর: আলু বীজের দাম নিয়ন্ত্রণ সহ চাষিদের একাধিক সমস্যা নিয়ে হুগলি জেলা কৃষিদপ্তর বৈঠক করেন। কৃষি আধিকারিকদের উপস্থিতিতে আলু বীজ ব্যবসায়ীদের সঙ্গে তারকেশ্বর ব্যবসায়ী সমিতিতে সোমবার বিকেলে বৈঠক অনুষ্ঠিত হয়। 
বিশদ

12th  November, 2019
আন্দোলন নিয়ে হুঁশিয়ারি পার্থর, পাল্টা আইনি পদক্ষেপের ভাবনা পার্শ্বশিক্ষকদের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কোর্টের রায় হাতে পেয়েই অবস্থানে বসেছেন পার্শ্বশিক্ষকরা। অন্যদিকে তাঁদের আন্দোলন নিয়ে কড়া হুঁশিয়ারি দিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সোমবার পার্শ্বশিক্ষকদের এই আন্দোলন নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, সাতদিন ধরে ক্লাস না করে রাস্তায় বসে থাকলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। 
বিশদ

12th  November, 2019
মমতা দিদি রামমন্দির নিয়ে রাজনীতি করবেন না: কৈলাস বিজয়বর্গীয় 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রামমন্দির নিয়ে সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের তরফে কোনও প্রতিক্রিয়া না মেলায়, রাজ্যের শাসকদলকে কটাক্ষ করলেন বিজেপির সর্বভারতীয় সাধারণ সম্পাদক কৈলাস বিজয়বর্গীয়। সোমবার এক ট্যুইটবার্তায় বিজেপির এই নেতা বলেছেন, পশ্চিমবঙ্গের শাসকদল আশ্চর্য রকমের চুপচাপ হয়ে গিয়েছে।
বিশদ

12th  November, 2019
বাবরি ধ্বংসকারীদের শাস্তির দাবি নিয়ে এবার পথে নামল সিপিএম 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মন্দির-মসজিদের রাজনীতি আর নয়। অযোধ্যা মামলার রায়ের পর এখন দেশের বেকার সমস্যা, অর্থনৈতিক বেহাল দশা, কর্মসংস্থান তথা উন্নয়নের সূচকের দ্রুত অবনতির মতো জনস্বার্থবাহী জ্বলন্ত সমস্যার দিকে নজর দিক নরেন্দ্র মোদি সরকার। 
বিশদ

12th  November, 2019
উপনির্বাচনে টহলদারিতে আসছে
১০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ২৫ তারিখে রাজ্যের তিন বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের জন্য টহলদারি করতে আজ, মঙ্গলবার ১০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী পাঠাচ্ছে নির্বাচন কমিশন। তাদের মোতায়েন করা হবে খড়্গপুর সদর, করিমপুর এবং কালিয়াগঞ্জ বিধানসভা কেন্দ্রে।
বিশদ

12th  November, 2019
বৃহস্পতিবার নবান্ন সভাঘরে প্রশাসনিক বৈঠক করবেন মমতা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বুলবুল ঘূর্ণিঝড়ের জন্য সোমবারের প্রশাসনিক বৈঠক স্থগিত করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী বৃহস্পতিবার নবান্ন সভাঘরে ওই বৈঠক হবে। সেখানে সব দপ্তরের মন্ত্রী, প্রধান সচিব, জেলাশাসক, পুলিস সুপার, পুলিস কমিশনাররা উপস্থিত থাকবেন। 
বিশদ

12th  November, 2019
অযোধ্যা নিয়ে সুপ্রিম কোর্টের রায় প্রহসন, বলল এসইউসি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অযোধ্যা মামলার রায়কে ন্যায় বিচারের নামে প্রহসন বলে দাবি করল এসইউসি। দলের সাধারণ সম্পাদক প্রভাস ঘোষ এক প্রেস বিজ্ঞপ্তিতে বলেন, মন্দির-মসজিদ বিরোধে আদালতের সাম্প্রতিক রায় সহ যে কোনও ঘটনার সঠিক বিচার করতে হলে আবেগমুক্ত, ইতিহাসনির্ভর, বিজ্ঞানসম্মত দৃষ্টিভঙ্গির প্রয়োজন।
বিশদ

12th  November, 2019
ছোট শিল্পের জন্য জমির বহর
বাড়াতে ফের ঝাঁপাচ্ছে রাজ্য

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: শিল্পায়নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেকনজরে ছোট ও মাঝারি শিল্প। যেহেতু এই শিল্পগুলি থেকে বড় মাপের কর্মসংস্থানের রাস্তা খোলে, তাই এর বহর বাড়াতে তৎপর রাজ্য সরকার। এখানে যাতে জমি কোনও সমস্যা না হয়, তার জন্য উদ্যোগী হয়েছে সংশ্লিষ্ট শিল্প দপ্তর। এখনও পর্যন্ত রাজ্যের ১৮টি মহকুমায় ছোট শিল্পের পার্ক বা এস্টেট আছে। 
বিশদ

12th  November, 2019
উচ্চ প্রাথমিকের চূড়ান্ত শূন্যপদ ঘোষিত 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগের চূড়ান্ত শূন্যপদ ঘোষণা করল স্কুল সার্ভিস কমিশন। চূড়ান্ত হলেও আইনগত কারণে এটিকে সম্ভাব্য চূড়ান্ত বলা হচ্ছে।
বিশদ

12th  November, 2019
রবিবারই রাজ্য ছাড়ল বুলবুল, আজ
সকাল থেকে ঝলমলে রোদের আশা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার সকালে রাজ্য থেকে বিদায় নিল ঘূর্ণিঝড় ‘বুলবুল’। রোদ ঝলমলে সকালের দেখা মিলতে পারে আজ, সোমবার। সেই সঙ্গে আগামী এক-দু’দিনের মধ্যে রাতের তাপমাত্রাও ২-৩ ডিগ্রি কমবে। এর ফলে পাকাপাকিভাবে শীত এসে না পড়লেও ভোররাত ও সকালের দিকে শীত-শীত ভাব থাকবে পুরোদমে। 
বিশদ

11th  November, 2019
উত্তরবঙ্গ সফর বাতিল, আজ
ক্ষতিগ্রস্ত এলাকায় মুখ্যমন্ত্রী
মোদি-অমিত শাহের ফোন, সাহায্যের আশ্বাস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, সোমবার দক্ষিণ ২৪ পরগনা জেলায় ঘূর্ণিঝড় ‘বুলবুল’-এর তাণ্ডবে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে যাবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কাল, মঙ্গলবার তাঁর উত্তরবঙ্গ সফরে যাওয়ার কথা ছিল। সেই সফর আপাতত বাতিল করা হয়েছে। আগামী বুধবার মুখ্যমন্ত্রী উত্তর ২৪ পরগনার বসিরহাট মহকুমায় ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে যাবেন। 
বিশদ

11th  November, 2019

Pages: 12345

একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

মুম্বই, ১৪ নভেম্বর: জয়ের আশা জাগিয়েও মুম্বইয়ের বিরুদ্ধে ৩ উইকেটে হেরে গেল বাংলা। তার ফলে সৈয়দ মুস্তাক আলি টি-২০ টুর্নামেন্টের পরের রাউন্ডে ওঠা অনিশ্চত হয়ে পড়ল অরুণ লালের ছেলেদের। প্রথমে ব্যাট করে বাংলা তোলে ৪ উইকেটে ১৫৩ রান। ...

গাজা সিটি, ১৪ নভেম্বর (এপি): টানা বহু মাস ধরে গাজার ইসলামিক জিহাদ জঙ্গি বাহিনী এবং ইজরায়েল সেনাবাহিনীর লাগাতার গোলাগুলির লড়াইয়ের পর অবশেষে দু’পক্ষের মধ্যে সংঘর্ষ ...

সংবাদদাতা, বালুরঘাট: ঘোষণাই সার, বেআইনি টোটো বন্ধ হয়নি দক্ষিণ দিনাজপুর জেলায়। এনিয়ে একদিনের জন্যও কোনও অভিযান চালাতে দেখা যায়নি আঞ্চলিক পরিবহণ দপ্তরকে। ফলে টোটোযন্ত্রণা নিয়ে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে বাধার মধ্য দিয়ে অগ্রসর হতে হবে। উচ্চতর বিদ্যার ক্ষেত্রে শুভ ফল পাবে। কর্মপ্রার্থীদের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৩৩: ইনকা সভ্যতার রাজধানী কুঝকোয় পদার্পণ করলেন ফ্রান্সিসকো পিজারিও
১৬৩০: জার্মান জ্যোতির্বিদ তথা গণিতজ্ঞ জোহানেস কেপলারের মৃত্যু
১৮৫৯: গ্রিসের এথেন্সে আধুনিক ওলিম্পিকসের সূচনা
১৯৪৯: মহাত্মা গান্ধীকে হত্যার দায়ে ফাঁসি হল নাথুরাম গডসে এবং নারায়ণ আপ্তের
১৯৮২: মহাত্মা গান্ধীর অন্যতম অনুগামী তথা ভারতের জাতীয় শিক্ষক বিনায়ক নরহরি ভাবের মৃত্যু
১৯৮৬: টেনিস তারকা সানিয়া মির্জার জন্ম
২০০০: পৃথক রাজ্য হিসাবে স্বীকৃতি পেল ঝাড়খণ্ড
২০০৭: ঘূর্ণিঝড় সিডরের আঘাতে বিধ্বস্ত বাংলাদেশ, মৃত ৫ হাজার। ধ্বংস হয় সুন্দরবনের একাংশ 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.২৯ টাকা ৭৩.০০ টাকা
পাউন্ড ৯১.০০ টাকা ৯৪.৩২ টাকা
ইউরো ৭৭.৯২ টাকা ৮০.৮৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ কার্তিক ১৪২৬, ১৫ নভেম্বর ২০১৯, শুক্রবার, তৃতীয়া ৩৪/৪৩ রাত্রি ৭/৪৬। মৃগশিরা ৪৩/১৮ রাত্রি ১১/১২। সূ উ ৫/৫২/৪৬, অ ৪/৪৯/৩০, অমৃতযোগ দিবা ৬/৩৫ মধ্যে পুনঃ ৭/১৯ গতে ৯/৩১ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২২ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪২ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/১৫ মধ্যে পুনঃ ৪/৭ গতে উদয়াবধি, বারবেলা ৮/৩৭ গতে ১১/২১ মধ্যে, কালরাত্রি ৮/৫ গতে ৯/৪৩ মধ্যে।
২৮ কার্তিক ১৪২৬, ১৫ নভেম্বর ২০১৯, শুক্রবার, তৃতীয়া ৩৩/৪৬/২৯ রাত্রি ৭/২৪/৪৫। মৃগশিরা ৪৪/২৬/৪৪ রাত্রি ১১/৪০/৫১, সূ উ ৫/৫৪/৯, অ ৪/৫০/১, অমৃতযোগ দিবা ৬/৪৮ মধ্যে ও ৭/৩১ গতে ৯/৩৯ মধ্যে ও ১১/৪৭ গতে ২/৩৮ মধ্যে ও ৩/২১ গতে ৪/৫০ মধ্যে এবং রাত্রি ৫/৪০ গতে ৯/১০ মধ্যে ও ১১/৫৩ গতে ৩/২৪ মধ্যে ও ৪/১৯ গতে ৫/৫৫ মধ্যে, বারবেলা ৮/৩৮/৭ গতে ১০/০/৬ মধ্যে, কালবেলা ১০/০/৬ গতে ১১/২২/৫ মধ্যে, কালরাত্রি ৮/৬/৩ গতে ৯/৪৪/৪ মধ্যে।
 ১৭ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
কলকাতা চলচ্চিত্র উৎসবের সমাপ্তি অনুষ্ঠানে ভিডিও বার্তা অমিতাভ বচ্চনের 

05:20:00 PM

প্রথম টেস্ট: দ্বিতীয় দিনের শেষে ভারত ৪৯৩/৬ (৩৪৩ রানের লিড) 

05:05:49 PM

মালদহের সুজাপুরে ২০ লক্ষ টাকার জালনোট উদ্ধার 
২০ লক্ষ টাকার জালনোট উদ্ধার হল মালদহের কালিয়াচক এলাকার সুজাপুরে। ...বিশদ

03:53:52 PM

দ্বিশতরান মায়াঙ্ক আগরওয়ালের, ভারত ৩৬৫/৪

03:51:23 PM

বুলবুল: সমুদ্রে মাছ ধরতে গিয়ে নিখোঁজ মৎস্যজীবী 
ঘূর্ণিঝড় বুলবুল আছড়ে পড়ার পর থেকে নিখোঁজ হাওড়ার শ্যামপুরের বাসিন্দা ...বিশদ

03:46:43 PM

উত্তরপ্রদেশের গোরক্ষপুরে ৫০০টি টিয়াপাখি সহ গ্রেপ্তার ৬ 

03:18:23 PM