Bartaman Patrika
কলকাতা
 

হুগলির তালচিনান এলাকায় তৃণমূল নেতার দেহ উদ্ধার 

বিএনএ, চুঁচুড়া: হুগলি জেলার দাদপুর থানার তালচিনান এলাকায় তৃণমূল নেতার দেহ উদ্ধার। পুলিস সূত্রে খবর মৃতের নাম রিতেশ রায়(৫২)। তাঁর বাড়ি কাঁথির মারিশদা এলাকায়। জানা গিয়েছে, মৃতের গলা, থুতনি সহ বিভিন্ন জায়গায় আঘাতের চিহ্ন রয়েছে। রিতেশবাবু পূর্ব মেদিনীপুর জেলার মাজদিয়া থানা এলাকার দুরমুঠ অঞ্চল তৃণমূলের সভাপতি। তৃণমূলের অভিযোগ, বিজেপি অপহরণ করে তাঁকে খুন করেছে।
বিশদ
বড়বাজারে কাপড়ের গুদামে আগুন, ফিরল বাগরির আতঙ্ক  

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাগরির আতঙ্ক আবার ফিরে এল রবিবার রাতে। দগ্ধ বাগরির থেকে কিছুটা দূরে অবস্থিত বড়বাজারের আর্মেনিয়ান স্ট্রিটের একটি কাপড়ের গুদামে অগ্নিকাণ্ডের জেরে ব্যাপক আতঙ্ক ছড়াল।  
বিশদ

11th  February, 2019
ব্যাঙ্ক প্রতারণার শিকার অভিনেতা দেবের বাবা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার ব্যাঙ্ক প্রতারণার শিকার হলেন তৃণমূল সাংসদ তথা অভিনেতা দীপক অধিকারীর (দেব) বাবা গুরুদাস অধিকারী। এব্যাপারে সাংসদ যাদবপুর থানায় অভিযোগ দায়ের করেছেন। তিনি পুলিসের কাছে অভিযোগে বলেছেন, তাঁর বাবার একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে অ্যাকাউন্ট রয়েছে। 
বিশদ

11th  February, 2019
‘স্যার, একটু আপনার রেটিংটা দিয়ে দেবেন’ 
ছাত্রের পোস্টে ঝড় সোশ্যাল মিডিয়ায়

কলকাতা, ১০ ফেব্রুয়ারি: ‘একটি অ্যাপ থেকে খাবার অর্ডার করে সম্ভবত এই প্রথম আমার অনুশোচনা হল।’ কলেজ পড়ুয়া এক কিশোরের এই পোস্ট ঘিরে ঝড় উঠল সোশ্যাল মিডিয়ায়। তবে এই অনুশোচনা বা আক্ষেপ খাবারের মান নিয়ে নয়। তাহলে কী এমন ঘটল! নিজের পোস্টে তার জবাবও দিয়েছেন সৌভিক দত্ত নামে স্নাতকস্তরের ওই ছাত্র।
বিশদ

11th  February, 2019
১০০টি সেঞ্চুরির তারিখের সঙ্গে নম্বরের মিল থাকা ১০ টাকার নোট সংগ্রহ করে রেকর্ড শহরের শচীন ভক্তের

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ক্রিকেটার শচীনের পদবীকে ইংরেজি উচ্চারণ করলে দাঁড়ায় ‘টেনডুলকার’। প্রথম দু’টি অক্ষর ‘টেন’। সংখ্যাটি নিয়েই একদা মাথায় ভূত চেপেছিল শচীনের অন্ধ ভক্ত মণীশ আগরওয়ালের। বেহালার বাসিন্দা মণীশবাবু এক অসাধ্য সাধনের চ্যালেঞ্জ নিয়েছিলেন শচীনের প্রতি ভালোবাসা বোঝাতে।
বিশদ

11th  February, 2019
 ছুটির দিনে ভিড় উপচে পড়লেও বই বিক্রি কম, দেখাদেখিই বেশি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শেষ রবিবার, তার উপর সরস্বতী পুজো। সব মিলিয়ে এদিন ব্যাপক ভিড় হল কলকাতা বইমেলায়। কিন্তু উৎসব আর আড্ডার আবহে এদিন বিক্রিবাট্টার হার ছিল কিছুটা কম। শাড়ি-পাঞ্জাবিতে কয়েক হাজার সেলফি উঠল। কয়েক বছরের ট্রেন্ড মেনে ফুড স্টলেও ভিড় উপচে পড়ল, ব্যাগ এবং সস্তার গয়নাগাটিও বিক্রি হল বিস্তর।
বিশদ

11th  February, 2019
 হাঁস পিটিয়ে মারায় উত্তেজনা হেমনগরে, সংঘর্ষ

 বিএনএ, বারাসত: সরস্বতী পুজোর দিন দেবীর বাহন হাঁসকে পিটিয়ে মারার ঘটনায় ব্যাপক উত্তেজনা ছড়াল হেমনগর উপকূলবর্তী থানার যোগেশগঞ্জ মাধবকাটি এলাকায়। পুলিস ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, শনিবার দুপুরে এক ব্যক্তির ভেড়িতে একটি হাঁস ঢুকে পড়েছিল। অভিযোগ, ওই সামান্য কারণে সেই হাঁসটি পিটিয়ে মেরে ফেলে। 
বিশদ

11th  February, 2019
চুঁচুড়া কলেজিয়েট স্কুল
চালক অসুস্থ হলে থামবে ট্রেন, বার্তা কন্ট্রোল রুমেও, বিজ্ঞান প্রদর্শনীতে দুই খুদের কীর্তি

বিএনএ, চুঁচুড়া: কোনও কারণে চালক অসুস্থ হয়ে পড়লে স্বয়ংক্রিয় ব্রেক কষে থেমে যাবে ট্রেন। পাশাপাশি ট্রেনের নম্বর ও ঘটনাস্থল চিহ্নিত করে কন্ট্রোল রুমে চলে যাবে এসএমএস। কোনও কারণে চালক অসুস্থ হয়ে পড়লে ট্রেন দুর্ঘটনা এড়াতে স্কুলের বিজ্ঞান প্রদর্শনীতে এমনই একটি ভাবনাকে তুলে ধরেছে চুঁচুড়া কলেজিয়েট স্কুলের সপ্তম শ্রেণীর ছাত্র অভিজ্ঞানকিশোর দাস ও অর্কদীপ দাস।
বিশদ

11th  February, 2019
বেলেঘাটায় ‘হিট প্যাড’ থেকে ঘরে আগুন, দমবন্ধ হয়ে মৃত্যু দুই ভাইয়ের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘরের ভিতরে আগুন লেগে ধোঁয়ায় দমবন্ধ হয়ে মৃত্যু হল দুই বৃদ্ধ ভাইয়ের। শনিবার গভীর রাতে এমনই মর্মান্তিক ঘটনা ঘটেছে বেলেঘাটা থানার রাজা রাজেন্দ্রলাল মিত্র রোডে। পুলিস জানিয়েছে, মৃত দুই ভাইয়ের নাম শ্যামসুন্দর ঘোষ (৮২) ও গোলকবিহারী ঘোষ (৭৮)।
বিশদ

11th  February, 2019
ফের বিজ্ঞাপন দেওয়ার ভাবনা কলকাতার
গান্ধীজির নামে চেয়ার প্রফেসর পদে আগ্রহ নেই অধ্যাপকদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১৫০তম জন্মবার্ষিকী উপলক্ষে কলকাতা বিশ্ববিদ্যালয়ে মহাত্মা গান্ধীর নামে একটি চেয়ার প্রফেসর পদ দেওয়ার ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু সেই পদে যোগ দেওয়ার জন্য কোনও অধ্যাপকই আগ্রহ দেখাচ্ছেন না। অন্তত প্রথমবার বিজ্ঞাপনের পর আবেদনের সংখ্যা দেখে এমন ইঙ্গিতই মিলেছে।
বিশদ

11th  February, 2019
 গুজরাতে কাজে যাওয়া যুবকের দেহ উদ্ধার ওড়িশায় লাইনের ধারে, রহস্য

 বিএনএ, বারাসত: গাইঘাটা থেকে গুজরাতে কাজে গিয়েছিলেন তিনি। শেষবার ফোনে বাড়ির লোকজনকে জানিয়েছিলেন, ওরা হয়ত আমাকে আর বাঁচতে দেবে না। আমাকে মেরে ফেলবে। ওই ফোনের পরদিনই ওড়িশার রাজগণপুর এলাকায় রেল লাইনের ধার থেকে তাঁর মৃতদেহ উদ্ধার করল জিআরপি। এই রহস্য মৃত্যুতে এলাকায় উদ্বেগ তৈরি হয়েছে।
বিশদ

11th  February, 2019
বহুদিনের দাবি পূরণ
লেকটাউন পুরনো থানা সংলগ্ন জমিতে দমকল কেন্দ্র গড়ে উঠছে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণ দমদম পুরসভা এলাকায় দমকল কেন্দ্র গড়ার দাবি দীর্ঘদিনের। প্রায় ৫ লক্ষের বেশি মানুষ বসবাস করেন এই পুরসভা এলাকায়। কিন্তু, এখানে কোনও দমকল কেন্দ্র নেই। দমদমে দমকলের দুটি ইঞ্জিন থাকলেও তা এলাকার পরিধি হিসেবে পর্যাপ্ত নয়। আগুন লাগলে বারাসত থেকে দমকলের ইঞ্জিন আনতে হয়।
বিশদ

11th  February, 2019
বিতর্ক ন্যাশনালে
‘রে’ দেওয়ার যন্ত্র নেই, ‘যন্ত্রী’ চলে এলেন ন্যাশনালে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিতর্কের যেন আর এক নাম হয়ে দাঁড়িয়েছে পার্ক সার্কাসের ক্যালকাটা ন্যাশনাল মেডিক্যাল কলেজ। সেখানে যন্ত্র ও পরিষেবা না থাকা সত্ত্বেও ‘যন্ত্রী’ বা মেডিক্যাল টেকনোলজিস্টের চলে আসার ঘটনা ঘটল।
বিশদ

11th  February, 2019
 টিএমসিপি’র সাংগঠিনক বিবাদ, কলকাতার আলিপুর ক্যাম্পাসে দু’টি সরস্বতী পুজো

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরস্বতী পুজো নিয়ে তৃণমূল ছাত্র পরিষদের গোষ্ঠী বিবাদ কলকাতা বিশ্ববিদ্যালয়ে। রবিবার আলিপুর ক্যাম্পাসে টিএমসিপি’র দুই গোষ্ঠী পৃথকভাবে বাগদেবীর আরাধনার আয়োজন করে। আর তা নিয়েই কর্মিমহলে কানাঘুষো শুরু হয়ে গিয়েছে। 
বিশদ

11th  February, 2019
 শালিমারে বিজেপি কর্মীকে বোমা, অভিযুক্ত তৃণমূল

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: বিজেপি কর্মীকে বোমা মেরে খুনের চেষ্টার ঘটনায় উত্তেজনা ছড়াল শালিমারে। রবিবার রাতে এই ঘটনা ঘটেছে। আহত ওই কর্মীকে হাওড়া হাসপাতালে ভর্তি করা হয়েছে। পুলিস জানিয়েছে, ওই বিজেপি কর্মীর নাম সুনীল পাঠক। 
বিশদ

11th  February, 2019

Pages: 12345

একনজরে
  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আই লিগে মোহন বাগানের চ্যাম্পিয়ন হওয়ার আর কোনও সম্ভাবনাই নেই। তবে খেতাব নির্ধারণে মোহন বাগান বড় ভূমিকা নিতে পারে। চেন্নাই সিটি এফসি সোমবার ড্র করেছে। তাদের খেলা বাকি শিলং লাজং (১৮ ফেব্রুয়ারি),মোহন বাগান (২৪ ফেব্রুয়ারি), চার্চিল ...

 লখনউ, ১১ ফেব্রুয়ারি (পিটিআই): জাতীয় স্বার্থ ও জাতীয় নিরাপত্তা ‘চৌকিদারে’র জন্যই উপেক্ষিত হচ্ছে। রাফাল ইস্যুতে সোমবার প্রধানমন্ত্রীকে এভাবেই নিশানা করলেন বসপা সুপ্রিমো মায়াবতী। এক সর্বভারতীয় দৈনিকের রিপোর্টে ফ্রান্সের সঙ্গে প্রতিরক্ষা মন্ত্রকের রাফাল চুক্তিতে প্রধানমন্ত্রীর দপ্তরের হস্তক্ষেপের বিষয়টি প্রকাশ্যে এসেছে। ...

 বেজিং, ১১ ফেব্রুয়ারি (এএফপি): চীন এবং আমেরিকার বাণিজ্য বিরোধ না মিটলে বিশ্বজুড়ে অর্থনৈতিক ঝড় বয়ে যাবে বলে রবিবারই সতর্ক করেছে আন্তর্জাতিক অর্থভাণ্ডার (আইএমএফ)। এরপরেই চীনের সঙ্গে বাণিজ্য নিয়ে আলোচনা শুরু করল আমেরিকা। ...

 বিএনএ, বহরমপুর: এবার মুর্শিদাবাদ জেলায় মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ৮২হাজার ২২৮জন। এরমধ্যে ছাত্রীর সংখ্যা বেশি। আজ, মঙ্গলবার থেকে পরীক্ষা নির্বিঘ্নে করতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে জেলা পুলিস ও প্রশাসন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার জন্য স্থান পরিবর্তন হতে পারে। গবেষণামূলক কাজে সাফল্য আসবে। কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ডারউইন দিবস
১৮০৯: বিজ্ঞানী চার্লস ডারউইনের জন্ম
১৮০৯: আব্রাহাম লিংকনের জন্ম
১৮৭১: ভারতবন্ধু দীনবন্ধু অ্যান্ড্রুজের জন্ম
১৯১৯: কবি সুভাষ মুখোপাধ্যায়ের জন্ম
১৯২০: অভিনেতা প্রাণের জন্ম
১৯৬১ - বাঙালি সাহিত্যিক এবং বিশিষ্ট আইনজীবী অতুলচন্দ্র গুপ্তর মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৪ টাকা ৭২.১৪ টাকা
পাউন্ড ৯০.৫২ টাকা ৯৩.৭৮ টাকা
ইউরো ৭৯.২৫ টাকা ৮২.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,২৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ২৪/১১, দিবা ৩/৫৫। ভরণী ৩৯/৫০ রাত্রি ১০/১১। সূ উ ৬/১৪/৩৬, অ ৫/২৭/১৮, অমৃতযোগ দিবা, ৮/২৯ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/১২ গতে ৪/৪২ মধ্যে। রাত্রি ৬/১৮ মধ্যে পুনঃ ৮/৫১ গতে ১১/২৫  মধ্যে পুনঃ ১/৫৮ গতে ৩/৪২  মধ্যে। বারবেলা ৭/৩৮ গতে ৯/২  মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৩৯, মধ্যে, কালরাত্রি ৭/৩ গতে ৮/৩৯ মধ্যে।
২৮ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১১/১৩/৪৭। ভরণীনক্ষত্র সন্ধ্যা ৫/৫৫/২৩, সূ উ ৬/১৬/১, অ ৫/২৫/৩৪, অমৃতযোগ দিবা ৮/২৯/৫৬ থেকে ১০/৪৩/৫০ মধ্যে ও ১২/৫৭/৪৫ থেকে ২/২৭/১ মধ্যে ও ৩/১১/৩৯ থেকে ৪/৪০/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/১৬/৫৬ মধ্যে ও ৮/৫১/১ থেকে ১১/২৫/৭ মধ্যে ও ১/৫৯/১২ থেকে ৩/৪১/৫৬ মধ্যে, বারবেলা ৭/৩৯/৪৩ থেকে ৯/৩/২৪ মধ্যে, কালবেলা ১/১৪/২৯ থেকে ২/৩৮/১১ মধ্যে, কালরাত্রি ৭/১/৫২ থেকে ৮/৩৮/১১ মধ্যে।
৬ জমাদিয়স সানি
এই মুহূর্তে
চ্যানেল বাছাই: সময় বাড়ল ৩১ মার্চ পর্যন্ত
নতুন নিয়মে চ্যানেল বাছাইয়ের প্রক্রিয়া যাঁদের সম্পূর্ণ হয়নি, সেই দর্শকদের ...বিশদ

10:15:02 PM

পোখরানের কাছে ভেঙে পড়ল বায়ুসেনার প্রশিক্ষণ প্রদানকারী মিগ-২৭ বিমান, অক্ষত পাইলট 

07:30:55 PM

নিউ টাউনে নাবালকের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ
নাবালক ছেলের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ উঠল। গতকাল ...বিশদ

04:49:00 PM

বিজেপি অগণতান্ত্রিক দল: মমতা 
এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ে যাওয়ার পথে উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির ...বিশদ

04:34:14 PM

২৪১ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:53:39 PM

প্রয়াত ইংল্যান্ডের কিংবদন্তী গোলকিপার গর্ডন ব্যাঙ্কস 

03:51:00 PM