Bartaman Patrika
কলকাতা
 

কাঁকিনাড়ায় বন্ধ পেপার মিলের দেওয়াল ভেঙে মৃত ২, জখম ৩ 

বিএনএ, বারাকপুর: সোমবার সকালে কাঁকিনাড়ার ঘোষপাড়া রোডে আর্যসমাজ মোড়ের কাছে বন্ধ পেপার মিলের দেওয়াল ভেঙে পড়ায় দুই জনের মৃত্যু হল। দুর্ঘটনায় আহত হয়েছেন তিন জন। তাঁদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। বন্ধ পেপার মিলের দেওয়াল একাধিক জায়গায় বিপজ্জনক অবস্থায় রয়েছে। যা নিয়ে এলাকাবাসীর ক্ষোভ রয়েছে।  
বিশদ
বারুইপুরে নির্মীয়মাণ আবাসনে রহস্য-বিস্ফোরণ, জখম ৩ ছাত্র 

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: দিনদুপুরে বিস্ফোরণে কেঁপে উঠল গোটা এলাকা। নির্জন এলাকায় নির্মীয়মাণ আবাসনে বিস্ফোরণে গুরতর আহত হল তিন স্কুল ছাত্র। সোমবার দুপুরে এমনই ঘটনা ঘটেছে বারুইপুর থানার মদারাট পঞ্চায়েতের কালীনগর এলাকায়। পুলিস জানিয়েছে, আহত ছাত্রদের নাম মানব সর্দার, রাজ শেখ ও রাজেশ সর্দার।  
বিশদ

আলিপুর মহিলা জেল পরিদর্শন রাজ্য মানবাধিকার কমিশনের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিচার প্রক্রিয়া চলার সময় বছরের পর বছর জেলে রয়েছে বলে আলিপুর মহিলা জেলের বন্দিরা রাজ্য মানবাধিকার কমিশনের সদস্যদের কাছে উষ্মা প্রকাশ করল। ঘটনায় ওই জেল কর্তৃপক্ষের কাছে রিপোর্ট তলব করল রাজ্য মানবাধিকার কমিশন। আজ, মঙ্গলবার বিশ্ব মানবাধিকার দিবস।  
বিশদ

উলুবেড়িয়ার উড়ালপুল ও উদয়নারায়ণপুরের সেতুর উদ্বোধন 

সংবাদদাতা, উলুবেড়িয়া: বহু প্রতীক্ষার অবসানে উলুবেড়িয়া উড়ালপুল এবং উদয়নারায়ণপুরের রাজা উদয়নারায়ণ সেতুর উদ্বোধন হল সোমবার। এদিন খড়্গপুরের এক অনুষ্ঠান মঞ্চ থেকে এই দু’টি সেতু উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

মধ্যমগ্রামে সস্ত্রীক অগ্নিদগ্ধ পুলিস কর্মী, ভর্তি আর জি করে 

বিএনএ, বারাসত: সোমবার সন্ধ্যায় মধ্যমগ্রামের দেশবন্ধু রোডে কলকাতা পুলিসের এক কর্মীর বাড়িতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল। তাতে অগ্নিদগ্ধ হয়েছেন ওই পুলিস কর্মী ও তাঁর স্ত্রী। নাম মধুসূধন দত্ত (৫৮) এবং শান্তি দত্ত (৪২)। গুরুতর জখম অবস্থায় তাঁদের কলকাতার আর জি কর হাসপাতালে ভর্তি করা হয়েছে।
বিশদ

পার্ক স্ট্রিট গণধর্ষণ মামলায় এখনই হস্তক্ষেপ নয়: হাইকোর্ট 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিম্ন আদালতে চলা পার্ক স্ট্রিট গণধর্ষণ মামলায় এখনই হস্তক্ষেপের দরকার নেই। সোমবার জানিয়ে দিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি জয় সেনগুপ্ত।  
বিশদ

ঠিকার জমিতে বাড়ি তৈরির অনুমোদন দিতে বিশেষ সেল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঠিকা টেন্যান্সির জমিতে বসবাস করা নাগরিকরা যাতে ওই জমিতেই নিজস্ব বাড়ি তৈরি করতে পারেন, তার জন্য কিছুদিন আগে আইনে পরিবর্তন এনেছে রাজ্য সরকার। এই আইন বদলের ফলে ঠিকা প্রজারা বা তাদের থেকে ভাড়া নিয়ে বসবাস করা নাগরিকরা সরকারের লিজ-হোল্ডারে পরিণত হবেন।  
বিশদ

বিধাননগরে বিল্ডিং প্ল্যান অনুমোদন হবে অনলাইনে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিল্ডিং প্ল্যান অনুমোদনের কাজে গতি বাড়াতে ও প্রক্রিয়া আরও স্বচ্ছ করতে এবার বিধাননগর পুরসভায় বিল্ডিং প্ল্যান অনুমোদন দেওয়া হবে অনলাইনে। রাজ্য সরকারের পক্ষ থেকে এ বিষয়ে পুরসভায় নির্দেশিকা এসেছে।
বিশদ

রক্তচক্ষু দেখিয়ে নাগরিকত্ব বিল পাশ করছে: চন্দ্রিমা 

বিএনএ, চুঁচুড়া: রক্তচক্ষু দেখিয়ে নাগরিকত্ব বিল পাশ করছে। কিন্তু, বিল আইনে পরিণত করতে পারবে না। সোমবার শ্রীরামপুরে দলীয় মহিলা সংগঠনের সমাবেশে এসে হুমকি দিলেন রাজ্য তৃণমূল মহিলা কংগ্রেসের সভানেত্রী তথা মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। এদিন এনআরসি থেকে ক্যাব, কেন্দ্রীয় সরকারের পদক্ষেপ নিয়ে আক্রমণাত্মক ছিলেন চন্দ্রিমা। 
বিশদ

খেজুরের প্যাকেটে মাদক, ধৃতদের পুলিস হেফাজত 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খেজুরের প্যাকেট থেকে উদ্ধার হওয়া মাদক সোমবার পরীক্ষার জন্য পাঠানো হল ল্যাবরেটরিতে। পাশাপাশি নিষিদ্ধ মাদক পাচারের ঘটনায় ধৃত তিনজনকে সোমবার ব্যাঙ্কশালের নগর দায়রা আদালতে তোলা হয়। সরকারি আইনজীবী বিশ্বজিৎ বর্ধন আদালতে বলেন, ধৃতরা মাদকের বড় কারবারি। 
বিশদ

কলকাতা বিশ্ববিদ্যালয়ে ডিন নিয়োগ নিয়ে ধোঁয়াশা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা বিশ্ববিদ্যালয়ের ডিনদের মেয়াদ সোমবারই শেষ হয়েছে। কিন্তু তাঁদের মেয়াদবৃদ্ধি বা নতুন ডিন নিয়োগ নিয়ে কোনও সিদ্ধান্ত হয়নি। এদিন ডিনরা জানিয়েছেন, বিশ্ববিদ্যালয়ের তরফে তাঁদের সন্ধ্যা পর্যন্ত কোনও চিঠি দেওয়া হয়নি।
বিশদ

অশোকনগরে মেয়েকে খুনের চেষ্টায় বাবা গ্রেপ্তার 

বিএনএ, বারাসত: বাড়ির অমতে বিয়ে করায় মেয়েকে কুপিয়ে খুনের চেষ্টার ঘটনায় অশোকনগর থানার পুলিস অভিযুক্ত বাবাকে গ্রেপ্তার করেছে। ধৃতের নাম দুলাল মজুমদার। তার বাড়ি অশোকনগরের জনকল্যাণ পল্লি। রবিবার রাতে পুলিস হাওড়ার বেলুড় থেকে তাকে গ্রেপ্তার করে।  
বিশদ

জয়নগরে বেপরোয়া বাইকের ধাক্কায় মৃত্যু যুবকের 

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: বিয়ের আটমাসের মধ্যেই বেপরোয়া বাইক জীবন কেড়ে নিল এক যুবকের। দ্রুত গতিতে আসা একটি বাইক নিয়ন্ত্রণ হারিয়ে ধাক্কা মারে ওই যুবককে। রাস্তায় ছিটকে পড়ে মাথায় চোট পান তিনি। তাতে মৃত্যু হয় তাঁর। রবিবার সন্ধ্যায় এমনই ঘটনাটি ঘটেছে জয়নগর থানার দক্ষিণ বারাসত গীতাঞ্জলি কমপ্লেক্সের কাছে।  
বিশদ

প্রতারণা মামলায় মুকুল জিজ্ঞাসাবাদে এলেন না 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জোনাল রেলওয়ে ইউজার্স কনসালটেটিভ কমিটিতে সদস্যপদ পাইয়ে দেওয়ার নাম করে প্রতারণার মামলায় বিজেপি নেতা মুকুল রায় জিজ্ঞাসাবাদে এলেন না। 
বিশদ

ডেঙ্গু: ভদ্রেশ্বর পুরসভায় স্মারকলিপি বিজেপির 

বিএনএ, চুঁচুড়া: ডেঙ্গু নিয়ন্ত্রণে ব্যর্থতা ও পুর পরিষেবার অব্যবস্থা নিয়ে অভিযোগ তুলে সোমবার ভদ্রেশ্বর পুরসভায় স্মারকলিপি দিল বিজেপি। বিজেপির হুগলি সাংগঠনিক জেলার উদ্যোগে এদিন ভদ্রেশ্বরে বড় মিছিল করে স্মারকলিপি দেওয়া হয়। 
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, ১০ ডিসেম্বর থেকে নিজেদের মার্জিনাল কস্ট অব ফান্ডস বেসড লেন্ডিং রেট বা এমসিএলআর কমাল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই)। এক প্রেস বিবৃতিতে তারা একথা জানিয়ে বলেছে, আগে তাদের বার্ষিক এমসিএলআর ছিল আট শতাংশ। ...

অর্পণ সেনগুপ্ত, কলকাতা: স্কুলের কাছে ‘প্রায়র পারমিশন’ (পিপি) এসে পৌঁছনোর আগেই শিক্ষক পদপ্রার্থীদের হাতে তা চলে আসছে। আর তার প্রতিলিপি নিয়েই স্কুলে যোগ দিতে চলে আসছেন শিক্ষকরা। রাজ্যের বিভিন্ন স্কুলে এই ঘটনা ঘটছে। বদলির আবেদন করা শিক্ষকদের হাতে এই পিপি ...

জম্মু, ৯ ডিসেম্বর (পিটিআই): কয়েকদিন বন্ধ থাকার পর ফের সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করে গুলি চালাল পাক সেনা। সোমবার ভোর পৌনে চারটে নাগাদ জম্মু ও কাশ্মীরের পুঞ্চ সেক্টরে ভারতীয় সেনার চৌকি লক্ষ্য করে তারা গুলি চালায়। ...

তিরুবনন্তপুরম, ৯ ডিসেম্বর: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে বিরাট কোহলি নিজের ব্যাটিং পজিশন ছেড়ে দিয়েছিলেন শিবম দুবেকে। তিন নম্বরে ব্যাট করার সুযোগটা দারুণভাবে কাজে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় মানসিক অস্থিরতা থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মানবাধিকার দিবস,
১৮৭০- ঐতিহাসিক যদুনাথ সরকারের জন্ম,
১৮৮৮- শহিদ প্রফুল্ল চাকীর জন্ম,
২০০১- অভিনেতা অশোককুমারের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৪ টাকা ৭২.১৪ টাকা
পাউন্ড ৯২.০৭ টাকা ৯৫.৩৭ টাকা
ইউরো ৭৭.৩৪ টাকা ৮০.২৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ অগ্রহায়ণ ১৪২৬, ১০ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ১১/২৬ দিবা ১০/৪৪। কৃত্তিকা ৫৯/২৯ শেষ রাত্রি ৫/৫৭। সূ উ ৬/৯/৩১, অ ৪/৪৮/৪৩, অমৃতযোগ দিবা ৬/৫২ মধ্যে পুনঃ ৭/৩৫ গতে ১১/৮ মধ্যে। রাত্রি ৭/২৯ গতে ৮/২২ মধ্যে পুনঃ ৯/১৬ গতে ১১/৫৬ মধ্যে পুনঃ ১/৪৩ গতে ৩/৩০ মধ্যে পুনঃ ৫/১৭ গতে উদয়াবধি, বারবেলা ৭/২৮ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ১২/৪৮ গতে ২/৮ মধ্যে, কালরাত্রি ৬/২৮ গতে ৮/৮ মধ্যে। 
২৩ অগ্রহায়ণ ১৪২৬, ১০ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ১০/২/৪৮ দিবা ১০/১২/৫। কৃত্তিকা ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৬/১০/৫৮, অ ৪/৪৯/১৩, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ৭/৪৫ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/৩৫ গতে ৮/২৯ মধ্যে ও ৯/২৩ গতে ১২/৪ মধ্যে ও ১/৫২ গতে ৩/৩৯ মধ্যে ও ৫/২৭ গতে ৬/১২ মধ্যে, কালবেলা ১২/৪৯/৫৩ গতে ২/৯/৩৯ মধ্যে, কালরাত্রি ৬/২৯/২৬ গতে ৮/৯/৩৯ মধ্যে।
 
মোসলেম: ১২ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ঘুড়ির সুতোয় গলা কেটে মৃত স্কুলছাত্র 
চিনা মাঞ্জার বলি স্কুলছাত্র। সুতোর ধারে গলা কেটে মৃত্যু হল ...বিশদ

06:20:33 PM

২৪৮ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:02:02 PM

আইলিগ: ইস্ট বেঙ্গল ৪-১ গোলে হারাল নেরোকাকে 

04:01:36 PM

২৫০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:36:09 PM

গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে রেজিস্ট্রারকে হেনস্তার অভিযোগ 
গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বিপ্লব গিরিকে হেনস্তার অভিযোগ উঠল। আজ, মঙ্গলবার ...বিশদ

03:30:27 PM

দক্ষিণদাঁড়িতে আগ্নেয়াস্ত্র সহ ধৃত ৩ দুষ্কৃতী

03:30:00 PM