Bartaman Patrika
রাজ্য
 

 দক্ষিণবঙ্গের কিছু জেলায় বিজেপির
সংগঠন দুর্বল, স্বীকার দিলীপ ঘোষের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তৃণমূলের গড় হিসেবে পরিচিত কলকাতা, দক্ষিণ ২৪ পরগনা, বীরভূম, হাওড়া সহ কয়েকটি জেলাতে বিজেপির সাংগঠনিক দুর্বলতার কথা স্বীকার করে নিলেন রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। দক্ষিণবঙ্গের ওই অংশে গেরুয়া হাওয়া তুলতে সর্বশক্তি দিয়ে ঝাঁপানোর সিদ্ধান্ত নিল বিজেপি। বিশদ
বেপরোয়া চিকিৎসায় রোগীমৃত্যু, অভিযোগ
খারিজে ডাক্তারের আবেদন নাকচ হাইকোর্টে

 পল্লব চট্টোপাধ্যায়, কলকাতা: বেপরোয়া মনোভাব নিয়ে চিকিৎসা চালিয়েছিলেন ডাক্তার। সেই কারণে প্রসূতি মায়ের মৃত্যু হয়। মূলত এমন এক অভিযোগে পুলিস চার্জশিট দাখিল করলে অভিযুক্ত ডাক্তার এসেছিলেন কলকাতা হাইকোর্টে। মাথার উপর ঝুলে থাকা মামলার খাঁড়া তথা অভিযোগ থেকে থেকে মুক্তি পেতে।
বিশদ

16th  October, 2019
এআইসিটিই’র রিপোর্ট
চাকরিতে পছন্দের রাজ্য হলেও হাতে-কলমে
কাজ শেখার আগ্রহ কম বাংলার পড়ুয়াদের

 সৌম্যজিৎ সাহা, কলকাতা: পড়াশোনা চলাকালীন পড়ুয়াদের হাতে-কলমে কাজ শেখার জন্য ইন্টার্নশিপ বাধ্যতামূলক করেছে এআইসিটিই। তবে দেখা যাচ্ছে, নিজেদের উপযোগী করে তোলার ক্ষেত্রে আগ্রহ কম পশ্চিমবঙ্গের ছাত্রছাত্রীদের। অল ইন্ডিয়া কাউন্সিল অব টেকনিক্যাল এডুকেশনের এক সমীক্ষায় উঠে এসেছে এই তথ্য। বিশদ

16th  October, 2019
জিয়াগঞ্জ কাণ্ড: পাঁচ মিনিটের মধ্যেই তিনটি খুন করে উৎপল 

বিএনএ, বহরমপুর: খুনের সাতদিনের মধ্যে জিয়াগঞ্জ কাণ্ডের কিনারা করল পুলিস। আজ সকালে মুর্শিদাবাদের সাগরদিঘি থেকে মূল অভিযুক্ত উৎপল বেহরা (২০) নামে এক যুবককে গ্রেপ্তার করা হয়। জেরায় খুনের কথা স্বীকার করেছে ধৃত যুবক। জানা গিয়েছে, বিমার ২৪ হাজার টাকা নিয়ে গোলমালের সূত্রপাত।  
বিশদ

15th  October, 2019
দুই বাঙালির সাফল্যে উচ্ছ্বসিত মমতা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একজন নোবেলজয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় এবং অন্যজন ভারতীয় ক্রিকেট বোর্ডের মসনদে বসতে চলা সৌরভ গাঙ্গুলি— সাফল্যের শীর্ষ পৌঁছনো দুই বাঙালির কৃতিত্বে উচ্ছ্বসিত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার নিজের সেই উচ্ছ্বাসকে তিনি ব্যক্ত করেছেন সোশ্যাল মিডিয়ায়।
বিশদ

15th  October, 2019
চেকপোস্টে গাড়ি থেকে ঘুষ, সাজা বাতিল হল হাইকোর্টে

 পল্লব চট্টোপাধ্যায়, কলকাতা: ট্রাক পিছু ঘুষের পরিমাণ ১০ টাকা! অভিযোগ ছিল, ডালখোলার পূর্ণিয়া মোড়ের কমার্শিয়াল চেকপোস্টে ২০০০ সালের ৩০ নভেম্বর এই হারে ঘুষ সংগ্রহ করছিলেন সেখানকার এক পেট্রোলম্যান। রাত ১টা নাগাদ সেই ব্যক্তিকে হাতেনাতে ধরার দাবি করেছিলেন ইসলামপুরের তৎকালীন এসডিও।
বিশদ

15th  October, 2019
উন্নয়নমুখী কাজে সাফল্যের স্বীকৃতি
রাজ্যের ৪টি গ্রাম পঞ্চায়েত, ২টি পঞ্চায়েত সমিতি
ও বীরভূম জেলা পরিষদকে পুরস্কার দেবে কেন্দ্র

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: গ্রামের উন্নয়নে খুব ভালো কাজ করায় রাজ্যের চারটি গ্রাম পঞ্চায়েত, দুটি পঞ্চায়েত সমিতি এবং বীরভূম জেলা পরিষদকে পুরস্কার দিতে চলেছে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক। ওই মন্ত্রক থেকে রাজ্য পঞ্চায়েত দপ্তরকে চিঠি দিয়ে দীনদয়াল উপাধ্যায় পঞ্চায়েত সশক্তিকরণ পুরস্কারের কথা জানানো হয়েছে।
বিশদ

15th  October, 2019
রাজ্যের কেন্দ্রীয় রিপোর্ট
গত পাঁচ বছরে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে
পড়ুয়া ভর্তি বেড়েছে ২০০ শতাংশের বেশি

সৌম্যজিৎ সাহা, কলকাতা: জনপ্রিয়তা বাড়ছে রাজ্যের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলির। কারণ, গত তিন বছরে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা যেমন বেড়েছে, তার সঙ্গে পাল্লা দিয়ে সেগুলিতে পড়ুয়া ভর্তিও হয়েছে। গত কয়েক বছরের পরিসংখ্যান বলছে, কয়েক গুণ বেশি ছাত্রছাত্রী রাজ্যের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলিতে ভর্তি হয়েছেন।
বিশদ

15th  October, 2019
  পুজোয় দলের ৮ কর্মী খুনের বিচার চাইতে আজ রাষ্ট্রপতি-স্বরাষ্ট্রমন্ত্রীর দরবারে বিজেপি নেতৃত্ব

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজোর সময় বাংলার বিভিন্ন জেলায় আটজন বিজেপি কর্মী খুন হয়েছেন। এই অভিযোগ তুলে, রাজ্যে আইন-শৃঙ্খলা পরিস্থিতির সার্বিক অবনতির অভিযোগ নিয়ে আজ, মঙ্গলবার দিল্লির দরবারে যাচ্ছে রাজ্য বিজেপি।
বিশদ

15th  October, 2019
  বাংলায় বিজেপি-তৃণমূলের বিরুদ্ধে জোট চাইলেও
দলের শতবর্ষের অনুষ্ঠানে কং-কে চায় না সিপিএম

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দলের শতবর্ষে পদার্পণ উপলক্ষে ১৭ অক্টোবর বৃহস্পতিবার ঘটা করে অনুষ্ঠান করছে রাজ্য সিপিএম। প্রথমে না পেলেও সোমবার নেতাজি ইন্ডোর স্টেডিয়াম ব্যবহারের অনুমতি মেলায় অনুষ্ঠানকে সফল করতে উঠেপড়ে লেগেছে নেতৃত্ব।
বিশদ

15th  October, 2019
নেওয়া হচ্ছে আমআদমি থেকে বিশিষ্টদের মতামত
ক্ষমতায় এলে সরকার চালানোর দিশা পেতে রিপোর্ট তৈরি করছে রাজ্য বিজেপি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০২১ সালে বাংলায় ক্ষমতায় এলে ‘ভিন্ন প্রশাসন’ উপহার দেবে বিজেপি। যা বাংলায় কংগ্রেস-বাম-তৃণমূল জমানায় দেখেনি বঙ্গবাসী। অন্তত এমনটাই দাবি দলের শীর্ষ নেতৃত্বের। এই লক্ষ্যে এখন থেকেই ‘প্ল্যান-বি’ তৈরির কাজ শুরু করে দিয়েছে গেরুয়া শিবির।
বিশদ

15th  October, 2019
  আজ মমতার ডাকা বৈঠকে ঠিক হবে পুরভোটের রণকৌশল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তৃণমূলের রাজনৈতিক কর্মসূচি ‘দিদিকে বলো’র দ্বিতীয় পর্যায়ের রূপরেখা এবং পুরভোটের প্রাক্কালে দলের রণকৌশল নির্ধারণে আজ, মঙ্গলবার জরুরি বৈঠকে বসছেন দল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। ই এম বাইপাসের তৃণমূল ভবনে জরুরি এই বৈঠকে ডাকা হয়েছে ৪০০টি ব্লক এবং ১২৭টি টাউন কমিটির দলীয় সভাপতিদের।
বিশদ

15th  October, 2019
দেশজুড়ে ১২৫ জেএমবি জঙ্গি জাল
ছড়িয়েছে, সতর্ক করল এনআইএ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশজুড়ে জাল ছড়িয়েছে জঙ্গি সংগঠন জেএমবি। বাংলাদেশ থেকে অনুপ্রবেশকারী হিসেবে ঢুকে তারা জঙ্গি কার্যকলাপ চালাচ্ছে। এরাজ্য সহ দেশের বিভিন্ন প্রান্তে সক্রিয় রয়েছে ১২৫ জন জেএমবি জঙ্গি। যারা সরাসরি যোগাযোগ রাখছে বাংলাদেশে এই জঙ্গি সংগঠনের মাথাদের সঙ্গে।
বিশদ

15th  October, 2019
ই-সার্ভিস বুক: আপডেটের কাজে গতি আনতে নির্দেশ সরকারি দপ্তরে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারি কর্মীদের ই-সার্ভিস বুক তৈরির প্রক্রিয়া শুরু হয়েছে। কিন্তু এটা চালু করতে গেলে সরকারি কর্মীদের যে ম্যানুয়াল সার্ভিস বুক রয়েছে, সেগুলি আপডেট করতে হবে। কিন্তু এই কাজ অনেক অফিসে মন্থর গতিতে চলছে।
বিশদ

15th  October, 2019
 বিজেপির স্টলে এনআরসি নিয়ে বইয়ের চাহিদা শীর্ষে
সমকালীন বই জোগানে সিপিএম-তৃণমূলকে টেক্কা দেওয়ার দাবি রাজ্য নেতৃত্বের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি বছর দুর্গাপুজোয় বিজেপির বুক স্টলে জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) নিয়ে লেখা বই সবচেয়ে বেশি বিক্রি হয়েছে। এমনটাই দাবি বিজেপি রাজ্য নেতৃত্বের। প্রসঙ্গত, গত ১ অক্টোবর নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে দলের সর্বভারতীয় সভাপতি অমিত শাহ এনআরসি নিয়ে বঙ্গবাসীকে আশ্বস্ত করেছিলেন। 
বিশদ

14th  October, 2019

Pages: 12345

একনজরে
 মস্কো, ১৯ অক্টোবর (এএফপি): সাইবেরিয়ার ক্রাসনোইয়ারস্ক অঞ্চলে এক খনি দুর্ঘটনায় কমপক্ষে ১৩ জনের মৃত্যু হয়েছে। রাশিয়ার জরুরি মন্ত্রকের তরফে জানানো হয়েছে, শনিবার ভোরে এই দুর্ঘটনা ঘটে। ...

বিএনএ, মেদিনীপুর: শনিবার মেদিনীপুর কোতোয়ালি থানার সদর ব্লকের খাঙ্গারডিহি এলাকায় বিজেপি-তৃণমূল সংঘর্ষে এলাকায় উত্তেজনা ছড়ায়। ঘটনায় দু’পক্ষের ছ’জন কর্মী সমর্থক জখম হন।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কালীপুজোয় আলোয় ভাসবে রাজারহাট। বেশ কয়েকটি ক্লাবের উদ্যোগে এখানে দশকের পর দশক চোখ ধাঁধানো মণ্ডপ তৈরি হয়। এবার সেই রেশের পারদকে আরও চড়িয়ে রাজারহাট-নিউটাউনের কালীপুজোয় থিমের চমক দর্শকদের মন ভরাবে। ক্লাবগুলি থিমের উদ্ভাবনীতে একে অপরকে টেক্কা দিতে ...

 ওয়াশিংটন, ১৯ অক্টোবর (পিটিআই): ভারতের অর্থনীতির পূর্বভাস নিয়ে অশনি সঙ্কেত দিলেও কর্পোরেট সংস্থাকে কর ছাড়ের প্রশংসা আগেই করেছিল বিশ্বব্যাঙ্ক। এবার একই সুর শোনা গেল আন্তর্জাতিক অর্থভাণ্ডারের (আইএমএফ) কথায়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মরতদের সহকর্মীদের সঙ্গে সম্পর্ক ভালো থাকবে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা ও ব্যবহারে সংযত থাকা দরকার। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 বিশ্ব পরিসংখ্যান দিবস
১৮৭১: কবি ও গীতিকার অতুলপ্রসাদ সেনের জন্ম
১৯৭৮: ক্রিকেটার বীরেন্দ্র সেওয়াগের জন্ম





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৯.৮৬ টাকা ৯৩.১৫ টাকা
ইউরো ৭৭.৭৩ টাকা ৮০.৬৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  October, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৯২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৯৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ কার্তিক ১৪২৬, ২০ অক্টোবর ২০১৯, রবিবার, ষষ্ঠী ৪/৩৯ দিবা ৭/৩০। আর্দ্রা ৩০/৩৪ সন্ধ্যা ৫/৫২। সূ উ ৫/৩৮/৩৫, অ ৫/৪/৩৯, অমৃতযোগ দিবা ৬/২৫ গতে ৮/৪২ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৫ মধ্যে। রাত্রি ৭/৩৫ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/২৮ মধ্যে পুনঃ ২/১৮ গতে উদয়াবধি, বারবেলা ৯/৫৬ গতে ১২/৪৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৬ গতে ২/৩০ মধ্যে।
২ কার্তিক ১৪২৬, ২০ অক্টোবর ২০১৯, রবিবার, সপ্তমী ৫৩/৪/১৩ রাত্রি ২/৫২/৫২। আর্দ্রা ২৪/৪১/৫৯ দিবা ৩/৩১/৫৯, সূ উ ৫/৩৯/১১, অ ৫/৫/৫১, অমৃতযোগ দিবা ৬/৩২ গতে ৮/৪৫ মধ্যে ও ১১/৪২ গতে ২/৪০ মধ্যে এবং রাত্রি ৭/২৮ গতে ৯/১১ মধ্যে ও ১১/৪৬ গতে ১/২৯ মধ্যে ও ২/২১ গতে ৫/৪০ মধ্যে, বারবেলা ৯/৫৬/৪১ গতে ১১/২২/৩১ মধ্যে, কালবেলা ১১/২২/৩১ গতে ১২/৪৮/২১ মধ্যে, কালরাত্রি ১২/৫৬/৪১ গতে ২/৩০/৫১ মধ্যে।
২০ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
শ্রীরামপুরে লকেটের গাড়ি আটকানোর অভিযোগ কংগ্রেসের বিরুদ্ধে 
সংকল্প যাত্রায় অংশগ্রহণের পথে শ্রীরামপুরের বটতলায় লকেট চট্টোপাধ্যায়ের গাড়ি আটকানোর ...বিশদ

04:32:00 PM

রাঁচি টেস্ট: কম লাইটের জন্য খেলা বন্ধ, দঃ আফ্রিকা ৯/২ (প্রথম ইনিংস) 

04:19:41 PM

কাটোয়ায় বউদিকে কুপিয়ে খুনের চেষ্টা দেওরের
বউদিকে কুপিয়ে খুনের চেষ্টার অভিযোগ পিসতুতো দেওরের বিরুদ্ধে। প্রেমের সম্পর্কের ...বিশদ

04:03:00 PM

রাঁচি টেস্ট: দ্বিতীয় দিনে ৯ উইকেট হারিয়ে ৪৯৭ রানে ডিক্লেয়ার দিল ভারত  

03:38:00 PM

বাঁকুড়ায় তৃণমূল কার্যালয় ভাঙার অভিযোগ বিজেপির বিরুদ্ধে 
বাঁকুড়ার পাত্রসায়র এলাকার নারায়ণপুরে তৃণমূল কংগ্রেসের পার্টি অফিস ভাঙার অভিযোগ ...বিশদ

02:09:00 PM

বোলপুরে কালী মন্দির সংষ্কারের সময় উদ্ধার নরমুণ্ড
বোলপুরের যদুপুর গ্রামে প্রায় ২০০ বছরের পুরানো কালী মন্দিরের সংষ্কার ...বিশদ

02:02:34 PM