Bartaman Patrika
কলকাতা
 

  বিজ্ঞান উৎসবে ট্যাঙ্কার ‘অর্জুন’ই
নজর কেড়েছে কৌতূহলী জনতার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১৯৯৭ সালে কলকাতায় সায়েন্স সিটি তৈরি হওয়ার পর থেকেই তার প্রধান মুখ হয়ে দাঁড়িয়েছিল মূল ফটকের বাইরে থাকা এক বিশালাকৃতির ডাইনোসর। বিপজ্জনক হয়ে যাওয়ায় কয়েক বছর আগে সেটি ভেঙে ফেলতে হয়। বিশদ
অর্জুনের গড়ে হানা, ভাটপাড়া
পুরসভা দখলের পথে তৃণমূল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘পদ্ম নয়, ঘাস ফুল লেখা আছে ওদের হৃদয়ে।’ বুধবার ভাটপাড়া পুরসভার এক ডজন কাউন্সিলারের ‘ঘর ওয়াপসি’কে এভাবেই ব্যাখ্যা করলেন তৃণমূল নেতা তথা রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম। তৃণমূলের পাঁচ কাউন্সিলারের সঙ্গে এদিন বিজেপি ছেড়ে পুরনো দলে ফিরে আসা ১২ জন যোগ দেওয়ায়, পুরবোর্ডের আনুষ্ঠানিক পুনরুদ্ধার শুধু সময়ের অপেক্ষা।
বিশদ

07th  November, 2019
সন্দেশখালিতে পুলিসের উপর
গুলি চালনায় ধৃত আরও ২

 বিএনএ, বারাসত: সন্দেশখালির খুলনা গ্রামে পুলিসের উপর গুলি চালানোর ঘটনায় আরও দুই অভিযুক্তকে গ্রেপ্তার করা হয়েছে। ধৃতদের নাম বিধান সর্দার ও মুকুল সর্দার। বসিরহাট জেলা পুলিসের বিশেষ দল মঙ্গলবার রাতে কলকাতার চিৎপুর এলাকা থেকে তাদের গ্রেপ্তার করে। বিশদ

07th  November, 2019
 আজ চন্দননগরে মমতা
আলোর জ্যোৎস্নায় ঠাসা
ভিড়ে উপচে পড়ল শহর

বিএনএ, চুঁচুড়া: আজ মহানবমী। এই উপলক্ষে আজ, বুধবার চন্দননগরে দু’টি জগদ্ধাত্রী পুজোয় যোগ দিতে আসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন বেলা ১টা ৬ মিনিট নাগাদ তাঁর হেলিকপ্টার চন্দননগর কুঠিরমাঠে নামবে। 
বিশদ

06th  November, 2019
কলকাতায় শুরু আন্তর্জাতিক বিজ্ঞান উৎসবের, ভিডিও কনফারেন্সে উদ্বোধন মোদির 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুরুটা বেশ ভালোই করেছিলেন। কলকাতায় বিজ্ঞানের মহোৎসব, তাই এখানকার মানুষকে আকৃষ্ট করতে বাংলায় নিজের বক্তব্য শুরু করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কিন্তু, কয়েক মুহূর্তের মধ্যেই ঘটল ছন্দপতন।
বিশদ

06th  November, 2019
আজ মহানবমী, কলকাতা জুড়ে
আড়ম্বরে চলছে জগদ্ধাত্রী পুজো

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা ও শহরতলিতে ধূমধাম করেই চলছে জগদ্ধাত্রী পুজো। আজ বুধবার মহানবমী। শহরের মণ্ডপগুলিতে মূলত এদিনই নবমীর আগে সপ্তমী ও অষ্টমী পুজো হবে।
বিশদ

06th  November, 2019
গয়েশপুরে বাস উল্টে জখম ১৫ যাত্রী 

সংবাদদাতা, তারকেশ্বর: তারকেশ্বর থানার গয়েশপুরে মঙ্গলবার বিকালে বাস উল্টে আহত হন প্রায় ১৫ জন যাত্রী। স্পিড ব্রেকার পার হওয়ার সময় সামনের চাকার পাত্তি ভেঙে নিয়ন্ত্রণ হারিয়ে বাসটি উল্টে যায়।
বিশদ

06th  November, 2019
রয়েছেন আইআইটি, যাদবপুর ও কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক
মহানগরের পরিবেশকে ‘সুস্থ’ রাখতে উচ্চ পর্যায়ের কমিটি গঠন কলকাতা পুরসভার 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দিল্লিতে বায়ুদূষণের ভয়াবহ অবস্থা নিয়ে এমনিতেই উদ্বেগে গোটা দেশ। সুপ্রিম কোর্টও এই নিয়ে কেন্দ্র সহ দিল্লি, পাঞ্জাব-হরিয়ানা সরকারকে রীতিমতো ভর্ৎসনা করেছে। এই নিয়ে চিন্তায় রয়েছে এরাজ্যের প্রশাসনও। দিল্লির মতো একই অবস্থা যাতে কলকাতায় না হয়, সেজন্য এবার আগাম ব্যবস্থা নিতে শুরু করল রাজ্য।  
বিশদ

06th  November, 2019
রবীন্দ্র সরোবরে ‘তাণ্ডব’ নিয়ে দুঃখিত মেয়র
পরিবেশকর্মীরা প্রকৃতিপ্রেম মুখে না বিলিয়ে বরং সচেতনতা প্রচারে কাজ করুন: ফিরহাদ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ছটপুজোয় রবীন্দ্র সরোবরে জলের দূষণ এবং পুণ্যার্থীদের ‘তাণ্ডবলীলা’ নিয়ে পরিবেশকর্মীরা অভিযোগের কাঠগড়ায় তুলেছেন কেএমডিএ এবং পুলিস প্রশাসনকে। অবশেষে সেই বিষয়ে মুখ খুললেন কেএমডিএ’র চেয়ারম্যান তথা রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম।  
বিশদ

06th  November, 2019
মুড়িমুড়কির মতো বোমা-গুলি, জখম ৬, ভাঙচুর
রাস্তায় আলো লাগানোকে কেন্দ্র করে তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষে রণক্ষেত্র এলাকা 

বিএনএ, বারাসত: রাস্তার ইলেকট্রিক পোস্টে আলো লাগানোকে কেন্দ্র করে শাসকদলের দুই গোষ্ঠীর সংঘর্ষে মঙ্গলবার রণক্ষেত্রের চেহারা নেয় হাসনাবাদের পার ভবানীপুর এলাকা। মুড়িমুড়কির মতো বোমাবাজি করার পাশাপাশি দেদার গুলি চলে বলে অভিযোগ। 
বিশদ

06th  November, 2019
চন্দননগর: করছে ভূতে মর্ত্যে শ্যুটিং, হারিয়ে যাওয়া পাখি ও টিভি সিরিয়ালের আলোয় সাজছে বিসর্জনের থিম 

বিএনএ, চুঁচুড়া: জগদ্ধাত্রী পুজো এখন শেষ লগ্নে। আর এই পর্বের মূল আকর্ষণ শোভাযাত্রা নিয়ে চন্দননগরে তৎপরতা এখন তুঙ্গে। একটি পুজোকে ঘিরে উন্মাদনার চূড়ান্ত বহিঃপ্রকাশ এই শোভাযাত্রাকে ঘিরে দেখা যায় ইতিহাসের পাতায় ঠাঁই করে নেওয়া ফরাসডাঙায়।  
বিশদ

06th  November, 2019
বরানগরে জলের গাড়ির ধাক্কায় বালিকার অঙ্গহানির পরেও সহায়তা মেলেনি, কাঠগড়ায় পুরসভা 

বিএনএ, বারাকপুর: বরানগর পুরসভার জলের গাড়ির ধাক্কায় এক বালিকার অঙ্গহানি ঘটল। এই ঘটনায় কাঠগড়ায় পুরসভা। ১০ দিন পরেও পুরসভার তরফে আর্থিক সহায়তা মেলেনি বলে অভিযোগ। যে গাড়ির দুর্ঘটনায় বালিকার অঙ্গহানি ঘটল, সেই গাড়ির চালকের বিরুদ্ধে কোনও শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়নি।  
বিশদ

06th  November, 2019
সৌজন্য মুখ্যমন্ত্রীর, গুরুদাসের স্মরণসভার জন্য বিনামূল্যে মহাজাতি সদন পাচ্ছে রাজ্য সিপিআই 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজনীতির ময়দানে তিনি সহজে প্রতিপক্ষকে এক ইঞ্চি জমি ছাড়ার পাত্রী নন। কিন্তু একইসঙ্গে সৌজন্যবোধের নজির রাখার ক্ষেত্রেও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জুড়ি মেলা ভার। 
বিশদ

06th  November, 2019
ক্রিকেটের নেশায় সৌরভের সঙ্গে দেখা করতে
ত্রিপুরা থেকে পালিয়ে শহরে কিশোর ছাত্র

 বিএনএ, বারাকপুর: ইচ্ছে ক্রিকেটার হওয়া। কিন্তু, বাবা-মা সেই ইচ্ছের ‘বাধা’ হয়ে দাঁড়াচ্ছিলেন ত্রিপুরার রামনগরের অষ্টম শ্রেণীর এক ছাত্রর। তাই বাবা-মাকে না জানিয়ে সে টিউশন যাওয়ার নাম করে ব্যাট, প্যাডের ব্যাগ ঝুলিয়ে ট্রেনে চেপে রওনা দিয়েছিল কলকাতায়। প্রিয় ক্রিকেটার সৌরভ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে দেখা করার জন্য।
বিশদ

06th  November, 2019
নিহত ভিলেজ পুলিস কর্মীর বাবার সঙ্গে কথা বলে পাশে থাকার বার্তা মমতার

বিএনএ, বারাসত: খুলনা গ্রামে নিহত ভিলেজ পুলিস বিশ্বজিৎ মাইতির বাবার সঙ্গে কথা বলে পাশে থাকার বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার বিকেলে জেলা পুলিস সুপার কঙ্করপ্রসাদ বারুইয়ের ফোনের মাধ্যমে কথা বলে, আর্থিক সাহায্য ও ছোট ছেলেকে চাকরি দেওয়ার কথা বলেন মুখ্যমন্ত্রী।
বিশদ

06th  November, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, বালুরঘাট: বোল্লাকালী তাঁকে মূর্তি গড়তে স্বপ্নাদেশ দিয়েছিলেন। সেই স্বপ্নাদেশ পেয়েই ২০১১ সাল থেকে বোল্লাকালীর সুউচ্চ প্রতিমা তৈরি করছেন বালুরঘাটের মাঝিগ্রামের মৃৎশিল্পী হিমাংশু মহন্ত। ২০১১ সালের আগে তাঁর বাবা ভবেন মহন্ত বোল্লাকালীর মূর্তি গড়তেন।  ...

 নয়াদিল্লি, ৮ নভেম্বর (পিটিআই): স্বেচ্ছাবসর প্রকল্প ঘোষণার মাত্র তিন দিনে বিএসএনএলের ৪০ হাজারেরও বেশি কর্মী তা গ্রহণ করেছেন। রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থার সিএমডি পি কে পুরওয়ার শুক্রবার একথা জানিয়েছেন। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জাতীয় শিক্ষানীতির খসড়ায় সুপারিশ করা মানেই তা কার্যকর করার জন্য অর্থ বরাদ্দ করতে হবে। শুক্রবার কলকাতায় এক বণিকসভার সভায় এসে এমনই মন্তব্য করলেন জাতীয় খসড়া শিক্ষানীতি কমিটির চেয়ারম্যান কৃষ্ণস্বামী কস্তুরীরঙ্গন। ...

 নয়াদিল্লি, ৮ নভেম্বর (পিটিআই): আর্থিক বৃদ্ধির পূর্বাভাস নিয়ে আগেই অশনি সঙ্কেট শুনিয়েছিল আন্তর্জাতিক অর্থভাণ্ডার ও বিশ্বব্যাঙ্ক। এবার আর্থিক মন্দা থাবা বসাল ভারতের আন্তর্জাতিক রেটিংয়ে। রেটিং প্রদানকারী সংস্থা মুডিজ দেশের রেটিং স্থিতিশীল (স্টেবল) থেকে কমিয়ে নেতিবাচক (নেগেটিভ) করে দিল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নতুন কোনও কর্ম পরিকল্পনায় সাফল্যের ইঙ্গিত। লটারি বা ফাটকায় প্রাপ্তি যোগ। খেলাধূলায় কৃতিত্ব। বাক্যে ও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫৮: স্বাধীনতা সংগ্রামী বিপিনচন্দ্র পালের জন্ম
১৮৬২: মুঘল সাম্রাজ্যের শেষ সম্রাট বাহাদুর শাহ জাফরের মৃত্যু
১৮৬৭: বিজ্ঞানী মেরি কুরির জন্ম
১৮৮৮: নোবেলজয়ী বিজ্ঞানী চন্দ্রশেখর বেঙ্কটরমনের জন্ম
১৯২৩: সাহিত্যিক ও সমাজসেবী অশ্বিনীকুমার দত্তের মৃত্যু
১৯৫৪: অভিনেতা কমল হাসানের জন্ম
১৯৭১: অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্তর জন্ম
১৯৭৯: অভিনেত্রী রাইমা সেনের জন্ম

07th  November, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৯ টাকা ৭২.০৯ টাকা
পাউন্ড ৮৯.৬৮ টাকা ৯২.৯২ টাকা
ইউরো ৭৭.২৫ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২২ কার্তিক ১৪২৬, ৯ নভেম্বর ২০১৯, শনিবার, দ্বাদশী ২২/৬ দিবা ২/৪০। উত্তরভাদ্রপদ ২২/৪৬ দিবা ২/৫৬। সূ উ ৫/৪৯/২, অ ৪/৫১/৫৪, অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে পুনঃ ৭/১৭ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৮ গতে ২/২২ মধ্যে, বারবেলা ৭/১২ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/২৯ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/২৯ মধ্যে পুনঃ ৪/১২ গতে উদয়াবধি।
২২ কার্তিক ১৪২৬, ৯ নভেম্বর ২০১৯, শনিবার, দ্বাদশী ২১/১২/৩৯ দিবা ২/১৯/৫। উত্তরভাদ্রপদ ২৪/২৩/৮ দিবা ৩/৩৫/১৬, সূ উ ৫/৫০/১, অ ৪/৫২/৪৩, অমৃতযোগ দিবা ৬/৪৫ মধ্যে ও ৭/২৮ গতে ৯/৩৬ মধ্যে ও ১১/৪৫ গতে ২/৩৭ মধ্যে ও ৩/২০ গতে ৪/৫৩ মধ্যে এবং রাত্রি ১২/৪৩ গতে ২/২৯ মধ্যে, বারবেলা ১২/৪৪/১৩ গতে ২/৭/৩ মধ্যে, কালবেলা ৭/১২/৫১ মধ্যে ও ৩/২৯/৫৩ গতে ৪/৫২/৪৩ মধ্যে, কালরাত্রি ৬/২৯/৫৩ মধ্যে ও ৪/১২/৫১ গতে ৫/৫০/৪০ মধ্যে।
১১ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: লটারি বা ফাটকায় প্রাপ্তি যোগ। বৃষ: কর্মে পদোন্নতির সম্ভাবনা। মিথুন: অর্থপ্রাপ্তির ...বিশদ

07:11:04 PM

আজ বিমানবন্দর থেকে বিশেষ বাস পরিষেবা

 বুলবুলের জেরে বন্ধ কলকাতা বিমানবন্দর। তাই বিমানবন্দরে থাকা যাত্রীদের ফেরাতে ...বিশদ

07:36:49 PM

সাগরে আছড়ে পড়ল বুলবুল 
সাগরদ্বীপে ঘণ্টায় ১২০ কিমি বেগে আছড়ে পড়ল ঘূর্ণিঝড় বুলবুল। এর ...বিশদ

06:45:00 PM

আদালতের রায় খোলা মনে স্বীকার করেছে দেশ: মোদি 

06:12:01 PM

ভবিষ্যতের জন্য কাজ করতে হবে: মোদি 

06:12:00 PM

আসুন সবাই মিলে নতুন ভারত নির্মাণ করি: মোদি 

06:12:00 PM