Bartaman Patrika
রাজ্য
 

 ধর্ষণের প্রতিবাদে ব্রাত্য মোমবাতি, সচেতনতার পক্ষেই জোর সওয়াল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কামদুনি থেকে দিল্লির নির্ভয়া, ধর্ষণ এবং নৃশংস হত্যাকাণ্ডের প্রতিবাদে ফুঁসে উঠেছিল রাজ্য। প্রতিবাদের অন্যতম গুরুত্বপূর্ণ পন্থাই ছিল মোমবাতি নিয়ে মিছিল। কিন্তু হায়দরাবাদে তরুণী পশু চিকিৎসককে ধর্ষণ এবং খুনের ঘটনার পর সেই মোমবাতি কিন্তু এবার অনেকটাই ব্রাত্য।
বিশদ
স্কুল কামাই করে অনশনরত পার্শ্বশিক্ষকদের
শোকজের সিদ্ধান্ত সরকারের
আমল দিচ্ছেন না আন্দোলনকারীরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ক্লাস কামাই করে চাকরির স্থায়ীকরণ ও বেতন বৃদ্ধির দাবিতে গত ১৯ দিন ধরে সল্টলেকে অনশনরত পার্শ্বশিক্ষকদের বিরুদ্ধে এবার শাস্তিমূলক পদক্ষেপের পথে হাঁটার ইঙ্গিত দিল প্রশাসন। ছাত্রছাত্রীদের পড়াশোনার ক্ষতি করে যেভাবে তাঁরা স্কুলে হাজিরা না দিয়ে আন্দোলন করছেন, তাকে আর মোটেও ভালো চোখে দেখছে না নবান্ন।
বিশদ

03rd  December, 2019
  এনআরসি বিরোধী আন্দোলনের আবহে
ঠাকুরবাড়ি-নির্ভরতা কাটিয়ে মতুয়াদের সংগঠিত করতে কমিটি গড়ল তৃণমূল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) বিরোধী আন্দোলনের আবহে মতুয়া সম্প্রদায়কে এককাট্টা করতে উদ্যোগ নিল তৃণমূল। দলের উত্তর ২৪ পরগনা জেলা কমিটি সেই লক্ষ্যে ২৫ জনের একটি কমিটি তৈরি করে দিয়েছে। তবে এই কমিটিতে মতুয়াদের ঠাকুরবাড়ির কোনও প্রতিনিধি ঠাঁই পাননি। বিশদ

03rd  December, 2019
  ভোটারদের ধন্যবাদ জানাতে ৯ই খড়্গপুরে সভা মমতার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উপনির্বাচনে বিজেপিকে কুপোকাত করে খড়্গপুর সদর বিধানসভা কেন্দ্রটি এবার দখল করেছে তৃণমূল। বিজেপি’র রাজ্য সভাপতি দিলীপ ঘোষের ছেড়ে যাওয়া এই আসনে মর্যাদার লড়াইয়ে জয়ী হওয়ার কৃতিত্ব শহরবাসীকেই দিতে চান জোড়াফুল সুপ্রিমো। বিশদ

03rd  December, 2019
বলছেন ব্যাঙ্ককর্মীরাই
এটিএমে রক্ষী না থাকলে শুধু ক্লোনিং নয়, প্রাণ সংশয়ও থাকে গ্রাহকের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এটিএম থেকে টাকা লুট বা ক্লোনিংয়ের আতঙ্ক ফের ফিরে এল শহরে। এটিএমে কারচুপি করে টাকা হাতিয়ে নেওয়ার একাধিক ঘটনায় তটস্থ পুলিস-প্রশাসন। শুধু টাকা খোয়া যাওয়া নয়, এটিএমে সাধারণ গ্রাহক নিজে কতটা নিরাপদ, তা নিয়ে প্রশ্ন এখনও মিলিয়ে যায়নি।
বিশদ

03rd  December, 2019
 রোগীদের হয়রানি বন্ধে নির্দেশ রাজ্যের
রক্ত নিতে এলে ফেরানো যাবে না, না থাকলেও বন্দোবস্ত করতে হবে ব্লাড ব্যাঙ্ককেই

 বিশ্বজিৎ দাস, কলকাতা: রক্ত নিতে এলে ফেরানো যাবে না। না থাকলেও বন্দোবস্ত করতে হবে ব্লাড ব্যাঙ্ককেই। এই নির্দেশ দিল রাজ্য স্বাস্থ্য দপ্তর।
বিশদ

03rd  December, 2019
 অবশেষে শিশুপাচার মামলায় শুনানি শুরু

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মানিকতলা থানা এলাকায় শিশুপাচার ও বিক্রির অভিযোগ সংক্রান্ত এক মামলায় অবশেষে সোমবার শুরু হল সাক্ষ্যপর্ব। এদিন শিয়ালদহ কোর্টের বিচারক জীমূতবাহন বিশ্বাসের এজলাসে এই মামলায় সাক্ষ্য দেন এক সাক্ষী। বিশদ

03rd  December, 2019
৫ ডিসেম্বর রানি রাসমণি রোডে সমাবেশ
দাবিদাওয়া আদায়ে রাজপথে নামছেন ডাকঘরের এজেন্টরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দীর্ঘদিন ধরে হরেক দাবিদাওয়া নিয়ে সরব হলেও, কাজের কাজ প্রায় কিছুই হয়নি। তাই এবার রাজপথে নেমে প্রতিবাদের পথ বেছে নিলেন পোস্টাল এজেন্টরা। আগামী ৫ ডিসেম্বর রানি রাসমণি রোডে সমাবেশ করে তাঁদের দাবিগুলি নিয়ে সরব হবেন তাঁরা।
বিশদ

03rd  December, 2019
বুলবুলে ক্ষতির জন্য এখনও টাকা দেয়নি কেন্দ্র: মুখ্যমন্ত্রী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে ঘূর্ণিঝড় ‘বুলবুল’-এর প্রভাবে ক্ষয়ক্ষতির জন্য কেন্দ্রীয় সরকার এখনও পর্যন্ত কোনও আর্থিক সাহায্য করেনি বলে সোমবার বিধানসভায় জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রীয় সরকারের টিম ইতিমধ্যে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করে গিয়েছে।
বিশদ

03rd  December, 2019
রাজ্যের ‘সঙ্গীত মহাসম্মান’ পুরস্কার পাচ্ছেন পরীক্ষিৎ বালা 

সংবাদদাতা, পূর্বস্থলী: পূর্বস্থলীর বিদ্যানগরের বাসিন্দা তথা বিখ্যাত লোকসঙ্গীত শিল্পী পরীক্ষিৎ বালাকে এবার ‘সঙ্গীত মহাসম্মান’ পুরস্কার দিতে চলেছে রাজ্য সরকার। কাল, বুধবার কলকাতার নজরুল মঞ্চে ‘বাংলা সঙ্গীতমেলা’র উদ্বোধনী অনুষ্ঠানে পরীক্ষিৎবাবুর হাতে ওই সম্মান তুলে দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  
বিশদ

03rd  December, 2019
  সমবায়ে দুর্নীতির ইস্যু নিয়ে বাম-তৃণমূলে চাপানউতোর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সমবায় সমিতির দুর্নীতি নিয়ে সোমবার বিধানসভায় চাপানউতোর বাধল সমবায়মন্ত্রী অরূপ রায় ও বাম পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তীর মধ্যে। প্রশ্নোত্তর পর্বে সমবায় সমিতি নিয়ে একটি প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, সমবায় সমিতিতে কোনও দুর্নীতি হলে সরকার তদন্ত করে আইনত ব্যবস্থা নেবে।
বিশদ

03rd  December, 2019
অঙ্গনওয়াড়ি: কেন্দ্র ৪০ শতাংশ টাকা দিলেও প্রকল্প চালিয়ে যাবে রাজ্য 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অঙ্গনওয়াড়ি কেন্দ্র চালানোর খরচের ৯০ শতাংশ আগে কেন্দ্রীয় সরকার দিত। এখন দিচ্ছে ৪০ শতাংশ। ফলে রাজ্য সরকারকে দিতে হচ্ছে বাকি ৬০ শতাংশ টাকা। পরিস্থিতি এরকম হলেও রাজ্য সরকার অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলি চালিয়ে যাবে বলে সোমবার বিধানসভায় জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  
বিশদ

03rd  December, 2019
রাজ্যের ৬০ শতাংশ পিএফ
গ্রাহকের আধার যোগ নেই
তোলা যাচ্ছে না অগ্রিম, মিলবে না চূড়ান্ত ক্লেমও

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: গ্রাহককে পিএফের টাকা দেওয়ার ক্ষেত্রে আধার সংযোগ বাধ্যতামূলক হয়েছে। বছরখানেক আগেই ওই সিদ্ধান্ত নিয়েছে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন বা ইপিএফও। জানানো হয়েছে, পিএফ সংক্রান্ত যে কোনও পেমেন্ট হবে অনলাইনে। সেক্ষেত্রে আধার কার্ড সংযোগের পাশাপাশি মোবাইল সংযোগ এবং ব্যাঙ্ক অ্যাকাউন্ট সংযোগ থাকা বাধ্যতামূলক।
বিশদ

02nd  December, 2019
শীতের জন্য অপেক্ষা বাড়ছে, আজ ও কাল উল্লেখযোগ্য পরিবর্তন নেই 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, সোমবার তো বটেই, কাল, মঙ্গলবারও আবহাওয়ার কোনও উল্লেখযোগ্য পরিবর্তন হবে না। ফলে শীত-শীত ভাব টের পেতে অপেক্ষা আরও দীর্ঘ হবে। আজ-কাল সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে ২৯ ডিগ্রি এবং ২০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যেই ঘোরাফেরা করবে। 
বিশদ

02nd  December, 2019
বুলবুলে ক্ষতিগ্রস্ত চাষিদের ২৭ হাজার টাকা পর্যন্ত দেবে রাজ্য 

কৌশিক ঘোষ। কলকাতা: ঘূর্ণিঝড় ‘বুলবুল’-এ ক্ষতিগ্রস্ত চাষিরা ২৭ হাজার টাকা পর্যন্ত আর্থিক সাহায্য পাবেন। ন্যূনতম এক হাজার টাকা অবধি সাহায্য দেওয়া হবে। কৃষি দপ্তরের জারি করা নির্দেশিকায় আরও উল্লেখ করা হয়েছে, যে মৌজায় ৩৩ শতাংশ বা তার বেশি পরিমাণ ফসলের ক্ষতি হয়েছে, সেখানেই ক্ষতিপূরণ দেওয়া হবে। 
বিশদ

02nd  December, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, ইসলামপুর: শনিবার দুপুরে চাকুলিয়া থানার শিকারপুরে পাটবোঝাই একটি চলন্ত ট্রাক্টরে হঠাৎ আগুন লেগে প্রায় তিন লক্ষ টাকার পাট ভস্মীভূত হয়। এই ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়িয়েছে। স্থানীয়রা জানিয়েছেন, চাকুলিয়া হাট থেকে এক ব্যবসায়ী পাট কিনে ট্রাক্টরে চাপিয়ে নিয়ে বিহারের কিষাণগঞ্জে ...

 দোহা, ৭ ডিসেম্বর (এএফপি): আফগানিস্তানে শান্তি ফেরাতে তালিবানদের সঙ্গে ফের আলোচনা শুরু করল আমেরিকা। শনিবার, কাতারে দু’পক্ষের মধ্যে এক দফা আলোচনা হয়েছে বলে সূত্রের খবর। মাস তিনেক আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হঠাত্ করেই তালিবানদের সঙ্গে আলোচনা স্থগিত করে দিয়েছিলেন। ...

 বিএনএ, চুঁচুড়া: পুরসভার ওয়ার্ডের কাজের জন্যে বরাদ্দ হয়েছিল ২৮ জন শ্রমিক। কিন্তু, বাস্তবে অনুসন্ধান করে পাওয়া গেল ৪ জন! খোদ পুরসভার চেয়ারম্যানের উপস্থিতিতে এই পরিস্থিতি ...

সংবাদদাতা, লালবাগ: লালগোলা ব্লকের বিলবোরা কোপরা গ্রাম পঞ্চায়েতের চিন্তামণি এবং বয়রা গ্রামে পদ্মা নদীর পাড় মেরামতির কাজ শুরুর আগে শনিবার সকালে নারকেল ফাটিয়ে পুজো দিলেন রাজ্যের শ্রম দপ্তরের রাষ্ট্রমন্ত্রী তথা জঙ্গিপুরের তৃণমূল বিধায়ক জাকির হোসেন।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

শরীর-স্বাস্থ্যের প্রতি নজর দেওয়া প্রয়োজন। কর্মক্ষেত্রে উন্নতির সম্ভাবনা। গুপ্ত শত্রুতার মোকাবিলায় সতর্কতা প্রয়োজন। উচ্চশিক্ষায় বিলম্বিত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩৫- অভিনেতা ধর্মেন্দ্রর জন্ম
১৯৭১- ভারত-পাকিস্তান যুদ্ধের সময় করাচি বন্দরে হানা দিল ভারতীয় নৌবাহিনী
১৯৭৪- গণভোটের মাধ্যমে গ্রিসে রাজতন্ত্রের অবসান
১৯৮০- নিউইয়র্কে এক মানসিক প্রতিবন্ধী ভক্তের হাতে খুন হলেন বিখ্যাত ব্রিটিশ পপ গায়ক জন লেনন
১৯৯১- রাশিয়া, বেলারুশ এবং ইউক্রেনের রাষ্ট্রনেতারা সোভিয়েত ইউনিয়ন ভেঙে দেওয়ার জন্য চুক্তিবদ্ধ হলেন এবং স্বাধীন রাষ্ট্রগুলিকে নিয়ে কমনওয়েলথ গঠন করলেন
২০০৯- বাগদাদে বোমা হামলায় নিহত ১২৭ এবং আহত ৪৪৮ জন





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯২.২০ টাকা ৯৫.৫৪ টাকা
ইউরো ৭৭.৭৫ টাকা ৮০.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
07th  December, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২১ অগ্রহায়ণ ১৪২৬, ৮ ডিসেম্বর ২০১৯, রবিবার, একাদশী ৫/৫৩ দিবা ৮/৩০। অশ্বিনী ৫৩/২৫ রাত্রি ৩/৩০। সূ উ ৬/৮/১৩, অ ৪/৪৮/১৭, অমৃতযোগ দিবা ৬/৫১ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১১/৪৯ মধ্যে পুনঃ ২/৪০ গতে ২/৪০ মধ্যে। রাত্রি ৭/২৮ গতে ৯/১৫ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ১/৪২ মধ্যে পুনঃ ২/৩৫ গতে উদয়াবধি, বারবেলা ১০/৮ গতে ১২/৪৮ মধ্যে, কালরাত্রি ১/৮ গতে ২/৪৮ মধ্যে।
২১ অগ্রহায়ণ ১৪২৬, ৮ ডিসেম্বর ২০১৯, রবিবার, একাদশী ৩/১৫/৫২ দিবা ৭/২৭/৫৯। অশ্বিনী ৫৩/১০/৩০ রাত্রি ৩/২৫/৫০, সূ উ ৬/৯/৩৮, অ ৪/৪৮/৪৮, অমৃতযোগ দিবা ৭/১ গতে ৯/৮ মধ্যে ও ১১/৫৬ গতে ২/৪৫ মধ্যে এবং রাত্রি ৭/৩৩ গতে ৯/২১ মধ্যে ও ১২/২ গতে ১/৫০ মধ্যে ও ২/৪৮ গতে ৬/১০ মধ্যে, কালবেলা ১১/২৯/১৪ গতে ১২/৪৯/৮ মধ্যে, কালরাত্রি ১/৯/২০ গতে ২/৪৯/২৭ মধ্যে।
১০ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
দিল্লিতে একটি কারখানায় আগুন, মৃত ৩২ 

09:23:52 AM

বর্ধিত বেতনের দাবি বিশ্ববিদ্যালয়ের আধিকারিকদের
শিক্ষকদের সমতুল বেতনক্রমের দাবিতে শনিবার সভা করল পশ্চিমবঙ্গ বিশ্ববিদ্যালয়ের আধিকারিক ...বিশদ

09:20:36 AM

  ১০০ ডায়াল-এ ফোন, অগ্নিদগ্ধকে হাসপাতালে পাঠাল থানা
কেরোসিন তেল ঢেলে গায়ে আগুন দিয়ে আত্মহত্যার চেষ্টা করা এক ...বিশদ

09:08:31 AM

 বুলবুলে ক্ষতিগ্রস্ত কৃষকদের জন্য ১৩০০ কোটি বরাদ্দ করল রাজ্য
বুলবুলে ক্ষতিগ্রস্ত কৃষকদের জন্য কেন্দ্রীয় সরকার শনিবার পর্যন্ত কোনও টাকা ...বিশদ

09:00:00 AM

ক্ষমাভিক্ষার আবেদন বাতিলের আর্জি নির্ভয়া কাণ্ডের দোষীর
সে নাকি ক্ষমাভিক্ষার জন্য আবেদনই করেনি! তাকে ফাঁসানোর জন্য তিহার ...বিশদ

09:00:00 AM

এবার এনইএফটির সুবিধা মিলবে সবসময়
এনইএফটি (ন্যাশনাল ইলেক্ট্রনিক ফান্ডস ট্রান্সফার) মারফৎ আর্থিক লেনদেনে আগেই প্রসেসিং ...বিশদ

08:52:54 AM