Bartaman Patrika
রাজ্য
 

মুখ্যমন্ত্রীর পাল্টা, বাংলাভাষায় বিজ্ঞাপন দিয়ে নাগরিকত্ব আইনের পক্ষে প্রচার করবে কেন্দ্র 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সংশোধিত নাগরিকত্ব আইন বা সিএএ রাজ্যে কার্যকর হবে না বলে ইতিমধ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বার্তা বিজ্ঞাপনের আকারে নানা মাধ্যমে প্রচারিত হচ্ছে। সরকারের খরচে একটি আইনের বিরোধিতা এভাবে করা যায় কি না, তা নিয়ে প্রশ্ন তুলে দিয়েছেন খোদ রাজ্যপাল জগদীপ ধনকারও। 
বিশদ
দাম সেভাবে কমছে না, ভর্তুকিতে পেঁয়াজ বিক্রি আরও বাড়াচ্ছে রাজ্য 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে সরকারি উ঩দ্যোগে ভর্তুকিতে পেঁয়াজ বিক্রির ব্যবস্থা আরও ছড়িয়ে দেওয়া হচ্ছে। কলকাতা ও সংলগ্ন চারটি জেলায় প্রথম পর্যায়ে পেঁয়াজ বিক্রির উপর জোর দেওয়া হয়েছিল। এর বাইরে সুফল বাংলার স্টল যে জেলাগুলিতে আছে, সেখানেও পেঁয়াজ বিক্রি করা হচ্ছিল। 
বিশদ

রাজ্যে হিংসার পিছনে বড় মাথা,
চিহ্নিত করাই লক্ষ্য গোয়েন্দাদের

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: ক্যাব নিয়ে জেলায় জেলায় হিংসার পিছনে একটি নিষিদ্ধ ছাত্র সংগঠনের হাত দেখছেন গোয়েন্দারা। তার সঙ্গে জুড়েছে একাধিক উগ্রবাদী গোষ্ঠী ও দক্ষিণ ভারত ভিত্তিক একটি দল। গোয়েন্দারা জানতে পেরেছেন, পরিকল্পনামাফিক যাতে রাজ্যে অশান্তি পাকানো যায়, সেজন্য সীমান্ত এলাকায় একাধিকবার তারা বৈঠকও করেছে। 
বিশদ

সরকারি অফিসে কাগজের অপচয় ঠেকাতে নির্দেশিকা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারি অফিসে কাগজের অপচয় আটকাতে নির্দেশিকা জারি হল। পূর্ব বর্ধমানের জেলাশাসক বিজয় কুমার সম্প্রতি এই নির্দেশিকা জারি করেছেন। জেলার বিভিন্ন সরকারি অফিসে এটি কার্যকর করতে বলা হয়েছে। কম্পিউটারের প্রিন্টারে ব্যবহৃত কাগজের খরচ কমাতে বলা হয়েছে। 
বিশদ

সরকারি অফিসে কাগজের অপচয় ঠেকাতে নির্দেশিকা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারি অফিসে কাগজের অপচয় আটকাতে নির্দেশিকা জারি হল। পূর্ব বর্ধমানের জেলাশাসক বিজয় কুমার সম্প্রতি এই নির্দেশিকা জারি করেছেন। জেলার বিভিন্ন সরকারি অফিসে এটি কার্যকর করতে বলা হয়েছে। কম্পিউটারের প্রিন্টারে ব্যবহৃত কাগজের খরচ কমাতে বলা হয়েছে।
বিশদ

প্লাস্টিক বর্জনে সচেতনতা প্রচারে পরিবেশকর্মীরা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নাগরিক সমাজের প্রতিনিধি হিসেবে পরিবেশকর্মীদের উদ্যোগে বিভিন্ন বাজারে ‘প্লাস্টিক ব্যাগ বর্জন করুন, চটের ব্যাগ গ্রহণ করুন’ এই আবেদন নিয়ে সচেতনতা প্রচার শুরু হল রবিবার।
বিশদ

বিধায়কের দাঁতের রুট ক্যানেল চিকিৎসার
খরচ ১ লক্ষ ৫৬ হাজার! স্তম্ভিত স্পিকার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের এক বিধায়ক বিধানসভায় দাঁতের চিকিৎসার জন্য ১ লক্ষ ৫৬ হাজার টাকার বিল পেশ করেছেন। কয়েকটি দাঁতের রুট ক্যানেল ট্রিটমেন্ট করতে নাকি এত খরচ পড়েছে! শুক্রবার শিয়ালদহের আর আহমেদ ডেন্টাল কলেজে ছিল সেই কলেজ তথা ভারতে দন্ত চিকিৎসার শতবর্ষ উদ্‌যাপন সমারোহ এবং ইন্ডিয়ান ডেন্টাল অ্যাসোসিয়েশনের (আইডিএ) বার্ষিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান।
বিশদ

15th  December, 2019
  অ্যাসিড হামলায় আক্রান্ত গৃহবধূ ও সন্তানরা ক্ষতিপূরণ পেলেও প্রহর গুনছেন বিচারের

 সুকান্ত বসু, কলকাতা: অ্যাসিড হামলায় জ্বলে গিয়েছিল শরীর। শুধু মা’ই অ্যাসিডে দগ্ধ হননি, পুড়ে গিয়েছিল তাঁর দুই শিশুকন্যাও। চলতি বছরের জানুয়ারিতে পূর্ব মেদিনীপুরের খেজুরিতে স্বামীর নেতৃত্বেই আরও দুই অভিযুক্ত অ্যাসিড ছুঁড়ে দিয়েছিল তাঁদের গায়ে, অভিযোগ এমনটাই। এনিয়ে বর্তমানে কাঁথি জেলা আদালতে মামলা চলছে।
বিশদ

15th  December, 2019
  অশান্তি মোকাবিলায় রাজ্যকে
কড়া হতে বললেন রাজ্যপাল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে রাজ্যের বিভিন্ন জায়গায় অশান্তির পরিপ্রেক্ষিতে রাজ্য সরকারকে শক্ত হাতে পরিস্থিতি মোকাবিলা করতে বললেন রাজ্যপাল জগদীপ ধনকার। শনিবার সায়েন্স সিটিতে এক অনুষ্ঠানের পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে রাজ্যপাল বলেন, রাজ্য সরকারের কাছে আমার অনুরোধ, আপনারা সক্রিয় হন। পুরো শক্তি নিয়ে ঝাঁপিয়ে পড়ে দুষ্কৃতীদের বিরুদ্ধে ব্যবস্থা নিন।
বিশদ

15th  December, 2019
  নাগরিকত্ব আইনের প্রতিবাদ মিছিল ঘিরে আমডাঙায় উত্তেজনা

 বিএনএ, বারাসত: আমডাঙায় নাগরিকত্ব আইনের বিরুদ্ধে মিছিলকে কেন্দ্র করে শুক্রবার সন্ধ্যায় তীব্র উত্তেজনা ছড়ায়। রাস্তার ধারের চপের দোকানে জল খাওয়াকে কেন্দ্র করে মিছিলে হাঁটা যুবকেদের সঙ্গে দোকানদারের বচসা শুরু হয়। বিশদ

15th  December, 2019
  প্রধানমন্ত্রীকে বাংলার অশান্ত পরিস্থিতির রিপোর্ট দিতে আজ অন্ডালে বিজেপি নেতারা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় শুক্রবার থেকে কলকাতা সহ রাজ্যের বিভিন্ন জেলার উত্তপ্ত পরিস্থিতি সম্পর্কে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে রিপোর্ট দেবে বঙ্গ বিজেপি। আজ, রবিবারই খনিকের জন্য বাংলায় পা রাখছেন প্রধানমন্ত্রী।
বিশদ

15th  December, 2019
১০০ দিনের কাজে
ফের শীর্ষে বাংলা
টানা চারবার মিলল সাফল্য

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১০০ দিনের কাজে পশ্চিমবঙ্গ ফের এক নম্বর স্থানে। কেন্দ্রীয় সরকারের গ্রামোন্নয়ন মন্ত্রক এই ঘোষণা করেছে। এ নিয়ে পরপর চারবার এই সাফল্য পেল বাংলা। ফেসবুকে এই তথ্য জানিয়ে এই কাজের সঙ্গে যুক্ত সকলকে অভিনন্দন জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

15th  December, 2019
 ট্রেনে, বাসে আগুন, তাণ্ডব অব্যাহত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা এবং বিএনএ: নাগরিকত্ব আইন এবং এনআরসি ইস্যুতে হিংসা অব্যাহত। শনিবার অগ্নিগর্ভ হল দুই ২৪ পরগনা, হাওড়া, নদীয়া, মুর্শিদাবাদ, বীরভূম সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলা। গণ্ডগোল ছড়ায় উত্তরবঙ্গের একাধিক প্রান্তেও। রাস্তায় টায়ার জ্বালিয়ে, গাছের গুঁড়ি ফেলে অবরোধ, বাস ও গাড়িতে ব্যাপক ভাঙচুর, ট্রেনলাইন এমনকী স্টেশনে আগুন দেওয়ার মতো ভয়ানক ঘটনাও ঘটেছে। এদিন সকালে কর্মস্থলের উদ্দেশে বেরিয়ে সময়ে পৌঁছতে না পেরে যেমন চরম নাকাল হন নিত্যযাত্রীরা, তেমনই গণ্ডগোলের খবর পেয়ে স্কুল-কলেজে ছেলেমেয়েদের পাঠাননি অনেকে।
বিশদ

15th  December, 2019
হিংসা বরদাস্ত করব না: মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নাগরিকত্ব আইন ইস্যুকে সামনে রেখে রাজ্যের বিভিন্ন অংশে যেভাবে হিংসা ছড়ানো হচ্ছে, তা কোনওভাবেই বরদাস্ত করা হবে না বলে স্পষ্ট বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বাস-ট্রেনে আগুন লাগিয়ে, পাথর ছুঁড়ে যে বা যারা সরকারি সম্পত্তি নষ্ট করছে, তাদের বিরুদ্ধে কড়া আইনানুগ ব্যবস্থা গ্রহণ করার জন্য পুলিস-প্রশাসনকে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। 
বিশদ

15th  December, 2019
পেঙ্গুইনদের মস্তিষ্ক নিয়েও গবেষণা আরেক প্রবাসীর
মাইক্রোপ্লাস্টিকের দূষণের খোঁজে আজ কুমেরু পাড়ি দিচ্ছেন বাঙালি অধ্যাপক

অর্পণ সেনগুপ্ত, কলকাতা: তুষারশুভ্র মেরু প্রান্তর। গুটি গুটি পায়ে হেঁটে চলেছে পেঙ্গুইনের দল। আম বাঙালির এই দৃশ্য ডিসকভারি চ্যানেলেই দেখা। কিন্তু সেখানে গিয়ে গুরুত্বপূর্ণ গবেষণা? হ্যাঁ, তাতেও বাঙালি পিছিয়ে নেই। কুমেরুতে মাইক্রোপ্লাস্টিকের কু-প্রভাব কতটা পড়েছে? বিশদ

15th  December, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলন্ত বাসের মধ্যে হাতাহাতিতে জড়িয়ে পড়ল দুই স্কুল ছাত্রী। এমনকী দু’জনেই দু’জনকে ধারালো কিছু দিয়ে আঘাত করে বলে অভিযোগ। শনিবার বিকেলে ঘটনাটি ঘটেছে এন্টালি থানা এলাকার বরফকলের কাছে। দুই ছাত্রীর পরিবারই একে অন্যের বিরুদ্ধে লিখিত অভিযোগ করেছে ...

সংবাদদাতা, শান্তিনিকেতন: লাভপুরের কাজিপাড়া গ্রামে প্রধানমন্ত্রী আবাস যোজনার বাড়ি তৈরির জন্য পুরনো বাড়ি ভেঙে ফেলা হচ্ছিল। সেই বাড়ির দেওয়াল চাপা পড়ে মৃত্যু হল ছোট ছেলের। মৃতের নাম রোজ শেখ(৮)।   ...

জয় চৌধুরি, কলকাতা: সোমবার আই লিগে বাংলা আর কেরলের মর্যাদার লড়াই। ডুরান্ড কাপ ফাইনালের রিপ্লেও বলা যেতে পারে। গোকুলাম কেরল ম্যাচের জন্য মোহন বাগান রবিবার ...

বদাউন, ১৫ ডিসেম্বর: ধুমধাম করে গত সোমবার বিয়ের পর্ব সম্পন্ন হয়েছিল। আর শুক্রবার ভোররাতে টাকা, গয়না নিয়ে শ্বশুরবাড়ি থেকে চম্পট দিল নববধূ। তাঁর সঙ্গে পলাতক বিয়ের মধ্যস্থতাকারী ব্যক্তিও। চাঞ্চল্যকর এই ঘটনাটি উত্তরপ্রদেশের।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

বাড়তি অর্থ পাওয়ার যোগ আছে। পদোন্নতির পাশাপাশি কর্মস্থান পরিবর্তন হতে পারে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষ পক্ষে থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৭০: জার্মান সুরকার লুদভিগ ভ্যান বেটোভেনের জন্ম
১৯১৭: কল্পবিজ্ঞান লেখক আর্থার সি ক্লার্কের জন্ম
১৯২১: হুগলি নদীর নীচ দিয়ে টানেল তৈরির কাজ শুরু করল সিইএসসি
১৯৭১: বাংলাদেশে ভারতীয় বাহিনীর কাছে পাক সেনার আত্মসমর্পণ। জন্ম স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের
২০১২: দিল্লির গণধর্ষণের ঘটনায় উত্তাল দেশ 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৯৩.৪৩ টাকা ৯৬.৮০ টাকা
ইউরো ৭৭.৪৪ টাকা ৮০.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  December, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৪৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭, ০৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪, ০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪, ১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
15th  December, 2019

দিন পঞ্জিকা

২৯ অগ্রহায়ণ ১৪২৬, ১৬ ডিসেম্বর ২০১৯, সোমবার, পঞ্চমী ৫৩/৩৭ দিবা ৩/৪০। অশ্লেষা ৫১/২৫ রাত্রি ২/৪৭। সূ উ ৬/১৩/১০, অ ৪/৫০/৪০, অমৃতযোগ দিবা ৭/৩৮ মধ্যে পুনঃ ৯/৩ গতে ১১/১১ মধ্যে। রাত্রি ৭/৩১ গতে ১১/৫ মধ্যে পুনঃ ২/৪০ গতে ৩/৩৩ মধ্যে, বারবেলা ৭/৩২ গতে ৮/৫২ মধ্যে পুনঃ ২/১১ গতে ৩/৩১ মধ্যে, কালরাত্রি ৯/৫১ গতে ১১/৩১ মধ্যে। 
২৯ অগ্রহায়ণ ১৪২৬, ১৬ ডিসেম্বর ২০১৯, সোমবার, চতুর্থী ১/২৭/৫৩ প্রাতঃ ৬/৫০/১৯ পরে পঞ্চমী ৫৬/৩৮/৫ শেষরাত্রি ৪/৫৪/২৪। অশ্লেষা ৫৫/৪৫/৩৮ শেষরাত্রি ৪/৩৩/২৫, সূ উ ৬/১৫/১০, অ ৪/৫০/৪০, অমৃতযোগ দিবা ৭/৪৬ মধ্যে ৯/১১ গতে ১১/১৮ মধ্যে এবং রাত্রি ৭/৩৮ গতে ১১/১২ মধ্যে ও ২/৪৭ গতে ৩/৪০ মধ্যে, কালবেলা ৭/৩৪/৩৬ গতে ৮/৫৪/২ মধ্যে, কালরাত্রি ৯/৫২/২১ গতে ১১/৩২/৫৫ মধ্যে। 
১৮ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
সংশোধিত নাগরিকত্ব আইনের সমর্থনে ২৪ ডিসেম্বর উত্তরবঙ্গে মিছিলের ডাক বিজেপির 

04:08:00 PM

সংশোধিত নাগরিকত্ব আইনের সমর্থনে ২৩ ডিসেম্বর ধর্মতলায় মিছিল বিজেপির, থাকবেন দলের সর্বভারতীয় কার্যকরী সভাপতি জেপি নাড্ডা 

04:07:42 PM

  উন্নাওকাণ্ডে দোষী সাব্যস্ত প্রাক্তন বিজেপি বিধায়ক
উন্নাওকাণ্ডে দোষী সাব্যস্ত হলেন প্রাক্তন বিজেপি বিধায়ক কূলদীপ সিং সেঙ্গার। ...বিশদ

03:29:47 PM

বিজেপির মিছিল ঘিরে গোলমাল, অবরুদ্ধ সুলেখা মোড়ে 
সংশোধিত নাগরিকত্ব আইনের সমর্থনে বিজেপির মিছিলে গোলমাল। দক্ষিণ কলকাতার ...বিশদ

03:05:57 PM

 বিজেপির মিছিল ঘিরে গোলমাল, অবরুদ্ধ দঃকলকাতার সুলেখা মোড়
সংশোধিত নাগরিকত্ব আইনের সমর্থনে বিজেপির মিছিলে গোলমাল। দক্ষিণ কলকাতার ...বিশদ

03:00:00 PM

জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ে পুলিসি হামলার বিরুদ্ধে সন্তোষপুরে প্রতিবাদ মিছিল পড়ুয়াদের 

02:38:24 PM