Bartaman Patrika
রাজ্য
 

৯৩ পুরসভার সংরক্ষণের তালিকা আজ
রাজ্যে পুরভোটের চূড়ান্ত প্রস্তুতি শুরু

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ শুক্রবার ক লকাতা সহ রাজ্যের ৯৩টি পুরসভার আসন সংরক্ষণের খসড়া তালিকা প্রকাশত হতে চলেছে। ওই তালিকা ৯৩টি পুরসভায়, সংশ্লিষ্ট মহকুমা শাসকের অফিস এবং জেলাশাসকের দপ্তরে ঝোলানোর নির্দেশ দিয়েছে রাজ্য নির্বাচন কমিশন। তা দেখে যদি কারও কোনও আপত্তি থাকে, তাহলে ৩০ জানুয়ারির মধ্যে আবেদন করতে হবে। 
বিশদ
সৌরশক্তিতে বড় বিনিয়োগ: অমিত মিত্র 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে সৌরশক্তিতে বড় বিনিয়োগ হতে চলেছে। দীঘার কাছে রামনগর দু’নম্বর ব্লকের দাদনপাত্রবাড়ে ৫৬২ একর জমির উপরে ১২৫ মেগাওয়াট সৌরবিদ্যুৎ কেন্দ্র গড়ে তোলা হবে। যা গড়বে রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থা বা পিডিসিএল। এর জন্য গ্লোবাল টেন্ডার ডাকা হবে। 
বিশদ

17th  January, 2020
বিজেপি বিরোধিতায় আদৌ আন্তরিক নন মমতা: অধীর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও হাওড়া: বিজেপি বিরোধিতায় আদৌ আন্তরিক নন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার এই মর্মে শাসকদলের শীর্ষ কর্ত্রীকে আক্রমণ করলেন লোকসভার কংগ্রেস দলনেতা অধীর চৌধুরী। এদিন তিনি হাওড়া ও মধ্য কলকাতায় দুটি জনসভায় ভাষণ দেন। 
বিশদ

17th  January, 2020
নবান্নের পর বিধানসভার সঙ্গেও সংঘাতে রাজভবন
একই দিনে বিমানকে নজিরবিহীন ‘ত্রিফলা’ পত্রাঘাত ধনকারের, ‘উপযুক্ত’ জবাব বিধানসভার শীর্ষকর্তার 

জীবানন্দ বসু, কলকাতা: গত কয়েক মাস ধরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তথা রাজ্য সরকারের সঙ্গে অহি-নকুল সম্পর্ক তৈরি হয়েছে রাজ্যপালের। সম্প্রতি শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় তাঁর সঙ্গে দেখা করায় সমঝোতার আবহ তৈরি হলেও পরবর্তীকালে নানা ইস্যুতে ফের সংঘাতের বাতাবরণ ফিরে এসেছে। 
বিশদ

17th  January, 2020
নবান্নে বৈঠক সেরে দাবি জমিয়তে নেতার
সৌজন্যের বাধ্যবাধকতাই মোদির সঙ্গে
সাক্ষাতের কারণ, সিদ্দিকুল্লাকে মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যজুড়ে সিএএ-এনআরসি নিয়ে উত্তাল আন্দোলন চলাকালীন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কলকাতা সফরের সময় রাজভবনে উভয়ের একান্ত সাক্ষাৎকার নিয়ে সংখ্যালঘু সমাজ যেন তাঁকে ভুল না বোঝে। যুক্তরাষ্ট্রীয় কাঠামোর বাধ্যবাধকতা মেনে স্রেফ সৌজন্যের খাতিরে তিনি দেখা করতে গিয়েছিলেন।  
বিশদ

17th  January, 2020
২ এপ্রিল খালি হচ্ছে পাঁচ আসন
রাজ্যসভার ভোটে ‘ভাঙানোর’ খেলায় মাতবে তৃণমূল-বিজেপি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি বছরের এপ্রিল মাসে পশ্চিমবঙ্গ থেকে নির্বাচিত রাজ্যসভার পাঁচটি আসন খালি হতে চলেছে। বিধানসভায় নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা থাকা তৃণমূল কংগ্রেস সবক’টিতে জয়লাভের আশা করছে। 
বিশদ

17th  January, 2020
জৈব সারের ব্যবহার বাড়াতে রাজ্যের প্রথম কেঁচো ব্যাঙ্ক ফলতায়, চাষিরা পাবেন ‘ঋণও’ 

দেবাঞ্জন দাস, কলকাতা: রাসায়নিক সারের আগ্রাসন রুখতে অভিনব উদ্যোগ। সরকারি স্তরে এই প্রথম আর্থওয়ার্ম বা কেঁচো ব্যাঙ্ক গড়ে উঠল দক্ষিণ ২৪ পরগনার ফলতায়। ভারত, আফ্রিকা এবং ইউরোপের তিন প্রজাতির হাজার হাজার কেঁচো জমিয়ে শুরু হয়েছে ওই ব্যাঙ্ক দেবীপুর গ্রাম পঞ্চায়েতের হরিশপুর গ্রামে। 
বিশদ

17th  January, 2020
মুখ্যমন্ত্রীর কাছে নিয়োগবিধি বদলের আর্জি প্যারামেডিক্যাল ছাত্রছাত্রীদের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মেডিক্যাল টেকনোলজিস্টদের আসন্ন নিয়োগ সংক্রান্ত নিয়ম-কানুন পাল্টানোর দাবিতে বৃহস্পতিবার রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করলেন প্যারামেডিক্যাল ছাত্রছাত্রীদের একাংশ। 
বিশদ

17th  January, 2020
আপস বদলির অর্ডার নিয়ে কাজে যোগ দিতে পারছেন না শিক্ষকরা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান সৌমিত্র সরকার অপসারিত হয়েছেন। এই অবস্থায় শিক্ষকদের বিশেষ বদলি এবং আপস বদলি নিয়ে বড়সড় প্রশ্ন উঠে গেল। আপস বদলির ৬০০ জন আবেদনকারীর শুনানি (এ ধরনের বদলির ক্ষেত্রে তা বাধ্যতামূলক) কমিশনে হয়ে গেলেও তাঁরা নতুন স্কুলে যোগ দিতে পারছেন না। 
বিশদ

17th  January, 2020
দেশপ্রেম দিবস নিয়ে মোদিকে ফের চিঠি চন্দ্রকুমার-সুজনের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২৩ জানুয়ারি নেতাজির জন্মদিনটি ‘দেশপ্রেম দিবস’ হিসেবে ঘোষণা করার দাবি নতুন করে সক্রিয় হল। দেশের স্বাধীনতা সংগ্রামের জন্য নেতাজি সুভাষচন্দ্রকে প্রকৃত সম্মান দেওয়ার লক্ষ্যে অবিলম্বে কেন্দ্রীয় সরকারের এই পদক্ষেপ গ্রহণ করা দরকার বলে দাবিদাররা সরব হয়েছেন।  
বিশদ

17th  January, 2020
দিনকয়েকের জন্য চুরি যাবে শীত, বলছে হাওয়া অফিস 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাঘের শুরুতেই শহরে বসন্তের বাতাস বয়ে গেল। রাতে তাপমাত্রাও নামল না তেমন। বৃহস্পতিবার কলকাতা সহ জেলাতেও দিনের আলোয় ঘামলেন সাধারণ মানুষ। কোথাও তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াস পেরিয়ে গেল। কোথাও আবার তার কাছাকাছি রইল সর্বোচ্চ তাপমাত্রা।  
বিশদ

17th  January, 2020
‘ভানসিং’ সূর্য পুজো দিয়ে শুরু
হল জঙ্গলমহলের নববর্ষ

বিএনএ, বারাকপুর: বৃহস্পতিবার পয়লা বৈশাখ বা ১ জানুয়ারি ছিল না। কিন্তু তাও পালিত হল নববর্ষ। ঢাকে, মাদলে, নতুন সাজের বাহারে, পুজোর আদিম আড়ম্বরে আহ্বান করা হলো নতুন বছরকে। আলো আধাঁরির জঙ্গলমহলের বন, পাহাড়ের মানুষদের কাছে পয়লা মাঘই ছিল নতুন বছরের প্রথম দিন। সেই অনাদি কাল থেকে জঙ্গলের ভূমিপুত্র-কন্যারা এদিনেই পালন করে আসছে ‘আখাঞন জাতরা’ বা নববর্ষ। 
বিশদ

17th  January, 2020
উত্তরবঙ্গে তিনটি নতুন শিল্পতালুক গড়ছে রাজ্য 

সৌরভ পাল, শিলিগুড়ি, বিএনএ: উত্তরবঙ্গের শিল্পবিকাশে বড়সড় পদক্ষেপ নিয়েছে রাজ্য সরকার। উত্তরবঙ্গের দুই জেলা আলিপুরদুয়ার ও কালিম্পংয়ে তিনটি নতুন শিল্পতালুক গড়ছে সরকার। আলিপুরদুয়ার জেলার জয়গাঁ, এথেলবাড়ি ও কালিম্পংয়ের সাত মাইলে শিল্পতালুক হচ্ছে।  
বিশদ

17th  January, 2020
সচিব পদে রদবদল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অনগ্রসর শ্রেণী উন্নয়ন দপ্তরের প্রধান সচিব হলেন এ সুব্বাইয়া। আদিবাসী উন্নয়ন দপ্তরের সচিব পদে এলেন রাজেশ সিনহা। তিনি মৎস্য দপ্তরের সচিব ছিলেন। আদিবাসী উন্নয়ন দপ্তরের দায়িত্বে ছিলেন দুষ্যন্ত নারিয়ালা। তিনি এখন শুধু বিপর্যয় মোকাবিলা দপ্তরের প্রধান সচিব পদে রইলেন। 
বিশদ

17th  January, 2020
জে এন ইউ-এর পর এবার বিশ্বভারতী
ক্যাম্পাসে ঢুকে পড়ুয়াদের মারধরের
অভিযোগ এবিভিপি-র বিরুদ্ধে, বিক্ষোভ

বিএনএ, বোলপুর: জে এন ইউ-এর পর এবার বিশ্বভারতী। রাতের অন্ধকারে ক্যাম্পাসে ঢুকে পড়ুয়াদের মারধর করার অভিযোগ উঠল এবিভিপি-র বিরুদ্ধে। জানা যাচ্ছে, বুধবার রাত সাড়ে এগারোটা নাগাদ বিদ্যাভবনের সিনিয়ার বয়েজ হস্টেলে ঢুকে তাণ্ডব চালায় কয়েকজন দুষ্কৃতী। তারা এবিভিপি-র সমর্থক বলে অভিযোগ। বিশদ

16th  January, 2020

Pages: 12345

একনজরে
 আমেদাবাদ, ১৭ জানুয়ারি (পিটিআই): সমস্ত বিদেশি কোম্পানিকে আইন মেনে ভারতে বিনিয়োগ করতে হবে। আমাজনের লগ্নি নিয়ে মন্তব্যের পর শুক্রবার এমনটাই জানালেন কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অন্যান্য পুরসভাগুলির সঙ্গে আগামী পুরভোটে উত্তর দমদম, দক্ষিম দমদম এবং দমদম পুরসভার আসন সংরক্ষণের খসড়া তালিকা শুক্রবার প্রকাশিত হল। সেই তালিকা অনুযায়ী কোথাও চেয়ারম্যান, কোথাও চেয়ারম্যান-ইন-কাউন্সিল এবার নিজের জেতা ওয়ার্ডে ভোটে দাঁড়াতে পারছেন না। ...

ডার্বির ইতিহাসে প্রথম পাঁচ গোলদাতার মধ্যে একমাত্র বাঙালি তিনি। আট ও নয়ের দশকে তাঁকে ঘিরে আবর্তিত হত সমর্থকদের স্বপ্ন। দুই প্রান্ত থেকে ভেসে আসা বল ...

বিএনএ, আরামবাগ: পথ দুর্ঘটনায় আরামবাগে মৃত দুঃস্থ যুবকের শেষকৃত্য সম্পন্ন করতে আর্থিক সাহায্যের জন্য পথে নামলেন মুসলিম সম্প্রদায়ের স্থানীয় যুবকরা। বর্তমান পরিস্থিতিতে শহরে সম্প্রীতির এমন ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যায় ভালো ফল হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে সুযোগ আসবে। কোনও প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু
২০১৮ – বিশিষ্ট বাঙালি সাংবাদিক ও কার্টুনিস্ট চন্ডী লাহিড়ীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৪৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৩৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৮,৯৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ মাঘ ১৪২৬, ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, নবমী ৫৪/৫ দিবা ৪/১। স্বাতী ৪৪/৪১ রাত্রি ১২/১৬। সূ উ ৬/২৩/৪, অ ৫/১০/৩৪, অমৃতযোগ দিবা ৯/৫৮ গতে ১২/৫০ মধ্যে। রাত্রি ৭/৪৮ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১২/১২ গতে ১/৫৮ মধ্যে পুনঃ ২/৫১ গতে ৪/৩৬ মধ্যে। বারবেলা ৭/৪৩ মধ্যে পুনঃ ১/৭ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/৪৮ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৪৯ মধ্যে পুনঃ ৪/৪৪ গতে উদয়াবধি। 
৩ মাঘ ১৪২৬, ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, অষ্টমী ৬/৩২/৩৮ দিবা ৯/২/৫৩। স্বাতী ৫২/৪১/৩১ রাত্রি ৩/৩০/২৬। সূ উ ৬/২৫/৫০, অ ৫/৯/৩২, অমৃতযোগ দিবা ১০/০ গতে ১২/৫৭ মধ্যে এবং রাত্রি ৭/৫৭ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১৬ গতে ২/০ মধ্যে ও ২/৫২ গতে ৪/৩৬ মধ্যে। কালবেলা ৭/৪৬/১৯ মধ্যে ও ৩/৪৯/৪ গতে ৫/৯/৩২ মধ্যে, কালরাত্রি ৬/৪৯/৪ মধ্যে ও ৪/৪৬/১৮ গতে ৬/২৫/৫৫ মধ্যে। 
২২ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: কর্মপ্রার্থীদের ক্ষেত্রে সুযোগ আসবে। বৃষ: বুঝেশুনে পদক্ষেপ করলে ভালো হবে। মিথুন: উপার্জন ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম১৯৯৬: ...বিশদ

07:03:20 PM

ট্যাংরায় গাড়ি পার্কিং এলাকায় ভেঙে পড়ল গেট, কিশোরীর মৃত্যু
ট্যাংরার ডি সি দে রোডের একটি গাড়ি পার্কিং এলাকায় গেট ...বিশদ

06:16:44 PM

মুম্বই-পুনে এক্সপ্রেসওয়েতে গাড়ি দুর্ঘটনা, গুরুতর জখম অভিনেত্রী শাবানা আজমি
মুম্বই-পুনে এক্সপ্রেসওয়েতে গাড়ি দুর্ঘটনায় গুরুতর জখম হলেন অভিনেত্রী শাবানা আজমি। ...বিশদ

05:25:00 PM

  কৃষি দপ্তরের কর্মীকে মারধরের অভিযোগ পঞ্চায়েত সহ সভাপতির বিরুদ্ধে
উত্তর দিনাজপুরের রায়গঞ্জের কৃষি দপ্তরে কর্তব্যরত এক কর্মীকে মারধর করার ...বিশদ

03:39:00 PM

আলিপুরদুয়ারে গুপ্তধনের সন্ধান
গুপ্তধনের সন্ধান মিলল আলিপুরদুয়ারের ফালাকাটার আলিনগরে। আজ শনিবার ১০০ দিনের ...বিশদ

03:28:46 PM