Bartaman Patrika
রাজ্য
 

রাজভবনের গেটে বিক্ষোভ, ধৃত ৩৪
দলীয় দপ্তরে হামলার ইস্যুকে ঘিরে জোট রাজনীতিকে পোক্ত করতে চায় বাম-কং 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রদেশ কংগ্রেস দপ্তরে হামলা ও পূর্ব বর্ধমানে বিধানচন্দ্র রায়ের মূর্তি ভাঙার ইস্যু এরাজ্যে বামেদের সঙ্গে সোনিয়া গান্ধীর দলের বন্ধন আরও পোক্ত করছে। দুটি ঘটনারই তীব্র নিন্দা করে অভিযুক্ত বিজেপি’কে একহাত নিয়েছে সিপিএম সহ বামফ্রন্টের শরিক দলগুলি।  
বিশদ
তিন দলকেই রাজ্যছাড়া
করব, চ্যালেঞ্জ মমতার
‘টাকা ছড়িয়ে ভোট কেনা যাবে না’

 সুকান্ত গঙ্গোপাধ্যায়, কোচবিহার, বিএনএ: আমি পঞ্চায়েত নির্বাচনের সময়ই বলেছিলাম বাংলায় সিপিএম, কংগ্রেস আর বিজেপি হল জগাই, মাধাই আর গদাই। এই জগাই, মাধাই, গদাইকে এবার একসঙ্গে বিদায় দিতে হবে। এটা আপনাদের চ্যালেঞ্জ। সোমবার কোচবিহারে দলীয় কর্মিসভায় এই ভাষাতেই এক সঙ্গে কংগ্রেস, বিজেপি এবং সিপিএমকে বিঁধলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

19th  November, 2019
রাজ্যের সর্বত্র যেতে পারি, যাবও: রাজ্যপাল

 সুব্রত ধর, শিলিগুড়ি, বিএনএ: কড়া ভাষায় তৃণমূলের তোলা অভিযোগের জবাব দিলেন রাজ্যপাল জগদীপ ধনকার। সোমবার শিলিগুড়িতে সাংবাদিক সম্মেলন করে তিনি স্পষ্ট বলেন, সংবিধান অনুসারে আমি রাজ্যের যে কোনও জায়গায় যেতে পারি। যাবও। এজন্য কারও অনুমতি নেওয়ার প্রয়োজন নেই।
বিশদ

19th  November, 2019
স্বামীর জন্মদিনের পার্টির পর অসুস্থ নুসরত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলা ছবির প্রতিষ্ঠিত নায়িকা এবং তৃণমূলের সাংসদ নুসরত জাহান রবিবার রাতে হঠাৎই গুরুতর অসুস্থ হয়ে ভর্তি হলেন ইএম বাইপাস লাগোয়া একটি বেসরকারি হাসপাতালে। সোমবার রাতের দিকে তাঁকে হাসপাতাল থেকে ছুটি দেওয়া হলেও দিনভর এ নিয়ে নানা জল্পনা ও ট্রোল চলে সোশ্যাল মিডিয়ায়। ‘২০টি ঘুমের ওষুধ খেয়ে ভর্তি হয়েছেন নুসরত’—সকালে এই কথা নিমেষে হোয়াটসঅ্যাপে ছড়াতে থাকে।
বিশদ

19th  November, 2019
১ থেকে ৬ ডিসেম্বর দিল্লিতে বিশেষ অভিযান
রামমন্দির ও নাগরিকত্ব সংশোধনী বিলে সমর্থন চাইতে মমতার এমপি’দের বাড়ি বাড়ি যাবে ভিএইচপি নেতৃত্ব 

রাজু চক্রবর্তী, কলকাতা: রামমন্দির নির্মাণ এবং নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি) পাশ করার জন্য সহযোগিতা চাইতে এবার বাংলার তৃণমূল এমপি’দের দুয়ারে দুয়ারে যাবে বিশ্ব হিন্দু পরিষদ (ভিএইচপি)। দেশভাগের পর ওপার বাংলা থেকে আসা শরণার্থী সংক্রান্ত সমস্যায় দীর্ণ পশ্চিমবঙ্গ। 
বিশদ

19th  November, 2019
পাল্টা আক্রমণ কল্যাণের, লকেটের কিছু বক্তব্য রেকর্ড থেকে বাদ দেওয়ার নির্দেশ
সংসদে চিটফান্ড নিয়ে তৃণমূলের বিরুদ্ধে তোপ দিলীপ ও লকেটের 

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৮ নভেম্বর: সংসদের শীতকালীন অধিবেশনের প্রথম দিনেই তৃণমূল আর বিজেপির প্রবল বাগবিতণ্ডা বাঁধল। ইস্যু চিটফান্ড। তৃণমূল সরকারই চিটফান্ডের টাকা লুট করছে বলে আক্রমণ চড়ালেন রাজ্য বিজেপির সভাপতি তথা খড়্গপুরের এমপি দিলীপ ঘোষ।  
বিশদ

19th  November, 2019
শতাধিক মিছিল-মিটিং করে এগিয়ে সিপিএম
এনআরসি ইস্যুতে সক্রিয় বামেরাও, বিজেপি লিবারেশনের নিশানায়, ফব’র চিঠি মমতাকে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এনআরসি ইস্যুতে তৃণমূল সহ বিজেপি বিরোধী অন্যান্য রাজনৈতিক দলের পাশাপাশি বামেরা বেশ কিছুদিন ধরেই পথে নেমেছে। বাম দলগুলি অবশ্য নিজেদের মতো করেই এনিয়ে কর্মসূচি পালন করছে। বামফ্রন্টের শরিকরা তো বটেই, বাইরের বাম দলগুলিও এই ইস্যুতে প্রায় এক সুরে কথা বলছে। 
বিশদ

19th  November, 2019
সরকারি অর্থে রাখা যাবে না কোনও দলের মুখপত্র
সাত বছর পর গ্রন্থাগারে ফিরল ‘বর্তমান’সহ বহুল প্রচারিত দৈনিকগুলি 

অভিমন্যু মাহাত, বারাকপুর, বিএনএ: সাত বছর পর সরকারি গ্রন্থাগারে ফিরল প্রথম শ্রেণীর বাংলা দৈনিক সংবাদপত্রগুলি। গত ৭ নভেম্বর রাজ্য গ্রন্থাগার দপ্তর নতুন নির্দেশিকা জারি করেছে। তাতে বলা হয়েছে, সরকারি অর্থে কিনে কোনও রাজনৈতিক দলের মুখপত্র গ্রন্থাগারে রাখা যাবে না। ৯টি সংবাদপত্রের একটি তালিকা দেওয়া হয়েছে। 
বিশদ

19th  November, 2019
উত্তর-পশ্চিমের শীতল হাওয়া ঢুকবে পূর্ব ভারতে
কাল থেকে রাতের তাপমাত্রা কমতে পারে আরও ২-৩ ডিগ্রি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি সপ্তাহের মাঝামাঝি অর্থাৎ কাল, বুধবার থেকে কলকাতা সহ দক্ষিণবঙ্গের তাপমাত্রা আরও ২-৩ ডিগ্রি কমে যেতে পারে। কারণ, উত্তর-পশ্চিমের শীতল হাওয়া এই রাজ্য সহ সমগ্র পূর্ব ভারতের বায়ুমণ্ডলে ঢুকতে শুরু করেছে। 
বিশদ

19th  November, 2019
সৌরশক্তিতে জোর সুব্রতর, পরিবেশের ভারসাম্য বজায় রেখেই বন্যপ্রাণ রক্ষায় উদ্যোগ রাজীবের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারের কাজে গতি বাড়াতে মন্ত্রিসভায় দপ্তর বদল করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার ছিল দপ্তর বদলের পর প্রথম কাজের দিন। প্রবীণ মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় এদিন তাঁর নতুন দপ্তরের কাজকর্ম নিয়ে খোঁজখবর নেন। অপ্রচলিত শক্তি দপ্তরটি আগে বিদ্যুৎ দপ্তরের সঙ্গে যুক্ত ছিল। 
বিশদ

19th  November, 2019
প্রদর্শনী ডাকবিভাগের
কখনও ডাকটিকিটে গান শোনা যায়,
কোথাও আবার কাচের তৈরি স্ট্যাম্প

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: একটি প্রমাণ সাইজের রেকর্ড। সুইৎজারল্যান্ডে একসময় ডাকটিকিট হিসেবে ব্যবহৃত হতো ওই রেকর্ড। তার গায়ে সাঁটা থাকত ডাকটিকিট। সেটি তুলে নিয়ে ৩৩ আরপিএম রেকর্ডারে বাজালে শোনা যেত সুইস জাতীয় সঙ্গীত। কেউ কি সেই গান শুনতে চান? তাহলে তাঁকে পৌঁছতে হবে অ্যাকাডেমি অব ফাইন আর্টসে। সেখানে শুরু হয়েছে ডাক বিভাগের স্ট্যাম্প প্রদর্শনী ‘একলা চলো রে’। 
বিশদ

19th  November, 2019
তিন কেন্দ্রে উপনির্বাচন
৮০০ বুথে ১৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী নিয়ে অসন্তোষ বিজেপি’র 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ২৫ নভেম্বর রাজ্যের তিনটি বিধানসভা উপনির্বাচনে ১০০ শতাংশ বুথে কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট করানোর জোরালো দাবি তুলল বিজেপি। সেই লক্ষ্যে সোমবার রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাবকে লিখিত চিঠি দেওয়া হয় দলের তরফে।  
বিশদ

19th  November, 2019
খড়্গপুরের এসডিপিও’কে বদলি, নির্বিঘ্নে তিন উপনির্বাচন করার নির্দেশ কমিশনের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খড়্গপুরের এসডিপিও সুকোমল দাসকে সরিয়ে দিল নির্বাচন কমিশন। কমিশনের নিয়ম অনুযায়ী, অতীতে কোনও ভোটে কোনও অফিসারকে নির্বাচন প্রক্রিয়া থেকে সরিয়ে দেওয়া হলে, ভবিষ্যতে কোনও নির্বাচনে তাঁকে কাজে লাগানো যাবে না। 
বিশদ

19th  November, 2019
চিনের ফিল্ম ফেস্টিভ্যালে যাওয়ার অনুমতি
দেওয়া হল না শতাব্দীকে, সরব তৃণমূল

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৮ নভেম্বর: দেশের আর্থিক দূরবস্থায় কেন্দ্রকে কোণঠাসা করা থেকে শুরু করে দলের অভিনেত্রী এমপি শতাব্দী রায়ের চীন যাত্রা আটকানোর প্রতিবাদে সরব তৃণমূল। আর্থিক পরিস্থিতি নিয়ে আলোচনা চেয়ে তৃণমূল এমপি ডেরেক ও’ব্রায়েন শিবসেনা, এসপি, সিপিএম, সিপিআই, আরজেডির মতো মোদি বিরোধী দলের এমপিদের দিয়ে রাজ্যসভায় নোটিস জমা দিয়েছেন। 
বিশদ

19th  November, 2019
রাজ্যে ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তির হার বৃদ্ধি পাওয়ায় কমবে শূন্য আসনের সংখ্যা 

সৌম্যজিৎ সাহা, কলকাতা: আসন খালি থেকে যাচ্ছে, রাজ্যের ইঞ্জিনিয়ারিং কলেজে ভর্তিতে এটাই স্বাভাবিক চিত্র। খালি আসনের সংখ্যা কীভাবে কমানো যায়, তা নিয়ে চিন্তিত শিক্ষা দপ্তর। তবে এসবের মধ্যেই কিছুটা আশার আলো দেখাচ্ছে এবারের ভর্তির চিত্র। গতবারের চেয়ে সামান্য হলেও বেড়েছে ভর্তির হার। 
বিশদ

19th  November, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, জলপাইগুড়ি: ব্যারাকপুরে একটি খুনের ঘটনায় জড়িত থাকার অভিযোগে জলপাইগুড়ি শহর থেকে গ্রেপ্তার করা হল একজনকে। মঙ্গলবার পিন্টু শর্মা নামে ওই অভিযুক্তকে জলপাইগুড়ি মুখ্য বিচারবিভাগীয় আদালতে তোলা হয়।  ...

 ওয়াশিংটন, ১৯ নভেম্বর (পিটিআই): এক মার্কিন তরুণীকে যৌন নিগ্রহ করার অভিযোগ উঠল ৩৫ বছর বয়সি এক ভারতীয়ের বিরুদ্ধে। আফগানিস্তানে মার্কিন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীতে কন্ট্রাক্টর হিসেবে কাজ করার সময় ওই মহিলাকে যৌন নিগ্রহ করা হয় বলে অভিযোগ। ...

 বিএনএ, বারাকপুর: রবিবার রাতে কল্যাণী এক্সপ্রেসওয়েতে তিন যুবক নার্সিংহোম কর্মী বিভূতি ঘোষকে তাড়া করেছিল। কাঁকিনাড়ার পানপুর মোড়ে গুলিবিদ্ধ নার্সিংহোম কর্মীর মৃত্যুর পর তদন্তে নেমে পুলিস এই তথ্য জানতে পেরেছে। ...

সংবাদদাতা, নকশালবাড়ি: এসএসবি’র শিলিগুড়ি ফ্রন্টিয়ারের হেড কোয়ার্টার রানিডাঙায় অষ্টম সর্ব ভারতীয় পুলিস তিরন্দাজি প্রতিযোগিতায় সব থেকে বেশি স্বর্ণপদক পেল মহারাষ্ট্র পুলিস। তারা মোট দু’টি স্বর্ণ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫০- মহীশূরের শাসক টিপু সুলতানের জন্ম
১৯১০- রুশ সাহিত্যিক লিও তলস্তয়ের মৃত্যু
১৯১৭- কলকাতায় প্রতিষ্ঠা হল বোস রিসার্চ ইনস্টিটিউট
১৯৫৫- নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের পক্ষে টেস্টে প্রথম দ্বিশতরান করলেন পলি উমরিগড় 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭৩.৫০ টাকা
পাউন্ড ৯১.০২ টাকা ৯৫.৪১ টাকা
ইউরো ৭৭.৮১ টাকা ৮১.৫৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ অগ্রহায়ণ ১৪২৬, ২০ নভেম্বর ২০১৯, বুধবার, অষ্টমী ১৯/২৩ দিবা ১/৪১। মঘা ৩৫/২১ রাত্রি ৮/৪। সূ উ ৫/৫৬/৪, অ ৪/৪৮/১০, অমৃতযোগ দিবা ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ৮/৬ মধ্যে পুনঃ ১০/১৭ গতে ১২/২৮ মধ্যে। রাত্রি ৫/৪১ গতে ৬/৩৩ মধ্যে পুনঃ ৮/১৯ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ৮/৪০ গতে ১০/১ মধ্যে পুনঃ ১১/২২ গতে ১২/৪৪ মধ্যে, কালরাত্রি ২/৩৯ গতে ৪/১৮ মধ্যে। 
৩ অগ্রহায়ণ ১৪২৬, ২০ নভেম্বর ২০১৯, বুধবার, অষ্টমী ১৪/২/৪২ দিবা ১১/৩৫/৪। মঘা ৩২/১৪/২৪ রাত্রি ৬/৫১/৪৫, সূ উ ৫/৫৭/৫৯, অ ৪/৪৮/৯, অমৃতযোগ দিবা ৬/৫১ মধ্যে ও ৭/৩৪ গতে ৮/১৬ মধ্যে ও ১০/২৪ গতে ১২/৩২ মধ্যে এবং রাত্রি ৫/৪১ গতে ৬/৩৪ মধ্যে ও ৮/২১ গতে ৩/২৮ মধ্যে, বারবেলা ১১/২৩/৬ গতে ১২/৪৪/২২ মধ্যে, কালবেলা ৮/৪০/৩২ গতে ১০/১/৪৯ মধ্যে, কালরাত্রি ২/৪০/৩২ গতে ৪/১৯/১৬ মধ্যে।  
২২ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। বৃষ: কর্মক্ষেত্রে ঊর্ধ্বতন ...বিশদ

07:11:04 PM

গোটা দেশে এনআরসি হবে: অমিত শাহ 
গোটা দেশে এনআরসি হবে বলে রাজ্যসভায় জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত ...বিশদ

04:31:00 PM

পর্ণশ্রীতে গ্যাস সিলিন্ডার চুরি, ধৃত ২ 

03:18:00 PM

নরেন্দ্রপুরে দম্পতির রহস্যমৃত্যু 
নরেন্দ্রপুরে এক দম্পতির দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য। আজ সকালে নরেন্দ্রপুরের ...বিশদ

02:34:00 PM

মায়ের বকুনি, অভিমানে আত্মঘাতী সপ্তম শ্রেণীর পড়ুয়া 
পড়াশোনা নিয়ে মায়ের বকুনির জেরে অভিমানে আত্মঘাতী হল সপ্তম শ্রেণীর ...বিশদ

01:38:34 PM

আসানসোলে ৫ কুখ্যাত দুষ্কৃতী গ্রেপ্তার 
ডাকাতির উদ্দেশ্যে জরো হওয়া পাঁচ কুখ্যাত দুষ্কৃতীকে গ্রেপ্তার করল আরপিএফের ...বিশদ

01:32:39 PM