Bartaman Patrika
রাজ্য
 

বিশ্ব সম্মেলনে দূষণ রোধ ও সবুজায়নে রাজ্যের ভূমিকা ব্যাখ্যা করলেন ফিরহাদ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেনমার্কের কোপেনহেগেনে ‘সি-ফর্টি’ মেয়র’স সম্মেলনের সমাপ্তি অনুষ্ঠানের মঞ্চে রাজ্যে পরিবেশ দূষণ রোধ ও সবুজায়নে প্রশাসন কী কী পদক্ষেপ নিয়েছে, তা সবিস্তারে তুলে ধরলেন কলকাতার মেয়র তথা রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম।  
বিশদ
দাদুর আবেদনে সায় বিচারকের
বাবার আর্জি খারিজ, মেয়ের ভরণপোষণের মামলা চলবে 

সুকান্ত বসু, কলকাতা: বাবা মা দু’জনেই বেশ কিছু দিন যাবৎ পৃথকভাবে থাকেন। তাঁদের কন্যা নবম শ্রেণীর ছাত্রী থাকে দাদুর কাছে। অগত্যা ওই নাবালিকার জন্য খোরপোশ চেয়ে কোর্টের দ্বারস্থ হন দাদু। কিশোরীর বাবা সরকারি চাকুরে। তিনি কোর্টে দাবি করেন, এই খোরপোশ চাওয়া আইনসিদ্ধ নয়। 
বিশদ

12th  October, 2019
গান্ধীজির দেড়শোতম জন্মবার্ষিকী পালন ঘিরে বিজেপিকে কটাক্ষ রাজ্য কংগ্রেসের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মহাত্মা গান্ধীর সার্ধশত জন্মবার্ষিকী পালনকে ঘিরে রাজ্য বিজেপির সঙ্গে রাজনৈতিক তরজায় জড়াল প্রদেশ কংগ্রেস। আগামী ১৪ অক্টেবর থেকে চারদিন রাজ্যজুড়ে জেলাভিত্তিক গান্ধী স্মরণে কর্মসূচি নিয়েছে বিজেপি। 
বিশদ

12th  October, 2019
টেট: মেধা তালিকায় গরমিলের অভিযোগ নিয়ে ফের আদালতের দ্বারস্থ হওয়ার হুমকি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাইকোর্টের নির্দেশে রাজ্যে আপার প্রাইমারিতে শিক্ষক নিয়োগের জন্য পুজোর মুখে স্কুল সার্ভিস কমিশন (এসএসসি) যে মেধা তালিকা প্রকাশ করেছে, তাতে বেশ কিছু গরমিল রয়েছে বলে ইতিমধ্যেই অভিযোগ উঠেছে। 
বিশদ

12th  October, 2019
মানুষ খুন হচ্ছে, দিদি উৎসব করছেন: দিলীপ 

বিএনএ, বারাকপুর: রাজ্যের বিভিন্ন প্রান্তে মানুষ খুন হচ্ছেন আর দিদি উৎসব মানাচ্ছেন। শুক্রবার কল্যাণীতে দলের বিজয়া সম্মিলনীতে এসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আক্রমণ করলেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। তিনি বলেন, জিয়াগঞ্জ কাণ্ড নিয়ে রাজ্যপাল সঠিক বিবৃতি দিয়েছেন।
বিশদ

12th  October, 2019
প্রাক্তন প্রধান বিচারপতির বাড়িতে রাজ্যপাল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বম্বে এবং কলকাতা হাইকোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি চিত্ততোষ মুখোপাধ্যায়ের সঙ্গে দেখা করলেন রাজ্যপাল জগদীপ ধনকার। শুক্রবার রাজ্যপাল এবং তাঁর স্ত্রী সুদেশ ধানকার প্রাক্তন প্রধান বিচারপতির বাড়িতে গিয়ে তাঁর সঙ্গে কথা বলেন।
বিশদ

12th  October, 2019
সরকারের সঙ্গে ফের বিবৃতি-যুদ্ধে রাজ্যপাল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুর্শিদাবাদের জিয়াগঞ্জে এক শিক্ষক, তাঁর স্ত্রী এবং নাবালক সন্তানের নৃশংস খুনের ঘটনাকে কেন্দ্র করে ফের রাজ্যপাল জগদীপ ধনকারের সঙ্গে রাজ্য সরকারের সংঘাত শুরু হয়েছে। এরই সঙ্গে দু’পক্ষের বিবৃতি যুদ্ধে সামনে এসেছে রাজনৈতিক তরজাও। বৃহস্পতিবার রাজভবন থেকে প্রকাশিত এক বিবৃতিতে এই বিষয়ে রাজ্যপালের অবস্থান স্পষ্ট করা হয়েছে।  
বিশদ

11th  October, 2019
এমপি-জেলা সভাপতিদের থেকে দুর্গাপুজোর জনসংযোগ সংক্রান্ত রিপোর্ট চাইল বিজেপি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুর্গাপুজোকে কেন্দ্র করে স্থানীয় পরিসরে জনসংযোগ বৃদ্ধির দায়িত্ব দেওয়া হয়েছিল বিজেপির এমপি এবং জেলা সভাপতিদের। পুজো কমিটি দখলের প্রাথমিক লড়াইতে কলকাতা সহ বিভিন্ন জেলায় শাসক তৃণমূলের সঙ্গে প্রতিযোগিতায় বড় একটা লড়াই দিতে পারেনি গেরুয়া শিবির।  
বিশদ

11th  October, 2019
আজ মমতার পুজো কার্নিভাল
থিম রাঙামাটির বাংলা, রেড রোড সুরক্ষায় ড্রোন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রেড রোডে আজ মমতা বন্দ্যোপাধ্যায়ের পুজো কার্নিভাল। বাংলার দুর্গাপুজোকে বিশ্বের দরবারে তুলে ধরতেই মমতা সরকারের এই প্রয়াস। বিকেল সাড়ে চারটে নাগাদ রেড রোডে ফোর্ট উইলিয়ামের সামনে থেকে শুরু হবে বিসর্জনের বিশেষ শোভাযাত্রা। যেখানে ৮০ পুজো কমিটি তাদের প্রতিমা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের ঝলক নিয়ে হাজির হবে। লক্ষ লক্ষ মানুষ এ বছরে শেষবারের মতো প্রতিমা দেখার সুযোগ পাবেন। 
বিশদ

11th  October, 2019
পুলিশকে বলেও কাজ হচ্ছে না: চেয়ার পার্সন
জিয়াগঞ্জের খুনের ঘটনায় কেন্দ্রের হস্তক্ষেপ
দাবি করল জাতীয় মহিলা কমিশন 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১০ অক্টোবর: মুর্শিবাদের জিয়াগঞ্জে এক শিক্ষক, তার অন্তঃসত্ত্বা স্ত্রী এবং আট বছরের ছেলেকে খুনের ঘটনায় উপযুক্ত ব্যবস্থা নিতে অমিত শাহর নেতৃত্বে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রককে হস্তক্ষেপের আবেদন জানাল জাতীয় মহিলা কমিশন। একইসঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং রাজ্য পুলিসের ডিজিকে এই ব্যাপারে দ্রুত ব্যবস্থা নেওয়ারও নির্দেশ দিয়েছে কমিশন। 
বিশদ

11th  October, 2019
উচ্চ প্রাথমিকের মেধা তালিকায় অপ্রশিক্ষিত প্রার্থী নেই, দাবি এসএসসি’র চেয়ারম্যান 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উচ্চ প্রাথমিকের শিক্ষক নিয়োগের মেধা তালিকায় কোনও অপ্রশিক্ষিত প্রার্থী নেই। বিভিন্ন মহলে ওঠা অভিযোগের প্রেক্ষিতে বৃহস্পতিবার এই দাবি করেছেন খোদ এসএসসি’র চেয়ারম্যান সৌমিত্র সরকার। তিনি বলেন, তিন ধাপে স্ক্রিনিং হয়েছে। তাই প্রশিক্ষণবিহীন কেউ থাকার সম্ভাবনা নেই বললেই চলে 
বিশদ

11th  October, 2019
‘শ্রী শ্রী দুর্গা সহায়’ লেখা পোস্ট কার্ডের আর দেখা মেলে না
বিজয়ার চিঠি আজ অতীত, আঙুলের স্পর্শেই ই যুগে চলে শুভেচ্ছা বিনিময় 

সুকান্ত বসু, কলকাতা: ‘শ্রীশ্রী দুর্গা সহায়’ লেখা বিজয়ার শুভেচ্ছা জানানো সেই পোস্ট কার্ড, ইনল্যান্ড কিংবা খামে ভরা চিঠি আর আসে না ডাকে। বাড়ির ডাকবাক্সও থেকে যায় খালি। পরিবার পরিজনের কুশল কামনা করে কলমের আঁচড় কাটা বিজয়ার সেই বার্তা এখন অতীত। বিনিময়ে জায়গা করে নিয়েছে সোশ্যাল মিডিয়া। 
বিশদ

11th  October, 2019
ফড়েদের হাত থেকে বাঁচাতে
১২টি বনজ সম্পদে ন্যূনতম সহায়ক মূল্য বেঁধে দিল সরকার 

পবিত্র ত্রিবেদী, কলকাতা: জঙ্গল থেকে ফল, পাতা সহ বিভিন্ন বনজ সম্পদ সংগ্রহ করে তা বিক্রি করে সেই টাকা দিয়ে জীবিকা অর্জনের সঙ্গে এ রাজ্যের লক্ষ লক্ষ মানুষ জড়িত। বিশেষত বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম জেলায় তফসিলি উপজাতিদের বেঁচে থাকা জঙ্গল ও সেই সব বনজ সম্পদ সংগ্রহকে ঘিরেই। 
বিশদ

11th  October, 2019
সতর্ক করেছেন পদ্ম শিবিরমুখী দলীয় কর্মীদেরও
‘জাগো বাংলা’র উৎসব সংখ্যায় একযোগে বিজেপি ও সিপিএমকে বিঁধলেন মমতা 

জয়ন্ত চৌধুরী, কলকাতা: বিজেপিকে পরোক্ষে মদত জোগানোর অভিযোগে সিপিএমকে বিঁধলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূলের মুখপত্র ‘জাগো বাংলা’র উৎসব সংখ্যায় নিজের কলামে ত্রিপুরার প্রসঙ্গ তুলে একযোগে বিজেপি ও বামেদের আক্রমণ শানিয়েছেন তিনি। তৃণমূল নেত্রী রেয়াত করেননি ত্রিপুরার মুখ্যমন্ত্রীকেও।  
বিশদ

11th  October, 2019
২০১৮-র ডব্লুবিসিএস: ১ নভেম্বর থেকে শুরু পার্সোনালিটি ইন্টারভিউ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০১৮ সালের ওয়েস্ট বেঙ্গল সিভিল সার্ভিস (ডব্লুবিসিএস এ এবং বি) লিখিত পরীক্ষায় সফল প্রার্থীদের পার্সোনালিটি টেস্ট শুরু হবে আগামী ১ নভেম্বর থেকে। চলবে আগামী ২৫ নভেম্বর পর্যন্ত। সংশ্লিষ্ট প্রার্থীরা ডব্লুবিসিএস মেইন এবং ফাইনাল লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিলেন। 
বিশদ

11th  October, 2019

Pages: 12345

একনজরে
 তাল তামর (সিরিয়া) ও ওয়াশিংটন, ১৫ অক্টোবর (এএফপি ও পিটিআই): সিরিয়ার উত্তরপূর্ব প্রান্তে তুরস্কের সামরিক বাহিনীর আগ্রাসনে বেশ খানিকটা জমি হারাতে হয়েছে কুর্দদের। এর পাল্টা আঙ্কারার বিরুদ্ধে বেশ কিছু প্রশাসনিক পদক্ষেপ নিল আমেরিকা। ...

বিএনএ, রায়গঞ্জ: ডেঙ্গু আক্রান্ত এক রোগীকে রায়গঞ্জ মেডিক্যাল কলেজ হাসপাতালের কোনও চিকিৎসক মঙ্গলবার রেফার করার কথা মৌখিকভাবে পরিবারের লোকদের বলায় উত্তেজনা ছড়ায়। যদিও শেষপর্যন্ত ওই রোগীকে কোথাও রেফার করা হয়নি। ...

 বেরিলি, ১৫ অক্টোবর (পিটিআই): ফের জন্মমাত্র শিশুকন্যা হত্যার চেষ্টার জঘন্যতম নিদর্শন মিলল উত্তরপ্রদেশে। ঘটনাটি বেরিলির। নিজের মৃত সদ্যোজাতকে কবর দিতে গিয়ে মাটি খুঁড়ে আর একটি শিশু উদ্ধার করলেন এক ব্যবসায়ী। হিতেশ কুমার সিরোহি নামের এক ওই ব্যবসায়ী শিশুটিকে উদ্ধার করে ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃদ্ধাকে বিমার টাকা পাইয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে ৪০ লক্ষ টাকা প্রতারণা করার অভিযোগে ১৬ জনকে গ্রেপ্তার করল বিধাননগর সাইবার থানার পুলিস। সোমবার সন্ধ্যায় সেক্টর ফাইভের ডিএন ব্লকের একটি অফিস থেকে তাদের গ্রেপ্তার করা হয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যায় ভালো ফল হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে সুযোগ আসবে। কোনও প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব খাদ্য দিবস
১৯০৫: বঙ্গভঙ্গ হয়
১৯২৩: দি ওয়াল্ট ডিজনি সংস্থা প্রতিষ্ঠা হয়
১৯২৭: নোবেল পুরস্কার বিজয়ী জার্মান সাহিত্যিক, চিত্রকর, ভাস্কর এবং নাট্যকার গুন্টার গ্রাসের জন্ম
১৯৪৮: অভিনেত্রী হেমা মালিনীর জন্ম
১৯৫১: রাওয়ালপিন্ডিতে খুন হন পাকিস্তানের প্রথম প্রধানমন্ত্রী লিয়াকত আলি খান
১৯৬৪: প্রথম পরমাণু বিস্ফোরণ ঘটাল চীন





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৬ টাকা ৭২.১৬ টাকা
পাউন্ড ৮৮.৩২ টাকা ৯১.৬১ টাকা
ইউরো ৭৭.১৯ টাকা ৮০.১৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৯,১৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৭,১৬৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৭২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ আশ্বিন ১৪২৬, ১৬ অক্টোবর ২০১৯, বুধবার, দ্বিতীয়া ০/২১ প্রাতঃ ৫/৪৫। ভরণী ২১/৫১ দিবা ২/২১। সূ উ ৫/৩৬/৫৪, অ ৫/৭/৫৮, অমৃতযোগ দিবা ৬/২৩ মধ্যে পুনঃ ৭/৯ গতে ৭/৫৫ মধ্যে পুনঃ ১০/১৩ গতে ১২/৩২ মধ্যে। রাত্রি ৫/৫৯ গতে ৬/৪৯ মধ্যে পুনঃ ৮/২৯ গতে ৩/৭ মধ্যে, বারবেলা ৮/৩০ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/২৩ গতে ১২/৪৯ মধ্যে, কালরাত্রি ২/৩০ গতে ৪/৪ মধ্যে।
২৮ আশ্বিন ১৪২৬, ১৬ অক্টোবর ২০১৯, বুধবার, তৃতীয়া ৫৯/১০/৩৯ শেষরাত্রি ৫/১৭/৩৫। ভরণী ২১/৩৭/১৬ দিবা ২/১৬/১৩, সূ উ ৫/৩৭/১৯, অ ৫/৯/১৯, অমৃতযোগ দিবা ৬/৩০ মধ্যে ও ৭/১৫ গতে ৭/৫৯ মধ্যে ও ১০/১৩ গতে ১২/২৭ মধ্যে এবং রাত্রি ৫/৪৭ গতে ৬/৪৮ মধ্যে ও ৮/২১ গতে ৩/১১ মধ্যে, বারবেলা ১১/২৩/১৯ গতে ১২/৪৯/৪৯ মধ্যে, কালবেলা ৮/৩০/১৯ গতে ৯/৫৬/৪৯ মধ্যে, কালরাত্রি ২/৩০/১৯ গতে ৪/৩/৪৯ মধ্যে।
১৬ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
 ফুটবল বিশ্বকাপের বাছাই পর্বে আজ সল্টলেক স্টেডিয়ামে আয়োজিত ভারত-বাংলাদেশ ম্যাচের স্কোর ১-১

15-10-2019 - 09:37:46 PM

 ফুটবল বিশ্বকাপের বাছাই পর্বে ভারত-বাংলাদেশ ম্যাচের দ্বিতীয়ার্ধের ৮৮ মিনিট শেষে স্কোর ১-১

15-10-2019 - 09:30:11 PM

ফুটবল বিশ্বকাপের বাছাই পর্বে আজ সল্টলেক স্টেডিয়ামে আয়োজিত ভারত-বাংলাদেশ ম্যাচের স্কোর ১-১ 

15-10-2019 - 09:29:00 PM

ফুটবল বিশ্বকাপের বাছাই পর্বে আজ সল্টলেক স্টেডিয়ামে আয়োজিত ভারত-বাংলাদেশ ম্যাচের প্রথমার্ধের শেষে বাংলাদেশ ১-০ গোলে এগিয়ে

15-10-2019 - 08:32:14 PM

কার্নিভালে সম্মানহানির অভিযোগ রাজ্যপালের 
কার্নিভাল নিয়ে রাজ্যের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন রাজ্যপাল জগদীপ ধনকার। ...বিশদ

15-10-2019 - 04:36:31 PM

মন্তেশ্বরে বাস-বাইক মুখোমুখি সংঘর্ষ, মৃত ৩ 
বাইক ও যাত্রীবাহী বাসের মুখোমুখি সংঘর্ষ। আজ দুপুর ২টো নাগাদ ...বিশদ

15-10-2019 - 04:36:00 PM