Bartaman Patrika
রাজ্য
 

পিএফ জমা না দেওয়ার অভিযোগে
বহু পুরসভার বিরুদ্ধে তদন্তে কেন্দ্র
পুরভোটের আগে রাজনীতির গন্ধ দেখছে তৃণমূল

সুমন তেওয়ারি, দুর্গাপুর, বিএনএ: রাজ্যজুড়ে পুরভোটের তোড়জোড়ের মধ্যেই কেন্দ্রীয় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রকের অধীনে থাকা ইপিএফ অফিসের আতস কাচের নীচে দক্ষিণবঙ্গের বহু পুরসভা। কর্মচারীদের নিয়মিত পিএফ জমা না করার অভিযোগে পুরসভাগুলির বিরুদ্ধে ‘বিচারবিভাগীয়’ তদন্ত শুরু করেছে সংশ্লিষ্ট সংস্থা।  
বিশদ
আঙুলের ছাপেই মিলবে রেশন,
রাজ্যে চালু হতে পারে এপ্রিলে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইলেকট্রনিক যন্ত্রে রেশন গ্রাহকের আঙুলের ছাপ যাচাই করে সরকারি ভর্তুকিতে চাল-গম দেওয়ার ব্যবস্থা আগামী এপ্রিল মাস নাগাদ চালু করতে চাইছে খাদ্য দপ্তর। এর মাধ্যমে রেশন ব্যবস্থায় স্বচ্ছতা আসবে বলে মনে করা হচ্ছে। তবে এর জন্য কোনও প্রকৃত গ্রাহক যাতে রেশন পাওয়া থেকে বঞ্চিত না হন, তার জন্য বিশেষ ব্যবস্থা থাকবে। 
বিশদ

16th  January, 2020
 দেশে ফেরত পাঠানো হতে পারে
এনআরসি বিক্ষোভে শামিল হওয়ায় কেন্দ্রীয়
গোয়েন্দাদের তদন্তের মুখে বাংলাদেশের ছাত্রী

সুজিত ভৌমিক, কলকাতা: এনআরসি এবং সংশোধিত নাগরিকত্ব আইন বিরোধী ছাত্র বিক্ষোভে সক্রিয়ভাবে অংশ নেওয়ায় এবার কেন্দ্রীয় গোয়েন্দাদের তদন্তের মুখে পড়লেন বাংলাদেশের এক ছাত্রী। আফসারা মীম ওরফে ইভা নামের ওই বাংলাদেশি ছাত্রী বর্তমানে বিশ্বভারতীতে পাঠরতা। 
বিশদ

16th  January, 2020
মাহেন্দ্রক্ষণের পুণ্যলগ্নে
মানবসমুদ্র গঙ্গাসাগরে

শাম্ব মণ্ডল, গঙ্গাসাগর: আলো-আঁধারি সমুদ্রতটের এক বিচিত্র পরিবেশ। মহাসিন্ধুর অপার জলরাশিতে চাঁদের আলো মাখা ছোট ছোট ঢেউ মাছের আঁশের মতো চিকচিক করতে করতে পাড়ের দিকে এগিয়ে এসে মিলিয়ে যাচ্ছে। মাঝ আকাশে চাঁদের উপস্থিতি জানান দিচ্ছিল ভোর হতে এখনও অনেক বাকি।  তথ্যকেন্দ্রের মাইকে বারবার ঘোষণা হচ্ছিল, মাহেন্দ্রক্ষণ আর কিছুক্ষণের মধ্যে শুরু হবে।
বিশদ

16th  January, 2020
মকর সংক্রান্তির পুণ্যতিথিতে
গঙ্গাসাগরে ডুব লক্ষ লক্ষ মানুষের 

নিজস্ব প্রতিনিধি, গঙ্গাসাগর: মকর সংক্রান্তির পুণ্যতিথিতে ভক্তের ঢল গঙ্গাসাগরে। গতকাল রাত ১টা ২৪ মিনিট থেকে শুরু হয়েছে শাহিস্নান। চলবে আজ রাত ১২টা ২৪ মিনিট পর্যন্ত। ইতিমধ্যে কয়েক লক্ষ মানুষ পতিতপাবনীর জলে ডুব দিয়ে ফেলেছেন। প্রশাসনের কড়া নজরদারিতে চলছে স্নানপর্ব। এদিন সকালে পুণ্যস্নান করেছেন রাজ্যের মন্ত্রী সুজিত বসুও। পুরান মতে, সগর রাজার ষাট হাজার পুত্র এই মকর সংক্রান্তির দিনে গঙ্গার স্পর্শে প্রাণ ফিরে পেয়েছিলেন। বিশদ

16th  January, 2020
এনপিআরের পর জাতীয় সামাজিক সহায়তা
প্রকল্প নিয়ে সমীক্ষার নির্দেশ, রাজি নয় নবান্ন

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: রাজ্যে এনপিআর-এর কাজ হবে না বলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই সিদ্ধান্ত নিয়েছেন। এবার জাতীয় সামাজিক সহায়তা প্রকল্পের অন্তর্গত বিভিন্ন কাজ নিয়ে বাড়ি বাড়ি গিয়ে সমীক্ষা করার জন্য চিঠি পাঠিয়েছে কেন্দ্রীয় সরকার। কিন্তু তাতে রাজি নয় নবান্ন। 
বিশদ

16th  January, 2020
নতুন আধার কার্ডে বাবার নাম নেই কেন? ক্ষুব্ধ মমতা
এনপিআর নিয়ে দিল্লির ডাকা বৈঠক বয়কট করছে রাজ্য, ঘোষণা মমতার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জাতীয় জনসংখ্যা পঞ্জিকরণ (এনপিআর) নিয়ে আগামী ১৭ তারিখ দিল্লিতে কেন্দ্রের প্রস্তাবিত বৈঠকে যোগ দেবে না বাংলা। বুধবার ধর্মতলায় তৃণমূল ছাত্র পরিষদের ধর্নামঞ্চ থেকে সাফ জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিশদ

16th  January, 2020
বিকল্প মনোনয়ন জমা পড়েনি
আজই রাজ্য বিজেপি’র সভাপতি পদে দিলীপ ঘোষের নাম ঘোষণা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য বিজেপি’র সভাপতি হিসেবে আরও একদফা মেয়াদ বাড়তে চলেছে দিলীপ ঘোষের। দ্বিতীয় দফায় তিন বছরের জন্য বঙ্গ বিজেপির প্রধান হিসেবে তিনি সভাপতির চেয়ারে বসতে চলেছেন। সূত্রের দাবি, সব কিছু ঠিকঠাক থাকলে আজ বৃহস্পতিবার দিলীপবাবুর নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা হতে চলেছে। 
বিশদ

16th  January, 2020
উপাচার্যদের না আসার কারণ খুঁজব এক্সরে, সিটি স্ক্যান করে: রাজ্যপাল  

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক্সরে, সিটি স্ক্যান, এমআরআই করে খোঁজা হবে উপাচার্যদের রাজভবন না আসার কারণ। কতটা গুরুত্ব সহকারে অনুসন্ধান চালানো হবে, তা বোঝাতে এশিয়াটিক সোসাইটির একটি অনুষ্ঠানে এই ভাষাতেই সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেন রাজ্যপাল জগদীপ ধনকার। 
বিশদ

16th  January, 2020
লক্ষ্য স্বচ্ছ হাসপাতালের শিরোপা অর্জন, রাজ্যের ২৪৯টি হাসপাতালে স্বাস্থ্য কর্তাদের পরিদর্শন আজ থেকে 

সুদেব দাস  আরামবাগ, বিএনএ: স্বচ্ছতার নিরিখে রাজ্যের মধ্যে সেরা হাসপাতাল নির্বাচনের লক্ষ্যে আজ, বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে রাজ্যের ২৪৯টি হাসপাতালে স্বাস্থ্য কর্তাদের পরিদর্শন। সেই মতো রাজ্যের বিভিন্ন জেলার সরকারি হাসপাতালগুলি স্বচ্ছ রাখতে চলছে তোড়জোড়।  
বিশদ

16th  January, 2020
  মার্চের মধ্যে ধান সংগ্রহের বেশিরভাগ কাজ সেরে ফেলতে চাইছে খাদ্য দপ্তর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারি উদ্যোগে ধান সংগ্রহের বেশিরভাগটাই আগামী মার্চ মাসের মধ্যে সম্পন্ন করতে চাইছে খাদ্য দপ্তর। ডিসেম্বর থেকে জানুয়ারি মাসের মাঝামাঝি সময়ের মধ্যে ১২ লক্ষ টনের কিছু বেশি ধান সংগ্রহ করা হয়েছে সরকারি উদ্যোগে।
বিশদ

16th  January, 2020
শাসকপন্থী সংগঠনের দাবি
সরকারি স্কুলে ভর্তিতে ছাড় পাক শিক্ষকদের সন্তানরা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারি স্কুলে নিজের সন্তানদের ভর্তির ক্ষেত্রে কোনও বাড়তি সুবিধা পান না সেখানকার শিক্ষকরা। সাধারণ পড়ুয়াদের মতো লটারির মাধ্যমেই আসতে হয় তাঁদের সন্তানদেরও। এবার সেই দাবিতে সোচ্চার হচ্ছে সরকারি বিদ্যালয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতি।  
বিশদ

16th  January, 2020
আন্দোলনের তীব্রতা বাড়াতে ৫ হাজার বিক্ষোভ কর্মসূচি, জানালেন সূর্যকান্ত 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এনআরসি-সিএএ ইস্যুতে আন্দোলনকে গণরূপ দিতে শহরের পাশাপাশি এবার গ্রামেও কর্মসূচি রূপায়ণে জোর দিতে চায় সিপিএম। আর গ্রাম বা জেলাশহর ভিত্তিক আন্দোলনে নাগরিকত্ব ইস্যুর সঙ্গে স্থানীয় সমস্যা এবং দুর্নীতির বিষয়গুলিকেও যুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে নেতৃত্ব।  
বিশদ

16th  January, 2020
সারদা, রোজভ্যালি, নারদকাণ্ডের
তদন্তকারী অফিসারদের বদলি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হঠাৎ বদলি করা হল সারদা, রোজভ্যালি ও নারদকাণ্ডের তদন্তকারী অফিসারদের। হাই প্রোফাইল এই তিন মামলার অফিসারদের বদলিকে ঘিরে রীতিমতো গুঞ্জন শুরু হয়েছে সিবিআইয়ের অন্দরেই। তবে শুধু তাঁরাই নন, দেশজুড়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ মামলার তদন্তের দায়িত্বপ্রাপ্ত অফিসারদেরও অন্যত্র বদলি করে দেওয়া হয়েছে। 
বিশদ

16th  January, 2020
বিজেপির পতন শুরু হয়ে গিয়েছে: অধীর

 বিএনএ, বারাসত: ভারত নরেন্দ্র মোদি ও অমিত শাহের বাপের জমিদারি নয়। মোদি ও অমিত শাহ জেনে রাখুন, আপনাদের বাপের জমিদারি চলবে না। আপনারা আজ আছেন, কাল থাকবেন না। মহারাষ্ট্র, ঝাড়খণ্ড তা বুঝিয়ে দিয়েছে। কয়েকদিন পর দিল্লির ভোট রয়েছে।
বিশদ

16th  January, 2020

Pages: 12345

একনজরে
 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৭ জানুয়ারি: মেগা ডেটা ব্যাঙ্ক তৈরি করছে কেন্দ্র। কৃষক থেকে শ্রমিক। ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ী থেকে ক্ষুদ্র ঋণগ্রাহকের সংখ্যা। মোদি সরকার বিভিন্ন ...

 আমেদাবাদ, ১৭ জানুয়ারি (পিটিআই): সমস্ত বিদেশি কোম্পানিকে আইন মেনে ভারতে বিনিয়োগ করতে হবে। আমাজনের লগ্নি নিয়ে মন্তব্যের পর শুক্রবার এমনটাই জানালেন কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল। ...

ডার্বির ইতিহাসে প্রথম পাঁচ গোলদাতার মধ্যে একমাত্র বাঙালি তিনি। আট ও নয়ের দশকে তাঁকে ঘিরে আবর্তিত হত সমর্থকদের স্বপ্ন। দুই প্রান্ত থেকে ভেসে আসা বল ...

বাংলা নিউজ এজেন্সি: পুরসভার আসন সংরক্ষণের খসড়া তালিকা প্রকাশ হতেই উত্তরবঙ্গে বামপন্থী ও ডানপন্থী নেতাদের কপালে পড়েছে চিন্তার ভাঁজ। প্রশাসন সূত্রের খবর, আসন সংরক্ষণের খসড়া তালিকা অনুসারে উত্তরবঙ্গে ১৩টি পুরসভার প্রায় দু’ডজন নেতার ভাগ্য পুড়তে চলেছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যায় ভালো ফল হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে সুযোগ আসবে। কোনও প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু
২০১৮ – বিশিষ্ট বাঙালি সাংবাদিক ও কার্টুনিস্ট চন্ডী লাহিড়ীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৪৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৩৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৮,৯৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ মাঘ ১৪২৬, ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, নবমী ৫৪/৫ দিবা ৪/১। স্বাতী ৪৪/৪১ রাত্রি ১২/১৬। সূ উ ৬/২৩/৪, অ ৫/১০/৩৪, অমৃতযোগ দিবা ৯/৫৮ গতে ১২/৫০ মধ্যে। রাত্রি ৭/৪৮ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১২/১২ গতে ১/৫৮ মধ্যে পুনঃ ২/৫১ গতে ৪/৩৬ মধ্যে। বারবেলা ৭/৪৩ মধ্যে পুনঃ ১/৭ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/৪৮ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৪৯ মধ্যে পুনঃ ৪/৪৪ গতে উদয়াবধি। 
৩ মাঘ ১৪২৬, ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, অষ্টমী ৬/৩২/৩৮ দিবা ৯/২/৫৩। স্বাতী ৫২/৪১/৩১ রাত্রি ৩/৩০/২৬। সূ উ ৬/২৫/৫০, অ ৫/৯/৩২, অমৃতযোগ দিবা ১০/০ গতে ১২/৫৭ মধ্যে এবং রাত্রি ৭/৫৭ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১৬ গতে ২/০ মধ্যে ও ২/৫২ গতে ৪/৩৬ মধ্যে। কালবেলা ৭/৪৬/১৯ মধ্যে ও ৩/৪৯/৪ গতে ৫/৯/৩২ মধ্যে, কালরাত্রি ৬/৪৯/৪ মধ্যে ও ৪/৪৬/১৮ গতে ৬/২৫/৫৫ মধ্যে। 
২২ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: কর্মপ্রার্থীদের ক্ষেত্রে সুযোগ আসবে। বৃষ: বুঝেশুনে পদক্ষেপ করলে ভালো হবে। মিথুন: উপার্জন ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম১৯৯৬: ...বিশদ

07:03:20 PM

ট্যাংরায় গাড়ি পার্কিং এলাকায় ভেঙে পড়ল গেট, কিশোরীর মৃত্যু
ট্যাংরার ডি সি দে রোডের একটি গাড়ি পার্কিং এলাকায় গেট ...বিশদ

06:16:44 PM

মুম্বই-পুনে এক্সপ্রেসওয়েতে গাড়ি দুর্ঘটনা, গুরুতর জখম অভিনেত্রী শাবানা আজমি
মুম্বই-পুনে এক্সপ্রেসওয়েতে গাড়ি দুর্ঘটনায় গুরুতর জখম হলেন অভিনেত্রী শাবানা আজমি। ...বিশদ

05:25:00 PM

  কৃষি দপ্তরের কর্মীকে মারধরের অভিযোগ পঞ্চায়েত সহ সভাপতির বিরুদ্ধে
উত্তর দিনাজপুরের রায়গঞ্জের কৃষি দপ্তরে কর্তব্যরত এক কর্মীকে মারধর করার ...বিশদ

03:39:00 PM

আলিপুরদুয়ারে গুপ্তধনের সন্ধান
গুপ্তধনের সন্ধান মিলল আলিপুরদুয়ারের ফালাকাটার আলিনগরে। আজ শনিবার ১০০ দিনের ...বিশদ

03:28:46 PM