ব্যবসায়ীদের শুরু করা দুই রথ ঘিরে বাঁকুড়া শহরজুড়ে ‘ব্যাপক উন্মাদনা’
রামকুমার আচার্য, বাঁকুড়া

বাঁকুড়া শহরে বড় ও ছোট রথের শোভাযাত্রা ঘিরে ব্যাপক উন্মাদনা দেখা যায়। জন শ্রুতি অনুযায়ী বাঁকুড়ার ব্যাপারী হাটের রথকে বড় রথ বলা হয়। পোদ্দারপাড়ার রথকে ছোট রথ হিসেবেই ডাকেন বাঁকুড়াবাসী। দু’টি রথই শতাধিক বছরের প্রাচীন। ব্যবসায়ীদের একাংশই দুই রথের প্রচলন করেন। দীর্ঘদিনের ট্র্যাডিশন মেনে এখনও গড়িয়ে যাচ্ছে বাঁকুড়ার এই দু’টি রথের চাকা। বিকেলের পর বাঁকুড়ার দুই প্রান্ত থেকে শুরু হয় রথ। প্রশাসনের নির্দেশ মতো রাত ১১টার মধ্যে তা ফিরে আসে। রথ যাত্রা ঘিরে বাঁকুড়া শহরে অস্থায়ী মেলাও বসে। আম, কাঁঠালের সঙ্গে সমান তালে জিলিপি ও অন্যান্য দোকান বসে। 
ব্যাপারী হাট রথ কমিটির মুখপাত্র সুবীর ঘোষ বলেন, পুরীর রথের অনুকরণে বাঁকুড়ায় এই রথ যাত্রা শুরু করা হয়েছিল। ১৩১৮ সালে প্রথম রথ শুরু হয়। সেই সময়ে ব্যবসায়ীরা প্রচলন করেন। যদিও মাঝে প্রায় ২৬ বছর রথ ভগ্ন অবস্থায় ছিল। তারপর নতুন উদ্যমে আবার শুরু করা হয়। এখনও সমান তালে তা চলে আসছে। এই রথের উচ্চতা প্রায় ৩০ ফুট। লোহার কাঠামোর উপর পিতলের চাদর দিয়ে এই রথ তৈরি করেছিলেন পাত্রসায়রের এক শিল্পী। 
জানা গিয়েছে, ব্যাপারী হাটে নানা ব্যবসায়িক প্রতিষ্ঠানে কাজ করেন বহু শ্রমিক। তাঁরাই প্রথম থেকে রথের রশি টানেন। এখনও সেই ধারা অব্যাহত। তবে এখনকার রথ আগের তুলনায় অনেকটাই আধুনিক করা হয়েছে। ব্যাপারীহাটের রথে চড়েন রাধা বল্লভ। পাঠক পাড়ায় জোড়া মন্দিরে নিত্য পুজো পান রাধা বল্লভ। রথের দিন পালকিতে করে তাঁদের বিগ্রহ আনা হয়। 
ব্যাপারীহাট রথ কমিটির সম্পাদক দিলীপ আগরওয়াল বলেন, বাঁকুড়া শহরের একাংশ পরিক্রমা করে আমাদের রথ। অন্যান্যবারের মতো এবারও লক্ষাধিক টাকা বাজেট রাখা হয়েছে রথের। রথ ঘিরে ব্যাপক উন্মাদনা তৈরি হয়।
বাঁকুড়ার পোদ্দারপাড়ায় রয়েছে শ্যাম সুন্দর কমিটির রথ। সেই রথও সুউচ্চ। তবে তাকে বাঁকুড়াবাসী ছোট রথ বলেই চেনেন। এখানকার রথ কমিটির অন্যতম কর্যকর্তা দেবদাস দত্ত বলেন, চকবাজারে ব্যবসায়ীদের উদ্যোগেই এখানেও শুরু হয়েছিল শ্যাম সুন্দর রথ। শতাধিক বছর আগে প্রথমে রামপুর মোড় থেকে রথের প্রচলন হয়। তারপর স্থানান্তরিত হয়ে সেটি যায় গোবিন্দ প্রাসাদ সিংহ রোডে। সেখান থেকে এখন রথের চাকা গড়ায় পোদ্দার পাড়া থেকে। কেঞ্জাকুড়া থেকে পিতলের রথ তৈরি করা হয়। রথে বিরাজ করেন শ্যাম সুন্দরের বিগ্রহ। এই রথ প্রত্যেক বছর যুগি পাড়া, রানিগঞ্জ মোড়, মাচানতলা হয়ে আবার পোদ্দার পাড়ায় এসে থামে। নিয়ম মেনে আবার উল্টো রথেও বাঁকুড়ায় উৎসবের চেহারা নেয়। 
শ্যাম সুন্দর রথ কমিটির সম্পাদক রাজীব দে বলেন, এবারের রথ ঘিরেও কয়েক লক্ষ টাকা বাজেট রাখা হয়েছে। এবার রথেই শ্যাম সুন্দরের মন্দির তৈরির ভিত্তি প্রস্তর স্থাপন করা হবে। • নিজস্ব চিত্র
14d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গুরুজনের থেকে অর্থকড়ি লাভ হতে পারে। স্বার্থান্বেষী আত্মীয়-স্বজনের সঙ্গে দূরত্ব রেখে চলুন। মনে চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা