Bartaman Patrika
রাজ্য
 

সাত দফায় ভোট করেও দমানো
যাবে না মমতাকে, তোপ ববির

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রমজান মাসের মধ্যে ভোট করানোর সিদ্ধান্তে ক্ষুব্ধ তৃণমূল। উত্তরপ্রদেশ ও বিহারের সঙ্গে বাংলাতেও সাত দফায় ভোট গ্রহণ করা হবে বলে রবিবার ঘোষণা করেছে নির্বাচন কমিশন। রাজ্যের লোকসভা নির্বাচনের ইতিহাসে এত প্রলম্বিত ভোট গ্রহণের কোনও নজির নেই। তবে তা সত্ত্বেও বাংলার ভোটে মমতা বন্দ্যোপাধ্যায় যে অপ্রতিরোধ্য, সে বিষয়ে প্রত্যয়ী তৃণমূল।
বিশদ
 রাজ্যে সাত দফায় ভোটকে স্বাগত জানালেন বিরোধীরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আসন্ন লোকসভা নির্বাচনে রাজ্যে সাত দফায় ভোট হবে। জাতীয় নির্বাচন কমিশনের এই সিদ্ধান্তকে বিজেপি, বামফ্রন্ট এবং কংগ্রেস একযোগে স্বাগত জানিয়েছে। বিজেপির বক্তব্য, পশ্চিমবঙ্গের ইতিহাসে এই প্রথম এত বেশি দফায় ভোট গ্রহণ করা হবে। রাজ্যবাসীর সাংবিধানিক অধিকারকে সুনিশ্চিত করতেই কমিশন এই পদক্ষেপ করেছে।
বিশদ

11th  March, 2019
 ভোটের লক্ষ্যে প্রবাসী বাঙালিদের মধ্যে প্রভাব বিস্তারে উদ্যোগী বিজেপি

  নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১০ মার্চ: লোকসভা নির্বাচনের দিন ঘোষণা হতে না হতেই প্রবাসী বাঙালিদের গেরুয়া শিবিরের ছাতার তলায় নিয়ে আসতে উদ্যোগী হল বিজেপি। এই লক্ষ্যে গত দু’দিনে এখানে প্রবাসী বাঙালিদের নিয়ে তিনটি সভা করেছেন রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ।
বিশদ

11th  March, 2019
এবারের সভাপতি-সম্পাদক নির্মল-শান্তনু
আইএমএ’র তৃণমূলপন্থী প্যানেলে স্বাস্থ্য উপাচার্য, স্বাস্থ্য অধিকর্তা থাকায় বিতর্ক

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একদিকে রাজ্য স্বাস্থ্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্য তথা স্বাস্থ্য দপ্তরের কর্মী নিয়োগকারী সংস্থার চেয়ারম্যান, অন্যদিকে রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা। এই দুই গুরুত্বপূর্ণ সরকারি পদাধকিারী তৃণমূল সমর্থিত প্যানেল থেকে আগামী বছরের জন্য ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন (আইএমএ)-এর রাজ্য সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন।
বিশদ

11th  March, 2019
 চাষের মাঠে কিছু পোড়ানো যাবে না, দূষণ রোধে নির্দেশ পরিবেশ দপ্তরের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যজুড়ে পরিবেশ বিধি রক্ষায় কড়া পদক্ষেপ করল নবান্ন। সাম্প্রতিক অভিজ্ঞতায় দেখা গিয়েছে, ধান ওঠার পর মাঠে পড়ে থাকা ধানগাছ এবং আগাছা পুড়িয়ে দেওয়া হয়। যা থেকে মারাত্মক দূষণ ছড়ায়। পরিবেশ দপ্তরের তরফে রীতিমতো বিজ্ঞপ্তি জারি করে এই দূষণ সৃষ্টিকারী কাজ নিষিদ্ধ করা হয়েছে।
বিশদ

11th  March, 2019
দুই পক্ষকে হলফনামা দেওয়ার সুযোগ স্যাটে
মহার্ঘ ভাতা মামলা ২ মাসের আগে নিষ্পত্তির সম্ভাবনা কম

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী মাস দুয়েকের মধ্যে স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনাল (স্যাটে)-এ রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা মামলার চূড়ান্ত নিষ্পত্তি হওয়ার সম্ভাবনা কম। হাইকোর্টের বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি শেখর বি শরাফের ডিভিশন বেঞ্চ ডিএ মামলা নিয়ে সরকারের রিভিউ পিটিশনটি খারিজ করে দিয়েছে।
বিশদ

11th  March, 2019
ভোটের আগেই প্রাথমিক পড়ুয়াদের জুতো দেওয়ার নির্দেশ 

বিশ্বজিৎ মাইতি, তমলুক, বিএনএ: ভোটের আগে রাজ্যের কয়েক লক্ষ প্রাথমিক স্কুলের পড়ুয়ার জন্য স্কুলে স্কুলে জুতো পৌঁছে দেবে রাজ্য সরকার। ইতিমধ্যেই জুতো স্কুলে পৌঁছে দেওয়ার বিষয়ে জেলার বিদ্যালয় পরিদর্শকদের(প্রাথমিক) চিঠিও পাঠিয়েছে শিক্ষা দপ্তর। ভোট শিয়রে থাকায় জেলার সার্কেল লেভেলে পাঠানো জুতো বিলির কাজ দ্রুত শেষ করতে চাইছে শিক্ষা দপ্তর।  বিশদ

11th  March, 2019
আয়োজক সংস্থার বিরুদ্ধে প্রধানমন্ত্রীকে অভিযোগ
নিট পরীক্ষার আগেই বাংলা, আঞ্চলিক ভাষার পড়ুয়ারা ৬০ হাজার র্যা ঙ্ক পিছিয়ে!

 বিশ্বজিৎ দাস, কলকাতা: দেশের এমবিবিএস, বিডিএস থেকে শুরু করে আয়ূশ—সব ধরনের মেডিক্যাল শিক্ষার স্নাতক আসনে ভর্তির প্রবেশিকা পরীক্ষা নিট বা ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট আগামী ৫ মে
বিশদ

11th  March, 2019
 বিমানবন্দরগুলিকে বেশি পর্যটক সহায়ক করার উদ্যোগ রাজ্যের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিদেশি পর্যটকের সংখ্যা আরও বাড়াতে চায় রাজ্য সরকার। তার জন্য যেমন দরকার বিশ্বমানের পরিষেবা, তেমনই প্রয়োজন প্রচারও। বিশ্বের একাধিক দেশে ইতিমধ্যেই প্রচারপর্ব সেরেছে রাজ্য।
বিশদ

11th  March, 2019
অবহেলার অভিযোগ শিক্ষামহলের
বাধ্যতামূলক হলেও সিলেবাস নেই, বাজার থেকে কিনেই পড়তে হচ্ছে তৃতীয় ভাষার বই

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজব সিদ্ধান্ত শিক্ষা দপ্তরের। সপ্তম-অষ্টম শ্রেণীর তৃতীয় ভাষার বিষয়টি বাধ্যতামূলক। অথচ, পড়ুয়াদের যে বিদ্যালয় দিনলিপি দেওয়া হয়েছে, তাতে এই বিষয়টি নিয়ে কোনও উচ্চবাচ্য করা হয়নি। ফলে একদিকে যেমন বিতর্ক দেখা দিয়েছে, তেমনই বিভ্রান্তিও ছড়িয়েছে।
বিশদ

11th  March, 2019
 নদীপথে চোরাচালান, অপরাধ বন্ধে জেলায় তৈরি হচ্ছে জলপথ থানা

 শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: অরক্ষিত জলপথের সুরক্ষায় সমুদ্র উপকূলবর্তী ও নদী সংলগ্ন জেলায় তৈরি হচ্ছে জলপথ থানা (রিভারাইন পিএস)। অপরাধ এবং চোরাচালান ঠেকাতেই এই পদক্ষেপ বলে রাজ্য পুলিস সূত্রে খবর।
বিশদ

11th  March, 2019
তার মধ্যে শেষ করতে হবে গোলক, বর্ডারের কাজও
বেআইনি অটোকে বৈধ করতে আরও এক মাস সময় দিল রাজ্য

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: অবৈধ অটোকে আইনি করতে মালিকদের আরও এক মাস সময় দিল রাজ্য। পরিবহণ দপ্তর সূত্রের খবর, আগামী ৩১ মার্চের মধ্যে প্রয়োজনীয় নথি তৈরি থেকে শুরু করে কাগজপত্রের সংশোধন, নির্দেশ মতো অটোর গায়ে নির্দিষ্ট রঙের গোলক, বর্ডার দেওয়া সহ অন্যান্য কাজ করে ফেলতে হবে মালিকদের।
বিশদ

11th  March, 2019
 ফেডারেল ফ্রন্ট কুনকি হাতির মতো: সূর্যকান্ত মিশ্র

  বিএনএ, চুঁচুড়া: আমরা ফ্রেডারেল ফ্রন্টের বরাবরই বিরেধিতা করে এসেছি। আমরা এই ধরনের জোটের বিরোধী। তবে দেশকে বাঁচাতে বিজেপি বিরোধী ভোট একত্রিত করা ও রাজ্যে তৃণমূল এবং বিজেপি বিরোধী ভোট একত্রিত করে আমরা আসন্ন নির্বাচনে লড়তে চাই।
বিশদ

11th  March, 2019
জাতীয় খাদ্য সুরক্ষা প্রকল্প
৬৫ বছরের বেশি বয়সি ও বিশেষভাবে সক্ষমদের কাছে রেশনের খাদ্যসামগ্রী পাঠাতে নির্দেশ কেন্দ্রের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বয়সজনিত বা বিশেষভাবে সক্ষম (দিব্যাঙ্গ) হওয়ার কারণে রেশন দোকানে যেতে অক্ষম ব্যক্তিদের কাছে খাদ্যসামগ্রী পাঠিয়ে দেওয়ার বিকল্প ব্যবস্থা করতে রাজ্য সরকারগুলিকে নির্দেশ পাঠাল কেন্দ্রীয় খাদ্যমন্ত্রক। জাতীয় খাদ্য সুরক্ষা প্রকল্পের (এনএফএসএ) আওতায় থাকা রেশন গ্রাহকদের জন্য কেন্দ্র এটা করতে বলেছে।
বিশদ

11th  March, 2019
 নদীপথে চোরাচালান, অপরাধ বন্ধে জেলায় তৈরি হচ্ছে জলপথ থানা

 শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: অরক্ষিত জলপথের সুরক্ষায় সমুদ্র উপকূলবর্তী ও নদী সংলগ্ন জেলায় তৈরি হচ্ছে জলপথ থানা (রিভারাইন পিএস)। অপরাধ এবং চোরাচালান ঠেকাতেই এই পদক্ষেপ বলে রাজ্য পুলিস সূত্রে খবর।
বিশদ

11th  March, 2019

Pages: 12345

একনজরে
নয়াদিল্লি, ১৪ মার্চ: বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২-৩ ব্যবধানে ওয়ান ডে সিরিজ হেরেও বিচলিত নন ভারত অধিনায়ক বিরাট কোহলি। তিনি স্পষ্ট জানিয়ে দিয়েছেন, ‘বিশ্বকাপের জন্য ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের জুট মিলগুলির শ্রমিকদের নতুন বেতন চুক্তি বুধবার বেশি রাতে শ্রম দপ্তরে স্বাক্ষরিত হয়েছে। তবে সিটু সহ সাতটি শ্রমিক সংগঠন জানিয়েছে, আজ শুক্রবার জুট মিলগুলিতে প্রতীকী ধর্মঘট থেকে তারা সরে আসছে না। ...

 পাটনা, ১৪ মার্চ (পিটিআই): তাঁর বিজেপি ত্যাগ সম্ভবত সময়ের অপেক্ষা। তার আগে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে তুলোধোনা করলেন শত্রুঘ্ন সিনহা। পাটনা সাহিব কেন্দ্রের এই এমপির ...

  সংবাদদাতা, বুদবুদ: বুদবুদে শান্তিনিকেতনের আদলে বসন্ত উৎসব ঘিরে প্রস্তুতি তুঙ্গে। বুদবুদের মহাকালী উচ্চ বিদ্যালয়ের মাঠে এই উৎসব এবার দ্বিতীয় বর্ষে পদার্পণ করছে। শান্তিনিকেতনকে বাদ দিয়ে বাঙালির বসন্ত উৎসব কার্যত অসম্পূর্ণ। তাই দোল উৎসবে শান্তিনিকেতন যেতে মুখিয়ে থাকেন অনেকেই। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৬৪ – জিজিয়া কর তুলে দেন মুঘল সম্রাট আকবর
১৮৯২ – লিভারপুল ফুটবল ক্লাব প্রতিষ্ঠিত হয়।
১৮৭২ - ভারতীয় সাক্ষ্য আইন প্রবর্তন।
১৯০৪ - স্বনামধন্য বাঙালি কবি ও লেখক অন্নদাশঙ্কর রায়ের জন্ম
১৯৩৪: রাজনীতিক কাঁসিরামের জন্ম
১৯৩৭ - পৃথিবীর প্রথম ব্লাডব্যাংক চালু হয় শিকাগোতে
১৯৩৯ - বাঙালি ভ্রমণ কাহিনী, রম্যরচনা ও উপন্যাস লেখক জলধর সেনের মৃত্যু
১৯৭৬: অভিনেতা অভয় দেওলের জন্ম
১৯৭৭: অভিনেতা যিশু সেনগুপ্তের জন্ম
১৯৮৩: সঙ্গীতশিল্পী হানি সিংয়ের জন্ম
১৯৮৫ – প্রথম ইন্টারনেট ডোমেইন নাম নিবন্ধিত হয়। (symbolics.com)



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৭০ টাকা ৭০.৩৯ টাকা
পাউন্ড ৯০.৬৮ টাকা ৯৩.৯৭ টাকা
ইউরো ৭৭.২৯ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৫২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৩২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী ৪৯/৪৭ রাত্রি ১/৪৫। আর্দ্রা ৫৪/৪৫ রাত্রি ৩/৪৪। সূ উ ৫/৪৯/৫৫, অ ৫/৪১/৫৩, অমৃতযোগ দিবা ৭/২৩ মধ্যে পুনঃ ৮/১২ গতে ১০/৩৪ মধ্যে পুনঃ ১২/৫৬ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/৭ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৯ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ৩/২২ গতে ৪/১১ মধ্যে, বারবেলা ৮/৪৮ গতে ১১/৪৬ মধ্যে, কালরাত্রি ৮/৪৩ গতে ১০/১৫ মধ্যে।
৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী রাত্রি ৯/০/৫০। আর্দ্রানক্ষত্র রাত্রি ১১/৩২/৪৫, সূ উ ৫/৫০/২৮, অ ৫/৪০/৪৯, অমৃতযোগ দিবা ৭/২৫/১১ মধ্যে ও ৮/১২/৩২ থেকে ১০/৩৪/৩৬ মধ্যে ও ১২/৫৬/৫১ থেকে ২/৩১/২৪ মধ্যে ও ৪/৬/৬ থেকে ৫/৪০/৪৯ মধ্যে এবং রাত্রি ৭/১৮/৬ থেকে ৮/৫৫/২৩ মধ্যে ও ৩/২৪/৩২ থেকে ৪/১৩/১১ মধ্যে, বারবেলা ৮/৪৩/৩ থেকে ১০/১৬/৫১ মধ্যে, কালবেলা ১০/১৬/৫১ থেকে ১১/৪৫/৩৯ মধ্যে, কালরাত্রি ৮/৪৩/১৪ থেকে ১০/১৪/২৬ মধ্যে।
 ৭ রজব
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ:  উচ্চতর বিদ্যায় শুভ ফল। বৃষ: পাওনা অর্থ আদায় হবে। মিথুন: উচ্চশিক্ষায় ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৫৬৪ – জিজিয়া কর তুলে দেন মুঘল সম্রাট আকবর১৮৯২ – ...বিশদ

07:03:20 PM

দাসপুরে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে বাস 
টোটোকে বাঁচাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে পড়ে গেল কনেযাত্রীবোঝাই বাস। ...বিশদ

07:55:31 PM

২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামেরা 
১৭টি আসন ছেড়ে ২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামফ্রন্ট। ...বিশদ

06:51:12 PM

আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনা 
আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে ...বিশদ

05:01:43 PM

২৬৯ পয়েন্ট উঠল সেনসেক্স

04:02:07 PM