Bartaman Patrika
কলকাতা
 

জলে কেন্নো, পেটের অসুখে ভোগা অসুস্থদের দেখতে হাসপাতালে মন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: বোটানিক্যাল গার্ডেনের কাছে নস্করপাড়ায় কয়েকটি বাড়ির পানীয় জলে কেন্নো এবং বিছে জাতীয় পোকামাকড় মিশে থাকায় চাঞ্চল্য ছড়িয়েছিল রবিবার। পুরসভার সরবরাহ করা পানীয় জলের গুণমান নিয়েও ক্ষোভ প্রকাশ করেছিলেন একাধিক বাসিন্দা। সোমবার পুরসভার বিশেষ দল ওই এলাকায় গিয়ে সমস্যা চিহ্নিত করে। 
বিশদ
ইগনুর ৩৩ তম সমাবর্তনে কলকাতা কেন্দ্র থেকে ৮৩৪৩ জনকে ডিগ্রি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমবার অনুষ্ঠিত হল ইন্দিরা গান্ধী রাষ্ট্রীয় মুক্ত বিশ্ববিদ্যালয়ের ৩৩ তম সমাবর্তন। দিল্লিতে এর মূল অনুষ্ঠান হয়। সেখানে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল মুখ্য অতিথি হয়ে এসেছিলেন।
বিশদ

18th  February, 2020
স্ত্রীর সাহায্য নিয়ে তরুণীকে ধর্ষণের অভিযোগ, পাটুলিতে ধৃত দম্পতি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যুবতীকে ধর্ষণের অভিযোগে এক ব্যক্তিকে গ্রেপ্তার করল পাটুলি থানার পুলিস। স্বামীকে ধর্ষণে সাহায্য করার অভিযোগে গ্রেপ্তার হল অভিযুক্তের স্ত্রীও। পুলিস জানিয়েছে, ধৃতদের নাম বিষ্ণুপদ মণ্ডল ও রনিতা মণ্ডল। এই ঘটনা দক্ষিণ শহরতলির বাঘাযতীনের।  
বিশদ

18th  February, 2020
৪০ লক্ষ টাকা ব্যয়ে সাজছে বাঁশবেড়িয়া শহর, পাখির চোখ পুরভোট 

অভিজিৎ চৌধুরী, চুঁচুড়া, বিএনএ: পুরসভা নির্বাচনের আগে প্রায় ৪০ লক্ষ টাকা ব্যয় করে শহর সাজছে বাঁশবেড়িয়া পুরসভা। শহরের প্রধান রাস্তা সাহাগঞ্জ থেকে ত্রিবেণী পর্যন্ত এলাকার ফুটপাত সাজিয়ে তোলার পরিকল্পনা অনুমোদন হয়েছে। রাস্তার ধারে সুদৃশ পেভার ব্লক বসানোর পাশাপাশি সেখানে বাহারি গাছও লাগাবে পুরসভা।  
বিশদ

18th  February, 2020
৪০ লক্ষ টাকা ব্যয়ে সাজছে বাঁশবেড়িয়া শহর, পাখির চোখ পুরভোট 

অভিজিৎ চৌধুরী, চুঁচুড়া, বিএনএ: পুরসভা নির্বাচনের আগে প্রায় ৪০ লক্ষ টাকা ব্যয় করে শহর সাজছে বাঁশবেড়িয়া পুরসভা। শহরের প্রধান রাস্তা সাহাগঞ্জ থেকে ত্রিবেণী পর্যন্ত এলাকার ফুটপাত সাজিয়ে তোলার পরিকল্পনা অনুমোদন হয়েছে। রাস্তার ধারে সুদৃশ পেভার ব্লক বসানোর পাশাপাশি সেখানে বাহারি গাছও লাগাবে পুরসভা।  
বিশদ

18th  February, 2020
বর্জ্য জল পরিশোধন করে পুনর্ব্যবহারে প্ল্যান্ট তৈরি হচ্ছে নিউটাউনে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিউটাউনে এবার বাড়ির দৈনন্দিন ব্যবহৃত জল বা নষ্ট হওয়া জলকে পুনর্ব্যহারযোগ্য করার জন্য উদ্যোগ নেওয়া হচ্ছে। অর্থাৎ শৌচালয় বা অন্যান্য ক্ষেত্রে ব্যবহার করা নষ্ট জলকে পাইপ থেকে সংগ্রহ করে মেশিনের মাধ্যমে পরিশোধন করে তা ফের ব্যবহার করার উদ্যোগ। 
বিশদ

18th  February, 2020
বাড়ি থেকে অফিসে আসার পথে রহস্যজনকভাবে নিখোঁজ সার্জেন্ট 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাড়ি থেকে ডিউটিতে আসার জন্য বেরিয়ে রহস্যজনকভাবে নিখোঁজ হয়ে গেলেন কলকাতা পুলিসের সার্জেন্ট সঞ্জয় দাশগুপ্ত। তাঁর পরিবারের তরফে রবিবার ঠাকুরপুকুর থানায় মিসিং ডায়েরি করা হয়েছে। জানা গিয়েছে, সঞ্জয়বাবু সাউথ ট্রাফিক গার্ডে পোস্টিং রয়েছেন। শনিবার রাতে ডিউটি সেরে বাড়ি চলে যান। 
বিশদ

18th  February, 2020
মামলায় অজস্র ফাঁক, সাজাপ্রাপ্ত আসামিকে মুক্তি দিল হাইকোর্ট 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাঁচ বছরের এক শিশুকন্যার শ্লীলতাহানির অভিযোগে যাবজ্জীবন সাজা হয়েছিল গুরুপদ দাসের। অথচ, সেই শিশুকন্য, তার মা এবং দাদু’র বয়ান ছিল পরস্পরবিরোধী। এমনকী তার চিকিৎসা সংক্রান্ত নথিতেও ছিল বিস্তর গোলমাল। সেই রায়কে হাইকোর্টে চ্যালেঞ্জ করার জন্য কোনও আইনজীবীও দিতে পারেননি সেই অভিযুক্ত। 
বিশদ

18th  February, 2020
টিটাগড়ে সিপিএমের প্রাক্তন বিধায়কের চেম্বারের সামনে বোমা 

বিএনএ, বারাকপুর: রবিবার রাত আড়াইটে নাগাদ টিটাগড় পুরসভার এক নম্বর ওয়ার্ডে প্রাক্তন সিপিএম বিধায়ক তথা চিকিৎসক প্রভীন কুমারের চেম্বারের সামনে বোমাবাজি করল দুষ্কৃতীরা। বোমার স্প্লিন্টার লেগে ভিন রাজ্যের দুই মহিলা জখম হয়েছেন। তাঁদের প্রাথমিক চিকিৎসা করা হয়েছে।
বিশদ

18th  February, 2020
যাদবপুরের ছাত্র ভোটে শান্তি বজায় রাখার আর্জি উপাচার্যের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বুধবার যাদবপুরে ছাত্র ভোট। নির্বাচন যাতে শান্তিপূর্ণভাবে হয়, তার জন্য সবপক্ষের কাছে আবেদন জানালেন উপাচার্য সুরঞ্জন দাস। এক প্রেস বিবৃতি দিয়ে ছাত্রছাত্রী, শিক্ষক, শিক্ষাকর্মীদের কাছে সেই আর্জি রেখেছেন তিনি। ভোটের আগে এমন আবেদন এক প্রকার বেনজির বলেই মনে করছেন শিক্ষক-পড়ুয়ারা।  
বিশদ

18th  February, 2020
কলকাতা পুরসভার কাজের প্রশংসা করলেন কেন্দ্রীয় সচিব 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বহুতলের নকশা অনুমোদনের জন্য প্রায় এক বছরের কাছাকাছি সময় লেগে যেত। তার বদলে এখন অনুমোদন মিলবে মাত্র ৩০ দিনে। তাও আবার ‘কমন অ্যাপ্লিকেশন ফর্ম (ক্যাফ)’ নামক একটিমাত্র নথি পূরণ করে। ‘ইজ অব ডুয়িং বিজনেস’-এর আওতায় কলকাতা পুর প্রশাসন এসেছে। 
বিশদ

18th  February, 2020
বজবজে বৃদ্ধা খুনের মামলায় যুবকের যাবজ্জীবন কারাদণ্ড 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বজবজে বৃদ্ধা সুমিত্রা জাসুকে (৬৮) গলায় গামছার ফাঁস দিয়ে নৃশংসভাবে হত্যার অপরাধে অমিতাভ প্রামাণিক ওরফে সম্রাট (৪২) নামে এক যুবককে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিল আদালত। সোমবার আলিপুরের সপ্তদশ অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক শুভাশিস ঘোষাল এই আদেশ দিয়েছেন।  
বিশদ

18th  February, 2020
অমরপ্রেম, বিষ্ণুপুরে স্ত্রীর ছবি গলায় ঝুলিয়ে আত্মহত্যা 

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: মৃত স্ত্রীর ছবি গলায় দিয়ে আত্মঘাতী স্বামী। সোমবার ঘটনাটি ঘটেছে জেলার বিষ্ণুপুর থানার বাখরাহাট এলাকায়। বাসিন্দাদের দাবি, স্বামী-স্ত্রী বিবাহ বিচ্ছেদ বা বিবাহ বহির্ভূত সম্পর্কের কথা এখন হামেশাই শোনা যায়। কিন্তু, এরকম ঘটনা সচরাচর শোনা যায় না।
বিশদ

18th  February, 2020
আলিপুর চিড়িয়াখানায় জন্ম নিল জেব্রা, লেমুর শাবক 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের আলিপুর চিড়িয়াখানায় নতুন অতিথির আগমন হল। জেব্রা এবং রিং টেলড লেমুরের শাবক জন্ম নিয়েছে সেখানে। তা নিয়ে উচ্ছ্বসিত চিড়িয়াখানার কর্তারা। জানা গিয়েছে, ১৪ ফেব্রুয়ারি অন্তরা নামে জেব্রা একটি স্ত্রী জেব্রা শাবকের জন্ম দিয়েছে। এই শাবক নিয়ে এখন জেব্রার সংখ্যা হল সাত। 
বিশদ

18th  February, 2020
রিষড়ায় পরিত্যক্ত ভোজ্যতেলের কারখানায় আগুন 

বিএনএ, চুঁচুড়া: রবিবার রাতে রিষড়ার একটি পরিত্যক্ত ভোজ্যতেলের কারখানায় ভয়াবহ আগুন লাগে। স্থানীয়রা রাতে বিষয়টি দেখতে দমকলকে খবর দিলে তাদের দু’টি ইঞ্জিন ঘটনাস্থলে এসেও আগুন আয়ত্তে আনতে পারেনি। পরে আরও একটি ইঞ্জিন এনে আগুন নিয়ন্ত্রনে আনা হয়।
বিশদ

18th  February, 2020

Pages: 12345

একনজরে
সৌম্যজিৎ সাহা, কলকাতা: শিক্ষাকর্মী নিয়োগ করতে চলেছে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। তার মধ্যে দীর্ঘ এক দশকেরও বেশি সময় পর ক্লারিকাল পদ এবং প্রায় সাত বছর পর গ্রুপ ডি পদে নিয়োগ হবে। তার লিখিত পরীক্ষার জন্য এই প্রথম একটি বাইরের এজেন্সিকে দায়িত্ব দিল ...

 করাচি, ১৮ ফেব্রুয়ারি (পিটিআই): পাকিস্তানের করাচিতে রহস্যময় বিষাক্ত গ্যাসে মৃত্যু হল কমপক্ষে ১৪ জনের। গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন বহু মানুষ। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে করাচির প্রশাসন। ...

সংবাদদাতা, শিলিগুড়ি: উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে কিরণচন্দ্র মেমোরিয়াল আন্তঃকলেজ টি-২০ ক্রিকেট প্রতিযোগিতায় মঙ্গলবার প্রথম খেলায় বাগডোগরার কালীপদ ঘোষ তরাই মহাবিদ্যালয় ৬ উইকেটে পরাজিত করে বানারহাট কার্তিক ওঁরাও হিন্দি কলেজকে। এদিন টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় কালীপদ ঘোষ তরাই মহাবিদ্যালয়।  ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মানসিক অস্থিরতার জন্য পঠন-পাঠনে আগ্রহ কমবে। কর্মপ্রার্থীদের যোগাযোগ থেকে উপকৃত হবেন। ব্যবসায় যুক্ত হলে শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৭৩: জ্যোতির্বিজ্ঞানী কোপারনিকাসের জন্ম
১৬৩০: মারাঠারাজ ছত্রপতি শিবাজির জন্ম
১৮৬১: দক্ষিণেশ্বরে কালীমন্দিরের প্রতিষ্ঠাতা রানি রাসমণির মৃত্যু
১৮৯১: দৈনিক হিসেবে প্রকাশিত হল অমৃতবাজার পত্রিকা
১৯১৫ : ভারতীয় রাজনীতিবিদ গোপালকৃষ্ণ গোখলের মৃত্যু
১৯৭৮: রবীন্দ্রসংগীত শিল্পী পঙ্কজকুমার মল্লিকের মৃত্যু
১৯৮৬: কম্পিউটার রিজার্ভেশন ব্যবস্থা চালু করল রেল





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৯ টাকা ৭২.২৯ টাকা
পাউন্ড ৯১.২৪ টাকা ৯৪.৫৬ টাকা
ইউরো ৭৫.৯২ টাকা ৭৮.৮৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৬৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৫১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ ফাল্গুন ১৪২৬, ১৯ ফেব্রুয়ারি ২০২০, বুধবার, (মাঘ কৃষ্ণপক্ষ) একাদশী ২২/১১ দিবা ৩/৩। পূর্বাষাঢ়া অহোরাত্র। সূ উ ৬/১০/১৮, অ ৫/৩১/৪, অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে পুনঃ ৯/৫৭ গতে ১১/২৮ মধ্যে পুনঃ ৩/১৫ গতে ৪/৪৬ মধ্যে। রাত্রি ৬/২২ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ১/৫৭ গতে উদায়াবধী। বারবেলা ৯/০ গতে ১০/২৫ মধ্যে পুনঃ ১১/৫০ গতে ১/১৫ মধ্যে। কালরাত্রি ৩/০ গতে ৪/৩৫ মধ্যে।
৬ ফাল্গুন ১৪২৬, ১৯ ফেব্রুয়ারি ২০২০, বুধবার, একাদশী ২৭/৪২/৫৮ সন্ধ্যা ৫/১৮/৩৯। মূলা ৬/২৭/৫৬ দিবা ৮/৪৮/৩৮। সূ উ ৬/১৩/২৮, অ ৫/২৯/৫৬। অমৃতযোগ দিবা ৭/৩১ মধ্যে ও ৯/৫১ গতে ১১/২৪ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫১ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ মধ্যে ও ১/৫১ গতে ৬/১৩ মধ্যে। কালবেলা ৯/২/৩৫ গতে ১০/২৭/৮ মধ্যে। কালরাত্রি ৩/২/৩৫ গতে ৪/৩৮/২ মধ্যে।
২৪ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
দক্ষিণ ২৪ পরগনার কুলপিতে দোকানে আগুন 
গ্যাস সিলিন্ডার ফেটে আগুন লাগল দক্ষিণ ২৪ পরগনার কুলপির শ্যামবসুর ...বিশদ

10:39:35 AM

সেভকে বাস দুর্ঘটনা, জখম বেশ কয়েকজন 
শিলিগুড়ি থেকে জয়গাঁ যাওয়ার পথে সেভকের কাছে দুর্ঘটনার কবলে যাত্রীবাহী ...বিশদ

10:33:22 AM

বোলপুরে পঞ্চায়েত অফিসের সামনে বোমা উদ্ধার 
বোলপুর থানার অন্তর্গত সিয়ান মুলুক পঞ্চায়েত অফিসের গেটের সামনের রাস্তায় ...বিশদ

10:19:20 AM

শহরে ট্রাফিকের হাল 
আজ, বুধবার সকালে শহরে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে অফিস টাইম। ...বিশদ

10:04:38 AM

বন্দর এলাকায় বাইক দুর্ঘটনায় জখম ২ 

09:41:00 AM

কালীঘাটে গাছ ভেঙে পড়ে জখম যুবক 

09:40:00 AM