Bartaman Patrika
রাজ্য
 

স্বাস্থ্য বিমার সুবিধা দিতে স্বর্ণশিল্পীদের ‘পরিচয় কার্ড’

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্বর্ণশিল্পীদের জন্য ‘পরিচয় কার্ড’ নিয়ে এল দেশের স্বর্ণ ব্যবসায়ীদের বৃহত্তম সংগঠন জেম অ্যান্ড জুয়েলারি এক্সপোর্ট প্রোমোশন কাউন্সিল। যে কারিগররা ওই কার্ড পাবেন, তাঁদের স্বাস্থ্য বিমার সুযোগ দেওয়া হবে। ফলে রাজ্যের লক্ষাধিক মানুষ উপকৃত হবেন বলে দাবি করেছে ওই সংগঠনটি।
বিশদ
চিটফান্ড কর্তার জেল হেফাজত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জামিন অযোগ্য ‘গ্রেপ্তারি পরোয়ানা’ জারি হয়েছিল আগে। হুগলির পুরশুড়ায় এক বেআইনি অর্থলগ্নি সংস্থার সেই কর্তা শেখ সারাফাত আলিকে অবশেষে গ্রেপ্তার করল পুলিস। শুক্রবার ধৃতকে ব্যাঙ্কশালের সেবির বিশেষ আদালতে তোলা হয়।
বিশদ

রাজ্যের টাকা নিয়ে কেন্দ্রের প্রচার, মোদিকে
তোপ দেগে আয়ুষ্মান ভারত ছাড়লেন মমতা

দেবাঞ্জন দাস, কৃষ্ণনগর: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবি সম্বলিত চিঠি বাড়ি বাড়ি পাঠিয়ে কেন্দ্রের ঢক্কানিনাদের প্রতিবাদে ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্প ছেড়ে বেরিয়ে এলেন ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওই প্রকল্পে রাজ্যের অংশীদারিত্ব প্রত্যাহার করে নিলেন তিনি। বৃহস্পতিবার কৃষ্ণনগর কলেজ ময়দানে সরকারি পরিষেবা প্রদান সভার মঞ্চ থেকে ক্ষোভ আর অসন্তোষ উগরে দিয়ে মুখ্যমন্ত্রী বলেন, এই প্রকল্পে ৪০ শতাংশ অর্থ আমরা খরচ করি। অথচ রাজ্যকে কিছু না জানিয়ে বাড়ি বাড়ি চিঠি পাঠানো হচ্ছে। চিঠিতে প্রধানমন্ত্রীর ছবির সঙ্গে লোগোটা দেখেছেন? পদ্মফুলের মতো। সরকারি খরচে দলের প্রচার! অথচ এই প্রকল্পে ২০১৮ সালে ৬২৫ কোটি টাকা দিয়েছি আমরা।
বিশদ

11th  January, 2019
বই-পড়ুয়াদের জন্য সুখবর
রাজ্যের সরকারি গ্রন্থাগারে
সদস্য ফি উঠে যাচ্ছে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলার মানুষকে আর সরকারি গ্রন্থাগারের সদস্য হওয়ার জন্য কোনও ফি দিতে হবে না। গ্রন্থাগার পরিষেবা একেবারে নিঃশুল্ক করে দিচ্ছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। এতদিন কেবল শিশু সদস্যদের এই সুবিধা দিয়ে এসেছে সরকার। এবার ১৮ বছরের বেশি বয়সের সব সদস্যই এই সুযোগ পেতে চলেছে।
বিশদ

11th  January, 2019
তৃণমূলের আবর্জনাই বিজেপির রত্ন
দলবদলকে কটাক্ষ অভিষেকের

নিজস্ব প্রতিনিধি, কুলগাছিয়া: যুব তৃণমূলের সর্বভারতীয় সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায় বলেন, অনেকদিন ধরেই সিবিআই, ইডিকে লেলিয়ে দিয়ে তৃণমূলকে ভয় পাওয়ানোর চেষ্টা করা হচ্ছে। কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায়কে এইভাবে রোখা সম্ভব নয়। এদিন মুকুল রায়কে কটাক্ষ করে তিনি বলেন, জঞ্জাল সাফাই হয়েছে। বিশদ

11th  January, 2019
অসহযোগিতা এজেন্সির
আর্জেন্তিনায় অভিযানে গিয়ে চরম
সমস্যায় ৪ বাঙালি পর্বতারোহী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আর্জেন্তিনায় অভিযানে গিয়ে এজেন্সির অসহযোগিতায় তীব্র খাদ্য সঙ্কটে পড়তে হল চার বাঙালি পর্বতারোহীকে। প্রতিকূল পরিস্থিতিতে প্রায় পাঁচদিন কাটিয়ে বুধবার তাঁরা নিরাপদে ম্যান্ডোজা শহরে নেমে এসেছেন বলে জানিয়েছেন অভিযাত্রী দলের সদস্য সৌরভসিঞ্চন মণ্ডল।
বিশদ

11th  January, 2019
চড়া আনাজের সঙ্গে তাল মিলিয়ে
পোলট্রির ডিমের দামও ছ’টাকা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বড়দিন ও বর্ষবরণকে কেন্দ্র করে উৎসবের সময়ে ২০০ টাকা ছুঁয়েছিল মুরগির মাংসের দাম। তাতে দোসর হয়েছিল পোলট্রির ডিমও। মুরগির দাম খানিকটা বাগে এসেছে। কিন্তু ডিমের চড়া দর কিছুতেই নামছে না। এখন বাজার ভেদে পোলট্রির ডিমের দর কমবেশি ছ’টাকা।
বিশদ

11th  January, 2019
শাসকদলের এমপি আসায় ক্ষোভ পদ্ম শিবিরে
ঘাসফুলের বেনোজল নিয়ে
যাবে লোকসভার টিকিট!

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বুধবারই তৃণমূল কংগ্রেস দুই এমপিকে বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে। তবে তার আগেই বিষ্ণুপুরের এমপি সৌমিত্র খাঁ দিল্লিতে বিজেপিতে যোগদান করেন। কিন্তু অপর এমপি বোলপুরের অনুপম হাজরার পরবর্তী রাজনৈতিক গন্তব্য নিয়ে জল্পনা তৈরি হয়েছে।
বিশদ

11th  January, 2019
নতুন প্রযুক্তির ইভিএম সাধারণ
মানুষের কাছে তুলে ধরবে কমিশন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোটের সুরক্ষায় নতুন প্রযুক্তির ইভিএম এসেছে রাজ্যে। যে ইভিএম-এ কারচুপি করা সম্ভব নয়। বৃহস্পতিবার রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব সংবাদমাধ্যমের সামনে নতুন প্রজন্মের এম থ্রি ইভিএম এবং ভিভিপ্যাট মেশিন প্রদর্শন করেন।
বিশদ

11th  January, 2019
মঙ্গলম অ্যাগ্রো প্রোডাক্টের বাড়ি, অফিস সহ ছয় জায়গায় তল্লাশি সিবিআইয়ের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চিটফান্ড মামলায় আবার সক্রিয় হতে শুরু করেছে সিবিআই। মঙ্গলম অ্যাগ্রো প্রোডাক্ট নামে একটি বেআইনি অর্থলগ্নি সংস্থার অফিস, বাড়ি সহ মোট ছয় জায়গায় তল্লাশি চালাল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।
বিশদ

11th  January, 2019
রাজ্যে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সকে কাজে লাগাতে ন্যাসকমকে আহ্বান অমিত মিত্রের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স-এর মতো তথ্যপ্রযুক্তির সর্বাধুনিক দিকটিকে কাজে লাগিয়ে একসঙ্গে বহু মানুষের উন্নয়ন চায় রাজ্য। রাজ্যের শিল্প, অর্থ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী অমিত মিত্র এই বিষয়ে দায়িত্ব দিতে চান তথ্যপ্রযুক্তি সংস্থাগুলির সর্বভারতীয় সংগঠন ন্যাসকমকে।
বিশদ

11th  January, 2019
রাইস মিলের চাল নিতে নারাজ, ধান সংগ্রহ নিয়ে রাজ্যের সঙ্গে সংঘাতের পথে এফসিআই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ধান সংগ্রহ নিয়ে রাজ্য সরকারের সঙ্গে সংঘাত বেধেছে কেন্দ্রীয় সরকারি সংস্থা ফুড কর্পোরেশন অব ইন্ডিয়ার (এফসিআই)। সরকারি উদ্যোগে চাষিদের থেকে কেনা ধান ভাঙিয়ে তার বেশিরভাগটাই প্রথম দফায় এফসিআইকে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য।
বিশদ

11th  January, 2019
কম গুরুত্বের দপ্তরে বদলি হলেন আলিপুরদুয়ারের জেলাশাসক

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আলিপুরদুয়ারের জেলাশাসক নিখিল নির্মলকে তুলনায় কম গুরুত্বপূর্ণ পদে বদলি করা হল। তাঁকে পাঠানো হল আদিবাসী উন্নয়ন পর্ষদ দপ্তরে। তাঁকে ওয়েস্ট বেঙ্গল ট্রাইবাল ডেভেলপমেন্ট কো-অপারেটিভ কর্পোরেশন লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর পদে বসানো হয়েছে।
বিশদ

11th  January, 2019
১৪ই উপাচার্য ও অধ্যক্ষদের সঙ্গে বৈঠক মুখ্যমন্ত্রীর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের সমস্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও কলেজগুলির অধ্যক্ষদের নিয়ে বৈঠকে বসছেন মুখ্যমন্ত্রী। ১৪ জানুয়ারি, সোমবার নবান্ন সভাঘরে এই বৈঠক হবে। জানা গিয়েছে, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরাও চিঠি পেয়েছেন।
বিশদ

11th  January, 2019
এক্সপোজার ভিজিটের সুবিধা
সপ্তম শ্রেণী পর্যন্ত প্রসারিত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্কুলের এক্সপোজার ভিজিটে এবার সরকারি সুযোগ-সুবিধা এবং পরিষেবার কথাও জানবে পড়ুয়ারা। দশম বাদ দিয়ে সপ্তম থেকে একাদশ শ্রেণীর পড়ুয়ারা এই সুযোগ পাবে। আগে রাষ্ট্রীয় মাধ্যমিক শিক্ষা অভিযানের টাকায় এই উদ্যোগ নেওয়া হত।
বিশদ

11th  January, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, চুঁচুড়া: বামেদের ডাকা ধর্মঘটের দিন কলেজে ঢুকতে বাধা দেওয়ার প্রতিবাদ করায় দলীয় কর্মীকে মারধরে অভিযুক্তদের গ্রেপ্তারের দাবিতে শুক্রবার উত্তরপাড়া থানার কানাইপুর ফাঁড়ি ঘেরাও করল তৃণমূল। ...

 ইসলামাবাদ, ১১ জানুয়ারি (পিটিআই): প্রাক্তন প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি, সিন্ধ প্রদেশের মুখ্যমন্ত্রী মুরাদ আলি শাহ সহ পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)-এর একাধিক নেতার বিদেশ ভ্রমণের উপর নিষেধাজ্ঞা বহাল রাখল পাক সরকার। ...

 সিডনি, ১১ জানুয়ারি: এশিয়ার প্রথম অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জয়ের মুকুট সদ্য তাঁর মাথায় উঠেছে। তবু অজিদের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজে খেলতে নামার আগে মন ভালো নেই বিরাট কোহলির। চোখে মুখে ধরা পড়েছে বিষণ্ণতার ছাপ। খানিক অপ্রস্তুতও বটে। ...

 মুম্বই, ১১ জানুয়ারি (পিটিআই): বেতন বৃদ্ধি, ‘বেস্ট’ ও ‘বিএমসি’র বাজেট মিশিয়ে দেওয়া সহ একাধিক দাবিতে শুক্রবার চতুর্থ দিনে পড়ল মুম্বইয়ের বাস ধর্মঘট। যার জেরে চরম ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিতর্ক বিবাদ এড়িয়ে চলা প্রয়োজন। প্রেম পরিণয়ে মানসিক স্থিরতা নষ্ট। নানা উপায়ে অর্থ উপার্জনের সুযোগ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় যুব দিবস
১৮৬৩: স্বামী বিবেকানন্দের জন্ম
১৯৩৪: মাস্টারদা সূর্য সেনের ফাঁসি
১৯৫০: কলকাতায় চালু হল চিত্তরঞ্জন ক্যানসার হাসপাতাল  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৬০ টাকা ৭১.২৯ টাকা
পাউন্ড ৮৮.২২ টাকা ৯১.৪৩ টাকা
ইউরো ৭৯.৬৯ টাকা ৮২.৭০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৬৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৯৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৪৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

আজ স্বামী বিবেকানন্দের ১৫৭তম আবির্ভাব দিবস
২৭ পৌষ ১৪২৫, ১২ জানুয়ারি ২০১৯, শনিবার, ষষ্ঠী ৩৯/১৫ রাত্রি ১০/৫। নক্ষত্র- পূর্বভাদ্রপদ ৫/৫০ দিবা ৮/৪৩, সূ উ ৬/২২/৫৮, অ ৫/৬/৩০, অমৃতযোগ দিবা ঘ ৭/৬ মধ্যে পুনঃ ৭/৪৯ গতে ৯/৫৭ মধ্যে পুনঃ ১২/৬ গতে ২/৫৮ মধ্যে পুনঃ ৩/৪০ গতে অস্তাবধি। রাত্রি ১/৪ গতে ২/৫০। বারবেলা ঘ ৭/৪৩ মধ্যে পুনঃ ১/৪ গতে ২/২৪ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/৪৫ মধ্যে পুনঃ ৪/৪৩ গতে উদয়াবধি।
আজ স্বামী বিবেকানন্দের ১৫৭তম আবির্ভাব দিবস
২৭ পৌষ ১৪২৫, ১২ জানুয়ারি ২০১৯, শনিবার, ষষ্ঠী রাত্রি ৫/৫১/২৯। উত্তরভাদ্রপদনক্ষত্র অহোরাত্র। সূ উ ৬/২৪/১, অ ৫/৪/৪২, অমৃতযোগ দিবা ঘ ৭/৬/৪৪ মধ্যে ও ঘ ৭/৪৯/২৮ থেকে ঘ ৯/৫৭/৩৮ মধ্যে ও ১২/৫/৪৮ থেকে ২/৫৬/৪২ মধ্যে ও ৩/৩৯/২৫ থেকে ৫/৪/৫২ মধ্যে এবং রাত্রি ১/৪/২২ থেকে ঘ ২/৫০/৫৫ মধ্যে। বারবেলা ১/৪/৩৩ থেকে ২/২৪/৩৯ মধ্যে, কালবেলা ৭/৪৪/৭ মধ্যে ও ঘ ৩/৪৪/৪৫ থেকে ৫/৪/৫২ মধ্যে, কালরাত্রি ৬/৪৪/৪৬ মধ্যে ও ঘ ৪/৪৪/১৬ থেকে ৬/২৪/১০ মধ্যে।
 
এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: বিতর্ক বিবাদ এড়িয়ে চলা প্রয়োজন। বৃষ: দাম্পত্য জীবনে তৃতীয় ব্যক্তির আগমনে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
জাতীয় যুব দিবস১৮৬৩: স্বামী বিবেকানন্দের জন্ম১৯৩৪: 'মাস্টারদা' সূর্য সেনের ফাঁসি১৯৫০: ...বিশদ

07:03:20 PM

ভর সন্ধ্যায় শ্যুটআউট পার্কসার্কাসে
ভর সন্ধ্যায় পার্কসার্কাস স্টেশন সংলগ্ন এলাকায় গুলি করে খুন করা ...বিশদ

09:59:38 PM

কলকাতায় চিতা বাঘের চামড়া সহ ধৃত ২

শনিবার বিকালে উত্তর কলকাতার একটি বাড়ি থেকে চিতা বাঘের চামড়া ...বিশদ

06:20:00 PM

আইলিগ: নেরোকাকে ১-০ গোলে হারাল মোহন বাগান 

04:09:04 PM

পথ দুর্ঘটনায় জখম উঃদিনাজপুরের জেলাশাসক
পথ দুর্ঘটনায় জখম হলেন উঃদিনাজপুরের জেলাশাসক অরবিন্দ কুমার মিনা। তবে ...বিশদ

04:05:22 PM