Bartaman Patrika
রাজ্য
 

এনআরসি-সিএএ: বাংলায় বামেদের সঙ্গে থাকলেও জাতীয় স্তরে মমতাকে পাশে পেতে আগ্রহী কংগ্রেস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আঞ্চলিক রাজনীতির প্রশ্নে বাংলায় বামেদের সঙ্গে থাকলেও এনআরসি-সিএএ ইস্যুতে জাতীয় স্তরে বিজেপি বিরোধী দলগুলির সার্বিক জোটে মমতা বন্দ্যোপাধ্যায়কেও পাশে চায় কংগ্রেস। 
বিশদ
নজর টানছে যাত্রা উৎসব
প্রয়াত শিল্পী ও পালাকারদের যাত্রা-জীবন নিয়ে প্রদর্শনী  

সুকান্ত বসু, কলকাতা: প্রথিতযশা যাত্রাশিল্পী, কলাকুশলী ও পালাকার, যাঁরা প্রয়াত হয়েছেন, সম্মান জানাতে এবার তাঁদের নিয়ে প্রদর্শনীর আয়োজন করল রাজ্য সরকারের তথ্য সংস্কৃতি দপ্তর ও রাজ্য যাত্রা অ্যাকাডেমি। উত্তর কলকাতার বাগবাজার ফণীভূষণ বিদ্যাবিনোদ মঞ্চ প্রাঙ্গণে এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। চলবে আগামী ৯ ফেব্রুয়ারি পর্যন্ত। 
বিশদ

19th  January, 2020
এবার কি বাংলার কোনও রুটে
চলবে বেসরকারি ট্রেন, জল্পনা

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৮ জানুয়ারি: সারা দেশের ১৫০টি ট্রেনকে বেসরকারি হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হলেও আইআরসিটিসির কাঁধে এখনই আর কোনও ট্রেনের পরিচালনভার সঁপছে না রেল। মন্ত্রকের শীর্ষ সূত্রের খবর, ইতিমধ্যেই যে দুটো তেজস এক্সপ্রেসের সম্পূর্ণ পরিচালনভার আইআরসিটিসির (ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন) হাতে তুলে দেওয়া হয়েছে, সেগুলির ‘পারফরম্যান্স’ আগে খতিয়ে দেখা হবে।
বিশদ

19th  January, 2020
অভিনেতা দীপঙ্কর দে আগের থেকে ভালো 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলা সিনেমার অন্যতম জনপ্রিয় অভিনেতা দীপঙ্কর দে’র শারীরিক অবস্থার অনেকটাই উন্নতি হয়েছে। শনিবার দুপুরে তাঁকে আইসিসিইউ থেকে কেবিনে স্থানান্তরিত করা হয়। অক্সিজেনের একান্ত প্রয়োজনীয়তা না পড়লে অভিনেতার আর অক্সিজেন মাস্ক লাগবে না বলে জানিয়েছেন চিকিৎসকরা। 
বিশদ

19th  January, 2020
আন্দোলনের জের, বলছেন কর্তারা
কৃষ্ণনগর-লালগোলা শাখায় উলটপুরাণ, যাত্রী বাড়লেও কমেছে আয়! চলছে জল্পনা 

প্রসেনজিৎ কোলে, কলকাতা: সাধারণত যাত্রী সংখ্যা বাড়লে বৃদ্ধি পায় টিকিট বিক্রি খাতে আয়ও। তবে চিরাচরিত এই ধারণার বাইরে উলটপুরাণ ঘটেছে পূর্ব রেলের শিয়ালদহ বিভাগের কৃষ্ণনগর-লালগোলা শাখায়। সেখানে গত আর্থিক বছরের তুলনায় চলতি আর্থিক বছরের নির্দিষ্ট মাসগুলিতে যাত্রী সংখ্যা বেড়েছে দু’লক্ষেরও বেশি। 
বিশদ

19th  January, 2020
অভিনব কায়দায় সমুদ্র দূষণ ঠেকাল রাজ্য
গঙ্গাসাগরে পাতা অদৃশ্য জালে ‘আটক’ ২০ কুইন্টাল প্লাস্টিক, পুজোর বর্জ্য 

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: পুণ্যার্থীদের ফেলে দেওয়া পুজোর নানাবিধ উপকরণে সাগরের জল যাতে দূষিত না হয়, সেজন্য সমুদ্রতট জুড়ে ছিল কড়া নজরদারি। কিন্তু তা সত্ত্বেও নজর এড়িয়ে সেই সব জিনিস অবিরাম জলে ফেলা হয়েছে।  
বিশদ

19th  January, 2020
সাধারণ সম্পাদক পদে নতুন মুখ, নাকি পুরনোদের উপর আস্থা, জোর জল্পনা রাজ্য বিজেপিতে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বঙ্গ বিজেপির সভাপতি হিসেবে মসৃণভাবে দ্বিতীয় ইনিংস শুরু করেছেন দিলীপ ঘোষ। এবার তাঁর নেতৃত্বে রাজ্য কমিটি গঠনের পালা। রাজ্য বিজেপিতে সভাপতির পর গুরুত্বপূর্ণ পদ হল সাধারণ সম্পাদক। এই মুহূর্তে রাজ্য বিজেপিতে পাঁচজন সাধারণ সম্পাদক রয়েছেন।  
বিশদ

19th  January, 2020
৫০ লক্ষের বেশি মূল্যের নথির বাধ্যতামূলক
ই-ফাইলিং নির্দেশিকা খারিজ করল হাইকোর্ট

পল্লব চট্টোপাধ্যায়, কলকাতা: সারা রাজ্যে ২ জানুয়ারি থেকে ৫০ লক্ষ টাকা বা তার চেয়ে বেশি মূল্যের ‘ডিড’ বা কোনও ‘ডকুমেন্ট’-এর নথিভুক্তিকরণ বাধ্যতামূলকভাবে ‘ই-ফাইলিং’ বা কম্পিউটারভিত্তিক হবে বলে সরকারি নোটিস জারি হয়েছিল। 
বিশদ

19th  January, 2020
চুঁচুড়া পুরভোটের প্রার্থী তালিকায় তরুণ তুর্কিদের অগ্রাধিকার দেবে তৃণমূল কংগ্রেস 

বিএনএ, চুঁচুড়া: আসন্ন পুরসভা নির্বাচনে চুঁচুড়া পুরসভার প্রার্থী তালিকায় একঝাঁক নতুন মুখ থাকতে পারে। তৃণমূলের অন্দরমহল সূত্রে জানা গিয়েছে, মোট ৩০ আসনের পুরসভায় অন্তত ৪০ শতাংশ নতুন প্রার্থী থাকবেন। যার মধ্যে তরুণ, তরুণীদের সংখ্যা বেশি হওয়ার সম্ভাবনা। 
বিশদ

19th  January, 2020
ধান ভানিয়ে চাল না দেওয়া মিলগুলিকে বকেয়া মেটানোর শেষ সুযোগ সরকারের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারের কাছ থেকে ধান নিয়ে ভানিয়ে চাল না দেওয়ায় রাজ্যের বেশ কয়েকটি রাইস মিলের বিরুদ্ধে ফৌজদারি মামলা চলছে। কয়েকজন রাইস মিল মালিক এই অভিযোগে গ্রেপ্তারও হয়েছেন। অভিযুক্ত রাইস মিলগুলিকে ফৌজদারি মামলা থেকে বেরিয়ে আসার শেষ সুযোগ দিচ্ছে খাদ্য দপ্তর। 
বিশদ

19th  January, 2020
আগে নিজের আসন বাঁচান, পরে শুভেন্দুকে দেখবেন, দিলীপকে কটাক্ষ পার্থর 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: আগে নিজের আসন বাঁচান। তারপর শুভেন্দুকে দেখবেন। শনিবার নন্দীগ্রামে অভিনন্দন যাত্রায় যোগ দিতে গিয়ে তৃণমূল এমপি শুভেন্দু অধিকারীকে নিয়ে বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষের করা মন্তব্যের প্রতিক্রিয়ায় এমনই কটাক্ষ ছুঁড়ে দিলেন রাজ্যের শিক্ষামন্ত্রী তথা তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। 
বিশদ

19th  January, 2020
তিরে বোমা, দুধে সোনা নিয়ে কৌশলে বিতর্ক এড়ালেন সিএসআইআর কর্তা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কখনও রাজ্যপাল জগদীপ ধনকার বলছেন, অর্জুনের তিরে পরমাণু বোমার শক্তি ছিল। কখনও বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ দাবি করছেন, গোরুর দুধে সোনা থাকে। 
বিশদ

19th  January, 2020
মাদ্রাসা সার্ভিস কমিশনের আইনি বৈধতা বহাল থাকল সুপ্রিম কোর্টে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বহাল থাকল রাজ্যের মাদ্রাসা সার্ভিস কমিশন আইন। ২০০৮ সালের এই আইনকে ঘিরে কলকাতা হাইকোর্ট থেকে সুপ্রিম কোর্ট পর্যন্ত একের পর এক হওয়া মামলার বৃত্ত সম্পূর্ণ হল। ৬ জানুয়ারি সুপ্রিম কোর্ট এই আইনকে বৈধ ঘোষণা করা পরেও কাঁথি’র এক মাদ্রাসা বিষয়টি নিয়ে ফের দেশের শীর্ষ আদালতের দ্বারস্থ হয়। 
বিশদ

19th  January, 2020
স্কুলের কোনও তথ্যই গোপন নয়, নির্দেশে জানিয়ে দিল কমিশন 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্কুলের পরিচালন কমিটির সভায় গৃহীত কোনও তথ্যই গোপন নয়। তথ্য জানার অধিকার আইন বলে সবই জানতে পারবেন যে কোনও ভারতীয় নাগরিক। সম্প্রতি রাজ্য তথ্য কমিশনের একটি নির্দেশে তা আরও একবার পরিষ্কার হয়ে গিয়েছে।  
বিশদ

19th  January, 2020
জেইই (মেইন) পরীক্ষায় রাজ্যে শীর্ষে শ্রীমন্তী দে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জয়েন্ট এন্ট্রান্স এগজাম বা জেইই (মেইন) পরীক্ষায় রাজ্যের মধ্যে শীর্ষস্থান অধিকার করেছে দিল্লি পাবলিক স্কুল, রুবি পার্কের ছাত্রী শ্রীমন্তী দে। ৯৯.৯৯২৩৪৬৮ পার্সেন্টইল পেয়েছেন তিনি। ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) সব রাজ্যের শীর্ষ স্থানাধিকারীর নামের যে তালিকা প্রকাশ করেছে, তাতে শ্রীমন্তীর নাম রয়েছে।  
বিশদ

19th  January, 2020

Pages: 12345

একনজরে
 সংবাদদাতা, উলুবেড়িয়া: ‘দলের লোকেরা দাদাকে মেরেছে, শিবু ফোন করে দাদাকে ডেকে নিয়ে গিয়ে পরিকল্পনা করে খুন করেছে।’ মঙ্গলবার সকালে এই দাবি করলেন বাগনানের বাইনানের তৃণমূলের ...

 বিএনএ, বারাকপুর: বারাকপুর শিল্পাঞ্চলে আরও একটি জুট মিল বন্ধ হয়ে গেল। মঙ্গলবার সকালে টিটাগড়ের এম্পায়ার জুট মিল কর্তৃপক্ষ সাসপেনশন অব ওয়ার্কের নোটিস ঝুলিয়ে দেয়। এতে কাজ হারালেন প্রায় দুই হাজার শ্রমিক। মিল বন্ধের প্রতিবাদে এদিন বিক্ষোভ দেখান শ্রমিকরা। ...

বিএনএ, বহরমপুর: কান্দিতে তৃণমূলের দক্ষ এবং গ্রহণযোগ্য নেতার অভাবে নতুন করে ঘর গোছাচ্ছে কংগ্রেস। মঙ্গলবার ফের কান্দি এলাকার ৩০ জন তৃণমূলের স্থানীয় নেতা এবং কর্মী কংগ্রেসে যোগ দিয়েছেন। তাঁদের মধ্যে কয়েকজন ২০১০ সাল থেকে রাজ্যের শাসকদলের সঙ্গে যুক্ত ছিলেন বলে ...

সংবাদদাতা, ইংলিশবাজার: রাজ্য সরকারের বিভিন্ন জনকল্যাণমূলক কর্মসূচি নিয়ে প্রচারের হাতিয়ার এখন ছাত্র-যুব উৎসব। জনস্বার্থে রাজ্য সরকার যেসব কর্মসূচি নিয়েছে সেসব নিয়ে অনুষ্ঠান পরিবেশন করে এই উৎসবে অংশগ্রহণকারীরা। মালদহ জেলাও তার ব্যতিক্রম নয়।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মরতদের সহকর্মীদের সঙ্গে সম্পর্ক ভালো থাকবে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা ও ব্যবহারে সংযত থাকা দরকার। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৬৬: মুঘল সম্রাট শাহজাহানের মৃত্যু
১৯০০ - টেলিপ্রিন্টার ও মাইক্রোফেনের উদ্ভাবক ডেভিট এ্যাডওয়ার্ড হিউজ।
১৯০১: রানি ভিক্টোরিয়ার মৃত্যু
১৯২৭ - প্রথমবারের মতো বেতারে ফুটবল খেলার ধারাবিবরণী প্রচার।
১৯৭২: অভিনেত্রী নম্রতা শিরোদকরের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৬ টাকা ৭২.০৬ টাকা
পাউন্ড ৯০.৯৮ টাকা ৯৪.২৫ টাকা
ইউরো ৭৭.৫৪ টাকা ৮০.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৪৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ মাঘ ১৪২৬, ২২ জানুয়ারি ২০২০, বুধবার, ত্রয়োদশী ৪৮/৩৬ রাত্রি ১/৪৯। মূলা ৪৪/৫৩ রাত্রি ১২/২০। সূ উ ৬/২২/৩৮, অ ৫/১৩/২৬, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ১০/০ গতে ১১/২৬ মধ্যে পুনঃ ৩/২ গতে ৪/২৮ মধ্যে। রাত্রি ৬/৫ গতে ৮/৪৩ মধ্যে পুনঃ ২/০ গতে উদয়াবধি। বারবেলা ৯/৫ গতে ১০/২৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/৯ মধ্যে। কালরাত্রি ৩/৬ গতে ৪/৪৪ মধ্যে।
৭ মাঘ ১৪২৬, ২২ জানুয়ারি ২০২০, বুধবার, ত্রয়োদশী ৮৯/২৭/৪৪ রাত্রী ২/১৩/৯। মূলা ৪৬/৪২/৪৪ রাত্রি ১/৭/৯। সূ উ ৬/২৬/৩, অ ৫/১১/৩৯, অমৃতযোগ দিবা ৭/৪৭ মধ্যে ও ১০/০ গতে ৪/৩৯ মধ্যে এবং রাত্রি ৬/১৫ গতে ৮/৫০ মধ্যে ও ২/০ গতে ৬/২৬ মধ্যে। কালবেলা ৯/৭/২৭ গতে ১০/২৮/৯ মধ্যে, কালরাত্রি ৩/৭/২৭ গতে ৪/৪৬/৪৫ মধ্যে।
 ২৬ জমাদিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: ব্যবসায় অর্থাগম হবে। বৃষ: কর্মপ্রার্থীদের শুভ যোগাযোগ ঘটবে। মিথুন: ব্যবসায় উন্নতি ও ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৬৬৬: মুঘল সম্রাট শাহজাহানের মৃত্যু১৯০০ - টেলিপ্রিন্টার ও মাইক্রোফেনের উদ্ভাবক ...বিশদ

07:03:20 PM

রাস্তা সম্প্রসারণের জন্য জবরদখল উচ্ছেদ, গায়ে আগুন লাগালেন মহিলা 
রাস্তা সম্প্রসারণের জন্য জবর দখল উচ্ছেদের চেষ্টা পুলিস ও প্রশাসনের। ...বিশদ

04:27:00 PM

কলকাতা বইমেলার জন্য শুরু হল অ্যাপ, রয়েছে স্টল খুঁজে পাওয়ার সুবিধাও 

04:13:45 PM

কৃষ্ণনগরে এনআরসি বিরোধিতায় শুরু হল মিছিল, রয়েছেন রাজীব বন্দ্যেপাধ্যায় এবং মহুয়া মৈত্র 

04:02:00 PM

২০৮ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:58:42 PM