Bartaman Patrika
কলকাতা
 

বিধায়কের দেখা নেই, রায়দিঘিতে ক্ষতিগ্রস্ত নদীবাঁধ পরিদর্শন করলেন জেলা পরিষদের কর্মাধ্যক্ষ  

সংবাদদাতা, রায়দিঘি: বুলবুলের তাণ্ডবের পর ন’দিন পেরিয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে দক্ষিণ ২৪ পরগনার বিস্তীর্ণ এলাকা সহ রায়দিঘি বিধানসভা এলাকা। ক্ষতিগ্রস্ত এলাকাতে যোগাযোগ তো দূর, দেখা পাওয়া যায়নি বিধায়ক দেবশ্রী রায়কে। এমনই অভিযোগ দুর্গত এলাকার বাসিন্দাদের। 
বিশদ
কার্তিক পুজোর প্রথম দিনেই জমজমাট বাঁশবেড়িয়া,
সন্ধ্যা নামতেই রাস্তায় কালো মাথার ভিড় 

বিএনএ, চুঁচুড়া: কার্তিক পুজোর প্রথম দিনই সন্ধ্যা নামতেই বাঁশবেড়িয়ার পথে পথে ভিড় নামল। তিনদিনের পুজো মরশুমকে কেন্দ্র করে আলোকমালায় আর বর্ণময় আয়োজনে সেজে উঠেছে শহর। একে রবিবার তায় পুজো মরশুম। ফলে সন্ধ্যাতে আলোকসজ্জা যখন সবে একটু একটু করে রং ছড়াতে শুরু করেছে ততক্ষণে শহরময় কালোমাথার ভিড়ে ভরে গিয়েছে। 
বিশদ

18th  November, 2019
চোখ ও কানে ক্ষতচিহ্ন, মিলছে না হাতের
লেখাও, নার্সিংছাত্রীর মৃত্যুতে রহস্য বাড়ছে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা এবং বিএনএ, আরামবাগ: শনিবার ভোরে চিত্তরঞ্জন ন্যাশনাল মেডিক্যাল কলেজের নার্সিং হস্টেলে মেধাবী নার্সিং ছাত্রীর মৃত্যুকে কেন্দ্র করে ক্রমেই রহস্য দানা বাঁধছে। পুলিস ও স্থানীয় সূত্রের খবর, মৃত ছাত্রী সমাপ্তি রুইদাসের বাঁ হাতের তালুতে নীল পেনের কালিতে লেখা ছিল, ‘আমার বালিশের তলায় খাতায় ফোল্ড করা পাতায় লেখা আছে’। 
বিশদ

18th  November, 2019
পরিবেশ পরিচ্ছন্নতার বার্তা দিয়ে
জঞ্জাল সাফাই অভিযানে ফিরহাদ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কথা মতা কাজ। শনিবার কাউন্সিলারদের নিয়ে বিশেষ বৈঠকে মেয়র ফিরহাদ হাকিম ডেঙ্গু সচেতনতায় এবং মশাবাহিত রোগ প্রতিরোধে ওয়ার্ডে ওয়ার্ডে সাফাইয়ে গুরুত্ব দেওয়ার কথা বলেছিলেন। রবিবার ছুটির দিনে সকালে চেতলায় নিজের ৮২ নম্বর ওয়ার্ডে সাফাই অভিযানে বেলচা হাতে নেমে পড়লেন খোদ মেয়রই।  
বিশদ

18th  November, 2019
ইকো পার্কে শিশু মৃত্যু: জাল দিয়ে
পুকুর ঘিরল হিডকো কর্তৃপক্ষ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইকো পার্কের ভিতরে চিলড্রেন্স পার্কের মধ্যে পুকুরে ডুবে শিশু মৃত্যুর ঘটনায় হিডকো কর্তৃপক্ষের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ দায়ের করল শিশুটির পরিবার। শনিবার সন্ধ্যায় ইকো পার্কের ভিতরে ৪ নম্বর গেটের কাছে ওই ঘটনায় রবিবার নিউটাউন থানায় অভিযোগ দায়ের হয়েছে। 
বিশদ

18th  November, 2019
ইলেকট্রিক ট্রামের জন্মদিনে বিশেষ কভার ডাক বিভাগের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিশেষ ভাবে পালিত হল ইলেকট্রিক ট্রামের ১২০তম জন্মদিন। এই উপলক্ষে রবিবার ডাক বিভাগের পশ্চিমবঙ্গ সার্কেলের চিফ পোস্ট মাস্টার জেনারেল গৌতম ভট্টাচার্য একটি বিশেষ কভার প্রকাশ করেন।
বিশদ

18th  November, 2019
কলকাতা পুরসভা
ফোনের ও প্রান্তে কে? বুথপিছু কর্মী তালিকা দেওয়া নিয়ে বিভ্রান্ত তৃণমূলের কাউন্সিলাররা 

সায়ন্ত ভট্টাচার্য, কলকাতা: ফোনের ওপ্রান্তে কে? কে চাইছে তথ্য? প্রশান্ত কিশোরের সংস্থা আইপ্যাক বা দলীয় নেতৃত্ব, নাকি অন্য কোনও রাজনৈতিক দলের সাইবার সেল? এই নিয়ে বিভ্রান্তিতে কলকাতা পুরসভার কাউন্সিলাররা। ফোনের ওপ্রান্ত থেকে তথ্য চাইলেই, তা সঙ্গে সঙ্গেই দিয়ে দেবেন, না একবার যাচাই করে নেবেন, তাও বুঝতে পারছেন না।  
বিশদ

18th  November, 2019
রেস্তরাঁ, ব্যাঙ্কোয়েটে অনুষ্ঠানের আগে নিতে হবে ‘বিনোদন কর ছাড়পত্র’
নয়া নির্দেশ ডেপুটি মেয়রের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরিকাঠামোয় নজর দেওয়ার পরেও অতীতের তুলনায় পরিস্থিতির কোনও বদল হয়নি। রাজস্ব আদায়ও তলানিতে। সম্প্রতি সিএজি’র রিপোর্টেও একথা উল্লেখ করা হয়েছে। যা নিয়ে অস্বস্তিতে বিনোদন কর বিভাগ। কলকাতা পুরসভার রাজস্বের অন্যতম স্তম্ভ হিসেবে বিবেচিত হলেও বর্তমানে বিভাগটি গুরুত্ব হারিয়েছে।  
বিশদ

18th  November, 2019
হাওড়ায় ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ২ হাজার ছাড়াল, লাগাতার অভিযানের সিদ্ধান্ত পুরসভার 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: হাওড়া শহরে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা দু’হাজার ছাড়াল। আর সেই কারণেই হাওড়া শহরে ডেঙ্গু প্রতিরোধে লাগাতার অভিযান চালানোর সিদ্ধান্ত নিয়েছে পুরসভা। এখনও পর্যন্ত সরকারি হিসেবে শহরের ৬৬টি ওয়ার্ডে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা প্রায় ১ হাজার ৭০০। কিন্তু, বেসরকারিভাবে এই সংখ্যা অনেক বেশি।  
বিশদ

18th  November, 2019
টাকা নিয়ে চাকরি না দেওয়াতেই অপহরণ, উদ্ধার হওয়ার পর গ্রেপ্তার অপহৃত, ধৃত ৬ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বালিগঞ্জ থেকে অপহৃত ব্যক্তিকে রবিবার ভোরে উদ্ধার করল পুলিস। এই ঘটনায় গ্রেপ্তার করা হয়েছে ছ’জনকে। টাকা দিয়ে চাকরি না পাওয়ার ক্ষোভে শশীভূষণ দীক্ষিত নামে ওই ব্যক্তিকে অপহরণ করা হয় বলে জেরায় অভিযুক্তরা পুলিসকে জানিয়েছে। ঘটনায় আর কেউ জড়িত কি না, তা খোঁজ নিয়ে দেখা হচ্ছে।  
বিশদ

18th  November, 2019
জল নিকাশির বিকল্প রাস্তা তৈরি করে হরিপালে ৫০০ বিঘা জমির ফসল বাঁচাল রাজ্য 

সংবাদদাতা, হরিপাল: হরিপাল ও তারকেশ্বর ব্লকের সংযোগস্থলে ১২ নম্বর রাস্তার ওপর তারকেশ্বর উন্নয়ন পর্ষদের স্বাগত তোরণ তৈরির জন্য বন্ধ হয়েছিল নিকাশি খাল। প্রায় ৫০০ বিঘা জমির ফসল নষ্ট হওয়ার সম্ভাবনার খবর বর্তমান পত্রিকায় প্রকাশিত হওয়ার পরে তৎপর হয় প্রশাসন। 
বিশদ

18th  November, 2019
রাতভর ব্যাচেলর পার্টি, সিগারেট কিনে ফেরার পথে বাইক দুর্ঘটনায় মৃত যুবক 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সামনে বন্ধুর বিয়ে। তাই রাতভর ব্যাচেলর পার্টি চলেছে। এরপরই বন্ধুকে বাইকে বসিয়ে সিগারেট কিনতে বেরিয়েছিলেন। সেখান থেকে ফেরার পথে দ্রুতগতিতে বাইক চালাতে গিয়ে একটি ট্যাক্সির পিছনে ধাক্কা। হেলমেট পরে থাকা সত্ত্বেও বাইকে থাকা দু’জনই গুরুতর জখম হন।  
বিশদ

18th  November, 2019
বকেয়া কাজ শেষ করুন ফেব্রুয়ারির মধ্যে, ডিজিদের নির্দেশ পুর কমিশনারের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বকেয়া কাজ ফেলে রাখা চলবে না। ফান্ড নিয়ে কোনওরকম সমস্যা হবে না। ফেব্রুয়ারি মাসের মধ্যে দ্রুত কাজ শেষ করে ফেলতে হবে। শনিবার কলকাতা পুরসভার সবক’টি বিভাগের ডিজিকে নিয়ে বৈঠকে এই নির্দেশ দিলেন পুরসভার কমিশনার খলিল আহমেদ।  
বিশদ

18th  November, 2019
ফ্রেজারগঞ্জে সরকারি দপ্তরের হাওয়া কলের সিঁড়িতে চাপা পড়ে মৃত্যু শিশুর 

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: রবিবার নামখানার ফ্রেজারগঞ্জে অচিরাচরিত দপ্তরের হাওয়া কলের সিঁড়ি ভেঙে তার তলায় চাপা পড়ে এক শিশুর মৃত্যু হয়েছে। মৃতের নাম সৈয়দ ইসলাম (৫) এদিন দুপুরে ওই ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে যান পুলিস ও প্রশাসনের পদাধিকারিরা। নামখানায় ত্রাণ বিলির কাজে গিয়েছিলেন বিধায়ক বঙ্কিম হাজরা।  
বিশদ

18th  November, 2019
তথ্যপ্রযুক্তিতে ছাঁটাই, প্রতিবাদে আজ সেক্টর ফাইভে মিছিল, পথসভা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আইটি সেক্টরে ছাঁটাইয়ের প্রতিবাদে আজ, সোমবার মিছিলের ডাক দিয়েছেন তথ্যপ্রযুক্তি কর্মীরা। এই মিছিলে যৌথভাবে অংশ নিতে চলেছে ডিওয়াইএফআই। মিছিলের আগে রাজ্যের শ্রম কমিশনারের কাছে স্মারকলিপি দেওয়া হবে বলেও জানা গিয়েছে।  
বিশদ

18th  November, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, ইসলামপুর: সোমবার সকালে উত্তর দিনাজপুর জেলার গোয়ালপোখর থানার বেলন গ্রাম পঞ্চায়েতের পটুয়া এলাকায় ধান খেতে এক অজ্ঞাতপরিচয়ের যুবকের মৃতদেহ উদ্ধার হয়। এই ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়ায়।   ...

মাইসুরু, ১৮ নভেম্বর: রবিবার মাইসুরুতে একটি বিয়েবাড়িতে যোগ দিতে গিয়ে আততায়ীর হামলায় গুরুতর জখম হলেন কর্ণাটকের কংগ্রেস বিধায়ক তনভির সাইত। তাঁর উপর ধারালো অস্ত্র নিয়ে হামলা চালায় এক ব্যক্তি। ...

ইসলামাবাদ, ১৮ নভেম্বর (পিটিআই): ভারতের অগ্নি-২ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষার একদিন পরেই পাকিস্তান শাহিন-১ নামের একটি ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ করল। ৬৫০ কিলোমিটার দূরের বস্তুকে আঘাতে সক্ষম পাক ক্ষেপণাস্ত্র শাহিন-১। ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মলাভ কিছু বিলম্ব হবে। প্রেম-ভালোবাসায় সাফল্য লাভ ঘটবে। বিবাহযোগ আছে। উত্তপ্ত বাক্য বিনিময় থেকে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯১৭: ভারতের তৃতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জন্ম
১৯২২: সঙ্গীতকার সলিল চৌধুরির জন্ম
১৯২৮: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের জন্ম
১৯৫১: অভিনেত্রী জিনাত আমনের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৪ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৯১.০৬ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.৮৫ টাকা ৮০.৮১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ২৪/১১ দিবা ৩/৩৬। অশ্লেষা ৩৮/৩৮ রাত্রি ৯/২২। সূ উ ৫/৫৫/২২, অ ৪/৪৮/২৩, অমৃতযোগ দিবা ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৯ মধ্যে পুনঃ ১/৩৪ গতে ৩/১৯ মধ্যে পুনঃ ৫/৫ গতে উদয়াবধি, বারবেলা ৭/১৬ গতে ৮/৩৮ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৫ মধ্যে, কালরাত্রি ৬/২৭ গতে ৮/৫ মধ্যে। 
২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১৯/২৬/৫২ দিবা ১/৪৩/৫৬। অশ্লেষা ৩৬/১/৪১ রাত্রি ৮/২১/৫১, সূ উ ৫/৫৭/১১, অ ৪/৪৮/১৯, অমৃতযোগ দিবা ৬/৫০ মধ্যে ও ৭/৩০ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/২৮ গতে ৮/২১ মধ্যে ও ৯/১৪ গতে ১১/৫৪ মধ্যে ও ১/৪১ গতে ৩/২৮ মধ্যে ও ৫/১৪ গতে ৫/৫৮ মধ্যে, বারবেলা ৭/১৮/৩৬ গতে ৮/৪০/১ মধ্যে, কালবেলা ১২/৪৩/১৫ গতে ২/৫/৪০ মধ্যে, কালরাত্রি ৬/২৭/৪ গতে ৮/৫/৪০ মধ্যে।
২১ রবিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-ভালোবাসায় সাফল্য লাভ ঘটবে। বৃষ: বিদ্যার্থীরা শুভ ফল ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম১৯১৭: ...বিশদ

07:03:20 PM

দিল্লিতে ভূমিকম্প 

07:07:50 PM

বুধেরহাটে অ্যাসিড খেয়ে আত্মঘাতী বধূ 
স্বামীর সঙ্গে অশান্তির জেরে অ্যাসিড খেয়ে আত্মঘাতী হলেন এক বধূ। ...বিশদ

06:22:42 PM

মালদহের প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

06:13:00 PM

বিধানসভায় পালিত হবে সংবিধান দিবস 
২৬ এবং ২৭ নভেম্বর রাজ্য বিধানসভায় পালিত হবে সংবিধান দিবস। ...বিশদ

03:59:00 PM