আনন্দ আশ্রম লালবাবা শিবমন্দির কমিটির রথের প্রস্তুতি তুঙ্গে
সোমনাথ চক্রবর্তী, ময়নাগুড়ি

প্রায় ষাট বছর ধরে আনন্দ আশ্রম লালবাবা শিবমন্দির কমিটির পক্ষ থেকে ময়নাগুড়িতে রথ উৎসব পালন করা হয়। মন্দির কমিটির সামনের মাঠে বসে মেলা। শতাধিক ব্যবসায়ী বিভিন্ন ধরনের সামগ্রীর পসরা নিয়ে মেলায় বসেন। তবে চাহিদা বেশি থাকে মাটির সামগ্রীর। এখন  চলছে শেষ পর্যায়ের প্রস্তুতি। 
আনন্দ আশ্রম লালবাবা শিবমন্দির কমিটির উদ্যোগে আজ, রবিবার ময়নাগুড়ি শহরে রথ পরিক্রমা করানো হবে। বিকেলের দিকে মেলা প্রাঙ্গণে আনা হয় রথ। মেলা শেষ হওয়ার পর রথ নিয়ে যাওয়া হয় ময়নামাতা কালীমন্দিরে। জগন্নাথ, বলরাম ও সুভদ্রার মাসির বাড়ি ময়নামাতা কালীবাড়ি। সেখানে কালীবাড়ি কমিটি ও ব্যবসায়ী সমিতির পক্ষ থেকে সাতদিনব্যাপী পুজো হয়। ভক্তদের মধ্যে প্রসাদ বিলি করা হয়। সাতদিন পর ফের রথ নিয়ে আসা হয় মেলা প্রাঙ্গণে। এরপর মন্দির কমিটির নিজস্ব ঘরে রথ রেখে দেওয়া হয়। ময়নাগুড়ি আনন্দনগর পাড়ার এই রথে প্রতিবছর হাজার হাজার মানুষের সমাগম হয়। পুলিস প্রশাসনের পক্ষ থেকে রথ উৎসব ঘিরে প্রতিবছরই বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করা হয়। 
মন্দির কমিটির সভাপতি বাদল সরকার ও সম্পাদক বিশ্বনাথ সাহা। বাদলবাবু বলেন, একসময় রথ উৎসব ঘিরে মাত্র কয়েকটি দোকান বসত। এখন আমরা জায়গা দিতে পারি না। সন্ধ্যা গড়াতেই মেলা প্রাঙ্গণে অসংখ্য মানুষের ভিড় হয়। জর্দা সেতু থেকে লম্বা লাইন করে ভক্তরা রথের মেলায় প্রবেশ করেন। এখান থেকে চিনি, কলা কিনে দেবতার উদ্দেশ্যে উৎসর্গ করেন। এখন ময়নাগুড়ির বিভিন্ন প্রান্ত ছাড়াও চ্যাংরাবান্ধা এলাকা থেকেও ব্যবসায়ীরা এসে দোকান বসান।
14d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গুরুজনের থেকে অর্থকড়ি লাভ হতে পারে। স্বার্থান্বেষী আত্মীয়-স্বজনের সঙ্গে দূরত্ব রেখে চলুন। মনে চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা