Bartaman Patrika
রাজ্য
 

অনলাইনে আবেদন আজ থেকে
ভর্তুকিহীন রেশন কার্ডের জন্য ১০ নম্বর ফর্ম প্রকাশিত 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভর্তুকিহীন রেশন কার্ড করার জন্য ১০ নম্বর ফর্ম সোমবার প্রকাশ করল খাদ্য দপ্তর। খাদ্য দপ্তরের ওয়েবসাইটে (www.wbpds.gov.in) ওই ফর্ম দেওয়া হয়েছে। অনলাইনে আবেদন করার ব্যবস্থা শীঘ্রই চালু হচ্ছে বলেও এদিন ওয়েবসাইটে জানানো হয়েছে।
বিশদ
উচ্ছ্বসিত দেশখ্যাত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য
‘জাতীয় সমীক্ষার তথ্য সংগ্রহে মমতা প্রশাসন অভাবনীয় সহযোগিতা করেছে’ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় সরকারি ও জাতীয়-আন্তর্জাতিক সমীক্ষার কাজ করতে গেলে বাংলায় বাধা দেওয়া হয়। অসহযোগিতা করা হয়। তথ্য জানানো হয় না। বাংলার পরিবেশ-পরিস্থিতিই অশান্ত। প্রায়শই এমন অভিযোগ তোলা হয় বিভিন্ন রাজনৈতিক-অরাজনৈতিক মহল থেকে। 
বিশদ

05th  November, 2019
চোখ ইউজিসি’র সপ্তম বেতনক্রমের দিকে
একরাশ আশা নিয়েই আজ মুখ্যমন্ত্রীর ডাকা সভায় যাবেন অধ্যক্ষ, অধ্যাপকরা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উপাচার্য, অধ্যক্ষ এবং অধ্যাপক সংগঠনের সভায় দাঁড়িয়ে অধ্যাপকদের অবসরের বয়সসীমা বৃদ্ধি করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তখন ৬০ থেকে বাড়িয়ে অবসরের বয়স ৬২ করা হয়েছিল। আজ, মঙ্গলবার আবারও তেমন একটি সভা হতে চলেছে। স্থানও সেই একই। নেতাজি ইন্ডোর স্টেডিয়াম। 
বিশদ

05th  November, 2019
‘পরিযায়ী শ্রমিকের সংখ্যা বৃদ্ধিতে রাজ্যও দায়ী’
আর্থিক সঙ্কট নিয়ে মোদি সরকারকে তোপ মহিলা কংগ্রেস সভানেত্রীর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশের অর্থনৈতিক সঙ্কটের কথা বলতে গিয়ে রাজ্যের পরিযায়ী শ্রমিকের সংখ্যাবৃদ্ধির প্রসঙ্গ তুলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পাশাপাশি বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও দুষলেন এআইসিসির মুখপাত্র তথা মহিলা কংগ্রেসের সর্বভারতীয় সভানেত্রী সুস্মিতা দেব।
বিশদ

05th  November, 2019
এনআরসি: ‘পাহাড় থেকে সাগর’ যাত্রা শেষের সমাবেশে এবার সব দলকে আহ্বান যুক্তমঞ্চের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দিন যত এগচ্ছে, এনআরসি নিয়ে মানুষের উদ্বেগ ততই বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে রাজনৈতিক তৎপরতাও। বিজেপি ছাড়া বাংলার বাকি সব রাজনৈতিক দল এবং সমমনোভাবাপন্ন সংগঠনগুলি রাজ্যে এনআরসি লাগুর বিরুদ্ধে এখন থেকেই সরব হয়েছে।  
বিশদ

05th  November, 2019
রোগ না ছড়ালেও হঠাৎ বাড়বাড়ন্ত ‘কিউলেক্স’ মশার, সাবধান থাকতে বলছেন বিশেষজ্ঞরা 

বীরেশ্বর বেরা, কলকাতা: গত তিন-চারদিনে শহরের সব জায়গাতেই মশার দাপট বেড়েছে। সন্ধ্যায় ফাঁকা জায়গায় দাঁড়ালে মাথার উপর বনবন করে উড়ছে মশার দল। যেসব বাড়িতে মশা সেভাবে ঢুকত না, সেখানেও গত ক’দিনে সন্ধ্যার পর থেকে দরজা-জানালা বন্ধ রাখতে হচ্ছে গৃহস্থদের।
বিশদ

05th  November, 2019
কাজে গতি আনতে ১১ই প্রশাসনিক পর্যালোচনা বৈঠক করবেন মমতা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উৎসব পর্ব শেষ। উৎসবে টানা ছুটির মেজাজ কাটিয়ে আজ মঙ্গলবার খুলছে সরকারি দপ্তরগুলি। জগদ্ধাত্রী পুজো মিটলেই হাত-পা ঝেড়ে কাজে নেমে পড়ার নির্দেশ দিতে চান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  
বিশদ

05th  November, 2019
নবম-দশম শ্রেণীর শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় ফের দুর্নীতির অভিযোগ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নবম-দশম শ্রেণীর শিক্ষক নিয়োগে ফের দুর্নীতির অভিযোগ। সোমবার কলকাতা হাইকোর্টে তথ্যপ্রমাণ সহ সেই অভিযোগ পেশ হল। অভিযোগে প্রাথমিক দৃষ্টিতে অনিয়মের হদিশ মেলায় স্কুল সার্ভিস কমিশনকে তিন সপ্তাহের মধ্যে হলফনামা সহ অভিযোগের ব্যাখ্যা দিতে বলেছেন বিচারপতি মৌসুমি ভট্টাচার্য। 
বিশদ

05th  November, 2019
কাশ্মীরে নিহতদের স্মরণে মোমবাতি মিছিল তৃণমূলের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জম্মু-কাশ্মীরে কাজে যাওয়া বাংলার শতাধিক মানুষকে যেদিন মুখ্যমন্ত্রীর নির্দেশে রাজ্যে ফিরিয়ে আনা হল, সেদিনই জঙ্গিদের হত্যালীলার নিন্দা করে নিহতদের স্মরণে পথে নামল তৃণমূল। 
বিশদ

05th  November, 2019
রোজভ্যালি: সিবিআইয়ের মুখোমুখি ডিসি পোর্ট রাজা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রোজভ্যালিকাণ্ডে সিবিআইয়ের মুখোমুখি হলেন ডিসি পোর্ট ওয়াকার রাজা। সোমবার সকালে তিনি সল্টলেকের সিজিও কমপ্লেক্সে হাজিরা দেন। দীর্ঘ সময় তাঁর সঙ্গে কথা বলেন তদন্তকারী অফিসাররা। কিছুক্ষণ পর তিনি বেরিয়ে যান কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার দপ্তর থেকে। 
বিশদ

05th  November, 2019
স্যাটে দুই আবেদন, আজ ফের শুরু আইনি লড়াই 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা (ডিএ) নিয়ে আজ, মঙ্গলবার স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনালে ফের আইনি লড়াই শুরু হতে চলেছে। ডিএ নিয়ে দুটি আবেদন জমা পড়েছে স্যাটে। দুটি আবেদনের শুনানির দিন ধার্য হয়েছে আজ। 
বিশদ

05th  November, 2019
সপ্তাহের শেষদিকে ফের ভোগাতে পারে বৃষ্টি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ-কাল বৃষ্টির আশঙ্কা না থাকলেও সপ্তাহের শেষদিকে বৃষ্টি ফের ভোগাতে পারে বলে ইঙ্গিত দিল আলিপুর আবহাওয়া দপ্তর। তবে আজ, মঙ্গলবার তো বটেই, বুধবার জগদ্ধাত্রী পুজোর দিনে এবং আরও দু’দিন আবহাওয়া থাকবে একইরকম। 
বিশদ

05th  November, 2019
গুরুদাস দাশগুপ্তের স্মরণসভায় তৃণমূল, বিজেপিকে আমন্ত্রণ জানাবে সিপিআই 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গুরুদাস দাশগুপ্তের স্মরণসভায় বিজেপি ও তৃণমূলকেও আমন্ত্রণ জানাবে সিপিআই। আগামী ৯ নভেম্বর মহাজাতি সদনে তাঁর স্মরণসভার আয়োজন করেছে সিপিআইয়ের রাজ্য শাখা। রবিবার দলের রাজ্য পরিষদের বৈঠকে আমন্ত্রিতদের তালিকা চূড়ান্ত করা হয়। সমস্ত রাজনৈতিক দলকেই ওই সভায় ডাকা হয়েছে।  
বিশদ

04th  November, 2019
খাদ্য ছাড়া রেশন কার্ডের
আবেদন শুরু কাল থেকে
হচ্ছে বিশেষ ক্যাম্প, করা যাবে খাদ্য সহ কার্ডও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভর্তুকিতে চাল-গম পাওয়া যাবে না, অথচ পরিচয়পত্র হিসেবে ব্যবহার করা যাবে এমন বিশেষ ধরনের ডিজিটাল রেশন কার্ডের জন্য কাল, মঙ্গলবার থেকে আবেদন করা যাবে। দেশের মধ্যে প্রথম পশ্চিমবঙ্গেই এই ধরনের রেশন কার্ড চালু হতে চলেছে। 
বিশদ

04th  November, 2019
ফোনে আড়িপাতা নিয়ে অভিযোগের
পাল্টা সুর রাজ্যপালের, তরজা তুঙ্গে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ব্যক্তির গোপনীয়তা লঙ্ঘিত হচ্ছে বাংলায়। রবিবার এমনটাই দাবি করেছেন রাজ্যপাল জগদীপ ধনকার। ফোনে আড়ি পাতা নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে মুখ্যমন্ত্রীর অভিযোগের পিঠোপিঠি রাজ্যপালের এই চড়া সুর বস্তুত রাজনৈতিক তরজায় পর্যবসিত হয়েছে। 
বিশদ

04th  November, 2019

Pages: 12345

একনজরে
 বিএনএ, বারাকপুর: বিজেপি সাংসদ অর্জুন সিংয়ের গড় ভাটপাড়া পুরসভার আরও পাঁচ বিজেপি কাউন্সিলার তৃণমূলের দিকে পা বাড়িয়ে রাখলেন। তাঁরা যে কোনও দিন ঘরে ফিরতে পারেন ...

রাঁচি, ৭ নভেম্বর (পিটিআই): ঝাড়খণ্ডের গিরিডিতে এক মহিলার মৃত্যুর ঘটনায় তাঁর পরিবারের দাবি, না খেতে পেয়ে তিনি মারা গিয়েছেন। যদিও রাজ্য প্রশাসনের তরফে অনাহারে মৃত্যুর ...

 ইস্তানবুল, ৭ নভেম্বর (এএফপি): ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিগোষ্ঠীর অনেক ‘হাঁড়ির খবর’ ফাঁস করে দিয়েছে নিহত জঙ্গিনেতা আবু বকর আল বাগদাদির স্ত্রী রানিয়া মাহমুদ। এমনটাই দাবি ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর-স্বাস্থ্য নিয়ে সচেতন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬২- সঙ্গীত জগতের কিংবদন্তি পুরুষ ওস্তাদ আলাউদিন খাঁর জন্ম।
১৮৯৫- জার্মান পর্দাথবিদ উইলিয়াম কনরাড রঞ্জন এক্স রে আবিষ্কার করেন।
১৯১০ - ওয়াশিংটনের নির্বাচনে প্রথম কোনও মহিলা ভোট দেন।
১৯২৭- রাজনীতিক লালকৃষ্ণ আদবানির জন্ম
১৯৩৬ - প্রখ্যাত হিন্দী কথাসাহিত্যিক মুনশি প্রেমচাঁদের মৃত্যু
১৯৪৭ – সঙ্গীতশিল্পী ঊষা উত্থুপের জন্ম
১৯৭৬ - ক্রিকেটার ব্রেট লি’র জন্ম
২০১৭ – ভারতে ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল হয়





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৮ টাকা ৭২.৬৪ টাকা
পাউন্ড ৮৯.১২ টাকা ৯৩.৪৫ টাকা
ইউরো ৭৬.৭৪ টাকা ৮০.৪৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৭৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২১ কার্তিক ১৪২৬, ৮ নভেম্বর ২০১৯, শুক্রবার, একাদশী ১৬/৩০ দিবা ১২/২৫। পূর্বভাদ্রপদ ১৫/৫৯ দিবা ১২/১২। সূ উ ৫/৪৮/২৭, অ ৪/৫২/২১, অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে পুনঃ ৭/১৭ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪৪ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৬ গতে ৩/১৩ মধ্যে পুনঃ ৪/৫ গতে উদয়াবধি, বারবেলা ৮/৩৫ গতে ১১/২১ মধ্যে, কালরাত্রি ৮/৬ গতে ৯/৪৩ মধ্যে। 
২১ কার্তিক ১৪২৬, ৮ নভেম্বর ২০১৯, শুক্রবার, একাদশী ১৫/৫৮/১৯ দিবা ১২/১২/৪৩। পূর্বভাদ্রপদ ১৭/৫৮/২৫ দিবা ১/০/৪৫, সূ উ ৫/৪৯/২৩, অ ৪/৫৩/১৪, অমৃতযোগ দিবা ৬/৪৪ মধ্যে ও ৭/২৭ গতে ৯/৩৬ মধ্যে ও ১১/৪৫ গতে ২/৩৭ মধ্যে ও ৩/২০ গতে ৪/৫৩ মধ্যে এবং রাত্রি ৫/৩৯ গতে ৯/১১ মধ্যে ও ১১/৫০ গতে ৩/২২ মধ্যে ও ৪/১৫ গতে ৫/৫০ মধ্যে, বারবেলা ৮/৩৫/২১ গতে ৯/৫৮/২০ মধ্যে, কালবেলা ৯/৫৮/২০ গতে ১১/২১/১৮ মধ্যে, কালরাত্রি ৮/৭/১৬ গতে ৯/৪৪/১৭ মধ্যে। 
১০ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আগামীকাল অযোধ্যা মামলার রায় ঘোষণা করবে সুপ্রিম কোর্ট

09:17:50 PM

এবার হকি বিশ্বকাপ ভারতে
২০২৩ সালে পুরুষদের এফআইএইচ হকি বিশ্বকাপ আয়োজন করবে ভারত। ...বিশদ

05:08:38 PM

পদত্যাগ করলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী
 মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিলেন দেবেন্দ্র ফড়নবিশ। সরকার গড়ার ...বিশদ

05:01:39 PM

আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হল এবছরের আন্তর্জাতিক কলকাতা ফিল্ম উৎসবের

05:01:00 PM

বর্ধমান স্টেশনে পদপিষ্ট হয়ে জখম বহু
বর্ধমান স্টেশনে ৪ ও ৫ নম্বর প্লাটফর্মের মাঝে ফুটওভারব্রিজে ওঠানামা ...বিশদ

04:54:00 PM

গান্ধী পরিবারের এসপিজি নিরাপত্তা তুলে দেওয়ার সিদ্ধান্ত কেন্দ্রের: সূত্র 

03:53:10 PM