Bartaman Patrika
রাজ্য
 

স্বাস্থ্য অধিকর্তার (শিক্ষা) দায়িত্ব আপাতত দেবাশিসকে, প্রদীপ হাসপাতাল থেকে ছুটি পেলেন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাসপাতাল থেকে ছুটি পেলেন রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা (শিক্ষা) ডাঃ প্রদীপ মিত্র। ক’দিন আগে হৃদরোগে আক্রান্ত হয়ে পিজি হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। গুরুত্বপূর্ণ ধমনিতে ব্লক থাকায় জরুরিভিত্তিতে তাঁর অ্যাঞ্জিওপ্ল্যাস্টি হয়েছিল।
বিশদ
 সরকারি স্কুলে ছাত্র কমে যাওয়া আটকাতে ইংরেজি মাধ্যমে জোর দিচ্ছে শিক্ষা দপ্তর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে আড়াই হাজারের কিছু বেশি সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলে ছাত্র-ছাত্রীর সংখ্য ২০-র নীচে চলে এসেছে। পরিকাঠামো বৃদ্ধি, ইংরেজি মাধ্যমে পড়াশোনার ব্যবস্থা চালু প্রভৃতি ব্যবস্থা নিয়ে স্কুলগুলিকে আকর্ষণীয় করে তোলার চেষ্টা করা হচ্ছে।
বিশদ

09th  July, 2019
 বিধায়ক উন্নয়ন তহবিলের টাকায় কাজ নিয়ে রাজনীতির অভিযোগ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিধায়ক উন্নয়ন তহবিলের টাকা খরচ করা নিয়ে কয়েকটি পুরসভা রাজনীতি করছে বলে সোমবার বিধানসভায় অভিযোগ তুলল বিরোধীরা। উন্নয়নমূলক কাজের জন্য তহবিল থেকে টাকা দেওয়া হলেও পুরসভা তা খরচ করছে ন।
বিশদ

09th  July, 2019
 কন্যাশ্রী চালু হওয়ার পর স্কুলছুট মেয়ের সংখ্যা কমেছে, দাবি মন্ত্রীর

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ‘কন্যাশ্রী’ প্রকল্পটি চালু করার পর রাজ্যে স্কুলছুট মেয়ের সংখ্যা কমেছে। সোমবার বিধানসভায় প্রশ্নোত্তর পর্বে নারী, শিশু ও সমাজকল্যাণ দপ্তরের মন্ত্রী শশী পাঁজা এ কথা জানিয়েছেন।
বিশদ

09th  July, 2019
রাজ্যে বেকারত্বের হার কম: শিক্ষামন্ত্রী

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় সরকারের আর্থিক রিপোর্ট অনুযায়ী পশ্চিমবঙ্গে বেকারত্বের হার দেশের গড়ের তুলনায় অনেক কম। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় সোমবার বিধানসভায় বিবৃতি দিয়ে একথা জানিয়েছেন। এব্যাপারে বিস্তারিত পরিসংখ্যান তিনি সভায় পেশ করেন।
বিশদ

09th  July, 2019
 সরকারের ডোমিসাইল-বি নীতির প্রতিবাদে স্বাস্থ্যভবন অভিযান

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারের ‘ডোমিসাইল বি’ নীতির প্রতিবাদে এবার স্বাস্থ্যভবন অভিযান করল ছাত্রছাত্রী এবং অভিভাবক-অভিভাবিকাদের একাংশ। সোমবার সকালে তারা সল্টলেকে স্বাস্থ্য দপ্তরের হেডকোয়ার্টার্স স্বাস্থ্যভবনে প্রতিবাদে সরব হয়। দীর্ঘক্ষণ অবস্থান বিক্ষোভও চলে।
বিশদ

09th  July, 2019
 চ্যালেঞ্জ জানাবে না রাজ্য?
এই মাসেই ডিএ নিয়ে স্যাট চূড়ান্ত রায় জানাতে পারে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পে-কমিশনের ভবিষ্যৎ ঝুলে। তারই মাঝে রাজ্য সরকারি কর্মীদের হকের পাওনা ২৯ শতাংশ ডিএ বকেয়া হয়ে পড়ে রয়েছে। যা নিয়ে আইএনটিইউসি অনুমোদিত কর্মচারী সংগঠন কনফেডারেশন অব স্টেট গভর্নমেন্ট এমপ্লয়িজ মামলা করেছিল স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনালে (স্যাট)।
বিশদ

08th  July, 2019
দপ্তরের পাঠানো শূন্যপদেই অসঙ্গতি বেশি
প্রধান শিক্ষক নিয়োগ ঘিরে একাধিক অভিযোগ তুলছে সংগঠনগুলি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রধান শিক্ষক নিয়োগের কাউন্সেলিং নিয়ে প্রার্থীদের অধিকাংশই খুশি ছিলেন। দু’একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া বড় কোনও অনিয়ম কাউন্সেলিং চলাকালীন প্রকাশ্যে আসেনি। কিন্তু এবার প্রধান শিক্ষকের শূন্যপদের তালিকায় ভুল থাকার বেশ কিছু ঘটনা সামনে আসছে।
বিশদ

08th  July, 2019
‘তৃণমূলের বহু মন্ত্রী-এমপি লাইনে, চলছে স্ক্রিনিং’
কাটমানি খাওয়া নেতাদের বিজেপিতে নেওয়া হবে না: কৈলাস বিজয়বর্গীয়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাটমানি খাওয়া নেতাদের জন্য বিজেপির দরজা বন্ধ। রবিবার কলকাতায় দলীয় এক বৈঠকে বিজেপির সর্বভারতীয় সাধারণ সম্পাদক কৈলাস বিজয়বর্গীয় সাফ এই কথা জানিয়েছেন। তাঁর দাবি, বিজেপিতে যোগদানের জন্য তৃণমূলের একাধিক মন্ত্রী, বিধায়ক, এমপি লাইনে দাঁড়িয়ে আছেন। তাঁদের এখনই দলে নেওয়া হবে না।
বিশদ

08th  July, 2019
 সরকারি দপ্তরে চুক্তিভিত্তিক কর্মীদের বেতন খাতে বরাদ্দ বাড়ানো হচ্ছে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারি দপ্তরে এজেন্সির মাধ্যমে নিযুক্ত চুক্তিভিত্তিক কর্মীদের বেতন খাতে বরাদ্দ বাড়ানো হচ্ছে। সম্প্রতি তথ্য দপ্তর থেকে নিয়োগ এজেন্সি ওয়েবেলকে এব্যাপারে চিঠি দেওয়া হয়েছে। গ্রুপ সি এবং গ্রুপ ডি কর্মীদের জন্য বর্ধিত বেতন খাতে বরাদ্দ কত টাকা করা হয়েছে, তা ওই চিঠিতে উল্লেখ করা হয়েছে।
বিশদ

08th  July, 2019
রেশনে আধার সংযুক্তিকরণ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে নবান্ন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রেশন গ্রাহকদের আধার সংযুক্তিকরণ করার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে নবান্ন। খাদ্য দপ্তর থেকে এই সংক্রান্ত প্রস্তাব পাঠানো হয়েছে। তবে সুপ্রিম কোর্টের রায়ের পর কেন্দ্রীয় সরকার যেভাবে রেশনে আধার বাধ্যতামূলক করার জন্য চাপ দিয়ে যাচ্ছে, তাতে এটা যে এক সময় করতেই হবে, তা বুঝতে পারছে খাদ্য দপ্তর।
বিশদ

08th  July, 2019
 হাঁস-মুরগি পেতে এবার আধার ও ডিজিটাল রেশন কার্ড বাধ্যতামূলক হচ্ছে, দিতে হবে ফোন নম্বরও

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: গ্রাহকের কাছে সরকারের দেওয়া বিনামূল্যের হাঁস ও মুরগি পৌঁছচ্ছে, নাকি মাঝপথেই তা অন্যত্র চলে যাচ্ছে, তা নজরে আনতে এবার গ্রাহকদের ডিজিটাল রেশন কার্ড বাধ্যতামূলক করল রাজ্য প্রাণীসম্পদ বিকাশ দপ্তর। একই সঙ্গে গ্রাহকের সম্পূর্ণ ঠিকানা ও ফোন নম্বরও অনলাইনে আপলোড করতে হবে।
বিশদ

08th  July, 2019
 জেলার পুলিস ও সিআইডির ডিডি ইউনিটের মধ্যে সমন্বয় বৃদ্ধিতে জোর

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: জেলায় জেলায় অপরাধের ছড়াছড়ি। খুন, ছিনতাই বা লুটের ঘটনা লেগেই রয়েছে। ভোটের ফল বেরনোর পর শাসক দল এবং বিজেপির মধ্যে সংঘর্ষের জেরে গত এক মাসে খুনের সংখ্যা তুলনামূলকভাবে বেড়েছে একাধিক জেলায়। অধিকাংশ ঘটনার তদন্তভারই জেলা পুলিসের হাত থেকে পরে গিয়েছে সিআইডির হাতে।
বিশদ

08th  July, 2019
 একসঙ্গে সরকারি-বেসরকারি মেডিক্যালে ভর্তির কাউন্সেলিং, অর্থক্ষতির দুশ্চিন্তা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের সরকারি ও বেসরকারি মেডিক্যাল কলেজগুলিতে ভর্তির কাউন্সেলিং একইসঙ্গে হওয়ায় দুশ্চিন্তা বেড়েছে ছাত্রছাত্রী ও অভিভাবক-অভিভাবিকাদের।
বিশদ

08th  July, 2019
 অসুস্থ অনুব্রত, ভর্তি পিজি’র উডবার্নে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তৃণমূলের বীরভূম জেলা সভাপতি অনুব্রত মণ্ডল অসুস্থ। বর্তমানে পিজি হাসপাতালের উডবার্ন ওয়ার্ডের ১০৫ নম্বর বেডে ভর্তি তিনি। শুক্রবার অসুস্থ অনুব্রতকে পিজিতে ভর্তি করা হয়। বিশিষ্ট সার্জেন ডাঃ দীপ্তেন্দ্রকুমার সরকারের নেতৃত্বাধীন একটি মেডিক্যাল বোর্ডের তত্ত্বাবধানে তাঁর চিকিৎসা চলছে।
বিশদ

08th  July, 2019

Pages: 12345

একনজরে
 করাচি, ১০ জুলাই (পিটিআই): অর্থ নিয়ে বচসার জেরে পাকিস্তানে খুন হলেন একজন টিভি সঞ্চালক। মঙ্গলবার রাতে খায়াবন-ই-বুখারি এলাকায় বোল নিউজ চ্যানেলের টিভি সঞ্চালক মুরিদ আব্বাস ...

 অভিজিৎ চৌধুরী  মালদহ, বিএনএ: গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে লাগাতার নানান অশান্তি এবং অভিযোগের প্রেক্ষিতে এবার উপাচার্যকে ডেকে পাঠালেন রাজ্যের শিক্ষামন্ত্রী। আগামী ১৪ই জুলাই কলকাতায় উপাচার্যকে বৈঠকে থাকার জন্য বলেছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। ...

 ম্যাঞ্চেস্টার, ১০ জুলাই: জেমস নিসামের বল যুজবেন্দ্র চাহালের ব্যাটের কানা ছুঁয়ে উইকেটরক্ষক টম লাথামের দস্তানায় জমা পড়তেই অধিনায়ক কেন উইলিয়ামসন বুকে টেনে নিলেন মার্টিন গাপটিলকে। ...

  সংবাদদাতা, খড়্গপুর: নারায়ণগড়ের কুশবসান পঞ্চায়েতের গেনুয়া রেড়িপুর গ্রামে বুধবার তৃণমূল নেতাদের বাড়িতে হামলার অভিযোগ উঠল বিজেপির বিরুদ্ধে। এই ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়ায়। তৃণমূলের অভিযোগ, ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আবেগের বশে কোনও কাজ না করাই ভালো। দাম্পত্য জীবনে বনিবনার অভাবে সংসারে অশান্তি বাড়বে। কর্মে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব জনসংখ্যা দিবস
১৮২৩ সালের এই দিনে ভারতের তৈরি প্রথম জাহাজ ডায়না কলকাতা বন্দর থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।
১৮৮৯ সালের এই দিনে অবিভক্ত ভারতের কলকাতায় প্রথম প্রতিযোগিতামূলক ফুটবল টুর্নামেন্ট শুরু হয়।
১৯২১: মঙ্গোলিয়ায় গণপ্রজাতন্ত্র প্রতিষ্ঠা করল লাল ফৌজ
১৯৩০ সালের এই দিনে অস্ট্রেলিয়ান ক্রিকেটার ডন ব্রাডম্যান এক দিনে ৩০৯ রান করার রেকর্ড করেন, পরে টেস্ট ম্যাচে তা ৩৩৪ রানের সর্বোচ্চ রেকর্ড হয়েছিল।
১৯৫৬: সাহিত্যিক অমিতাভ ঘোষের জন্ম
১৯৬২: প্রথম ট্রান্সআতলান্তিক স্যাটেলাইট টেলিভিশনের সম্প্রচার শুরু হল
১৯৬৭: সাহিত্যিক ঝুম্পা লাহিড়ির জন্ম
১৯৭২: বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে প্রথম খেলা ববি ফিশার ও বরিস স্পাসকির মধ্যে শুরু হল
১৯৭৯: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম মহাকাশ স্টেশন স্কাইল্যাব পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে। সেটিকে ভারত মহাসাগরে ফেলে ধ্বংস করা হয়।
২০০৬: মুম্বইয়ে ধারাবাহিক বিস্ফোরণে ২০৯জনের মৃত্যু
২০১২: আবিষ্কার হল প্লুটোর পঞ্চম উপগ্রহ এস/২০১২ পি ১



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৮৩ টাকা ৬৯.৫২ টাকা
পাউন্ড ৮৩.৯৪ টাকা ৮৭.০৭ টাকা
ইউরো ৭৫.৪৬ টাকা ৭৮.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৪,৭৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,৯৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৪৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ আষা‌ঢ় ১৪২৬, ১১ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, দশমী ৫০/০ রাত্রি ১/৩। স্বাতী ২৭/১১ দিবা ৩/৫৫। সূ উ ৫/২/৪৯, অ ৬/২১/১, অমৃতযোগ দিবা ৩/৪১ গতে অস্তাবধি। রাত্রি ৭/৪ গতে ৯/১২ মধ্যে পুনঃ ১২/৩ গতে ২/১২ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ৩/১ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৪২ গতে ১/২ মধ্যে।
২৫ আষাঢ় ১৪২৬, ১১ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, নবমী ০/১৫/১৭ প্রাতঃ ৫/৮/৪৭ পরে দশমী ৫৬/১২/২১ রাত্রি ৩/৩১/৪০। স্বাতীনক্ষত্র ৩৫/৩৮/১৯ রাত্রি ৭/১৮/৪, সূ উ ৫/২/৪৪, অ ৬/২৩/১০, অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২৩ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৯/১৩ মধ্যে ও ১২/৪ গতে ২/১২ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে, বারবেলা ৪/৪৩/৬ গতে ৬/২৩/১০ মধ্যে, কালবেলা ৩/৩/৩ গতে ৪/৪৩/৬ মধ্যে, কালরাত্রি ১১/৪২/৫৭ গতে ১/২/৫৪ মধ্যে।
৭ জেল্কদ
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: খেলাধুলায় বিশেষ সাফল্য। বৃষ: কর্মসূত্রে বিদেশ সফরের সুযোগ। মিথুন: সৃষ্টিশীল কাজে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে

বিশ্ব জনসংখ্যা দিবস১৮২৩ সালের এই দিনে ভারতের তৈরি প্রথম জাহাজ ...বিশদ

07:03:20 PM

 বিশ্বকাপ: অস্ট্রেলিয়াকে হারিয়ে ফাইনালে ইংল্যান্ড

09:49:59 PM

 বিশ্বকাপ: ইংল্যান্ড ২১০/২ (৩০ ওভার)

09:41:16 PM

 বিশ্বকাপ: ইংল্যান্ড ১৪৭/২ (২০ ওভার)

08:55:51 PM

বিশ্বকাপ: ইংল্যান্ড ৫০/০ (১০ ওভার)

08:00:01 PM