খানাকুলে গোপীনাথ জিউয়ের রথযাত্রায় ভিড় করেন দূর-দূরান্তের অনেক মানুষ

নিজস্ব প্রতিনিধি, আরামবাগ: খানাকুলে গোপীনাথ জিউ-এর রথযাত্রা ধুমধাম করে পালিত হয়। রথ পরিক্রমায় মদন গোপাল ব্রজবল্লভ, রাধারানি ও শ্রীধর থাকেন। গোস্বামী মঠের নিয়ম অনুসারে এই রথযাত্রার যাবতীয় নিয়ম কানুন পালন করা হয়। রথযাত্রা উৎসব ঘিরে খানাকুলের কৃষ্ণনগর এলাকার মানুষ আনন্দে মাতেন। 
খানাকুলে রাজা রামমোহনের জন্মস্থান  রাধানগরের ঠিক উল্টোদিকে কৃষ্ণনগর গ্রাম। অভিরাম গোস্বামী কর্তৃক গোপীনাথ জিউর মন্দির প্রতিষ্ঠিত হয়। অভিরাম গোস্বামী মহাপ্রভু শ্রীচৈতন্যের সাক্ষাৎ শিষ্য ছিলেন। দ্বাদশ গোপালের প্রথম গোপাল হিসেবে তিনি পরিচিত। মহাপ্রভু চৈতন্যদেব ধর্ম প্রচারে তাঁকে গৌরে আসার নির্দেশ দিয়েছিলেন। মহাপ্রভুর কাছ থেকে ফিরে এসে গৌরে বৈষ্ণব আন্দোলনে ঝাঁপিয়ে পড়েছিলেন। জীবনের শেষ প্রান্তে খানাকুলের কৃষ্ণনগরে এসে একটি চালাঘরে উপাস্য দেবতা গোপীনাথজিকে প্রতিষ্ঠা করেন। চৈতন্যর সাক্ষাৎ এই শিষ্যকে ঘিরে এলাকায় নানা লোকশ্রুতি ছড়িয়ে আছে। পরবর্তীতে ১৭৬৫ খ্রিস্টাব্দে নবরত্ন মন্দির নির্মিত হয়। সেই মন্দিরের কিছুটা অংশ ভেঙে যাওয়ায় এখন পরিত্যক্ত। পার্শ্ববর্তী এলাকায় নতুন করে ৭০ ফুট উঁচু গোপীনাথ জিউর মন্দির ১৮৪০ খ্রীস্টাব্দে নির্মাণ করা হয়। মন্দিরে বলরাম, মদনমোহন, গোপাল ও অভিরাম গোস্বামীর মূর্তি নিয়মিত পূজিত হয়। নিয়মিত ভোগরাগ হয়। মন্দিরের সামনে বিরাট প্রশস্ত নাটমন্দির রয়েছে। অদূরেই গোপীনাথের প্রশস্ত রাসমঞ্চ। রাসের সময় একাদশী থেকে পূর্ণিমা পর্যন্ত মেলা বসে। 
মন্দিরের ট্রাস্টি বোর্ডের সদস্য শান্তু মুখোপাধ্যায় বলেন, চৈতন্যদেবের সময়কালে অভিরাম গোস্বামী এখানে গোপীনাথজিউর মন্দির প্রতিষ্ঠা করেন। উৎকল মঠের নিয়ম অনুযায়ী পুরীর জগন্নাথদেবের রথযাত্রা হয়। আমাদের এখানে গোস্বামী মঠের নিয়ম অনুযায়ী রথযাত্রা উৎসব হয়। রথযাত্রা পালনের নিয়ম প্রায় একই। বিকেল ৪টের সময় রথ বের হবে। মন্দির সংলগ্ন এলাকা থেকে সিদ্ধ বকুল এলাকা পর্যন্ত রথ যাবে। রথযাত্রা উৎসব উপলক্ষ্যে দূরদূরান্তের মানুষ এখানে আসেন।
অপর সদস্য অনন্ত গোস্বামী বলেন, পুণ্যার্থীরা এই মন্দিরে সারা বছর পুজো দিতে আসেন। স্বাত্বিক মতে পুজোর সব আয়োজন হয়। সকাল থেকে রাত পর্যন্ত নিত্য পুজো হয়। প্রতিদিন ২০০-র বেশি মানুষ ভোগঅন্ন গ্ৰহণ করেন। রথযাত্রা আমাদের এখানের অন্যতম বড় উৎসব। রথযাত্রা উপলক্ষ্যে ভক্তদের সমাগম হয়। সুষ্ঠুভাবে রথযাত্রা যাতে হয় তার ব্যবস্থা এবারও নেওয়া হয়েছে। স্থানীয় বাসিন্দা অর্ণব সরকার বলেন, গোপীনাথ জিউ-এর রথযাত্রা আমাদের প্রাণের উৎসব। রথযাত্রা উৎসব ঘিরে এলাকায় উৎসবের মহল তৈরি হয়। অভিরাম গোপালের শ্রীপাটে রথের দড়ি টানতে দূরদূরান্তের মানুষ ছুটে আসেন।
14d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গুরুজনের থেকে অর্থকড়ি লাভ হতে পারে। স্বার্থান্বেষী আত্মীয়-স্বজনের সঙ্গে দূরত্ব রেখে চলুন। মনে চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা