Bartaman Patrika
রাজ্য
 

হাইকোর্টে ২৫ সপ্তাহের ভ্রুণ অপসারণের আর্জি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভ্রুণের বয়স ২০ সপ্তাহের মধ্যে হলে এবং যুক্তিসম্মত কারণ থাকলে ডাক্তার নিজ সিদ্ধান্তে তা গর্ভ থেকে অপসারণ করতে পারেন। কিন্তু, এই সময়সীমা পেরিয়ে গেলে প্রয়োজন আদালতের অনুমোদন। সেই কারণেই গর্ভে প্রায় ২৫ সপ্তাহের ভ্রুণ নিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন জুহি গোস্বামী।
বিশদ
সরকারি জমিতে উদ্বাস্তু কলোনির
মালিকানা স্বত্ব দেবে রাজ্য: মমতা

দেবাঞ্জন দাস, রানাঘাট: সরকারি জমিতে গড়ে ওঠা উদ্বাস্তু কলোনির বাসিন্দাদের নববর্ষে ‘একরাশ খুশি’ উপহার দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যজুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা উদ্বাস্তু কলোনির ছিন্নমূল মানুষ এবার পাবেন জমির মালিকানা, অধিকার স্বত্ব। এর ফলে উপকৃত হবেন প্রায় দেড় কোটি মানুষ।
বিশদ

10th  January, 2019
অভিভাবকের ইচ্ছাপূরণ নয়, একাদশের বিষয় নির্বাচনে দরকার স্কুলের কাউন্সেলিং: হাইকোর্ট

পল্লব চট্টোপাধ্যায়, কলকাতা: বাবা-মায়ের ইচ্ছাপূরণ করতে গিয়ে শিক্ষার্থীরা অনেক সময় একাদশ-দ্বাদশ শ্রেণীতে এমন বিষয় বেছে নেয়, যার জেরে তারা পরবর্তী জীবনে সঙ্কটে পড়ে। তাই বিদ্যালয়গুলির উচিত, দশম শ্রেণী উত্তীর্ণ শিক্ষার্থীদের কোন বিষয় নিয়ে পড়া উচিত, তা ঠিক করতে কাউন্সেলিং করা।
বিশদ

10th  January, 2019
একই দিনে দুই এমপি বহিষ্কৃত তৃণমূল থেকে
সৌমিত্র বিজেপিতে, অনুপম নিয়ে ধোঁয়াশা

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি ও কলকাতা: দলের শৃঙ্খলাভঙ্গ কোনও মতেই রেয়াত করা হবে না। মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এই নির্দেশ মেনেই বুধবার একদিনে দলের দুই লোকসভার সদস্যকে বহিষ্কার করল তৃণমূল। বাঁকুড়ার বিষ্ণুপুরের সংসদ সদস্য সৌমিত্র খাঁকে এদিন সকালেই দল থেকে বহিষ্কার করা হয়। দুপুরেই তিনি দিল্লিতে বিজেপিতে আনুষ্ঠানিকভাবে যোগ দেন।
বিশদ

10th  January, 2019
কোথাও যন্ত্রই নেই, কোথাও পিপিপি সেন্টার চলছে
কোটি কোটি টাকা খরচ করে নিযুক্ত রাজ্যের
প্রায় ৬০০ ‘যন্ত্রী’র অর্ধেকেরই কাজ নেই

 বিশ্বজিৎ দাস, কলকাতা: দামি ওষুধ হোক বা যন্ত্র, ডাক্তার-নার্স-টেকনোলজিস্ট নিয়োগ হোক বা নতুন মেডিক্যাল কলেজ— ঋণভারে জর্জরিত রাজ্যেও স্বাস্থ্য পরিষেবা খাতে অর্থের অভাব হতে দিচ্ছেন না মুখ্যমন্ত্রী তথা স্বাস্থ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যন্ত্র আছে, ‘যন্ত্রী’ বা টেকনিশিয়ান নেই— দীর্ঘদিনের এই অভিযোগকে নস্যাৎ করতে মুখ্যমন্ত্রীর নির্দেশে গত ক’বছরে রাজ্য স্বাস্থ্য দপ্তরে রেকর্ড সংখ্যক টেকনিশিয়ান নিয়োগ তারই অন্যতম উদাহরণ।
বিশদ

10th  January, 2019
উচ্চ মাধ্যমিকের পর মাধ্যমিক
স্তরেও শিক্ষক নিয়োগে বিভ্রাট

 অর্পণ সেনগুপ্ত, কলকাতা: নিয়োগ প্রক্রিয়াকে নিখুঁত করে তোলার জন্য মাস চারেকের দেরিও পুরোপুরি ফলদায়ক হল না। নবম-দশম শ্রেণীর শিক্ষক নিয়োগের ক্ষেত্রে বেশ কিছু ভুলভ্রান্তি সামনে এল। ৭ জানুয়ারি থেকে এই শিক্ষকদের নিয়োগপত্র ছাড়া শুরু হয়েছিল।
বিশদ

10th  January, 2019
আগামী আর্থিক বছরে কৃষিতে ৮ হাজার
কোটি টাকা ঋণ দেবে সমবায় ব্যাঙ্কগুলি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশের বিভিন্ন রাজ্যে কৃষিঋণ মকুবের দাবি উঠলেও পশ্চিমবঙ্গে এই প্রবণতা কার্যত নেই। রাজ্যের কৃষি ক্ষেত্রে ঋণের একটা বড় অংশ সমবায় ব্যাঙ্কগুলি দিয়ে থাকে। রাজ্যের সমবায়মন্ত্রী অরূপ রায় মনে করেন, কৃষকদের রাজ্য সরকার নানাভাবে সাহায্য করে থাকে।
বিশদ

10th  January, 2019
ধর্মঘটের নামে ভাঙচুরে অস্বস্তিতে বাম নেতৃত্ব, দলীয় তদন্তের আশ্বাস

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিভিন্ন কেন্দ্রীয় শ্রমিক ও কর্মচারী সংগঠনের ডাকা দেশব্যাপী সাধারণ ধর্মঘটের দ্বিতীয় দিনে বুধবার রাজ্যের নানা প্রান্তে বেশ কিছু অশান্তির ঘটনা ঘটেছে। বাস ও অন্যান্য যানবাহন ভাঙচুর হয়েছে। হামলায় স্কুল পড়ুয়ারাও রেহাই পায়নি।
বিশদ

10th  January, 2019
খাদ্য আন্দোলনের প্রথম শহিদ নুরুল ইসলামের মা প্রয়াত, শোক মমতার

বিএনএ, বারাসত: ১৯৫৯-এর খাদ্য আন্দোলনের প্রথম শহিদ নুরুল ইসলামের মা আছিয়া বিবি প্রয়াত হলেন। বুধবার কাকভোরে স্বরূপনগরের তেঁতুলিয়ার দলদারপাড়ায় নিজের বাড়িতেই প্রয়াত হয়েছেন তিনি। তাঁর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

10th  January, 2019
 নেওড়াভ্যালির বাঘই কি সিকিমে, নিশ্চিত হতে পর্যবেক্ষণ বাড়াচ্ছে বনদপ্তর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নেওড়াভ্যালির বাঘই কি সিকিমের পশ্চিমবঙ্গ সীমান্তবর্তী জঙ্গলে ঘুরে বেড়াচ্ছে! সেবিষয়ে আরও নিশ্চিত হওয়ার জন্য আগামী তিন মাস সিকিমের পূর্ব দিকের পাংগোলাখা বনাঞ্চলে আরও খোঁজ চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
বিশদ

10th  January, 2019
রোজভ্যালির বিরুদ্ধে সেবির মামলা সিবিআইয়ের এক নম্বর আদালতে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রোজভ্যালির বিরুদ্ধে ম্যানি লন্ডারিং অ্যাক্টে সেবির করা মামলা গেল সিবিআইয়ের এক নম্বর আদালতে। দীর্ঘ এক বছর ধরে শুনানি চলার পর কলকাতা নগর দায়রা আদালতের মুখ্য বিচারক এই নির্দেশ দিলেন। এখন থেকে একই ঘরে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) ও সেবির মামলার শুনানি চলবে । বিশদ

10th  January, 2019
সাগরমেলার জন্য নিগমের বাস ও ভেসেলে থাকবে লোকেশন ট্র্যাকার

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: সাগরমেলার জন্য পরিকল্পনা চূড়ান্ত করে ফেলল পরিবহণ দপ্তর। মেলার জন্য বিশেষ বাস চলাচল করবে আগামী ১১ থেকে ১৭ জানুয়ারি। পরিবহণ দপ্তর সূত্রের খবর, মেলায় পুণ্যার্থীদের আসা-যাওয়ার জন্য পশ্চিমবঙ্গ পরিবহণ নিগমের সমস্ত বাস এবং ভেসেলে থাকবে অত্যাধুনিক ‘জিপিএস লোকেশন ট্র্যাকার’।
বিশদ

10th  January, 2019
ডিএলএড-এর ফলপ্রকাশ পিছল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডিএলএড প্রশিক্ষণের ফল ৮ জানুয়ারি প্রকাশিত না হওয়ায় উদ্বিগ্ন ৫০ হাজারেরও বেশি পার্শ্বশিক্ষক। ওইদিনই ফলপ্রকাশ হবে বলে জানিয়েছিল প্রাথমিক শিক্ষা পর্ষদ। কিন্তু বুধবার রাত পর্যন্ত ফল প্রকাশিত হয়নি। দীর্ঘদিন ধরে এর প্রতীক্ষায় ছিলেন সবাই।
বিশদ

10th  January, 2019
তৃণমূল-বিজেপি ধর্মঘটের বিরোধিতা
করলেও মৌলিক ফারাক ভাবনায়

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলায় মানুষ ধর্মঘটে সাড়া দেয়নি। দুই প্রবল প্রতিপক্ষ তৃণমূল ও বিজেপি এব্যাপারে একমত হলেও মৌলিক রাজনৈতিক ভাবনায় ফারাক রয়ে গিয়েছে। সঙ্ঘ পরিবার বহির্ভূত সমস্ত কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন ও কর্মচারীদের সর্বভারতীয় সংগঠনগুলির তরফে দু’দিনব্যাপী সাধারণ ধর্মঘটের প্রথম দিন ছিল মঙ্গলবার।
বিশদ

09th  January, 2019
নেট আইনে বদলের আঁচ পেয়েই
সার্বিক বিরোধিতার ডাক মমতার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নেট নজরদারি আরও বাড়াতে নতুন আইন বানাতে চলেছে কেন্দ্র, এমন আঁচ পেয়েই সার্বিক বিরোধিতার ডাক দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই ইস্যুতে দেশের সমস্ত রাজনৈতিক দলের কাছে শুধু বিরোধিতা করার আর্জিই নয়, সোশ্যাল মিডিয়ায় মঙ্গলবার মোদি সরকারকে বিঁধেছেন শব্দবাণেও। বিশদ

09th  January, 2019

Pages: 12345

একনজরে
 সিডনি, ১১ জানুয়ারি: এশিয়ার প্রথম অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জয়ের মুকুট সদ্য তাঁর মাথায় উঠেছে। তবু অজিদের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজে খেলতে নামার আগে মন ভালো নেই বিরাট কোহলির। চোখে মুখে ধরা পড়েছে বিষণ্ণতার ছাপ। খানিক অপ্রস্তুতও বটে। ...

বিএনএ, চুঁচুড়া: বামেদের ডাকা ধর্মঘটের দিন কলেজে ঢুকতে বাধা দেওয়ার প্রতিবাদ করায় দলীয় কর্মীকে মারধরে অভিযুক্তদের গ্রেপ্তারের দাবিতে শুক্রবার উত্তরপাড়া থানার কানাইপুর ফাঁড়ি ঘেরাও করল তৃণমূল। ...

সংবাদদাতা, বিষ্ণুপুর: দীর্ঘ ৮ বছর পর স্থায়ী পদে শিক্ষিকা পেয়ে বৈতল গার্লস হাইস্কুলে কার্যত উৎসবের আমেজ। ২০১১ সালে চালু হওয়া ওই হাইস্কুলে এতদিন কোনও স্থায়ী শিক্ষক ছিল না। অতিথি শিক্ষক দিয়ে স্কুল চলেছে।  ...

 মুম্বই, ১১ জানুয়ারি (পিটিআই): বেতন বৃদ্ধি, ‘বেস্ট’ ও ‘বিএমসি’র বাজেট মিশিয়ে দেওয়া সহ একাধিক দাবিতে শুক্রবার চতুর্থ দিনে পড়ল মুম্বইয়ের বাস ধর্মঘট। যার জেরে চরম ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিতর্ক বিবাদ এড়িয়ে চলা প্রয়োজন। প্রেম পরিণয়ে মানসিক স্থিরতা নষ্ট। নানা উপায়ে অর্থ উপার্জনের সুযোগ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় যুব দিবস
১৮৬৩: স্বামী বিবেকানন্দের জন্ম
১৯৩৪: মাস্টারদা সূর্য সেনের ফাঁসি
১৯৫০: কলকাতায় চালু হল চিত্তরঞ্জন ক্যানসার হাসপাতাল  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৬০ টাকা ৭১.২৯ টাকা
পাউন্ড ৮৮.২২ টাকা ৯১.৪৩ টাকা
ইউরো ৭৯.৬৯ টাকা ৮২.৭০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৬৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৯৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৪৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

আজ স্বামী বিবেকানন্দের ১৫৭তম আবির্ভাব দিবস
২৭ পৌষ ১৪২৫, ১২ জানুয়ারি ২০১৯, শনিবার, ষষ্ঠী ৩৯/১৫ রাত্রি ১০/৫। নক্ষত্র- পূর্বভাদ্রপদ ৫/৫০ দিবা ৮/৪৩, সূ উ ৬/২২/৫৮, অ ৫/৬/৩০, অমৃতযোগ দিবা ঘ ৭/৬ মধ্যে পুনঃ ৭/৪৯ গতে ৯/৫৭ মধ্যে পুনঃ ১২/৬ গতে ২/৫৮ মধ্যে পুনঃ ৩/৪০ গতে অস্তাবধি। রাত্রি ১/৪ গতে ২/৫০। বারবেলা ঘ ৭/৪৩ মধ্যে পুনঃ ১/৪ গতে ২/২৪ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/৪৫ মধ্যে পুনঃ ৪/৪৩ গতে উদয়াবধি।
আজ স্বামী বিবেকানন্দের ১৫৭তম আবির্ভাব দিবস
২৭ পৌষ ১৪২৫, ১২ জানুয়ারি ২০১৯, শনিবার, ষষ্ঠী রাত্রি ৫/৫১/২৯। উত্তরভাদ্রপদনক্ষত্র অহোরাত্র। সূ উ ৬/২৪/১, অ ৫/৪/৪২, অমৃতযোগ দিবা ঘ ৭/৬/৪৪ মধ্যে ও ঘ ৭/৪৯/২৮ থেকে ঘ ৯/৫৭/৩৮ মধ্যে ও ১২/৫/৪৮ থেকে ২/৫৬/৪২ মধ্যে ও ৩/৩৯/২৫ থেকে ৫/৪/৫২ মধ্যে এবং রাত্রি ১/৪/২২ থেকে ঘ ২/৫০/৫৫ মধ্যে। বারবেলা ১/৪/৩৩ থেকে ২/২৪/৩৯ মধ্যে, কালবেলা ৭/৪৪/৭ মধ্যে ও ঘ ৩/৪৪/৪৫ থেকে ৫/৪/৫২ মধ্যে, কালরাত্রি ৬/৪৪/৪৬ মধ্যে ও ঘ ৪/৪৪/১৬ থেকে ৬/২৪/১০ মধ্যে।
 
এই মুহূর্তে
ভর সন্ধ্যায় শ্যুটআউট পার্কসার্কাসে
ভর সন্ধ্যায় পার্কসার্কাস স্টেশন সংলগ্ন এলাকায় গুলি করে খুন করা ...বিশদ

09:59:38 PM

কলকাতায় চিতা বাঘের চামড়া সহ ধৃত ২

শনিবার বিকালে উত্তর কলকাতার একটি বাড়ি থেকে চিতা বাঘের চামড়া ...বিশদ

06:20:00 PM

আইলিগ: নেরোকাকে ১-০ গোলে হারাল মোহন বাগান 

04:09:04 PM

পথ দুর্ঘটনায় জখম উঃদিনাজপুরের জেলাশাসক
পথ দুর্ঘটনায় জখম হলেন উঃদিনাজপুরের জেলাশাসক অরবিন্দ কুমার মিনা। তবে ...বিশদ

04:05:22 PM

৩৪ রানে হারল ভারত 
ভারতের বিরুদ্ধে সিরিজের প্রথম একদিনের ম্যাচ ৩৪ রানে জিতল অস্ট্রেলিয়া  ...বিশদ

03:56:27 PM

 প্রথম ওয়ান ডে: ভারত ২১৪/৬ (৪৫ ওভার)

03:31:36 PM