Bartaman Patrika
রাজ্য
 

আজ রসগোল্লার জন্মদিন, রাজ্যজুড়েই
মিষ্টিমুখের প্রস্তুতি ব্যবসায়ী সংগঠনের

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: আজ, ১৪ নভেম্বর ‘বাংলার রসগোল্লা’র জন্মদিন। দু’বছর আগে এই দিনেই ‘জিওগ্রাফিক্যাল ইন্ডিকেশন’ বা জিআই তকমা পায় ‘বাংলার রসগোল্লা’। তার উদযাপনে আজ রাজ্যের বিভিন্ন প্রান্তে বিনা পয়সায় রসগোল্লা খাওয়ানোর আয়োজন করেছেন মিষ্টান্ন বিক্রেতারা। পশ্চিমবঙ্গ মিষ্টান্ন ব্যবসায়ী সমিতির আওতায় জেলায় জেলায় যে সংগঠনগুলি রয়েছে, তাদেরই অধীনস্থ কয়েকটি দোকান মূলত এই মিষ্টিমুখের আয়োজন করেছে।
বিশদ
রাতের তাপমাত্রা ২০ ডিগ্রির
নীচে, শহরে শীত-শীত ভাব

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পূর্বাভাস অনুযায়ী মঙ্গলবার রাতেই কলকাতার তাপমাত্রা নেমে গেল ২০ ডিগ্রি সেলসিয়াসের নীচে। তবে উত্তরবঙ্গের উপরের জেলাগুলি তো বটেই, দক্ষিণবঙ্গের পশ্চিমের দিকে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান জেলাগুলিতে তাপমাত্রা কোথাও কোথাও ১৫-১৭ ডিগ্রি সেলসিয়াসে নেমে গিয়েছে।
বিশদ

14th  November, 2019
স্টাফ সিলেকশন বিলেও সবুজ সঙ্কেত রাজ্যপালের
বিদ্যুৎ ও শিল্প দপ্তর দু’ভাগে ভাগ হচ্ছে,
নবান্নের বিধিতে সম্মতি দিলেন ধনকার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের দুটি গুরুত্বপূর্ণ দপ্তরকে ফের দু’ভাগে ভাগ করার ব্যাপারে রাজ্য সরকারের গৃহীত সিদ্ধান্তে সিলমোহর দিলেন রাজ্যপাল জগদীপ ধনকার। বিদ্যুৎ ও শিল্প—এই দুটি দপ্তরকে ভাগ করতে এরপর আর কোনও বাধা রইল না। রাজ্যপালের এই পদক্ষেপের কথা বুধবার রাজভবন থেকে প্রেস বিবৃতি দিয়ে জানানো হয়েছে।  
বিশদ

14th  November, 2019
ব্যবস্থাপনায় বিপর্যয় মোকাবিলা দপ্তর
ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্তদের জন্য তৈরি হচ্ছে ৬ লক্ষ ‘ডিএম কিট’ 

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: বন্যা, ঝড় প্রভৃতি প্রাকৃতিক কারণ সহ যে কোনও বিপর্যয়ে ক্ষতিগ্রস্ত মানুষের হাতে ত্রাণসামগ্রী পৌঁছে দিতে একটি ‘ডিএম কিট’ তৈরি করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যে কিটে দুটি শাড়ি, লুঙ্গি, ধুতি, হাঁড়ি, কড়াই, থালা, গ্লাস, খুন্তি, স্টোভ, বেবি ফুড, চিঁড়ে-মুড়ি সহ শুকনো খাবার ও ওষুধ রয়েছে। 
বিশদ

14th  November, 2019
জাতীয় স্বাস্থ্য মিশনের টাকা ঠিকমতো খরচ করা হচ্ছে না কেন, মুখ্য স্বাস্থ্য আধিকারিকদের সচিব 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জাতীয় স্বাস্থ্য মিশনের (এনএইচএম) টাকা ঠিকঠাক খরচ হচ্ছে না কেন? এই অর্থবর্ষের মধ্যে যেন বিভিন্ন খাতে আসা টাকা খরচ করা হয়। তা যেন পড়ে না থাকে। বা ফেরত না যায়। সম্প্রতি এক বৈঠকে রাজ্যের প্রতিটি জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিদের এভাবেই সতর্ক করেন রাজ্যের স্বাস্থ্যসচিব সঙ্ঘমিত্রা ঘোষ।  
বিশদ

14th  November, 2019
গোষ্ঠীদ্বন্দ্বে ‘নিগৃহীত’ মন্ত্রীর বাড়িতে বিরোধী দলনেতা, রাজ্যের হাল নিয়ে সরব কৈলাস 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার রাতে কলকাতা পুরসভার ৮৮নং ওয়ার্ডের সাহানগর রোডে তৃণমূলের সাংসদ ও এক মন্ত্রীর অনুগতদের গোষ্ঠীদ্বন্দ্বে রীতিমতো অস্বস্তিতে রাজ্যের শাসকদল। ঘটনার পর প্রায় ২৪ ঘণ্টা কেটে গেলেও দলের শীর্ষ নেতৃত্বের কেউই এনিয়ে মুখ খোলেননি। 
বিশদ

14th  November, 2019
বিএসএনএল
বকেয়া বিদ্যুৎ বিল: মোরাটোরিয়াম চেয়ে মমতাকে চিঠি কেন্দ্রীয় মন্ত্রীর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে টেলি যোগাযোগ ব্যবস্থা নিরবচ্ছিন্ন রাখতে বিদ্যুৎ বিলের উপর ‘মোরাটোরিয়াম’ চেয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিলেন কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। আগামী বছর ৩১ মার্চ পর্যন্ত মোরাটোরিয়ামের আর্জি জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী।  
বিশদ

14th  November, 2019
পার্শ্বশিক্ষকদের আন্দোলনে সরকারের অভিযোগ নেই, কোর্টে জানালেন এজি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পার্শ্বশিক্ষকদের অবস্থান, আন্দোলন নিয়ে সরকারের কোনও অভিযোগ নেই। বুধবার হাইকোর্টে জানিয়ে দিলেন অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত। পার্শ্বশিক্ষকদের মামলার শুনানি এদিন মুলতুবি হয়ে যায়। আগামী শুনানি সোমবার হবে বলে বিচারপতি জানিয়েছেন। 
বিশদ

14th  November, 2019
অনলাইনে ভর্তুকিহীন রেশন কার্ডের জন্য আবেদনের সংখ্যা লাখ ছাড়াল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খাদ্য দপ্তরের ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে ভর্তুকিহীন রেশন কার্ডের জন্য আবেদনে ভালো সাড়া মিলছে। ৫ নভেম্বর আবেদন করার প্রক্রিয়া শুরু হওয়ার পর থেকে এখনও পর্যন্ত সব মিলিয়ে মোট আবেদনকারীর সংখ্যা লাখ ছাড়িয়েছে। 
বিশদ

14th  November, 2019
বাজারে সব্জির দামে নজরদারিতে নবান্নে টাস্ক ফোর্সের বৈঠক কাল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাল, শুক্রবার নবান্নে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম নিয়ে টাস্ক ফোর্সের বৈঠক ডেকেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বাজারে আলু ও পেঁয়াজের দাম অনেকটাই বেড়েছে। বিশেষ করে পেঁয়াজের চড়া মূল্যবৃদ্ধি গৃহস্থকে নাজেহাল করে দিচ্ছে। 
বিশদ

14th  November, 2019
ভুট্টা চাষে উৎসাহ বাড়াতে ১২টি জেলার চাষিদের নিয়ে কর্মশালা  

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিকল্প চাষে উৎসাহ বাড়াতে রাজ্যের ১২টি জেলার ভুট্টাচাষিদের নিয়ে কর্মশালা করছে কৃষি দপ্তর। আগামী রবিবার রামপুরহাটে কৃষক ও আধিকারিকদের নিয়ে এই কর্মশালা হবে। পশ্চিমবঙ্গে ভুট্টা উৎপাদন অনেকটাই বেড়েছে। যার জন্য কেন্দ্রীয় সরকারের কাছ থেকে কৃষিকর্মণ পুরস্কার পেয়েছে পশ্চিমবঙ্গ।  
বিশদ

14th  November, 2019
বাবরি ধ্বংসের ইস্যুতে এবারও ৬ ডিসেম্বর মহামিছিলে বাম শিবির 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অযোধ্যা মামলার চূড়ান্ত রায় দিয়েছে দেশের সর্বোচ্চ আদালত। সেই রায় নিয়ে দেশের নাগরিকদের একাংশের মধ্যে কিছু প্রশ্ন থাকলেও এখনও পর্যন্ত তাকে ঘিরে কোথাও কোনও অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। তবে বাবরি মসজিদ ধ্বংসের ঘটনাকে এখনও রাজনীতির ইস্যু হিসেবে জিইয়ে রাখতে চায় রাজনৈতিক দলগুলি।  
বিশদ

14th  November, 2019
বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় সার্কেল পিছু এক লক্ষ টাকা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দু’দফায় রাজ্যের প্রত্যেক সার্কেলকে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার জন্য এক লক্ষ টাকা করে দেওয়া হচ্ছে। শিক্ষা দপ্তরের তরফে এমনটাই ঠিক হয়েছে। সেই মতো প্রাথমিক শিক্ষা সংসদের তরফে জেলা প্রাথমিক শিক্ষা সংসদকে তা জানানো হয়। 
বিশদ

14th  November, 2019
বুলবুলে স্কুলের ক্ষতি তিন কোটি ছাড়াল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বুলবুলের প্রভাব পড়া জেলার স্কুলগুলিতে মোট ৩ কোটি ১৮ লক্ষ টাকার সম্পত্তিহানি হয়েছে বলে খবর। বিকাশ ভবন সূত্রে জানা গিয়েছে, অর্থ দপ্তরের কাছে এই রিপোর্ট পাঠানো হচ্ছে, যাতে ক্ষতিপূরণ পাওয়া যায়।
বিশদ

14th  November, 2019
সংবাদপত্র বিক্রেতাদের অনুষ্ঠান 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিমবঙ্গ সংবাদপত্র বিক্রেতা সমিতির মানিকতলা শাখার পক্ষ থেকে বুধবার সন্ধ্যায় বয়েজ ওন লাইব্রেরি হলে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। তাতে এলাকার সংবাদপত্র বিক্রেতা ও তাঁদের পরিবারের সদস্যরা যোগ দেন।  
বিশদ

14th  November, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উত্তর পূর্ব ভারত থেকে আসছে নিষিদ্ধ মাদক ট্যাবলেট ইয়াবা। এই কারবারের মাধ্যমে পাচার হচ্ছে জাল নোটও। তদন্তে নেমে এই তথ্য হাতে পেল ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

সংবাদদাতা, বালুরঘাট: ঘোষণাই সার, বেআইনি টোটো বন্ধ হয়নি দক্ষিণ দিনাজপুর জেলায়। এনিয়ে একদিনের জন্যও কোনও অভিযান চালাতে দেখা যায়নি আঞ্চলিক পরিবহণ দপ্তরকে। ফলে টোটোযন্ত্রণা নিয়ে ...

 বেঙ্গালুরু, ১৪ নভেম্বর (পিটিআই): যোগ দেওয়ার দিনই বরখাস্ত হওয়া ১৩ বিধায়ককে উপনির্বাচনের প্রার্থী হিসেবে ঘোষণা করল কর্ণাটক বিজেপি। একইসঙ্গে মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পা ঘোষণা করে দিলেন, জয়ী হয়ে এলে এঁদের মধ্যে বেশ কয়েকজনকে তাঁর মন্ত্রিসভার সদস্য করা হবে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে বাধার মধ্য দিয়ে অগ্রসর হতে হবে। উচ্চতর বিদ্যার ক্ষেত্রে শুভ ফল পাবে। কর্মপ্রার্থীদের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৩৩: ইনকা সভ্যতার রাজধানী কুঝকোয় পদার্পণ করলেন ফ্রান্সিসকো পিজারিও
১৬৩০: জার্মান জ্যোতির্বিদ তথা গণিতজ্ঞ জোহানেস কেপলারের মৃত্যু
১৮৫৯: গ্রিসের এথেন্সে আধুনিক ওলিম্পিকসের সূচনা
১৯৪৯: মহাত্মা গান্ধীকে হত্যার দায়ে ফাঁসি হল নাথুরাম গডসে এবং নারায়ণ আপ্তের
১৯৮২: মহাত্মা গান্ধীর অন্যতম অনুগামী তথা ভারতের জাতীয় শিক্ষক বিনায়ক নরহরি ভাবের মৃত্যু
১৯৮৬: টেনিস তারকা সানিয়া মির্জার জন্ম
২০০০: পৃথক রাজ্য হিসাবে স্বীকৃতি পেল ঝাড়খণ্ড
২০০৭: ঘূর্ণিঝড় সিডরের আঘাতে বিধ্বস্ত বাংলাদেশ, মৃত ৫ হাজার। ধ্বংস হয় সুন্দরবনের একাংশ 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.২৯ টাকা ৭৩.০০ টাকা
পাউন্ড ৯১.০০ টাকা ৯৪.৩২ টাকা
ইউরো ৭৭.৯২ টাকা ৮০.৮৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ কার্তিক ১৪২৬, ১৫ নভেম্বর ২০১৯, শুক্রবার, তৃতীয়া ৩৪/৪৩ রাত্রি ৭/৪৬। মৃগশিরা ৪৩/১৮ রাত্রি ১১/১২। সূ উ ৫/৫২/৪৬, অ ৪/৪৯/৩০, অমৃতযোগ দিবা ৬/৩৫ মধ্যে পুনঃ ৭/১৯ গতে ৯/৩১ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২২ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪২ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/১৫ মধ্যে পুনঃ ৪/৭ গতে উদয়াবধি, বারবেলা ৮/৩৭ গতে ১১/২১ মধ্যে, কালরাত্রি ৮/৫ গতে ৯/৪৩ মধ্যে।
২৮ কার্তিক ১৪২৬, ১৫ নভেম্বর ২০১৯, শুক্রবার, তৃতীয়া ৩৩/৪৬/২৯ রাত্রি ৭/২৪/৪৫। মৃগশিরা ৪৪/২৬/৪৪ রাত্রি ১১/৪০/৫১, সূ উ ৫/৫৪/৯, অ ৪/৫০/১, অমৃতযোগ দিবা ৬/৪৮ মধ্যে ও ৭/৩১ গতে ৯/৩৯ মধ্যে ও ১১/৪৭ গতে ২/৩৮ মধ্যে ও ৩/২১ গতে ৪/৫০ মধ্যে এবং রাত্রি ৫/৪০ গতে ৯/১০ মধ্যে ও ১১/৫৩ গতে ৩/২৪ মধ্যে ও ৪/১৯ গতে ৫/৫৫ মধ্যে, বারবেলা ৮/৩৮/৭ গতে ১০/০/৬ মধ্যে, কালবেলা ১০/০/৬ গতে ১১/২২/৫ মধ্যে, কালরাত্রি ৮/৬/৩ গতে ৯/৪৪/৪ মধ্যে।
 ১৭ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
কলকাতা চলচ্চিত্র উৎসবের সমাপ্তি অনুষ্ঠানে ভিডিও বার্তা অমিতাভ বচ্চনের 

05:20:00 PM

প্রথম টেস্ট: দ্বিতীয় দিনের শেষে ভারত ৪৯৩/৬ (৩৪৩ রানের লিড) 

05:05:49 PM

মালদহের সুজাপুরে ২০ লক্ষ টাকার জালনোট উদ্ধার 
২০ লক্ষ টাকার জালনোট উদ্ধার হল মালদহের কালিয়াচক এলাকার সুজাপুরে। ...বিশদ

03:53:52 PM

দ্বিশতরান মায়াঙ্ক আগরওয়ালের, ভারত ৩৬৫/৪

03:51:23 PM

বুলবুল: সমুদ্রে মাছ ধরতে গিয়ে নিখোঁজ মৎস্যজীবী 
ঘূর্ণিঝড় বুলবুল আছড়ে পড়ার পর থেকে নিখোঁজ হাওড়ার শ্যামপুরের বাসিন্দা ...বিশদ

03:46:43 PM

উত্তরপ্রদেশের গোরক্ষপুরে ৫০০টি টিয়াপাখি সহ গ্রেপ্তার ৬ 

03:18:23 PM