Bartaman Patrika
রাজ্য
 

রাষ্ট্রপতি পদক তালিকায় নেই
রাজ্যের কোনও আইপিএস

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৫ জানুয়ারি: এবারের রাষ্ট্রপতি পদক তালিকায় পশ্চিমবঙ্গ থেকে কোনও আইপিএস অফিসারের নাম নেই। তাৎপর্যপূর্ণভাবে কর্মদক্ষতার স্বীকৃতি হিসেবে সিবিআই থেকে এবার রাষ্ট্রপতি পদক পাচ্ছেন ২৮ জন আধিকারিক। যাঁদের মধ্যে তিনজন কলকাতা ব্যুরোর।
বিশদ
রাজ্যে সরকারি প্রেসে এবার
ছাপা হবে রেশন কার্ড

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে সরকারি প্রেসে এবার রেশন কার্ড ছাপানো শুরু হচ্ছে। সরস্বতী প্রেসে এর জন্য প্রয়োজনীয় যন্ত্র আনা হচ্ছে। আগে সরস্বতী প্রেসই রেশন কার্ড ছাপার বরাত পেত। কিন্তু প্রয়োজনীয় পরিকাঠামো না থাকায় হায়দরাবাদের একটি প্রেস থেকে রেশন কার্ড ছাপিয়ে আনতে হতো। বিশদ

26th  January, 2020
  হাসপাতাল থেকে ছুটি, বাড়ি গেলেন শঙ্খ ঘোষ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শনিবার দুপুরে ছুটি পেয়ে বাড়ি গেলেন কবি শঙ্খ ঘোষ। শনিবার ইএম বাইপাস সংলগ্ন সংশ্লিষ্ট হাসপাতাল সূত্রে এ খবর জানা গিয়েছে। সূত্রের খবর, প্রবীণ কবির শারীরিক অবস্থার উল্লেখযোগ্য উন্নতি হয়েছে। সংক্রমণ ও আনুষঙ্গিক সমস্যাও নিয়ন্ত্রণের মধ্যে। বিশদ

26th  January, 2020
জলপাইগুড়ি মেডিক্যাল কলেজ
মমতাকে এড়িয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর
‘বিতর্কিত চিঠি’ দিলীপকে, হইচই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জলপাইগুড়ি জেলা হাসপাতালকে মেডিক্যাল কলেজে উন্নীত করা হয়েছে। এই বয়ানে লেখা এক চিঠিকে কেন্দ্র করে শুক্রবার রাতে জোর বিতর্ক দানা বেঁধেছে। চিঠিটি নাকি পাঠিয়েছেন খোদ কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডাঃ হর্ষ বর্ধন। চিঠির প্রাপকের নাম বিজেপি’র রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। 
বিশদ

25th  January, 2020
মোদির ‘কিষাণ নিধির’ পাল্টা ‘কৃষক বন্ধু’
চলতি অর্থবর্ষে ৩৭ লক্ষ চাষিকে ৪৮৬
কোটি টাকার আর্থিক সাহায্য রাজ্যের

রাজু চক্রবর্তী, কলকাতা: চাষিদের আর্থিক সহায়তা প্রকল্প ‘কৃষক বন্ধু’তে নয়া নজির তৈরি গড়ল বাংলা। গত অর্থবর্ষে অর্থাৎ ২০১৮-’১৯ সালে এই প্রকল্পে সুবিধাভোগী কৃষকের সংখ্যা ছিল ৩৬ লক্ষ ৫৮ হাজার। চলতি অর্থবর্ষে অর্থাৎ ২০১৯-’২০ সালে তা বেড়ে হতে চলেছে ৪১ লক্ষের বেশি। যার মধ্যে ৩৭ লক্ষ চাষিকে ইতিমধ্যেই চেক প্রদান করা হয়েছে।  
বিশদ

25th  January, 2020
ক. বিশ্ববিদ্যালয় সমাবর্তনের আমন্ত্রণপত্র পৌঁছল রাজভবনে, অভিজিতের ডিলিটে খুশি রাজ্যপাল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কিছুটা হলেও কি বরফ গলার ইঙ্গিত মিলছে? কলকাতা বিশ্ববিদ্যালয়ের আসন্ন সমাবর্তন অনুষ্ঠানে রাজ্যপাল তথা আচার্য জগদীপ ধনকারকে আমন্ত্রণ জানানোর পথেই হাঁটল কর্তৃপক্ষ। শুক্রবার সন্ধ্যায় রাজভবনে সমাবর্তন অনুষ্ঠানের আমন্ত্রণ পাঠানো হয়। 
বিশদ

25th  January, 2020
সীমান্ত ডিঙিয়ে বাংলাদেশে পালানো
বেড়েছে, স্বীকার করল বিএসএফ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারত থেকে বেআইনিভাবে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে যাওয়া মানুষের সংখ্যা অনেকটাই বৃদ্ধি পেয়েছে। শুক্রবার এক সাংবাদিক সম্মেলনে এমনই চাঞ্চল্যকর দাবি করলেন বিএসএফের দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ারের আইজি ওয়াই বি খুরানিয়া। তিনি জানান, ২০২০ সালে এখনও পর্যন্ত সীমান্ত ডিঙিয়ে আসা-যাওয়ার সময় মোট ২৬৮ জন বাংলাদেশিকে গ্রেপ্তার করা হয়েছে। 
বিশদ

25th  January, 2020
ফল মিলছে, নাগরিকত্ব ইস্যুতে
আন্দোলন তীব্র করছেন মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আমরা সবাই নাগরিক। নতুন নাগরিকত্ব আইনের (সিএএ) প্রতিবাদে এই স্লোগান দিয়ে ইতিমধ্যেই জেলায় জেলায় পদযাত্রা শুরু করে সাড়া পেয়েছেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার সেই আন্দোলনের ধারাকে আরও তীব্রতর করতে শুক্রবার দলের সাংগঠনিক বৈঠকে একগুচ্ছ কর্মসূচি নিলেন তিনি। যার মধ্যে উল্লেখযোগ্য হল, দক্ষিণবঙ্গে তিনটি জনসভা করবেন মুখ্যমন্ত্রী। 
বিশদ

25th  January, 2020
পশ্চিমবঙ্গের সংগঠক শিক্ষকদের মামলা
প্রাথমিক শিক্ষকতার ক্ষেত্রে তালিকা থেকে যোগ্যদের বেছে ৩ সপ্তাহে রিপোর্ট দিতে নির্দেশ সুপ্রিম কোর্টের 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৪ জানুয়ারি: প্রাথমিকে শিক্ষকতার ক্ষেত্রে অর্গানাইজার টিচার বা সংগঠক শিক্ষকদের মধ্যে কারা যোগ্য, ওয়েস্ট বেঙ্গল লিগ্যাল সার্ভিসেস অথরিটিকে তার একটি রিপোর্ট তৈরি করার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। 
বিশদ

25th  January, 2020
নারদ স্টিং-এর ছায়া ফের কলকাতায়, কোর্টে নাকচ অভিযুক্তের আগাম জামিনের আবেদন 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের স্টিং অপারেশনের কালো ছায়া রাজ্যের প্রশাসনিক মহলে। অন্তত চার-পাঁচ জনের একটি দল ভিন রাজ্য থেকে এসে এখানকার উচ্চপদস্থ কয়েকজন আমলা’র ছবি তুলেছিল। কিন্তু, একটি অভিযোগ সূত্রে কলকাতা পুলিস দ্রুত এই গোষ্ঠীর এক জনকে ধরেছে।  
বিশদ

25th  January, 2020
কাল সাধারণতন্ত্র দিবসে কি রাজ্যপাল-মমতা মুখোমুখি হবেন, জোর চর্চা রাজভবন-নবান্নে 

জীবানন্দ বসু, কলকাতা: সংঘাতের আবহেই কি আগামীকাল রবিবার সাধারণতন্ত্র দিবসে রাজ্যপাল জগদীপ ধনকার ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মুখোমুখি হতে চলেছেন? সাংবিধানিক রীতি ও সৌজন্যের কারণেই কি তাঁদের দু’জনকে কাল পাশাপাশি দেখা যাবে?
বিশদ

25th  January, 2020
মানিকতলা, নিউটাউন, শিলিগুড়ি ও দুর্গাপুরে শতাধিক ফ্ল্যাট বিক্রি করছে আবাসন পর্ষদ 

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: মানিকতলা, নিউটাউন, শিলিগুড়ি ও দুর্গাপুরে নতুন ফ্ল্যাট বিক্রি করছে আবাসন পর্ষদ। নিম্নবিত্ত (এলআইজি), মধ্যবিত্ত (এমআইজি) এবং উচ্চবিত্তদের (এইচআইজি) জন্য ওই ফ্ল্যাট বিক্রি করা হবে। বিভিন্ন মাপের ফ্ল্যাট রয়েছে।
বিশদ

25th  January, 2020
সত্যজিৎ বিশ্বাস খুনে বিজেপির এমপিকে সিআইডির কাছে হাজিরার নির্দেশ হাইকোর্টের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তৃণমূল বিধায়ক সত্যজিৎ বিশ্বাস খুনের ঘটনায় রানাঘাটের বিজেপি সাংসদ জগন্নাথ সরকারকে সিআইডির কাছে হাজির হওয়ার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট।
বিশদ

25th  January, 2020
এক বছরের মধ্যে ক্রেতাসুরক্ষা আদালতে মামলার নিষ্পত্তি করার উদ্যোগ মন্ত্রীর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিভিল কোর্টে মামলা চলে দীর্ঘদিন। কিন্তু ক্রেতাসুরক্ষা আদালতে মামলার দ্রুত নিষ্পত্তি হয়ে যায়। শুক্রবার এমনই দাবি করলেন রাজ্যের ক্রেতাসুরক্ষা মন্ত্রী সাধন পান্ডে।  
বিশদ

25th  January, 2020
বিজ্ঞানভিত্তিক জনসচেতনতা বৃদ্ধিতে রাজ্যজুড়ে আর্থিক সহায়তা নবান্নের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজ্ঞানকে সমাজের নিচুতলা পর্যন্ত জনপ্রিয় করার লক্ষ্যে বিবিধ অনুষ্ঠানের আয়োজন করা হলে আর্থিক সহায়তা দেবে রাজ্য সরকার। ন্যূনতম ৩০ হাজার থেকে এক লক্ষ টাকা পর্যন্ত এই অর্থ সাহায্য করবে রাজ্যের বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তর। এক্ষেত্রে রাজ্য সরকারের তরফে ২৪টি বিশেষ ক্ষেত্রকে চিহ্নিত করা হয়েছে। 
বিশদ

25th  January, 2020

Pages: 12345

একনজরে
গোয়ালিয়র, ২৭ জানুয়ারি (পিটিআই): মধ্যপ্রদেশের গোয়ালিয়র সেন্ট্রাল জেলে গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করল এক বন্দি। নাম নরোত্তম রাওয়াত। গত ২৩ জানুয়ারি থেকে জেলে ছিল সে। রবিবার রাতে জেল চত্বরের একটি গাছ থেকে নরোত্তমের ঝুলন্ত দেহ উদ্ধার হয়।  ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তিনি দায়িত্ব নেওয়ার পর আই লিগে শেষ ছ’টি ম্যাচের একটিতেও হারেনি ট্রাউ এফসি। তবুও গড়াপেটার অভিযোগে কোচ দিমিত্রিস দিমিত্রিউকে বরখাস্ত করল মণিপুরের ক্লাবটি। সোশ্যাল মিডিয়ায় ট্রাউয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, ‘দিমিত্রিসকে কোচের পদ থেকে সরিয়ে দেওয়া ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিল্প ও ব্যবসায় উৎসাহ দিতে সব ক্ষেত্রেই ৯২ শতাংশ ফায়ার লাইসেন্স ফি কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। ২০১৭ সালের এই ফি খুব বেড়ে গিয়েছিল বলে বেশ কয়েকজন শিল্পপতি ও বণিকসভার প্রতিনিধিরা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে তাঁদের ...

বিএনএ, বারাসত: রবিবার ভোর রাতে বসিরহাটের সংগ্রামপুরে ট্রাক চাপা পড়ে এক পুলিস কর্মীর মৃত্যু হয়েছে। মৃতের নাম দিলীপ বিশ্বাস (৫২)। তাঁর বাড়ি গাইঘাটা থানা এলাকায়। ঘাতক লরির চালক ইন্দাদুল শেখ ও খালাসি আতিউল রহমানকে পুলিস গ্রেপ্তার করেছে। তাদের বাড়ি মুর্শিদাবাদ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শিক্ষার জন্য দূরে কোথাও যেতে পারেন। প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বিবাহের কথাবার্তাও পাকা হতে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৫৬:দ্বিতীয় মোঘল সম্রাট হুমায়ুনের মৃত্যু
১৮৬৫: স্বাধীনতা সংগ্রামী পাঞ্জাব কেশরী লালা লাজপত রাইয়ের জন্ম
১৮৯৮: ভারতের মাটিতে পা রাখলেন ভগিনী নিবেদিতা
১৯২৫: বিজ্ঞানী রাজা রামান্নার জন্ম
১৯৩০: গায়ক যশরাজের জন্ম
১৯৩৭: গায়িকা সুমন কল্যাণপুরের জন্ম





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬৪ টাকা ৭২.৩৪ টাকা
পাউন্ড ৯১.৭৩ টাকা ৯৫.০২ টাকা
ইউরো ৭৭.৩৫ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৩২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,৭৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ মাঘ ১৪২৬, ২৮ জানুয়ারি ২০২০, মঙ্গলবার, (মাঘ শুক্লপক্ষ) তৃতীয়া ৫/৩ দিবা ৮/২২। শতভিষা ৭/৩৪ দিবা ৯/২৩। সূ উ ৬/২১/২১, অ ৫/১৭/৩৫, অমৃতযোগ দিবা ৮/৩২ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৪ গতে ২/২২ মধ্যে পুনঃ ৩/৫ গতে ৪/৩৩ মধ্যে। রাত্রি ৬/৯ মধ্যে পুনঃ ৮/৪৬ গতে ১১/২২ মধ্যে পুনঃ ২/০ গতে ৩/৪৪ মধ্যে। বারবেলা ৭/৪৩ গতে ৯/৫ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৩৪ মধ্যে। কালরাত্রি ৬/৫৬ গতে ৮/৩৪ মধ্যে।
১৩ মাঘ ১৪২৬, ২৮ জানুয়ারি ২০২০, মঙ্গলবার, তৃতীয়া ০/৪৫/৪৫ প্রাতঃ ৬/৪২/৩৩। শতভিষা ৪/৩৯/৩৪ দিবা ৮/১৬/৫। সূ উ ৬/২৪/১৫, অ ৫/১৬/২৮, অমৃতযোগ দিবা ৮/৩১ গতে ১০/৪৩ মধ্যে ও ও ১২/৫৬ গতে ২/২৫ মধ্যে ও ৩/৯ গতে ৪/৩৭ মধ্যে এবং রাত্রি ৬/১৩ মধ্যে ও ৮/৪৯ গতে ১১/২৫ মধ্যে। কালবেলা ১/১১/৫৩ গতে ২/৩৩/২৫ মধ্যে। কালরাত্রি ৬/৫৪/৫৬ গতে ৮/৩৩/২৫ মধ্যে।
২ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
গিরিশ পার্ক এলাকায় ১১ মাসের শিশুকে অপহরণের অভিযোগ

27-01-2020 - 04:55:03 PM

আনন্দপুরে একটি বাড়িতে ঢুকে মহিলাকে বেঁধে লুটতরাজ দুষ্কৃতীদের, তদন্তে পুলিস 

27-01-2020 - 04:18:31 PM

৮৩ যাত্রী নিয়ে আফগানিস্তানের গজনিতে ভেঙে পড়ল বিমান

27-01-2020 - 04:15:59 PM

৪৫৮ পয়েন্ট পড়ল সেনসেক্স 

27-01-2020 - 04:11:36 PM

আলিপুরদুয়ারে খুনের ঘটনায় থানায় আত্মসমর্পণ অভিযুক্তের
আলিপুরদুয়ার শহরের অরবিন্দ নগর এলাকায় বাপি পন্ডিত (২৩) নামের যুবক ...বিশদ

27-01-2020 - 04:11:00 PM

৪৮৩ পয়েন্ট পড়ল সেনসেক্স 

27-01-2020 - 03:27:26 PM