Bartaman Patrika
কলকাতা
 

১৫ দিনের মধ্যে বিল্ডিং প্ল্যানের আবেদনের নিষ্পত্তি করতে চায় কলকাতা পুরসভা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা পুরসভা এলাকায় কোনও বিল্ডিং প্ল্যান অনুমোদনের জন্য আবেদন জমা দিলে তা ১৫ দিনের মধ্যে নিষ্পত্তি করতে উদ্যোগী হচ্ছে কলকাতা পুরসভা। এর জন্য একটি কমিটি গঠন করার কথা জানিয়েছেন মেয়র ফিরহাদ হাকিম।  
বিশদ
অ্যালেনের কৃতীরা বিশ্ব জুনিয়র সায়েন্স অলিম্পয়াডের ৬টি সোনাই আনল ভারতে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইন্টারন্যাশনাল জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড ২০১৯-এর ছ’টি স্বর্ণপদকই এল ভারতে। ঘটনাচক্রে সেই ছ’জন কৃতী পদকধারীই অ্যালেন কেরিয়ার ইনস্টিটিউটের পড়ুয়া। ভারতে সবক’টি স্বর্ণপদকই এল, প্রতিযোগিতার ১৬ বছরের ইতিহাসে এমন ঘটনা এই প্রথম। 
বিশদ

14th  December, 2019
বরানগরে মহিলার ঝুলন্ত দেহ, ঘর থেকে উদ্ধার একটি মৃত ও একটি জীবিত কুকুর 

বিএনএ, বারাকপুর: বৃহস্পতিবার দুপুরে বরানগরের ২৭ নম্বর ওয়ার্ডের গোপাললাল ঠাকুর রোডে বাড়ি থেকে এক মহিলার ঝুলন্ত মৃতদেহ উদ্ধার করল পুলিস। মহিলার বাড়ি থেকে একটি মৃত ও একটি জীবিত কুকুরও উদ্ধার হয়েছে। বিদেশি কুকুর পোষার শখ ছিল এই মহিলার।  
বিশদ

14th  December, 2019
হাওড়া পুরভোটে জানুয়ারির মাঝেই চূড়ান্ত সংরক্ষণ তালিকা প্রকাশের নির্দেশিকা 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: পূর্ব নির্ধারিত ঘোষণা অনুযায়ী শুক্রবার হাওড়া পুরসভার ওয়ার্ড সংরক্ষণ তালিকা প্রকাশ করতে পারল না জেলা প্রশাসন। এদিন দুপুরেই একটি নির্দেশে জানানো হয়েছে, আগামী ২০ ডিসেম্বরের মধ্যে খসড়া তালিকা প্রকাশ করতে হবে। 
বিশদ

14th  December, 2019
ডিম্পল ও গুড়িয়া, দু’জনের সঙ্গেই প্রেম করত গড়িয়াহাট খুনে ধৃত সৌরভ পুরী 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গড়চা ফার্স্ট লেনে ঊর্মিলাদেবী খুনে শুক্রবার রাতে পাঞ্জাবের নাবাহায় ধৃত সৌরভ পুরী একইসঙ্গে ডিম্পল ও তাঁর মেয়ে গুড়িয়ার সঙ্গে প্রেম করত। কলকাতা পুলিসের গোয়েন্দা প্রধান এই খবর জানিয়েছেন।  
বিশদ

14th  December, 2019
বারাসতে বিজেপির অন্তর্দ্বন্দ্বের মধ্যে বুথ ভিত্তিক সংগঠন ঢেলে সাজছে তৃণমূল 

বিএনএ, বারাসত: মণ্ডল সভাপতি নির্বাচন নিয়ে এখনও অন্তর্কলহে ব্যস্ত বিজেপি শিবির। এই সুযোগে লোকসভা ভোটের ব্যর্থতা ভুলে বারাসত শহরে ঘুরে দাঁড়ানোর মরিয়া চেষ্টা শুরু করেছে শাসক দল। গড় রক্ষার তাগিদে এবার বুথভিত্তিক সংগঠন মজবুত করতে চাইছে তৃণমূল নেতৃত্ব।  
বিশদ

14th  December, 2019
গড়ফায় ডাব পাড়তে গিয়ে পা হড়কে মৃত্যু যুবকের, উত্তেজনা, অবরোধ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গাছে ডাব পাড়তে গিলে পা পিছলে নীচে পড়ে মৃত্যু হল এক যুবকের। মৃতের নাম বুবাই দাস (২৭)। তাঁর বাড়ি যাদবপুরের পূর্বাচলে। বৃহস্পতিবার সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে গড়ফা এলাকায়। এই ঘটনায় এলাকায় উত্তেজনা ছড়ায়। অবরোধ করা হয় বাইপাসও। পরে পুলিসি হস্তক্ষেপে তা উঠে যায়। 
বিশদ

14th  December, 2019
যাদবপুরের সমাবর্তন যেন পিছিয়ে না দেওয়া হয়, উপাচার্যকে চিঠি জুটার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিশ্ববিদ্যালয়ের বিধি পাশ হওয়ার পরই বাতিল হয়েছে প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন। অভিযোগ, শিক্ষা দপ্তরের নির্দেশেই তা হয়েছে। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন নিয়েও এখন নানা জল্পনা তৈরি হয়েছে। 
বিশদ

14th  December, 2019
হুগলির ২৯১টি কৃষি সমবায়কে ব্যাঙ্কে পরিণত করার উদ্যোগ রাজ্যের 

বিএনএ, চুঁচুড়া: হুগলি জেলার ২৯১টি কৃষি সমবায়কে ব্যাঙ্কে পরিণত করার উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। এরমধ্যে ২৮৩টির পরিকাঠামো উন্নয়নের জন্যে ১৫ লক্ষ টাকা করে বরাদ্দ করে ইতিমধ্যেই কাজ শুরু হয়েছে গিয়েছে। 
বিশদ

14th  December, 2019
পড়া ছেড়ে মোবাইল দেখায় বকুনি, আত্মঘাতী মাধ্যমিক পরীক্ষার্থিনী 

বিএনএ, বারাসত: পরীক্ষার আগে মোবাইল নিয়ে ঘাঁটাঘাঁটি করায় ঠাকুমার বকুনিতে আত্মঘাতী হল এক মাধ্যমিক পরীক্ষার্থীনী। বৃহস্পতিবার রাতে অশোকনগরের ১৯ নম্বর ওয়ার্ডের কাকপুল এলাকায় নিজের বাড়ির শৌচালয়ে ওড়নায় ফাঁস নিয়ে আত্মঘাতী হয় সে।  
বিশদ

14th  December, 2019
ছাত্রছাত্রীর সংখ্যা বাড়াতে পুরসভার স্কুলগুলি ইংরেজি মাধ্যম করা হবে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা পুরসভা পরিচালিত যেসব স্কুলগুলিতে ছাত্রছাত্রীর সংখ্যা কম, সেগুলি ইংরেজি মাধ্যমে পরিণত করা হবে। কোন স্কুলে কত ছাত্রছাত্রী, সেই সংক্রান্ত সমীক্ষাও চালাচ্ছে পুরসভার শিক্ষা বিভাগ।
বিশদ

14th  December, 2019
নাগরিকত্ব আইন নিয়ে এবার বুদ্ধিজীবীদের পথে নামাচ্ছে বিজেপি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নাগরিকত্ব আইন নিয়ে সাধারণ মানুষের বিভ্রান্তি কাটাতে এবার বুদ্ধিজীবীদের মাঠে নামাতে চলেছে বিজেপি। ক্যাব সংসদের উভয়কক্ষে পাশ হয়ে রাষ্ট্রপতির স্বাক্ষরের পর আইনে পরিণত হয়েছে। রাজ্য বিজেপি নেতাদের বক্তব্য, যার সৌজন্যে বাংলার লক্ষ লক্ষ উদ্বাস্তু মানুষের দীর্ঘদিনের নাগিরকত্বের দাবি পূরণ হতে চলেছে।  
বিশদ

14th  December, 2019
ওসিকে কোর্টে হাজির হয়ে কারণ দর্শানোর নির্দেশ কোর্টের  

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অভিযুক্তকে ধরতে ব্যর্থ হওয়ায় কুলতলি থানার ওসিকে সশরীরে হাজির হওয়ার কারণ দর্শানোর নির্দেশ দিল আদালত। শুক্রবার আলিপুরের তৃতীয় বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট (জেএম) অনন্যা চট্টোপাধ্যায় ওই নির্দেশ দিয়েছেন।
বিশদ

14th  December, 2019
তালদিতে লাইনে বিকল টোটো ট্রেন চলাচলে বিঘ্ন 

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: শুক্রবার সকাল থেকে দুপুর পর্যন্ত শিয়ালদহ দক্ষিণের ক্যানিং, ডায়মন্ডহারবার ও বারুইপুর শাখায় বিক্ষিপ্তভাবে ট্রেন চলাচলে বিঘ্ন ঘটে। তার জেরে কোথাও আধঘণ্টা কোথাও একঘণ্টা ট্রেন চলাচল ব্যাহত হয়। 
বিশদ

14th  December, 2019
বাগুইআটির স্কুলে বিক্ষোভ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফি বৃদ্ধির প্রতিবাদে ও স্কুল কর্তৃপক্ষের দেওয়া একটি নোটিসে থাকা বক্তব্য নিয়ে আপত্তি জানিয়ে একটি ইংরেজি মাধ্যম স্কুলে বিক্ষোভ দেখালেন অভিভাবকরা। শুক্রবার বাগুইআটির দেশবন্ধুনগরে ওই ঘটনা ঘটে। 
বিশদ

14th  December, 2019

Pages: 12345

একনজরে
কাঠমাণ্ডু, ১৫ ডিসেম্বর (পিটিআই): হাইওয়েতে যাত্রীবোঝাই বাস নিয়ন্ত্রণ হারিয়ে ১০০ মিটার গভীর খাদে পড়ল। মৃত্যু হল ১৪ জনের। মৃতদের মধ্যে তিন শিশু রয়েছে। রবিবার ঘটনাটি ঘটেছে নেপালের সিন্ধুপালচকে। পুলিস জানিয়েছে, দুর্ঘটনার জেরে আরও ১৮ জন জখম হয়েছেন।  ...

সংবাদদাতা, শান্তিনিকেতন: লাভপুরের কাজিপাড়া গ্রামে প্রধানমন্ত্রী আবাস যোজনার বাড়ি তৈরির জন্য পুরনো বাড়ি ভেঙে ফেলা হচ্ছিল। সেই বাড়ির দেওয়াল চাপা পড়ে মৃত্যু হল ছোট ছেলের। মৃতের নাম রোজ শেখ(৮)।   ...

নাগরিকত্ব আইন-২০১৯। যা নিয়ে এই মুহূর্তে দেশসহ গোটা রাজ্য উত্তাল। রাজনৈতিক কাদা ছোঁড়াছুঁড়ি তো সব সময়ই শোনা যায়। কিন্তু, কী ভাবছেন সমাজের বিভিন্ন স্তরের মানুষ! সরাসরি তাঁদের মুখেই শোনা যাক। আজ হুগলি জেলার প্রতিক্রিয়া।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মধ্যবিত্তের ‘নিজের বাড়ির’ স্বপ্ন পূরণে গৃহঋণ মেলার আয়োজন করেছিল ইডেন রিয়েলটি গ্রুপ। সংস্থার সোলারিস সিটি শ্রীরামপুর এবং জোকা প্রকল্পে গত ১৩ থেকে ১৫ ডিসেম্বর এই ‘ফ্লেক্সি হোম লোন মেলা’ অনুষ্ঠিত হয়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

বাড়তি অর্থ পাওয়ার যোগ আছে। পদোন্নতির পাশাপাশি কর্মস্থান পরিবর্তন হতে পারে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষ পক্ষে থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৭০: জার্মান সুরকার লুদভিগ ভ্যান বেটোভেনের জন্ম
১৯১৭: কল্পবিজ্ঞান লেখক আর্থার সি ক্লার্কের জন্ম
১৯২১: হুগলি নদীর নীচ দিয়ে টানেল তৈরির কাজ শুরু করল সিইএসসি
১৯৭১: বাংলাদেশে ভারতীয় বাহিনীর কাছে পাক সেনার আত্মসমর্পণ। জন্ম স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের
২০১২: দিল্লির গণধর্ষণের ঘটনায় উত্তাল দেশ 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৯৩.৪৩ টাকা ৯৬.৮০ টাকা
ইউরো ৭৭.৪৪ টাকা ৮০.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  December, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৪৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭, ০৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪, ০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪, ১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
15th  December, 2019

দিন পঞ্জিকা

২৯ অগ্রহায়ণ ১৪২৬, ১৬ ডিসেম্বর ২০১৯, সোমবার, পঞ্চমী ৫৩/৩৭ দিবা ৩/৪০। অশ্লেষা ৫১/২৫ রাত্রি ২/৪৭। সূ উ ৬/১৩/১০, অ ৪/৫০/৪০, অমৃতযোগ দিবা ৭/৩৮ মধ্যে পুনঃ ৯/৩ গতে ১১/১১ মধ্যে। রাত্রি ৭/৩১ গতে ১১/৫ মধ্যে পুনঃ ২/৪০ গতে ৩/৩৩ মধ্যে, বারবেলা ৭/৩২ গতে ৮/৫২ মধ্যে পুনঃ ২/১১ গতে ৩/৩১ মধ্যে, কালরাত্রি ৯/৫১ গতে ১১/৩১ মধ্যে। 
২৯ অগ্রহায়ণ ১৪২৬, ১৬ ডিসেম্বর ২০১৯, সোমবার, চতুর্থী ১/২৭/৫৩ প্রাতঃ ৬/৫০/১৯ পরে পঞ্চমী ৫৬/৩৮/৫ শেষরাত্রি ৪/৫৪/২৪। অশ্লেষা ৫৫/৪৫/৩৮ শেষরাত্রি ৪/৩৩/২৫, সূ উ ৬/১৫/১০, অ ৪/৫০/৪০, অমৃতযোগ দিবা ৭/৪৬ মধ্যে ৯/১১ গতে ১১/১৮ মধ্যে এবং রাত্রি ৭/৩৮ গতে ১১/১২ মধ্যে ও ২/৪৭ গতে ৩/৪০ মধ্যে, কালবেলা ৭/৩৪/৩৬ গতে ৮/৫৪/২ মধ্যে, কালরাত্রি ৯/৫২/২১ গতে ১১/৩২/৫৫ মধ্যে। 
১৮ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
সংশোধিত নাগরিকত্ব আইন: প্রতিবাদে সামিল লখনউয়ের নাড়োয়া কলেজের পড়ুয়ারা, পাথর ছোঁড়ার অভিযোগ 

11:31:37 AM

সংশোধিত নাগরিকত্ব আইন: বাঁকুড়ার বিষ্ণুপুরে ৬০ নম্বর জাতীয় অবরুদ্ধ 

11:17:00 AM

সংশোধিত নাগরিকত্ব আইন: মুরারই থানার চাতরা গ্রামের কাছে বোলপুর-রাজগ্রাম সড়ক অবরোধ 

11:14:55 AM

সেক্টর ফাইভে আগুন 
সাত সকালে তথ্যপ্রযুক্তি তালুকে আগুন। আজ সকালে সল্টলেক সেক্টর ফাইভের ...বিশদ

10:33:00 AM

শিয়ালদহ দক্ষিণ শাখায় রেল অবরোধ 
সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে সোমবারও শিয়ালদহ দক্ষিণ শাখায় রেল অবরোধ। ...বিশদ

10:27:59 AM

সংশোধিত নাগরিকত্ব আইন: চিনার পার্কে অবরোধ 
সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে সপ্তাহের প্রথম কাজের দিনের সকালে চিনার ...বিশদ

10:15:17 AM