Bartaman Patrika
কলকাতা
 

পুরভোটের মুখে ‘দিদিকে বলো’ নিয়ে যাত্রা 

বিমল বন্দ্যোপাধ্যায়, দক্ষিণ ২৪ পরগনা: চলতি সময়ে রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেসের সাড়া জাগানো রাজনৈতিক কর্মসূচি হল ‘দিদিকে বলো’। যা আট থেকে আশি বছরের মানুষের মুখে মুখে ফিরছে। সেই কর্মসূচি নিয়েই এবার পুর ভোটের আগে তৈরি হয়েছে যাত্রাপালা। 
বিশদ
লালগড়ের পর এবার গোপালনগর
দুষ্কৃতীকে আগ্নেয়াস্ত্র সরবরাহের অভিযোগে গ্রেপ্তার কলকাতা পুলিসের হোমগার্ড 

বিএনএ, বারাসত: ঝাড়গ্রামের লালগড় থানার পর এবার আগ্নেয়াস্ত্র সরবরাহের অভিযোগে গ্রেপ্তার কলকাতা পুলিসের এক হোমগার্ড। বৃহস্পতিবার রাতে বনগাঁ মহকুমার গোপালনগর থানার পুলিস ভবানীপুর গ্রাম থেকে হোমগার্ডকে গ্রেপ্তার করে। পুলিস জানিয়েছে, ধৃতের নাম বাপন কর্মকার। 
বিশদ

25th  January, 2020
হাল ছেড়েই দিয়েছিলেন নির্মাণকর্মীর পরিবার
সরকারি কর্মীদের তৎপরতায় ৪ বছর ঝুলে থাকা চিকিৎসা সহায়তার টাকা মিলল 

বিএনএ, চুঁচুড়া: প্রায় চার বছর ধরে আটকে থাকা নির্মাণকর্মীর চিকিৎসা সহায়তার টাকা মিলল শ্রমদপ্তরের উদ্যোগে। হারিয়ে যাওয়া ফাইল খুঁজে নির্মাণকর্মীকে টাকা পাইয়ে দেওয়ার উদ্যোগ প্রকাশ্যে আসতেই অসংগঠিত শ্রমিক মহলে সাড়া পড়েছে।  
বিশদ

25th  January, 2020
জয়েন্টে মোবাইল ধরতে বিশ্ববিদ্যালয়কে ৩টি যন্ত্র
ম্যারাথনের আয়োজন করতে চান যাদবপুরের পড়ুয়ারা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ম্যারাথনের আয়োজন করতে চাইছেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। এ নিয়ে প্রস্তাবও জমা পড়েছে কর্তৃপক্ষের কাছে। এমনটা আয়োজন করতে রাজি তারা। যদিও সমস্ত অনুমতি পেলে তবেই তা করা যাবে বলে কর্তারা জানিয়েছেন। 
বিশদ

25th  January, 2020
কল্যাণী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও সহ উপাচার্যের মধ্যে তুমুল বিতণ্ডা, বিস্মিত শিক্ষামহল 

বিএনএ, বারাকপুর: কল্যাণী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও সহ উপাচার্যের প্রকাশ্যে বাগবিতণ্ডা! শুক্রবার বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে এই দৃশ্য দেখে হতবাক হয়ে যান সকলে। কথা কাটাকাটির পর সহ উপাচার্য গৌতম পাল উপাচার্যের ঘরের সামনে অবস্থানে বসেন। কিছুক্ষণ পর তিনি ‘অসুস্থ’ বোধ করেন। এই ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে শিক্ষামহলে।  
বিশদ

25th  January, 2020
বাগুইআটিতে আবাসনের ছাদ থেকে পড়ে
৫ তলার শেডে আটকে প্রাণ রক্ষা তরুণীর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাগুইআটিতে ছয় তলার ছাদ থেকে পড়ে গিয়ে পাঁচ তলার রোদ-বৃষ্টি আটকানোর শেডে পা আটকে বরাতজোরে রক্ষা পেলেন এক তরুণী। তাঁর নাম রিচা গুপ্তা। তেঘরিয়ায় ভিআইপি রোড সংলগ্ন একটি আবাসনে শুক্রবার বিকেলে ঘটনাটি ঘটেছে। প্রায় এক ঘণ্টার টানটান নাটকীয় পরিস্থিতির পর পুলিস ও স্থানীয়রা তাঁকে উদ্ধার করেন। 
বিশদ

25th  January, 2020
২৬শে জঙ্গি হানার সতর্কবার্তা না থাকলেও শহরজুড়ে নিরাপত্তা বলয় লালবাজারের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা পুলিসের কাছে সুনির্দিষ্ট জঙ্গি হানার কোনও সতর্কবার্তা নেই। তবুও সাধারণতন্ত্র দিবস উপলক্ষে ফি বছরের মতো কলকাতা সহ রেড রোডের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করছে লালবাজার। রেড রোডের অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, রাজ্যপাল জগদীপ ধনকার উপস্থিত থাকবেন। 
বিশদ

25th  January, 2020
যোধপুর পার্কে তৃণমূল-বিজেপি সংঘর্ষের পর দুই থানার ওসিকে তলব সিপির 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লেক থানার যোধপুর পার্কে বৃহস্পতিবার রাতে তৃণমূল-বিজেপি সংঘর্ষের ঘটনায় সাধারণতন্ত্র দিবসের নিরাপত্তা বিষয়ক বৈঠকের পর লেক এবং ঠাকুরপুকুর থানার ওসিকে আলাদা করে তলব করেন পুলিস কমিশনার অনুজ শর্মা। তবে তাঁদের মধ্যে ঠিক কী নিয়ে কথা হয়েছে, তা জানা যায়নি।  
বিশদ

25th  January, 2020
উলুবেড়িয়া হাসপাতালের ভিতরে বিপজ্জনক জলের ট্যাঙ্ক, আতঙ্গে বাসিন্দারা 

সংবাদদাতা, উলুবেড়িয়া: বিপজ্জনকভাবে হেলে রয়েছে জলের ট্যাঙ্ক। উলুবেড়িয়া ইএসআই হাসপাতালের ভিতরে রয়েছে এই ট্যাঙ্ক। ফলে হাসপাতাল চত্বরে যাঁরা থাকেন, আতঙ্ক গ্রাস করেছে তাঁদের। বিশেষ করে বাঁকুড়ার সারেঙ্গায় যেভাবে ট্যাঙ্ক ভেঙে পড়ার দৃশ্য দেখা গিয়েছে, তাতে এই আতঙ্ক দ্বিগুণ হয়েছে। 
বিশদ

25th  January, 2020
স্বাস্থ্য দপ্তরে চাকরির নাম করে প্রতারণা, এসএসকেএম থেকে গ্রেপ্তার পাণ্ডা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্বাস্থ্য দপ্তরে চাকরি দেওয়ার নাম করে প্রতারণা করার এক চক্রের হদিশ পেল কলকাতা পুলিস। চক্রের পাণ্ডাকে এসএসকেএম চত্বর থেকে শুক্রবার পাকড়াও করেছে ভবানীপুর থানার পুলিস। তার কাছ থেকে উদ্ধার হয়েছে নগদ চার লক্ষ টাকা, ভুয়ো নিয়োগপত্র ও সোনার অলঙ্কার।  
বিশদ

25th  January, 2020
টালা ব্রিজ ভাঙার বিজ্ঞপ্তি জারি হল, বন্ধ হচ্ছে ৩১ জানুয়ারি মধ্যরাত থেকে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টালা ব্রিজ ভাঙার বিজ্ঞপ্তি জারি হল শুক্রবার। ৩১ জানুয়ারি রাত ১২টায় গাড়ি চলাচল বন্ধ করা হবে বলে জানিয়ে দেওয়া হয়েছে। ১ ফেব্রুয়ারি থেকে টালা ব্রিজটি ঘিরে ভাঙার কাজ শুরু হবে। পূর্ত দপ্তরের অংশ কোন সংস্থা ভাঙবে তা টেন্ডার করে বরাত দেওয়া হয়ে গিয়েছে। এর জন্য খরচ ধরা হয়েছে চার কোটি টাকা। 
বিশদ

25th  January, 2020
ফেব্রুয়ারিতে ছাত্রী সংসদের ভোট চায় ডায়মন্ডহারবার মহিলা বিশ্ববিদ্যালয় 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ছাত্রী সংসদের নির্বাচন নিয়ে অনেকটাই পিছিয়ে ডায়মন্ডহারবার মহিলা বিশ্ববিদ্যালয়। কবে তাদের ভোট হবে, তার দিনক্ষণ এখনও ঠিক হয়নি বলে জানা গিয়েছে। যদিও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অনুরাধা মুখোপাধ্যায় জানিয়েছেন, ফেব্রুয়ারি মাসেই তা করার চেষ্টা করা হচ্ছে।
বিশদ

25th  January, 2020
অভিনেত্রী দেবশ্রীকে প্রতারণা মামলায় ধৃতকে হেফাজতে নিল পুলিস 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অভিনেত্রী তথা বিধায়ক দেবশ্রী রায়ের দায়ের করা একটি প্রতারণা মামলায় বারাকপুর জেলে থাকা সুমন বোস নামে এক অভিযুক্তকে তাদের হেফাজতে নিল কলকাতা পুলিস। শুক্রবার আলিপুর আদালত ধৃতকে আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত পুলিস হেফাজতে রাখার নির্দেশ দেয়। 
বিশদ

25th  January, 2020
বৃদ্ধাকে ছুরি দেখিয়ে টাকা ও গয়না হাতানোর দায়ে দোষী সাব্যস্ত ১ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পথ হারানো বৃদ্ধাকে একা পেয়ে চোখে লঙ্কার গুঁড়ো ছিটিয়ে দিয়েছিল এক দুষ্কৃতী। এরপর তাঁকে ছুরি দেখিয়ে সোনার গয়না ও ব্যাগ থেকে টাকা হাতিয়ে চম্পট দিয়েছিল এক যুবক। সেই ঘটনায় তপসিয়ার বাসিন্দা অভিযুক্ত মহম্মদ পিয়ারা ওরফে রাজকুমারকে (৩৫) দোষী সাব্যস্ত করল আদালত। 
বিশদ

25th  January, 2020
কুমোরটুলিতে সরস্বতীর সাজে শোলার বদলে বাড়ছে জরির কাজ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উৎপাদন কম থাকায় দাম বাড়ছে হু হু করে। সেকারণেই কুমোরটুলিতে শোলার বদলে সরস্বতী প্রতিমার সাজে ব্যবহার বাড়ছে জরির অলঙ্কারের। মৃৎশিল্পীদের কথায়, প্রতিমা তৈরির সরঞ্জামের দাম লাফিয়ে বাড়ছে। এর মধ্যে যদি প্রতিমা শোলার অলঙ্কারে সাজাতে হয়, তাহলে ঢাকের দায়ে মনসা বিক্রি হয়ে যাবে। 
বিশদ

25th  January, 2020

Pages: 12345

একনজরে
 আগ্রা, ২৫ জানুয়ারি: কথায় বলে প্রেমের কোনও বয়স হয়না। এই প্রবাদবাক্যটি ফের একবার বাস্তবে ধরা পড়ল। আর তার ঘটল খোদ তাজমহলেরই শহর আগ্রায়। যার রূপকার ...

 ওয়াশিংটন: আরও একবার রেকর্ড ছাড়িয়েছে পৃথিবীর বায়ুমণ্ডলে কার্বন ডাই অক্সাইড ও অন্য গ্রিনহাউস গ্যাসের উপস্থিতি। বিশ্ব আবহাওয়া সংস্থার (ডব্লিউএমও) প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, এসব ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। ব্যবসায়ীদের উন্নতির আশা রয়েছে। বিদ্যার্থীদের সাফল্যযোগ আছে। আত্মীয়দের সঙ্গে মনোমালিন্য দেখা দেবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৬: জন লগি বেয়ার্ড লন্ডনে প্রথম টেলিভিশন সিস্টেমকে জনসমক্ষে নিয়ে আসেন
১৯৩৬: জনগণের জন্য লন্ডনে শুরু হল বিবিসি-র সম্প্রচার
১৯৩৯: আমেরিকায় নিয়মিতভাবে টেলিভিশন সম্প্রচার শুরু
১৭৮২ – বাঁশের কেল্লা খ্যাত বিপ্লবী তিতুমীর তথা সৈয়দ মীর নিসার আলীর জন্ম
১৮৮০ - টমাস আলভা এডিসন বৈদ্যুতিক বাতির বাণিজ্যিক পেটেন্ট করেন।
১৯৬৯: অভিনেতা ববি দেওলের জন্ম
১৯৬৯: চিত্রপরিচালক বিক্রম ভাটের জন্ম
১৯৮৬: বিশিষ্ট সেতারবাদক নিখিল বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
২০০৯: ভারতের অষ্টম রাষ্ট্রপতি আর ভেঙ্কটরামনের মৃত্যু
২০০২ - নাইজেরিয়ার লেগোস শহরে এক বিস্ফোরণে এক হাজারেরও বেশি মানুষ নিহত এবং প্রায় ২০ হাজারেরও বেশি মানুন গৃহহীন হন।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬৪ টাকা ৭২.৩৪ টাকা
পাউন্ড ৯১.৭৩ টাকা ৯৫.০২ টাকা
ইউরো ৭৭.৩৫ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৯৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৮৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,৪৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
26th  January, 2020

দিন পঞ্জিকা

১১ মাঘ ১৪২৬, ২৬ জানুয়ারি ২০২০, রবিবার, (মাঘ শুক্লপক্ষ) দ্বিতীয়া ৫৯/৪৫ শেষ রাত্রি ৬/১৬। ধনিষ্ঠা অহোরাত্র। সূ উ ৬/২১/৫৩, অ ৫/১৬/১৩, অমৃতযোগ দিবা ৭/৫ গতে ১০/০ মধ্যে। রাত্রি ৭/১ গতে ৮/৪৬ মধ্যে। বারবেলা ১০/২৭ গতে ১/১০ মধ্যে। কালরাত্রি ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
১১ মাঘ ১৪২৬, ২৬ জানুয়ারি ২০২০, রবিবার, দ্বিতীয়া ৫৬/১৭/৫২ শেষরাত্রি ৪/৫৬/৫। ধনিষ্ঠা ৫৮/৫৪/২৯ শেষরাত্রি ৫/৫৮/৪৪। সূ উ ৬/২৪/৫৬, অ ৫/১৪/৫৬, অমৃতযোগ দিবা ৭/১ গতে ৯/৫৯ মধ্যে ও রাত্রি ৭/৮ গতে ৮/৫১ মধ্যে। কালবেলা ১১/৪৯/৫৬ গতে ১/১১/১১ মধ্যে। কালরাত্রি ১/২৮/৪১ গতে ৩/৭/২৬ মধ্যে।
৩০ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: বিদ্যার্থীদের সাফল্যযোগ আছে। বৃষ: নিজের প্রতিভার দ্বারা বিশেষ প্রতিষ্ঠা লাভ করতে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৯২৬: জন লগি বেয়ার্ড লন্ডনে প্রথম টেলিভিশন সিস্টেমকে জনসমক্ষে নিয়ে ...বিশদ

07:03:20 PM

গিরিশ পার্ক এলাকায় ১১ মাসের শিশুকে অপহরণের অভিযোগ

04:55:03 PM

আনন্দপুরে একটি বাড়িতে ঢুকে মহিলাকে বেঁধে লুটতরাজ দুষ্কৃতীদের, তদন্তে পুলিস 

04:18:31 PM

৮৩ যাত্রী নিয়ে আফগানিস্তানের গজনিতে ভেঙে পড়ল বিমান

04:15:59 PM

৪৫৮ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:11:36 PM