Bartaman Patrika
রাজ্য
 
 

 মেদিনীপুরের কংসাবতীতে বিসর্জনের পথে সরস্বতী প্রতিমা। নিজস্ব চিত্র

অস্থায়ী শিক্ষক দিয়ে চলছে কাজ
বহু বছর নিয়োগ বন্ধ, শিক্ষণ কেন্দ্রগুলিতেই নেই পর্যাপ্ত শিক্ষক

 সৌম্যজিৎ সাহা, কলকাতা: স্কুলে স্কুলে শিক্ষক ঘাটতি নতুন কিছু নয়। এখনও বহু স্কুলেই পর্যাপ্ত শিক্ষক নেই। এবার সেই তালিকায় নাম উঠল খোদ শিক্ষক শিক্ষণ কেন্দ্রগুলিরও। সেগুলি একপ্রকার ধুঁকছে। কারণ, সেখানেও দেখা দিয়েছে শিক্ষক সঙ্কট।
বিশদ
ছুটি নিয়ে বিভ্রান্তি, সরকারি দপ্তর বন্ধ থাকলেও স্কুল খোলা আজ

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, সোমবার সরস্বতী পুজোর ছুটি নিয়ে বিভ্রান্তির শেষ নেই স্কুলগুলিতে। আগামীকাল, মঙ্গলবার থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। এই অবস্থায় স্কুল ছুটি রাখলে বিঘ্ন ঘটবে প্রস্তুতিতে। আবার নবান্ন থেকে এই ছুটি ঘোষণার কথা শুনে সোমবার অনেক শিক্ষক-শিক্ষিকাই স্কুলে যেতে চাইছেন না।
বিশদ

11th  February, 2019
 কৃষকদের সুবিধার্থে রাজ্য জুড়ে ৩৬৪১টি এটিএম চালু করছে সমবায় দপ্তর

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: কৃষকদের সুবিধার্থে রাজ্য জুড়ে ৩৬৪১টি এটিএম চালু করছে রাজ্য সমবায় দপ্তর। আগামী মার্চ মাসের মধ্যেই এই এটিএমগুলি চালু হয়ে যাবে। যে সমস্ত কৃষকের সমবায় ব্যাঙ্ক ও সমবায় সমিতিতে অ্যাকাউন্ট আছে, তাঁরা এই এটিএমগুলি ব্যবহার করতে পারবেন। এর জন্য তাঁদের একটি করে এটিএম কার্ডও দেওয়া হবে।
বিশদ

11th  February, 2019
 কৃষ্ণগঞ্জের তৃণমূল বিধায়ককে গুলি করে খুন

অভিমন্যু মাহাত, কৃষ্ণনগর, বিএনএ: শনিবার রাত ৮.৩০ নাগাদ হাঁসখালি থানার ফুলবাড়ি গ্রামে নিজের বাড়ির সামনেই খুন হলেন কৃষ্ণগঞ্জের বিধায়ক তথা নদীয়া জেলার যুব তৃণমূল সভাপতি সত্যজিৎ বিশ্বাস। সরস্বতী পুজোর একটি মণ্ডপ উদ্বোধনের জন্য এদিন বাড়ি থেকে বেরনোর পরেই ঘটে যায় ঘটনা। দুষ্কৃতীরা খুব কাছ থেকেই তাঁর কপালে গুলি করে চম্পট দেয়। গুলিবিদ্ধ বিধায়ককে দ্রুত শক্তিনগর জেলা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসকরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন।
বিশদ

10th  February, 2019
মাধ্যমিক পরীক্ষা হলে শিক্ষকদের
কাছে মোবাইল থাকলে ব্যবস্থা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাধ্যমিক পরীক্ষায় মোবাইলসহ কোনও শিক্ষক ধরা পড়লে তাঁর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। শনিবার মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় একথা জানিয়েছেন সংবাদমাধ্যমকে। সূত্রের খবর, পরীক্ষা চলাকালীন ফোনে কথা বলতে দেখলে সেই শাস্তির মাত্রা সাসপেনশন পর্যন্ত গড়াতে পারে।
বিশদ

10th  February, 2019
ফের জলপাইগুড়ি সার্কিট বেঞ্চের
উদ্বোধন, থাকতে পারেন মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারকে অন্ধকারে রেখে শুক্রবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জলপাইগুড়ি সার্কিট বেঞ্চের উদ্বোধন করেন। এবার কলকাতা হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেল-ইন-চার্জ বিভাসরঞ্জন দে রাজ্য সরকারের বিচার দপ্তরের সচিবকে চিঠি দিয়ে জানিয়ে দিলেন, জলপাইগুড়ি সার্কিট বেঞ্চের আনুষ্ঠানিক উদ্বোধন হবে আগামী ৯ মার্চ। 
বিশদ

10th  February, 2019
দু’দফায় আট ঘণ্টা, রাজীবের
বয়ান রেকর্ড করল সিবিআই

শুভ্র চট্টোপাধ্যায়, শিলং: আলোচনার মুখোমুখি হয়ে সিবিআই অফিসারদেরই উল্টে তদন্তের পাঠ দিলেন কলকাতার পুলিস কমিশনার রাজীব কুমার। সেই সঙ্গে বুঝিয়ে দিলেন চিটফান্ড তদন্তে রাজ্য সরকারের গড়া সিট সঠিক পথেই তদন্ত করেছে। কোথাও বিকৃতি ঘটেনি।
বিশদ

10th  February, 2019
দুই পুলিস কর্তার পাশাপাশি এক
আমলাও সিবিআইয়ের নজরে

 নিজস্ব প্রতিনিধি, শিলং: চিটফান্ড কেলেঙ্কারির তদন্তে সিটের দায়িত্বে থাকা দুই পুলিস কর্তা এখন সিবিআইয়ের নজরে। তাঁদের ভূমিকা খতিয়ে দেখার কাজ শুরু হয়েছে। পাশাপাশি এক আমলার সম্পর্কেও খোঁজখবর শুরু করেছেন তাঁরা। প্রয়োজনে তাঁদের সঙ্গে কথা বলতে চেয়ে নোটিস পাঠাতে পারেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার অফিসাররা।
বিশদ

10th  February, 2019
অবসরপ্রাপ্ত এনভিএফ কর্মীদের সুদ সহ
এক্সগ্রাসিয়া মেটাতে হবে রাজ্যকে: কোর্ট

 পল্লব চট্টোপাধ্যায়, কলকাতা: পুলিসের সঙ্গী হিসেবে এঁরাই একসময় নিরাপত্তা ব্যবস্থা সামাল দিতেন। ১৯৪৯ সালের ‘দি ওয়েস্ট বেঙ্গল ন্যাশনাল ভলান্টিয়ার ফোর্স অ্যাক্ট’ অনুযায়ী তাঁদের নিয়োগ করা হতো। কিন্তু, সেই এনভিএফরা ক্রমশ ইতিহাসের পাতায় ঠাঁই নিতে চলেছেন।
বিশদ

10th  February, 2019
ঝঞ্ঝা সরে যাওয়ায় গাঙ্গেয়
বঙ্গে ফের শীতের হাতছানি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব কেটে যাওয়ায় আজ রবিবার থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের আকাশ পরিষ্কার হবে। সেইসঙ্গে কমবে তাপমাত্রা।
বিশদ

10th  February, 2019
আলিপুরদুয়ারে ধৃত ভারতী ঘনিষ্ঠ অফিসারের পুলিসি হেফাজত 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: আলিপুরদুয়ার জেলা পুলিসের গোপন তথ্য বাইরে পাচারের অভিযোগে সিআইডি’র হাতে গ্রেপ্তার পুলিস অফিসার প্রদীপ রথকে শনিবার নয় দিনের পুলিসি হেফাজতের নির্দেশ দিল আদালত। আলিপুরদুয়ার জেলা পুলিসের স্পেশাল অপারেশন গ্রুপের ওসি ধৃত প্রদীপবাবু প্রাক্তন পুলিস সুপার ভারতী ঘোষের ঘনিষ্ঠ।  বিশদ

10th  February, 2019
২৫টি ব্যাঘ্র প্রকল্পে সিকিউরিটি
অডিটের কাজ শুরু এ বছরেই

 রাহুল দত্ত, কলকাতা: বক্সা সহ দেশের ২৫টি ব্যাঘ্র প্রকল্প এলাকার ‘সিকিউরিটি অডিট’ করার কাজ চলতি বছরেই শুরু হবে। সম্প্রতি দিল্লিতে ‘গ্লোবাল টাইগার ফোরাম’-এর বৈঠক বসেছিল। গোটা বিশ্বের যে ১৩টি দেশে বাঘ দেখা যায়, সেখানকার বন দপ্তরের উচ্চপদস্থ আধিকারিক এবং বিশেষজ্ঞরা এই বৈঠকে হাজির হয়েছিলেন।
বিশদ

10th  February, 2019
বামেদের সঙ্গে সমঝোতার রাস্তা অবশ্য খোলা
তৃণমূলের সঙ্গে জোট নয়, দিল্লিতে
রাহুলকে বলে এলেন সোমেন মিত্র

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৯ ফেব্রুয়ারি: দেশজুড়ে মহাজোটের আহ্বান করে এবং মমতা বন্দ্যোপাধ্যায়ের কেন্দ্রবিরোধী আন্দোলনে কাঁধে কাঁধে মিলিয়ে পাশে আছি, এই বার্তা দেওয়ার পরও রাহুল গান্ধী পশ্চিমবঙ্গে তৃণমূলের সঙ্গে দলের জোটের সিদ্ধান্ত রাজ্য নেতাদের উপরই ছেড়ে দিয়েছেন।
বিশদ

10th  February, 2019
ঘোষণা করল রাজ্য সরকার
শিল্প গড়তে পরিকাঠামো সহ
১০ হাজার একর জমি তৈরি

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: শিল্প গড়ার জন্য এই মুহূর্তে রাজ্যের হাতে জমি আছে ১০ হাজার একরেরও উপর। বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন শেষ হতেই শিল্পমহলকে এই তথ্য জানিয়ে দিল রাজ্য সরকার। কোন কোন দপ্তরের হাতে সেই জমি রয়েছে, তা যেমন জানিয়ে দেওয়া হয়েছে, তেমনই জেলাভিত্তিক জমিও চিহ্নিত করা হয়েছে।
বিশদ

10th  February, 2019
চিটফান্ড: সিবিআই-রাজীব কুমার দ্বৈরথ
ইস্যুতে ১৬ তারিখে শহরে মিছিল বামেদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চিটফান্ড এবং তাকে কেন্দ্র করে সাম্প্রতিক সিবিআই বনাম রাজীব কুমার দ্বৈরথ ইস্যুতে কেন্দ্র ও রাজ্যের দুই শাসকদলেরই সমালোচনায় মুখর হয়েছে বামেরা। ইতিমধ্যে সিপিএম, ফরওয়ার্ড ব্লক সহ বামফ্রন্টের কয়েকটি শরিক দল তড়িঘড়ি নিজেদের মতো করে এ ব্যাপারে রাস্তায় নেমেছে।
বিশদ

10th  February, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মজুরি বৃদ্ধি সহ বিভিন্ন দাবিকে সামনে রেখে এবার লোকসভা ভোটের মুখে রাজ্যে চটকল শিল্পে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের হুঁশিয়ারি দিল বাম ও দক্ষিণপন্থী ২১টি শ্রমিক সংগঠন। আগামী ১ মার্চ থেকে রাজ্যের তামাম চটকলগুলিতে এই ধর্মঘট শুরু হবে বলে ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আই লিগে মোহন বাগানের চ্যাম্পিয়ন হওয়ার আর কোনও সম্ভাবনাই নেই। তবে খেতাব নির্ধারণে মোহন বাগান বড় ভূমিকা নিতে পারে। চেন্নাই সিটি এফসি সোমবার ড্র করেছে। তাদের খেলা বাকি শিলং লাজং (১৮ ফেব্রুয়ারি),মোহন বাগান (২৪ ফেব্রুয়ারি), চার্চিল ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক যুবকের অস্বাভাবিক মৃত্যুকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল মানিকতলায়। সোমবার সকালে বাগমারি এলাকার নিজের বাড়ি থেকে ওই যুবকের ঝুলন্ত দেহ উদ্ধার হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতের নাম রাজু দুয়ারি (৩২)। তাঁর ভাই খুনের অভিযোগ আনলেও পুলিস আত্মহত্যায় প্ররোচনা ...

সংবাদদাতা, মালবাজার: তিস্তা নদী থেকে অবৈধভাবে বালি পাথর তোলার ফলে বিপন্ন বন্যপ্রাণ। পরিবেশ প্রেমীদের দাবি, বন্যপ্রাণ রক্ষার স্বার্থে দ্রুত তিস্তা নদী থেকে বালি পাথর তোলা বন্ধ করতে হবে। যদিও প্রশাসন দ্রুত পরিস্থিতি খতিয়ে দেখে পদক্ষেপের আশ্বাস দিয়েছে। প্রসঙ্গত, ডুয়ার্সের তিস্তা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার জন্য স্থান পরিবর্তন হতে পারে। গবেষণামূলক কাজে সাফল্য আসবে। কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ডারউইন দিবস
১৮০৯: বিজ্ঞানী চার্লস ডারউইনের জন্ম
১৮০৯: আব্রাহাম লিংকনের জন্ম
১৮৭১: ভারতবন্ধু দীনবন্ধু অ্যান্ড্রুজের জন্ম
১৯১৯: কবি সুভাষ মুখোপাধ্যায়ের জন্ম
১৯২০: অভিনেতা প্রাণের জন্ম
১৯৬১ - বাঙালি সাহিত্যিক এবং বিশিষ্ট আইনজীবী অতুলচন্দ্র গুপ্তর মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৪ টাকা ৭২.১৪ টাকা
পাউন্ড ৯০.৫২ টাকা ৯৩.৭৮ টাকা
ইউরো ৭৯.২৫ টাকা ৮২.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,২৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ২৪/১১, দিবা ৩/৫৫। ভরণী ৩৯/৫০ রাত্রি ১০/১১। সূ উ ৬/১৪/৩৬, অ ৫/২৭/১৮, অমৃতযোগ দিবা, ৮/২৯ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/১২ গতে ৪/৪২ মধ্যে। রাত্রি ৬/১৮ মধ্যে পুনঃ ৮/৫১ গতে ১১/২৫  মধ্যে পুনঃ ১/৫৮ গতে ৩/৪২  মধ্যে। বারবেলা ৭/৩৮ গতে ৯/২  মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৩৯, মধ্যে, কালরাত্রি ৭/৩ গতে ৮/৩৯ মধ্যে।
২৮ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১১/১৩/৪৭। ভরণীনক্ষত্র সন্ধ্যা ৫/৫৫/২৩, সূ উ ৬/১৬/১, অ ৫/২৫/৩৪, অমৃতযোগ দিবা ৮/২৯/৫৬ থেকে ১০/৪৩/৫০ মধ্যে ও ১২/৫৭/৪৫ থেকে ২/২৭/১ মধ্যে ও ৩/১১/৩৯ থেকে ৪/৪০/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/১৬/৫৬ মধ্যে ও ৮/৫১/১ থেকে ১১/২৫/৭ মধ্যে ও ১/৫৯/১২ থেকে ৩/৪১/৫৬ মধ্যে, বারবেলা ৭/৩৯/৪৩ থেকে ৯/৩/২৪ মধ্যে, কালবেলা ১/১৪/২৯ থেকে ২/৩৮/১১ মধ্যে, কালরাত্রি ৭/১/৫২ থেকে ৮/৩৮/১১ মধ্যে।
৬ জমাদিয়স সানি
এই মুহূর্তে
চ্যানেল বাছাই: সময় বাড়ল ৩১ মার্চ পর্যন্ত
নতুন নিয়মে চ্যানেল বাছাইয়ের প্রক্রিয়া যাঁদের সম্পূর্ণ হয়নি, সেই দর্শকদের ...বিশদ

10:15:02 PM

পোখরানের কাছে ভেঙে পড়ল বায়ুসেনার প্রশিক্ষণ প্রদানকারী মিগ-২৭ বিমান, অক্ষত পাইলট 

07:30:55 PM

নিউ টাউনে নাবালকের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ
নাবালক ছেলের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ উঠল। গতকাল ...বিশদ

04:49:00 PM

বিজেপি অগণতান্ত্রিক দল: মমতা 
এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ে যাওয়ার পথে উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির ...বিশদ

04:34:14 PM

২৪১ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:53:39 PM

প্রয়াত ইংল্যান্ডের কিংবদন্তী গোলকিপার গর্ডন ব্যাঙ্কস 

03:51:00 PM