Bartaman Patrika
রাজ্য
 

আগামী ৪৮ ঘণ্টায় রাজ্যের অধিকাংশ
জায়গা থেকে বিদায় নেবে বর্ষা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ৪৮ ঘণ্টায় রাজ্যের বেশিরভাগ অংশ থেকে এ বছরের মতো বর্ষা বিদায় নেবে। ইতিমধ্যে রাজ্যের পশ্চিমের কয়েকটি জেলা থেকে বর্ষা বিদায় নিয়েছে। দক্ষিণবঙ্গের জেলাগুলির পাশাপাশি উত্তরবঙ্গের বেশিরভাগ জেলা থেকেও এই সময়ের মধ্যে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু সরে যাবে বলে মনে করা হচ্ছে। 
বিশদ
ফের নতুন করে সদস্য হতে হবে তৃণমূল প্রভাবিত রাজ্য সরকারি কর্মী সংগঠনে 

কৌশিক ঘোষ, কলকাতা: তৃণমূল কংগ্রেস প্রভাবিত রাজ্য সরকারি কর্মী সংগঠনে ফের নতুন করে সদস্য সংগ্রহ অভিযান শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখন সংগঠনের সদস্য যাঁরা আছেন, তাঁদেরও সদস্য হওয়ার ফর্ম পূরণ করতে হবে। আগামী জানুয়ারি থেকে সদস্য সংগ্রহ অভিযান শুরু হবে। 
বিশদ

14th  October, 2019
শিক্ষক খুনের প্রতিবাদে পথে নামছেন শিক্ষকরা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুর্শিদাবাদের জিয়াগঞ্জে ছ’বছরের শিশু সহ শিক্ষক পরিবারের সবাইকে নৃশংসভাবে খুনের ঘটনার দ্রুত কিনারার দাবিতে পথে নামছেন শিক্ষকরাই। পাশাপাশি, নবমীর দিন ফালাকাটায় ১১ বছরের শিশুকন্যাকে ধর্ষণ করে খুনের ঘটনাতেও দোষীদের দ্রুত শাস্তিদানের দাবিকে সামনে রাখা হচ্ছে।
বিশদ

14th  October, 2019
খাদ্য দপ্তর এই মাসেই বিশেষ রেশন কার্ডের ফর্ম ছাড়বে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজোর ছুটির পর সরকারি অফিস খুললেই বিশেষ রেশন কার্ড করার জন্য ১০ নম্বর ফর্ম ছাড়বে খাদ্য দপ্তর। তাদের ওয়েবসাইট থেকে ফর্ম ডাউনলোড করে পূরণ করে স্থানীয় রেশন অফিসে জমা দেওয়া যাবে। খাদ্য দপ্তর সূত্রে জানা গিয়েছে, ১০ নম্বর ফর্ম ছাড়ার অনুমোদন নবান্ন থেকে চলে এসেছে। 
বিশদ

14th  October, 2019
চতুর্থ শ্রেণীর বৃত্তি পরীক্ষা কাল শুরু 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাল, মঙ্গলবার শুরু হচ্ছে চতুর্থ শ্রেণীর বৃত্তি পরীক্ষা। এবার এই পরীক্ষার ২৮ তম বর্ষ। পরীক্ষার্থীর সংখ্যা ৩,৫২,৬৬৫। এর থেকেই স্পষ্ট, সরকারি নিয়মে পাশফেল প্রথা উঠে গেলেও একটা বড় অংশের পড়ুয়াদের অভিভাবক এখনও প্রতিযোগিতামূলক পরিবেশের উপরই আস্থা রাখেন।
বিশদ

14th  October, 2019
শিল্পমহলকে বিজয়ার শুভেচ্ছা মমতার 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিজেরই তৈরি করা ঐতিহ্য মেনে শিল্পপতিদের বিজয়ার শুভেচ্ছা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গত সপ্তাহ থেকেই সেই বিজয়ার চিঠি এসে পৌঁছতে শুরু করেছে শিল্পপতি, শিল্পকর্তা ও বণিকসভাগুলিতে।
বিশদ

14th  October, 2019
আজ দিনভর পূর্ণিমা থাকলেও, সন্ধ্যাতেই লক্ষ্মীপুজো শ্রেয় 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ রবিবার সারাদিনই পূর্ণিমা থাকছে। সেই কারণে কোজাগরী লক্ষ্মীপুজোর জন্য দিনভর সময় পাবেন ভক্তরা। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, নিয়ম মতে পুজো করতে হলে পুজোর আয়োজন করতে হবে সন্ধ্যায়। যদিও শনিবার মধ্যরাত থেকে পূর্ণিমা শুরু হয়ে গিয়েছে, তবু ধনদেবীর আরাধনার জন্য উৎকৃষ্ট সময় আজই।  
বিশদ

13th  October, 2019
বিজেপি কর্মী খুনের ঘটনায় সুবিচার না পেলে নবান্ন ঘেরাওয়ের হুমকি দিলীপের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি উৎসবের মরশুমে দলের আট কর্মী খুনের ঘটনায় সুবিচার না পেলে নবান্ন ঘেরাও করার আগাম হুমকি দিয়ে রাখলেন বিজেপির রাজ্য সভাপতি তথা মেদিনীপুরের এমপি দিলীপ ঘোষ। এইসব ‘রাজনৈতিক খুনের’ ঘটনার প্রতিবাদে শনিবার কলকাতার মেয়ো রোডে গান্ধী মূর্তির পাদদেশে বিক্ষোভ সমাবেশ করে বিজেপি।  
বিশদ

13th  October, 2019
আজ লক্ষ্মীপুজো, চড়া বাজারে নাকাল মানুষ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ রবিবার কোজাগরী লক্ষ্মীপুজো। ঘরে ঘরে ধনদেবীর আরাধনায় ব্রতী হবে আমবাঙালি। দুর্গামণ্ডপেও আজ প্রদীপ জ্বলবে, আবাহন করা হবে মা লক্ষ্মীকে। কিন্তু ধনদেবীর আরাধনা করতে গিয়ে পকেট ফাঁকা হচ্ছে সাধারণের। প্রতিবারের মতো ‘ঐতিহ্য’ বজায় রেখে এবারও চড়া দর হাঁকছে বাজার।
বিশদ

13th  October, 2019
জিয়াগঞ্জ কাণ্ডে বিউটির বন্ধুকে
ঘিরেই রহস্য, তদন্তে সিআইডি

সুখেন্দু পাল, জিয়াগঞ্জ, বিএনএ: জিয়াগঞ্জে খুনের ঘটনায় মৃত বিউটি পাল ও তাঁর স্বামী প্রকাশ পালের এক ‘বন্ধু’কে ঘিরেই রহস্য দানা বেঁধেছে। এক সময় ওই বন্ধু তাঁদের দু’জনের অত্যন্ত ঘনিষ্ঠ ছিল। টাকা পয়সা লেনদেন থেকে বাড়িতে অবাধ যাতায়াত ছিল তার। কিন্তু দেড় থেকে দু’বছরের মধ্যে তাঁদের সম্পর্কে ফাটল ধরে। বিউটিদেবী তাকে এড়িয়ে চলতে থাকেন। 
বিশদ

13th  October, 2019
চলছে বায়না
জেলায় জেলায় কালী ও জগদ্ধাত্রী পুজোয় দেখা মিলবে শহরের কয়েকটি দুর্গামণ্ডপের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুর্গাপুজোয় কলকাতার যে সব মণ্ডপ দর্শকদের নজর কেড়েছিল, তার একটা অংশকে ফের দেখা যাবে আসন্ন কালী এবং জগদ্ধাত্রী পুজোয়। প্যান্ডেল খোলার আগেই কোথাও কোথাও সে সবের বায়না হয়ে গিয়েছে। কোথাও কোথাও আবার বায়নার কথাবার্তা চলছে। 
বিশদ

13th  October, 2019
সেলিমের ট্যুইটার হ্যান্ডেল বন্ধ করল কর্তৃপক্ষ, বিজেপি’র বিরুদ্ধে আঙুল, নস্যাৎ সায়ন্তনের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিপিএমের শীর্ষস্থানীয় নেতা তথা পলিটব্যুরো সদস্য মহম্মদ সেলিমের ট্যু ইটার হ্যান্ডেল আপাতত বন্ধ করে দেওয়া হল। শনিবার সকালের পর ট্যুইটার কর্তৃপক্ষ এই অ্যাকাউন্ট বন্ধ করে দেয়। 
বিশদ

13th  October, 2019
চালু হবে দিদিকে বলোর দ্বিতীয় দফা
দলের সব ব্লক, টাউন সভাপতিকে নিয়ে মঙ্গলবার বৈঠক করবেন মমতা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজো মিটতেই দলীয় সংগঠনকে ঢেলে সাজার কাজে ফের তৎপর হয়ে পড়লেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। সে কারণে আগামী মঙ্গলবার তৃণমূল ভবনে দলের সব ব্লক, টাউন সভাপতিকে ডাকা হয়েছে। বেলা আড়াইটেয় ওই বৈঠক হবে। সেখানে মমতা বন্দ্যোপাধ্যায় থাকবেন। থাকার কথা ভোটগুরু প্রশান্ত কিশোরেরও। 
বিশদ

13th  October, 2019
নভেম্বরে শুরু নতুন খরিফ মরশুম, রাজ্য এবারও ৫২ লক্ষ টন ধান কিনতে চায় 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী নভেম্বর মাসে নতুন খরিফ মরশুমে সরকারি উদ্যোগে ধান কেনা শুরু হবে। ২০১৯-২০ খরিফ মরশুমে ৫২ লক্ষ টন ধান কেনার লক্ষ্যমাত্রা নিয়েছে রাজ্য সরকার। এর মধ্যে ৪৬ লক্ষ টন ধান রাজ্য সরকারের বিভিন্ন সংস্থা কিনবে।  
বিশদ

13th  October, 2019
প্রাপ্তবয়স্ক সন্তানদের শিশু হিসেবে চালাতে গিয়ে হাইকোর্টে ফাঁসলেন মালদহের দম্পতি 

পল্লব চট্টোপাধ্যায়, কলকাতা: সাজা এড়াতে সন্তানদের বয়স নিয়ে কারচুপি করে ফাঁসলেন স্বামী-স্ত্রী। সন্তানদের বয়স কমিয়ে আদালতের অনুকম্পা পাওয়ার আশায় ছিলেন তাঁরা। ভাবতে পারেননি, তাঁদের দাবির সত্যতা আদালত পুলিস দিয়ে খোঁজ করাবে। আর তাতেই তাঁরা ফেঁসেছেন। 
বিশদ

13th  October, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, রায়গঞ্জ: ডেঙ্গু আক্রান্ত এক রোগীকে রায়গঞ্জ মেডিক্যাল কলেজ হাসপাতালের কোনও চিকিৎসক মঙ্গলবার রেফার করার কথা মৌখিকভাবে পরিবারের লোকদের বলায় উত্তেজনা ছড়ায়। যদিও শেষপর্যন্ত ওই রোগীকে কোথাও রেফার করা হয়নি। ...

বিএনএ, সিউড়ি: বিজেপি নেতা ধ্রুব সাহা ও অতনু চট্টোপাধ্যায়কে ফের সিউড়ি আদালতে তোলা হল। পুরনো মামলায় তাঁরা মাসখানেক ধরে সংশোধনাগারেই ছিলেন। এদিন তাঁদের ফের সিউড়ি আদালতে তোলা হয়।  ...

 তাল তামর (সিরিয়া) ও ওয়াশিংটন, ১৫ অক্টোবর (এএফপি ও পিটিআই): সিরিয়ার উত্তরপূর্ব প্রান্তে তুরস্কের সামরিক বাহিনীর আগ্রাসনে বেশ খানিকটা জমি হারাতে হয়েছে কুর্দদের। এর পাল্টা আঙ্কারার বিরুদ্ধে বেশ কিছু প্রশাসনিক পদক্ষেপ নিল আমেরিকা। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃদ্ধাকে বিমার টাকা পাইয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে ৪০ লক্ষ টাকা প্রতারণা করার অভিযোগে ১৬ জনকে গ্রেপ্তার করল বিধাননগর সাইবার থানার পুলিস। সোমবার সন্ধ্যায় সেক্টর ফাইভের ডিএন ব্লকের একটি অফিস থেকে তাদের গ্রেপ্তার করা হয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যায় ভালো ফল হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে সুযোগ আসবে। কোনও প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব খাদ্য দিবস
১৯০৫: বঙ্গভঙ্গ হয়
১৯২৩: দি ওয়াল্ট ডিজনি সংস্থা প্রতিষ্ঠা হয়
১৯২৭: নোবেল পুরস্কার বিজয়ী জার্মান সাহিত্যিক, চিত্রকর, ভাস্কর এবং নাট্যকার গুন্টার গ্রাসের জন্ম
১৯৪৮: অভিনেত্রী হেমা মালিনীর জন্ম
১৯৫১: রাওয়ালপিন্ডিতে খুন হন পাকিস্তানের প্রথম প্রধানমন্ত্রী লিয়াকত আলি খান
১৯৬৪: প্রথম পরমাণু বিস্ফোরণ ঘটাল চীন





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৬ টাকা ৭২.১৬ টাকা
পাউন্ড ৮৮.৩২ টাকা ৯১.৬১ টাকা
ইউরো ৭৭.১৯ টাকা ৮০.১৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৯,১৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৭,১৬৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৭২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ আশ্বিন ১৪২৬, ১৬ অক্টোবর ২০১৯, বুধবার, দ্বিতীয়া ০/২১ প্রাতঃ ৫/৪৫। ভরণী ২১/৫১ দিবা ২/২১। সূ উ ৫/৩৬/৫৪, অ ৫/৭/৫৮, অমৃতযোগ দিবা ৬/২৩ মধ্যে পুনঃ ৭/৯ গতে ৭/৫৫ মধ্যে পুনঃ ১০/১৩ গতে ১২/৩২ মধ্যে। রাত্রি ৫/৫৯ গতে ৬/৪৯ মধ্যে পুনঃ ৮/২৯ গতে ৩/৭ মধ্যে, বারবেলা ৮/৩০ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/২৩ গতে ১২/৪৯ মধ্যে, কালরাত্রি ২/৩০ গতে ৪/৪ মধ্যে।
২৮ আশ্বিন ১৪২৬, ১৬ অক্টোবর ২০১৯, বুধবার, তৃতীয়া ৫৯/১০/৩৯ শেষরাত্রি ৫/১৭/৩৫। ভরণী ২১/৩৭/১৬ দিবা ২/১৬/১৩, সূ উ ৫/৩৭/১৯, অ ৫/৯/১৯, অমৃতযোগ দিবা ৬/৩০ মধ্যে ও ৭/১৫ গতে ৭/৫৯ মধ্যে ও ১০/১৩ গতে ১২/২৭ মধ্যে এবং রাত্রি ৫/৪৭ গতে ৬/৪৮ মধ্যে ও ৮/২১ গতে ৩/১১ মধ্যে, বারবেলা ১১/২৩/১৯ গতে ১২/৪৯/৪৯ মধ্যে, কালবেলা ৮/৩০/১৯ গতে ৯/৫৬/৪৯ মধ্যে, কালরাত্রি ২/৩০/১৯ গতে ৪/৩/৪৯ মধ্যে।
১৬ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
 ফুটবল বিশ্বকাপের বাছাই পর্বে আজ সল্টলেক স্টেডিয়ামে আয়োজিত ভারত-বাংলাদেশ ম্যাচের স্কোর ১-১

15-10-2019 - 09:37:46 PM

 ফুটবল বিশ্বকাপের বাছাই পর্বে ভারত-বাংলাদেশ ম্যাচের দ্বিতীয়ার্ধের ৮৮ মিনিট শেষে স্কোর ১-১

15-10-2019 - 09:30:11 PM

ফুটবল বিশ্বকাপের বাছাই পর্বে আজ সল্টলেক স্টেডিয়ামে আয়োজিত ভারত-বাংলাদেশ ম্যাচের স্কোর ১-১ 

15-10-2019 - 09:29:00 PM

ফুটবল বিশ্বকাপের বাছাই পর্বে আজ সল্টলেক স্টেডিয়ামে আয়োজিত ভারত-বাংলাদেশ ম্যাচের প্রথমার্ধের শেষে বাংলাদেশ ১-০ গোলে এগিয়ে

15-10-2019 - 08:32:14 PM

কার্নিভালে সম্মানহানির অভিযোগ রাজ্যপালের 
কার্নিভাল নিয়ে রাজ্যের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন রাজ্যপাল জগদীপ ধনকার। ...বিশদ

15-10-2019 - 04:36:31 PM

মন্তেশ্বরে বাস-বাইক মুখোমুখি সংঘর্ষ, মৃত ৩ 
বাইক ও যাত্রীবাহী বাসের মুখোমুখি সংঘর্ষ। আজ দুপুর ২টো নাগাদ ...বিশদ

15-10-2019 - 04:36:00 PM