Bartaman Patrika
কলকাতা
 
 

শহরে গঙ্গার ঘাটে ভীড়ের মধ্যে বড়দের কাঁধে চেপে বিসর্জন দেখার আনন্দ। ছবি: অতূণ বন্দ্যোপাধ্যায়।

বারাসত-দত্তপুকুর
বাকিংহাম প্যালেস থেকে স্পেনের প্রাসাদ, সংবাদপত্রের বিবর্তন ঠাঁই পেয়েছে থিমে 

বিশ্বজিৎ মাইতি, বারাসত, বিএনএ: নিত্যনতুন থিম ফুটিয়ে তুলে কোথাও দর্শনার্থীকে বিমোহিত করার প্রয়াস, কোথাও আবার খরচ বাঁচিয়ে মানুষের পাশে থাকার মরিয়া চেষ্টা। সব মিলিয়ে বারাসত ও দত্তপুকুরে শারদীয়া উৎসবকে কেন্দ্র করে বিভিন্ন পুজো কমিটি এবার নানাভাবে দর্শনার্থীদের চমক দেওয়ার চেষ্টা করছেন।  
বিশদ
বিজেপির হাত থেকে ডানকুনির পুজো উদ্বোধন ছিনতাই তৃণমূলের 

বিএনএ, চুঁচুড়া: পুজো উদ্বোধনও ছিনতাই! বিজেপি নেত্রী দেবশ্রী চৌধুরীর উদ্বোধনের তালিকায় থাকা ডানকুনির দু’টি পুজোরই উদ্বোধন করে দিল তৃণমূল কংগ্রেস। তাৎপর্যপূর্ণভাবে বুধবার রাতেই একটি পুজোর উদ্বোধন করে তৃণমূল নেতৃত্ব। আর রাতেই বিশেষ বৈঠকের কারণে দেবশ্রী চৌধুরী আর আসছেন না দাবি করতে শুরু করে বিজেপি। 
বিশদ

04th  October, 2019
আবাসনের পুজো
অসুর প্লাস্টিক, পরিবেশ রক্ষাই আসলে মায়ের আরাধনা, বলছেন কর্তারা 

সুপ্রিয় নায়েক, কলকাতা: ‘তোমাদের এত সাহস হয় কী করে?’ রাষ্ট্রপুঞ্জের জলবায়ু সম্মেলনে তাবড় রাষ্ট্রনেতাকে গ্রেটা থুনবার্গ ‘হাউ ডেয়ার ইউ’ বলে কৈফিয়ত চেয়েছেন, পরিবেশ রক্ষার শপথ নিয়ে ভণ্ডামি করার অধিকার তোমাদের কে দিয়েছে? কে অধিকার দিয়েছে আমাদের ফুসফুসে গ্যালন গ্যালন গরল পোরার, জলাধারকে বিষাক্ত করার?  
বিশদ

04th  October, 2019
স্বাস্থ্য-বান্ধব শারদ সম্মান ঘোষিত 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্বাস্থ্য-বান্ধব শারদ সম্মান প্রতিযোগিতায় সেরার তালিকায় স্থান পেল সুরুচি, ত্রিধারা, বোসপুকুর শীতলা মন্দিরের মতো শহরের খ্যাতনামা পুজোগুলি। বৃহস্পতিবার কলকাতা পুরসভার স্বাস্থ্য বিভাগ আয়োজিত এই প্রতিযোগিতায় বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।  
বিশদ

04th  October, 2019
উল্টোডাঙা উড়ালপুলের গড়িয়ামুখী লেন চালু হল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মহাপঞ্চমীর সন্ধ্যায় চালু হয়ে গেল উল্টোডাঙা উড়ালপুলের গড়িয়ামুখী লেন। গত ৯ জুলাই ওই লেনের ১৯ ও ২০ নম্বর পিলারে ফাটল দেখা দিয়েছিল। তা সারানো হয়।
বিশদ

04th  October, 2019
থার্ড রেলে ব্যাহত বিদ্যুৎ সরবরাহ, পাতালপথে দাঁড়িয়ে পড়ল ট্রেন 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: থার্ড রেলে বিদ্যুৎ সরবরাহ ব্যাহত হওয়ায় বিঘ্নিত হল মেট্রো পরিষেবা। বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা নাগাদ গিরীশ পার্ক স্টেশনে ঘটনাটি ঘটে। এর জেরে আপ লাইনের একটি ট্রেন ওই স্টেশনে বেশ কিছুক্ষণ দাঁড়িয়ে থাকে। তাতে পরের ট্রেনগুলিও দেরিতে চলেছে বলে খবর। 
বিশদ

04th  October, 2019
টালা ব্রিজ বিপজ্জনক, প্রাথমিক রিপোর্টে জানালেন বিশেষজ্ঞ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার টালা ব্রিজ পরিদর্শন করলেন বিশিষ্ট ব্রিজ বিশেষজ্ঞ ভি কে রায়না। গোটা ব্রিজটি পরিদর্শনের পর তিনি প্রাথমিক রিপোর্ট দিয়ে জানিয়ে দিলেন, ব্রিজটি বিপজ্জনক। তবে তিনি দু-একদিনের মধ্যে চূড়ান্ত রিপোর্ট দেবেন। সেই রিপোর্টের উপর ভিত্তি করে আগামী ১২ অক্টোবর পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।  
বিশদ

04th  October, 2019
বৃষ্টিতে ভাসল নিউ বারাকপুরের বিস্তীর্ণ এলাকা 

বিএনএ, বারাকপুর: বৃহস্পতিবার ভোরে টানা তিন ঘণ্টার বৃষ্টিতে ভাসল নিউ বারাকপুরের একাধিক ওয়ার্ড। আট নম্বর ওয়ার্ডের নেতাজি রোডের আচার্য পাড়ায় রাস্তা থেকে জল ঢুকে পড়ল বাড়ির মধ্যে।
বিশদ

04th  October, 2019
দক্ষিণেশ্বরে ডেঙ্গুতে মৃত্যু মহিলার, শহরে প্রাণ গেল শিশুর 

বিএনএ, বারাকপুর: ভ্রাম্যমাণ রক্ত পরীক্ষার গাড়ি চালু করেও ঠেকানো গেল না ডেঙ্গু। ফের দক্ষিণেশ্বরে ডেঙ্গুতে মৃত্যু হল এক মহিলার। বুধবার রাতে বাড়ি থেকে বরানগরের একটি বেসরকারি নার্সিংহোমে নিয়ে যাওয়ার পথে মৃত্যু হয় রোগীর। পুজোর মধ্যে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যুর ঘটনায় আতঙ্ক ছড়িয়েছে। কামারহাটির ১৪ নম্বর ওয়ার্ড এলাকায় ২৬ জন জ্বরে আক্রান্ত। মৃতা মহিলার নাম মিতালি দাস (৩১)। 
বিশদ

04th  October, 2019
তিন বিচারককে হেনস্তা মামলায় অভিযুক্তদের শর্তসাপেক্ষে জামিন 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তিন বিচারককে হেনস্তা ও তাঁদের গাড়ির চালককে মারধরের অভিযোগে ধৃত দুই অভিযুক্তকে শর্তসাপেক্ষে অন্তর্বর্তী জামিন দিল আদালত। বৃহস্পতিবার শিয়ালদহ আদালত ওই দুই অভিযুক্তের জামিনের আবেদন মঞ্জুর করে। সরকারি আইনজীবী জানান, ইতিমধ্যেই জেলে ধৃতদের টিআই প্যারেড সম্পন্ন হয়েছে। 
বিশদ

04th  October, 2019
বউবাজারে ভগ্নস্তূপের মধ্যে মাথা তুলেছে পুজো মণ্ডপ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বউবাজারে ক্ষতিগ্রস্ত এবং ভেঙে পড়া বাড়িগুলির ধ্বংসস্তূপের মধ্যে প্রাণের স্পন্দনের প্রতীক হিসেবে হচ্ছে পুজোটা। মধ্য কলকাতা স্যাকরাপাড়া লেন যুবক সঙ্ঘের পুজোয় অন্যান্যবারের মতো এবার জৌলুস নেই। কিন্তু এলাকাবাসীর মনোবল বাড়াতে এবারের পুজোর গুরুত্ব সবচেয়ে বেশি। 
বিশদ

04th  October, 2019
নোয়াপাড়ায় বাড়ির ছাদ থেকে গ্রেপ্তার ৩ দুষ্কৃতী 

বিএনএ, বারাকপুর: ডাকাতির উদ্দেশ্যে জড়ো হওয়া তিন দুষ্কৃতীকে গ্রেপ্তার করল নোয়াপাড়া থানার পুলিস। বৃহস্পতিবার ভোরে দেশবন্ধু নিমাইচাঁদ ঘাট এলাকার একটি বাড়ির ছাদ থেকে তাদের গ্রেপ্তার করা হয়েছে। পুলিস জানিয়েছে, ধৃতদের নাম সম্রাট শর্মা, গোপাল সরকার ও ধনঞ্জয় সরকার। তাদের বাড়ি নোয়াপাড়া থানা এলাকাতেই।
বিশদ

04th  October, 2019
পকেটমারির অভিযোগে বাংলাদেশি মহিলা গ্রেপ্তার 

বিএনএ, বারাসত: বুধবার বিকেলে পকেটমারির অভিযোগে এক বাংলাদেশি মহিলাকে গ্রেপ্তার করল হাবড়া থানার পুলিস। পুলিস জানিয়েছে, ধৃত মহিলার নাম হোসেনআরা বেগম। তার বাড়ি বাংলাদেশের দৌলতপুরে। বৈধ পাসপোর্ট নিয়ে সে মঙ্গলবার ভারতে আসে।
বিশদ

04th  October, 2019
চলন্ত ট্রেন থেকে বিএসএফ-এর জিনিসপত্র উধাও 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলন্ত ট্রেন থেকে বিএসএফ-এর জিনিসপত্র উধাও হয়ে যাওয়ার অভিযোগ উঠল। শিয়ালদহ রেল পুলিস সূত্রের খবর, সম্প্রতি ডাউন আনন্দ বিহার এক্সপ্রেসের পার্সেল কম্পার্টমেন্টে বিএসএফ-এর কম্পিউটার ও আনুষঙ্গিক সরঞ্জাম আসছিল।
বিশদ

04th  October, 2019
পুজোর জন্য বিদ্যুৎ সংযোগ চেয়ে আবেদনের সংখ্যা বাড়ল সিইএসসিতে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত বছরের তুলনায় এবারে ইতিমধ্যেই পুজোর জন্য অস্থায়ী বিদ্যুৎ সংযোগ চেয়ে আবেদনের সংখ্যা বাড়ল সিইএসসি এলাকায়। সিইএসসি সূত্রের খবর, গত বছর ৪৩২৫টি পুজোয় বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়েছিল। এবারে বৃহস্পতিবার বিকেল পর্যন্ত অস্থায়ী বিদ্যুৎ সংযোগ চেয়ে আবেদনের সংখ্যা দাঁড়িয়েছে ৪৪৮৫টি। 
বিশদ

04th  October, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, জলপাইগুড়ি: জলপাইগুড়ি পান্ডাপাড়া সর্বজনীন দুর্গাপুজো কমিটির মণ্ডপে পাশাপাশি দেখা গিয়েছে দিদি-মোদির ফ্লেক্স। পুজো প্যান্ডেলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপি’র রাজ্য সভাপতি দিলিপ ঘোষের অভিনন্দনজ্ঞাপক ফ্লেক্সের পাশে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও জলপারইগুড়ি পুরসভার চেয়ারম্যান মোহন ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিজাম প্যালেসে সিবিআই দপ্তরে হঠাৎ হাজির হলেন ম্যাথু স্যামুয়েল। বুধবার সকালে তিনি নিজেই চলে আসেন এখানে। তাঁর দাবি, আইফোনের পাসওয়ার্ড জানতে চেয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সেই জন্যই তিনি এসেছেন। ...

স্টকহোম, ৯ অক্টোবর (এপি ও এএফপি): লিথিয়াম-আয়ন ব্যাটারি তৈরির স্বীকৃতি। ২০১৯ সালে রসায়নে নোবেল পুরস্কার জিতে নিলেন তিন বিজ্ঞানী। আমেরিকার জন গুডএনাফ, ব্রিটেনের স্ট্যানলি হোয়াটিংহ্যাম ও জাপানের আরিকা ইয়োশিনো। বুধবার রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেসের তরফে একথা জানানো হল।  ...

সংবাদদাতা, কাঁথি: বুধবার দীঘায় সমুদ্রে মৎস্যজীবীদের জালে ধরা পড়ল বিশালাকৃতি ‘চিলমাছ’। এদিন মোহনার আড়তে মৃত এই মাছটি নিয়ে আসা হয়। অচেনা এই মাছ দেখতে উৎসুক মানুষজন ভিড় জমান। পাশাপাশি দীঘায় বেড়াতে আসা পর্যটকরাও ভিড় জমান।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

মানসিক স্বাস্থ্য দিবস
১৯৫৪: অভিনেত্রী রেখার জন্ম
১৯৬৪: অভিনেতা ও পরিচালক গুরু দত্তের মৃত্যু
২০১১: গজল গায়ক জগজিৎ সিংয়ের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৫.৩৯ টাকা ৮৮.৫৪ টাকা
ইউরো ৭৬.৬০ টাকা ৭৯.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৩ রাত্রি ৭/৫২। শতভিষা ৫১/৩৮ রাত্রি ২/১৪। সূ উ ৫/৩৪/৩৩, অ ৫/১৩/১৭, অমৃতযোগ দিবা ৭/৮ মধ্যে পুনঃ ১/২২ গতে ২/৫৪ মধ্যে। রাত্রি ৬/৩ গতে ৯/২১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে উদয়াবধি, বারবেলা ২/১৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৪ গতে ১২/৫৭ মধ্যে। 
২২ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৭/৪২ রাত্রি ৭/৫৩/৫২। শতভিষা ৫৪/১৮/১৬ রাত্রি ৩/১৮/৫, সূ উ ৫/৩৪/৪৭, অ ৫/১৪/৪৭, অমৃতযোগ দিবা ৭/১৩ মধ্যে ও ১/১৩ গতে ২/৪৪ মধ্যে এবং রাত্রি ৫/৫০ গতে ৯/১৩ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১৫ মধ্যে ও ৪/১ গতে ৫/৩৫ মধ্যে, বারবেলা ৩/৪৭/১৭ গতে ৫/১৪/৪৭ মধ্যে, কালবেলা ২/১৯/৪৭ গতে ৩/৪৭/১৭ মধ্যে, কালরাত্রি ১১/২৪/৪৭ গতে ১২/৫৭/১৭ মধ্যে। 
মোসলেম: ১০ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: ব্যবসায় যুক্ত হলে ভালো। বৃষ: বিবাহের সম্ভাবনা আছে। মিথুন: ব্যবসায় বেশি বিনিয়োগ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
মানসিক স্বাস্থ্য দিবস১৯৫৪: অভিনেত্রী রেখার জন্ম১৯৬৪: অভিনেতা ও পরিচালক গুরু ...বিশদ

07:03:20 PM

২০১৮ সালে সাহিত্যে নোবেল পাচ্ছেন পোল্যান্ডের ওলগা তোকারজুক এবং ২০১৯ সালে সাহিত্যে নোবেল পাবেন অস্ট্রিয়ার পিটার হ্যান্ডকা

05:15:00 PM

দ্বিতীয় টেস্ট, প্রথম দিন: ভারত ২৭৩/৩ 

04:43:00 PM

সিউড়ি বাজারপাড়ায় পরিত্যক্ত দোতলা বাড়ির একাংশ ভেঙে পড়ল, চাঞ্চল্য 

04:27:12 PM

মুর্শিদাবাদে গায়ে আগুন লাগিয়ে আত্মঘাতী বৃদ্ধ 
রোগ যন্ত্রণা সহ্য করতে না পেরে গায়ে আগুন লাগিয়ে ...বিশদ

03:34:00 PM