Bartaman Patrika
রাজ্য
 
 

 মুখ্যমন্ত্রীর কাছ থেকে আশ্বাস পেয়ে উল্লসিত জুনিয়র ডাক্তাররা। কর্মবিরতি প্রত্যাহারের পর তোলা কাজল দাসের ছবি

মমতার নির্দেশ সত্ত্বেও
অনড় ডাক্তাররা

পিজিতে বিক্ষোভের মুখে মুখ্যমন্ত্রী, ইস্তফা এনআরএস সুপারের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা এবং বিএনএ: চার ঘণ্টার মধ্যে কাজে যোগ না দিলে প্রশাসন কড়া ব্যবস্থা নেবে। যাঁরা কাজ করবেন না, সেইসব ধর্মঘটী জুনিয়র ডাক্তারদের হস্টেল থেকে বের করে দেওয়া হবে। জুনিয়র ডাক্তারদের ধর্মঘটের জেরে তৈরি হওয়া জটিল পরিস্থিতি খতিয়ে দেখতে বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পিজি হাসপাতালে গিয়ে ধর্মঘটীদের উদ্দেশে এই হুঁশিয়ারি দেন। কিন্তু তা সত্ত্বেও ধর্মঘটী ডাক্তাররা তাঁদের আন্দোলন চালিয়ে যাবেন বলে জানিয়েছেন। হাসপাতাল ও পুলিস-প্রশাসনকে নির্দেশ দিয়ে এদিন পিজি’র ইমার্জেন্সি খুলিয়ে মরণাপন্ন রোগীদের ডাক্তার দেখানোর ব্যবস্থা করেন মমতা। বলেন, বাইরের লোকজন গোলমাল পাকাচ্ছে
বিশদ
টিভিতে কখনও বিশ্বকাপ ম্যাচ বেপাত্তা,
কখনও উধাও মেগা সিরিয়াল,
কেবলের টাকা মিটিয়েও জেরবার দর্শক

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ক্রিকেট বিশ্বকাপ চলছে। তা দেখার জন্য যাঁরা অধীর আগ্রহে বসে থেকেছেন এতদিন, তাঁদের অনেকেই টিভি খুলে দেখছেন, চ্যানেল উধাও। বহু দিন ধরে একঘেয়ে গল্প চলার পর যে মেগা সিরিয়ালে নাটকীয় মোড় এসেছিল, আচমকাই বন্ধ হয়ে গিয়েছে সেই সিরিয়ালও। নগদ পয়সা দিয়ে চ্যানেল পছন্দ করেও, সেসব চ্যানেল দেখতে পারছেন না বহু গ্রাহক।
বিশদ

14th  June, 2019
ভোটে আর লড়তে চান না সৌগত রায়

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরপর তিনবার লোকসভা ভোটে জিতলেও পরবর্তীতে নির্বাচনী ময়দান থেকে সরে দাঁড়াতে চান সৌগত রায়। দমদম কেন্দ্র থেকে লোকসভায় জেতা তৃণমূলের এই সাংসদ দলীয় কর্মীদের সংবর্ধনার জবাবে বয়সজনিত কারণে আর ভোটে লড়াই করতে চান না বলে ইচ্ছাপ্রকাশ করলেন।
বিশদ

14th  June, 2019
শতাধিক ছাত্রীর আমূল পরিবর্তন এনটিপিসি’র
‘জেম’ প্রকল্প চালিয়ে যাওয়া হোক, চাইছেন অভিভাবকরা

 নিজস্ব প্রতিনিধি, ফরাক্কা: এক মাসও হয়নি, চালচলন, কথাবার্তা আমূল বদলে গেছে পঞ্চম শ্রেণীর ছাত্রী সুমন, সামিয়া, নাগমা, সুপ্রীতিদের। তথাকথিত গ্রাম্য বালিকার স্বাভাবিক কুণ্ঠা, জড়সড় ভাব উধাও তাদের মধ্য থেকে। সেই জায়গা দখল করেছে স্বপ্রতিভতা বা ‘স্মার্টনেস’। তাদের জীবনে এই বদলের কারিগর এনটিপিসি, ফরাক্কা।
বিশদ

14th  June, 2019
  ডাক্তারদের কর্মবিরতির ইস্যুকে জাতীয়স্তরে তুলে ধরবে এবিভিপি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে জুনিয়র ডাক্তারদের কর্মবিরতি ইস্যুকে সর্বভারতীয় স্তরে নিয়ে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে গেরুয়া শিবির। রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের (আরএসএস) ছাত্র শাখা অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের (এবিভিপি) তরফে আগামীদিনে স্বাস্থ্য পরিষেবার এই বেহাল চিত্র তুলে ধরা হবে।
বিশদ

14th  June, 2019
অন্যের ভুলে পেনশন কমে যাওয়া বৃদ্ধের সওয়ালে
সাড়া দিয়ে অন্তর্বর্তী নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট

 পল্লব চট্টোপাধ্যায়, কলকাতা: হিসেবের ভুলে বাড়তি অর্থ দেওয়া হলে, প্রাপক যদি তা না বুঝেই খরচ করে ফেলেন, তাহলে দোষী কে? সেই অর্থ কি প্রাপকের থেকে আদায় করতে আইনি পদক্ষেপ করা যায়? অনেকটা এমনই প্রশ্ন নিয়ে সম্প্রতি কলকাতা হাইকোর্টে হাজির হয়েছিলেন সৈয়দ আবদুল মালিক।
বিশদ

14th  June, 2019
  ২৬৬ জন সাব ইন্সপেক্টর বদলি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় কর্মরত রাজ্য পুলিসের ২৬৬ জন সাব-ইন্সপেক্টরকে (এসআই) বদলি করা হল। বৃহস্পতিবার বদলি সংক্রান্ত সরকারি নির্দেশিকা এডিজি (দক্ষিণবঙ্গের) দপ্তর থেকে জারি করা হয়েছে।
বিশদ

14th  June, 2019
চিটফান্ড কেলেঙ্কারি ও নারদ-কাণ্ড
তদন্তের অগ্রগতি খতিয়ে দেখতে কলকাতায়
সিবিআইয়ের অতিরিক্ত ডিরেক্টর নাগেশ্বর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সারদা সহ অন্যান্য চিটফান্ড কেলেঙ্কারির তদন্ত খতিয়ে দেখতে বৃহস্পতিবার কলকাতায় এলেন সিবিআইয়ের অতিরিক্ত ডিরেক্টর নাগেশ্বর রাও। তদন্তকারী অফিসারদের সঙ্গে তিনি দীর্ঘ বৈঠক করেন। তদন্ত কী পর্যায়ে রয়েছে, তা নিয়ে বিস্তারিত খোঁজখবর নেন।
বিশদ

14th  June, 2019
২১ জুন শুরু বিধানসভার বাদল অধিবেশন,
বিজেপিকে ঠেকাতে তালমিলের পথে বাম-কং

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ২১ জুন থেকে শুরু হচ্ছে বিধানসভার বাদল অধিবেশন। এ ব্যাপারে রাজ্যপালের সম্মতি মিললেই আনুষ্ঠানিক নোটিস জারি করবেন অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। এই অধিবেশনে দপ্তরওয়াড়ি বাজেট নিয়ে বিস্তারিত আলোচনা হওয়ার কথা রয়েছে।
বিশদ

14th  June, 2019
হাসপাতালের অচলাবস্থা নিয়েও তিনি উদ্বিগ্ন, বোঝালেন রাজ্যপাল
হিংসা থামাতে আইনশৃঙ্খলা ব্যবস্থার যথাযথ
প্রয়োগ জরুরি, চার দলের বৈঠকে কেশরীনাথ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটের পর রাজ্যে ক্রমবর্ধমান আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি নিয়ে বেজায় উদ্বিগ্ন ছিলেন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠি। সেই নিয়েই বৃহস্পতিবার বিকেলে রাজভবনে বাংলার চারটি প্রধান রাজনৈতিক দলের শীর্ষস্থানীয় নেতৃত্বকে মুখোমুখি বৈঠকে ডেকেছিলেন তিনি।
বিশদ

14th  June, 2019
  রাজ্যে চিকিৎসায় অব্যবস্থার কথা সংসদে তুলবেন বাঁকুড়ার এমপি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০১৭ সালের ফেব্রুয়ারি থেকে এখনও পর্যন্ত বাংলায় ২৩৩ জন চিকিৎসক, নার্স এবং স্বাস্থ্য কর্মী হাসপাতাল চত্বরে নিগৃহীত হয়েছেন। যার প্রেক্ষিতে অভিযুক্ত মাত্র ১১ জনের বিরুদ্ধে মেডিকেয়ার আইন (২০০৯) অনুসারে ব্যবস্থা নেওয়া হলেও পরবর্তী সময়ে কেউ কোনও শাস্তি পায়নি।
বিশদ

14th  June, 2019
রবীন্দ্রভারতীতে অবাক কাণ্ড
আগের দিন ‘পদত্যাগ চাই’, পরদিন
‘ক্ষমা চাই’, শিক্ষকদের ভোলবদলের

পিছনে কি টিএমসিপির চাপ!

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সব্যসাচী বসু রায়চৌধুরীর পদত্যাগ চেয়ে শিক্ষকরা আন্দোলন করেছিলেন বুধবার। বৃহস্পতিবার সেই শিক্ষকরাই উপাচার্যের কাছে ক্ষমাপ্রার্থনা করলেন। যদিও শিক্ষকদের দাবি, তৃণমূল ছাত্র পরিষদ পরিচালিত ইউনিয়ন এবং শাসকদলের কর্মচারী সমিতির সদস্যদের চাপেই তাঁদের পিছু হটতে হয়েছে।
বিশদ

14th  June, 2019
বর্জ্য অপসারণ, তা থেকে বিদ্যুৎ উৎপাদনের জন্য
আট পুরসভার কর্তাদের নিয়ে বৈঠক পুরসচিবের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বর্জ্য ব্যবস্থাপনা ও বর্জ্য থেকে শক্তি উৎপাদনের জন্য বিশেষজ্ঞ এজেন্সি নিয়োগ করছে পুর দপ্তর। এর জন্য একটি টেন্ডার ডাকা হয়েছে। ২০ জুন সেই টেন্ডার খোলা হবে। টেন্ডার খোলার পর সেই সব বিশেষজ্ঞ সংস্থাকে পুরসভাগুলির জঞ্জাল অপসারণের দায়িত্ব দেওয়া হবে।
বিশদ

14th  June, 2019
রাজ্যজুড়ে ডাক্তারদের ধর্মঘটে
হাসপাতালে সঙ্কট আরও তীব্র
আউটডোরের সঙ্গে বহু জায়গায় ইমার্জেন্সি বন্ধ, ২ রোগীর মৃত্যু

নিজস্ব প্রতিনিধি, কলকাতা এবং বিএনএ: সময় যত গড়াচ্ছে, এনআরএস মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসক নিগ্রহকে কেন্দ্র করে রাজ্যজুড়ে ছড়িয়ে পড়া জুনিয়র ডাক্তারদের কর্মবিরতি ততই হাতের বাইরে চলে যাচ্ছে সরকারের। ডাঃ পরিবহ মুখোপাধ্যায় সহ একাধিক জুনিয়র ডাক্তারের প্রহৃত হওয়ার ঘটনার জেরে সোমবার রাতে যে চিকিৎসক-ধর্মঘট বা বলা ভালো চিকিৎসা ধর্মঘট শুরু হয়, বুধে পা দিয়ে তার জেরে ভোগান্তি চরমে উঠেছে সাধারণ মানুষের। পিজি, বাঁকুড়া সম্মিলনী সহ বেশ কয়েকটি বড় হাসপাতালে বিক্ষোভে ফেটে পড়েছেন রোগী ও বাড়ির লোকজন। এদিকে, বিরোধী সাত চিকিৎসক সংগঠনের যৌথ মঞ্চের ডাকা এদিন সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত চলা আউটডোর ধর্মঘট কার্যত শুধু বহির্বিভাগ বন্ধ থাকার মধ্যেই সীমাবদ্ধ থাকেনি। কলকাতার এনআরএস, পিজি, আরজিকরের মতো হাসপাতালে ইমার্জেন্সিতে পর্যন্ত রোগীর বাড়ির লোকজন গিয়ে ফল পাননি। মরণাপন্ন রোগীর চিকিৎসায় সুপ্রিম কোর্টের যাবতীয় নির্দেশকে কার্যত বৃদ্ধাঙ্গুষ্ঠ দেখিয়েছেন ডাক্তাররা। অর্থাৎ তাঁরা চিকিৎসা করেননি। কমবেশি একই চিত্র দেখা গিয়েছে কলকাতা লাগোয়া শহরতলি এবং দক্ষিণ ও উত্তরবঙ্গের বিভিন্ন হাসপাতালে। যদিও বেসরকারি হাসপাতালগুলিতে এদিন আউটডোর ধর্মঘট আংশিক হয়েছে।
বিশদ

13th  June, 2019
বিজেপির লালবাজার অভিযানে
উত্তেজনা, জলকামান, ইট, গ্যাস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সন্দেশখালিতে দুই বিজেপি কর্মী খুন এবং রাজ্যে আইনশৃঙ্খলার অবনতির প্রতিবাদে বিজেপির লালবাজার অভিযানকে কেন্দ্র করে বুধবার দুপুরে কার্যত রণক্ষেত্রের চেহারা নিল বউবাজারের ফিয়ার্স লেন। বিজেপি কর্মীরা ব্যরিকেড ভেঙে জোর করে লালবাজারের দিকে যেতে গেলে, টিয়ার গ্যাস ও জলকামান চালিয়ে তাঁদের ছত্রভঙ্গ করা হয়।
বিশদ

13th  June, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, আলিপুরদুয়ার: বিধানসভা ভোটের দিকে লক্ষ্য রেখে আলিপুরদুয়ারে জেলা জুড়ে ফের সদস্য সংগ্রহ অভিযানে নামছে বিজেপি। কিভাবে এই সদস্য সংগ্রহ হবে তার জন্য প্রশিক্ষণ নিতে দলের জেলা ও মণ্ডল কমিটির চার নেতার নাম কলকাতায় পাঠানো হয়েছে।   ...

 রিও ডি জেনেইরো, ১৭ জুন: কোপা আমেরিকার প্রথম ম্যাচে বলিভিয়ার চ্যালেঞ্জ সহজেই অতিক্রম করেছে ব্রাজিল। বুধবার সকালে (ভারতীয় সময়) গ্রুপ-এ’র দ্বিতীয় ম্যাচে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের মুখোমুখি ...

সংবাদদাতা, কালনা: কালনা ফেরিঘাটের এবার নিলাম হতে অনলাইনে। ইতিমধ্যে কালনা পুরসভার তরফে অনলাইনে নিলামের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ১১ জুলাই নিলামের দিন ধার্য করা হয়েছে। পুরসভার পক্ষ থেকে নিলাম দর রাখা হয়েছে বাৎসরিক ৫০ লক্ষ টাকা।  ...

 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: জেলার সেচবাঁধ ও শর্ট কাট চ্যানেলগুলির অবস্থা খতিয়ে দেখে পঞ্চায়েত সমিতিগুলিকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিল জেলা প্রশাসন। আগামী কয়েকদিনের মধ্যেই রাজ্যে বর্ষা ঢুকবে বলে জেলা প্রশাসনের কর্তারা মনে করছেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরনো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দলাভ হবে। সম্ভাব্য ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩৬- রুশ সাহিত্যিক ম্যাক্সিম গোর্কির মৃত্যু
১৯৮৭- পরিচালক হীরেন বসুর মৃত্যু
২০০৫- ক্রিকেটার মুস্তাক আলির মৃত্যু
২০০৯- প্রখ্যাত সরোদ শিল্পী আলি আকবর খানের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৯ টাকা ৭০.৬৮ টাকা
পাউন্ড ৮৬.৩৪ টাকা ৮৯.৫৫ টাকা
ইউরো ৭৬.৭৯ টাকা ৭৯.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৩২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৬১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ আষা‌ঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ২৩/৫৮ দিবা ২/৩১। মূলা ১৭/১৬ দিবা ১১/৫০। সূ উ ৪/৫৬/০, অ ৬/১৮/৫৪, অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে পুনঃ ৯/২৩ গতে ১২/৩ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে ৪/৩১ মধ্যে। রাত্রি ৭/১ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ২/৬ মধ্যে, বারবেলা ৬/৩৭ গতে ৮/১৭ মধ্যে পুনঃ ১/১৮ গতে ২/৫৮ মধ্যে, কালরাত্রি ৭/৩৯ গতে ৮/৫৮ মধ্যে। 
২ আষাঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ২২/২২/৩৮ দিবা ১/৫২/৩৩। মূলানক্ষত্র ১৭/২৭/২৯ দিবা ১১/৫৪/৩০, সূ উ ৪/৫৫/৩০, অ ৬/২১/২৮, অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে ও ৯/২৭ গতে ১২/৮ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ও ১২/২ গতে ২/৯ মধ্যে, বারবেলা ৬/৩৬/১৫ গতে ৮/১৬/৫৯ মধ্যে, কালবেলা ১/১৯/১৩ গতে ২/৫৯/৫৮ মধ্যে, কালরাত্রি ৭/৪০/৪৩ গতে ২/৫৯/৫৯ মধ্যে। 
মোসলেম: ১৪ শওয়াল 
এই মুহূর্তে
বিশ্বকাপ: আফগানিস্তানকে ১৫০ রানে হারাল ইংল্যান্ড

10:48:34 PM

স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা, চালু কলকাতা পুলিসের হেল্প লাইন 
গতকাল মুখ্যমন্ত্রীর নির্দেশ পাওয়ার পর স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা জনিত সমস্যার ...বিশদ

09:48:24 PM

বিশ্বকাপ: আফগানিস্তান ৮৬/২ (২০ ওভার) 

08:17:00 PM

দার্জিলিং পুরসভায় প্রশাসক নিয়োগ করল রাজ্য সরকার 

08:08:39 PM

জাপানে বড়সড় ভূমিকম্প, মাত্রা ৬.৫, জারি সুনামি সতর্কতা 

07:34:58 PM

বিশ্বকাপ: আফগানিস্তান ৪৮/১ (১০ ওভার) 

07:05:00 PM