Bartaman Patrika
কলকাতা
 
 

শহরে গঙ্গার ঘাটে ভীড়ের মধ্যে বড়দের কাঁধে চেপে বিসর্জন দেখার আনন্দ। ছবি: অতূণ বন্দ্যোপাধ্যায়।

জলপথ পরিবহণ নিরাপদ করতে নির্দেশাবলি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উৎসবের সময় জলপথ পরিবহণ সাধারণ মানুষের জন্য নিরাপদ করতে বেশ কিছু পরামর্শ এবং নির্দেশাবলি দিয়েছে সরকার। তাতে প্রথমেই কাঁচা এবং অস্থায়ী ফেরিঘাট ব্যবহার বন্ধ করার পরামর্শ দেওয়া হয়েছে।
বিশদ
পঞ্চমীতে যাত্রী পরিবহণে রেকর্ড করল মেট্রো রেল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পঞ্চমীতেই যাত্রী পরিবহণের ক্ষেত্রে সর্বকালীন রেকর্ড গড়ল মেট্রো রেল। বৃহস্পতিবার, পঞ্চমীতে দিন-রাত মিলিয়ে সাকুল্যে ৯ লক্ষ ২৮ হাজার যাত্রী মেট্রোয় চেপেছেন।
বিশদ

05th  October, 2019
দক্ষিণে সেরা পুজো ঘোষিত

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: জেলায় বিশ্ব বাংলা শারদ সম্মানে সেরা পুজো হিসেবে তিনটি পুজোর নাম ঘোষণা করল প্রশাসন। 
বিশদ

05th  October, 2019
গাইঘাটায় শ্বশুরবাড়িতে আগুন ধরাল জামাই 

বিএনএ, বারাসত: বৃহস্পতিবার রাতে গাইঘাটা থানার ধর্মপুর-২ গ্রাম পঞ্চায়েতের দাসপাড়ায় শ্বশুরবাড়িতে আগুন ধরিয়ে দিল জামাই। আগুনে ভস্মীভূত হয়েছে বাড়ির বেশ কিছু জিনিসপত্র। পুলিস ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, দাসপাড়ার অশ্বিনী সর্দারের মেয়ে শ্বশুরবাড়ির অত্যাচারে বেশ কিছুদিন আগে বাপের বাড়িতে চলে আসেন। 
বিশদ

05th  October, 2019
কন্টেনারে আগুন, যানজট কোনা এক্সপ্রেসওয়েতে 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শুক্রবার ভোরে কোনা এক্সপ্রেসওয়েতে হ্যাংস্যাং ক্রসিংয়ে জামাকাপড় বোঝাই একটি কন্টেনারে আগুন ধরে যায়। দমকলের দু’টি ইঞ্জিন গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। পুলিস জানিয়েছে, এদিন কলকাতা থেকে হুগলির দিকে এই কন্টেনারটি যাচ্ছিল। হঠাৎই আগুন ধরে যায়।  
বিশদ

05th  October, 2019
পথশিশুদের পুজো ঘোরালেন মহিলা পুলিসকর্মীরা
 

বিএনএ, চুঁচুড়া: পুজো মরশুমে ভিন্ন রূপে চন্দননগর কমিশনারেট পুলিস। শুক্রবার পথশিশুদের মণ্ডপে মণ্ডপে ঘোরাল মহিলা পুলিস। মহিলা থানার উদ্যোগে এদিন একঝাঁক শিশুকে নিয়ে দুপুরে পুলিস ভ্যানে এই অভিনব পুজো পরিক্রমা শুরু হয়েছিল। 
বিশদ

05th  October, 2019
বৈঠকখানা রোডে নিগৃহীত সিভিক ভলান্টিয়ার 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৈঠকখানা রোডে টহলদারির সময় স্থানীয় এক বাসিন্দার হাতে নিগৃহীত হলেন আমহার্স্ট থানার সিভিক ভলান্টিয়ার। অভিযোগের তির রাজার দিকে।  
বিশদ

05th  October, 2019
চলন্ত বাসে খোয়া গেল হীরের গয়না 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পঞ্চমীর সন্ধ্যায় চলন্ত বাসে খোয়া গেল সল্টলেকের বাসিন্দা রজনী সিঙ্ঘলের আড়াই লক্ষ টাকার সোনা ও হীরের গয়না। কলকাতা পুলিস সূত্রে জানা গিয়েছে, ওই দিন সন্ধ্যা পৌনে সাতটা নাগাদ ফুলবাগান প্যান্টালুনসের সামনে থেকে হাডকো মোড় যাওয়ার সময় বাসে অজ্ঞাতপরিচয় দুষ্কৃতী তাঁর ব্যাগ হাতিয়ে নিয়ে পালায় বলে অভিযোগ।  
বিশদ

05th  October, 2019
বৈশাখীর শপিং মলে আগুন
ফায়ার অ্যালার্ম বাজেনি, অগ্নিকাণ্ডের কথা মাইকে ঘোষণা করে পাশের পুজো কমিটি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিল্ডিংয়ের কোনও ফায়ার অ্যালার্ম বাজেনি। শপিং মলের পাশের পুজো কমিটি তাদের মাইকে ঘোষণা করছিল, আগুন লেগেছে সকলকে বেরিয়ে আসুন। সেই কথা শুনেই মলের সকলের ধীরে ধীরে বেরিয়ে আসেন। বৃহস্পতিবার সল্টলেকের বৈশাখীর শপিং মল থেকে বেরিয়ে এসে এ’কথাই জানালেন অয়ন মুখোপাধ্যায়।  
বিশদ

04th  October, 2019
ভয়াবহ অগ্নিকাণ্ড সল্টলেকের মলে
ক্ষতিগ্রস্ত ৫০টি গাড়ি, মুহুর্মুহু বিস্ফোরণ, আতঙ্ক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শপিং মলে ভয়াবহ অগ্নিকাণ্ডে আতঙ্ক ছড়াল সল্টলেকের বৈশাখী এলাকায়। বৃহস্পতিবার বেলা তিনটে নাগাদ ঘটনাটি ঘটেছে। শপিং মলের বেসমেন্টে তিনটি তল রয়েছে। সেখান থেকেই আগুন ছড়ায়। রাতের দিকে সেই আগুন নিয়ন্ত্রণে আসে। দমকলের পক্ষ থেকে জানানো হয়েছে, আগুনের উৎস সন্ধানের চেষ্টা করা হচ্ছে। শপিং মলের কর্মীদের দাবি, ঘটনার সময় বেসমেন্টের দু’টি তলে একশোর বেশি বাইক এবং ৫০টির মতো গাড়ি ছিল।
বিশদ

04th  October, 2019
ফাঁকা স্টুডিওয় রাখা হয়েছে লক্ষ্মী ও কালীর কাঠামো
কুমোরটুলির দু’দিকের রাস্তায় মণ্ডপমুখী মানুষের ঢল, মাঝখানে শুনশান প্রতিমা তৈরির ঘর 

বীরেশ্বর বেরা, কলকাতা: দু’দিকে দুই নামকরা পুজো। একদিকে কুমোরটুলি পার্ক, আরেকদিকে কুমোরটুলি সর্বজনীন। মাঝখানে শুনশান কুমোরটুলি মৃৎশিল্পীপাড়া। গত দিন পনেরো ধরে যে অলিগলি পুজোকর্তা, ক্লাব সদস্য থেকে শখের আলোকচিত্রী এবং হাজারো মানুষের সমাগমে জমজমাট হয়েছিল, পঞ্চমীর দিন দুপুরে সেখানে শুনশান। 
বিশদ

04th  October, 2019
বিসর্জন ঘাটগুলি পরিদর্শন করে সন্তুষ্ট মেয়র 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিসর্জন প্রক্রিয়ার জন্য গঙ্গার ঘাটগুলির অবস্থা দেখে সন্তোষ প্রকাশ করলেন মেয়র ফিরহাদ হাকিম। বৃহস্পতিবার ডেপুটি মেয়র অতীন ঘোষ এবং মেয়র পারিষদ দেবাশিস কুমারকে নিয়ে ঘাটগুলির অবস্থা খতিয়ে দেখেন মেয়র। বাজে কদমতলাঘাট, জাজেস ঘাট, দই ঘাট হয়ে নিমতলা ঘাটে গিয়ে এই পরিদর্শন শেষ হয়।  
বিশদ

04th  October, 2019
দেবীর ভোগে থোড় ভাজা, পান্তাভাত, চালতা বলির রেওয়াজ সেই প্রাচীন কাল থেকে 

অভিজিৎ চৌধুরী, চুঁচুড়া, বিএনএ: দুর্গাপুজোতে দেবীর ভোগ হয় থোড় সেদ্ধ বা ভাজা দিয়ে। আবার বলির জন্যে বেছে নেওয়া হয় চালতা। হুগলির বিভিন্ন প্রান্তে এমনই অনেক সুপ্রাচীন পুজো আছে, যেখানে শুধু পুজো নয়, বলি থেকে ভোগের ক্ষেত্রেও ক্ষেত্রেও নানান অভিনবত্ব দেখা যায়। এসবের অনেকগুলির পেছনেই লুকিয়ে আছে জনশ্রুতি।  
বিশদ

04th  October, 2019
বারাসত জেলা হাসপাতাল
আমিষ-নিরামিষের নানান পদে, টিভিতে পুজো পরিক্রমায় কাটবে মনোরোগীদের 

বিএনএ, বারাসত: বারাসত জেলা হাসপাতালে মনোরোগীদের জন্য বিশেষ ব্যবস্থা করল কর্তৃপক্ষ। তাঁরাও এবার উৎসবে শামিল। ষষ্ঠী থেকে দশমী পর্যন্ত উৎসবের আমেজে থাকবেন তাঁরা। মণ্ডপে মণ্ডপে ঘোরা থেকে পেট পুরে পুজোর খাওয়াদাওয়া। খাবারের মেনুতে এলাহি আয়োজন। হাসপাতালের আধিকারিকরা জানান, মানসিক রোগ কেবল ওষুধে সারে না।  
বিশদ

04th  October, 2019
শহরে আলোর কেরামতি, প্রতিমা ও মণ্ডপে সাবেকিয়ানার সঙ্গে থিমের ছোঁয়া 

সুকান্ত বসু, কলকাতা: পুজোর আনন্দে মাতোয়ারা চারধার। শহর সেজেছে আলোর মেলায়। কোথাও মণ্ডপ ও মাতৃপ্রতিমায় রয়েছে সাবেকিয়ানার ছোয়া, আবার কোথাও তা থিম নির্ভর। সব মিলিয়ে জমজমাট পুজো। তবে সব পুজো উদোক্তাদেরই লক্ষ্য এক, দর্শক টানা। তাই তারা সাধ্যমতো চেষ্টা চালিয়ে যাচ্ছে, মাতৃমণ্ডপকে সাজিয়ে তোলার। 
বিশদ

04th  October, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, জলপাইগুড়ি: জলপাইগুড়ি পান্ডাপাড়া সর্বজনীন দুর্গাপুজো কমিটির মণ্ডপে পাশাপাশি দেখা গিয়েছে দিদি-মোদির ফ্লেক্স। পুজো প্যান্ডেলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপি’র রাজ্য সভাপতি দিলিপ ঘোষের অভিনন্দনজ্ঞাপক ফ্লেক্সের পাশে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও জলপারইগুড়ি পুরসভার চেয়ারম্যান মোহন ...

পুনে, ৯ অক্টোবর: ভারতের মাটিতে ‘টিম ইন্ডিয়া’কে হারানো কতটা কঠিন, তা বিলক্ষণ টের পেয়েছে দক্ষিণ আফ্রিকা। কারণ, প্রথম টেস্টের প্রথম ইনিংসে ভারতীয় দলের ৫০২ রানের ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিজাম প্যালেসে সিবিআই দপ্তরে হঠাৎ হাজির হলেন ম্যাথু স্যামুয়েল। বুধবার সকালে তিনি নিজেই চলে আসেন এখানে। তাঁর দাবি, আইফোনের পাসওয়ার্ড জানতে চেয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সেই জন্যই তিনি এসেছেন। ...

জম্মু, ৯ অক্টোবর (পিটিআই): আরও একবার নিয়ন্ত্রণরেখায় সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করে গুলি চালাল পাকিস্তান। বুধবার পুঞ্চের কৃষ্ণঘাঁটি ও বালাকোট সেক্টরে সারারাত ধরে গুলি চালায় পাক সেনা। ভারতীয় সেনা চৌকি লক্ষ্য করে গুলি চালানোর পাশাপাশি তারা সীমান্তবর্তী গ্রামগুলিকেও টার্গেট করে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

মানসিক স্বাস্থ্য দিবস
১৯৫৪: অভিনেত্রী রেখার জন্ম
১৯৬৪: অভিনেতা ও পরিচালক গুরু দত্তের মৃত্যু
২০১১: গজল গায়ক জগজিৎ সিংয়ের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৫.৩৯ টাকা ৮৮.৫৪ টাকা
ইউরো ৭৬.৬০ টাকা ৭৯.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৩ রাত্রি ৭/৫২। শতভিষা ৫১/৩৮ রাত্রি ২/১৪। সূ উ ৫/৩৪/৩৩, অ ৫/১৩/১৭, অমৃতযোগ দিবা ৭/৮ মধ্যে পুনঃ ১/২২ গতে ২/৫৪ মধ্যে। রাত্রি ৬/৩ গতে ৯/২১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে উদয়াবধি, বারবেলা ২/১৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৪ গতে ১২/৫৭ মধ্যে। 
২২ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৭/৪২ রাত্রি ৭/৫৩/৫২। শতভিষা ৫৪/১৮/১৬ রাত্রি ৩/১৮/৫, সূ উ ৫/৩৪/৪৭, অ ৫/১৪/৪৭, অমৃতযোগ দিবা ৭/১৩ মধ্যে ও ১/১৩ গতে ২/৪৪ মধ্যে এবং রাত্রি ৫/৫০ গতে ৯/১৩ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১৫ মধ্যে ও ৪/১ গতে ৫/৩৫ মধ্যে, বারবেলা ৩/৪৭/১৭ গতে ৫/১৪/৪৭ মধ্যে, কালবেলা ২/১৯/৪৭ গতে ৩/৪৭/১৭ মধ্যে, কালরাত্রি ১১/২৪/৪৭ গতে ১২/৫৭/১৭ মধ্যে। 
মোসলেম: ১০ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: ব্যবসায় যুক্ত হলে ভালো। বৃষ: বিবাহের সম্ভাবনা আছে। মিথুন: ব্যবসায় বেশি বিনিয়োগ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
মানসিক স্বাস্থ্য দিবস১৯৫৪: অভিনেত্রী রেখার জন্ম১৯৬৪: অভিনেতা ও পরিচালক গুরু ...বিশদ

07:03:20 PM

২০১৮ সালে সাহিত্যে নোবেল পাচ্ছেন পোল্যান্ডের ওলগা তোকারজুক এবং ২০১৯ সালে সাহিত্যে নোবেল পাবেন অস্ট্রিয়ার পিটার হ্যান্ডকা

05:15:00 PM

দ্বিতীয় টেস্ট, প্রথম দিন: ভারত ২৭৩/৩ 

04:43:00 PM

সিউড়ি বাজারপাড়ায় পরিত্যক্ত দোতলা বাড়ির একাংশ ভেঙে পড়ল, চাঞ্চল্য 

04:27:12 PM

মুর্শিদাবাদে গায়ে আগুন লাগিয়ে আত্মঘাতী বৃদ্ধ 
রোগ যন্ত্রণা সহ্য করতে না পেরে গায়ে আগুন লাগিয়ে ...বিশদ

03:34:00 PM