উল্টোরথের দিন দেবী লক্ষ্মীর সঙ্গে জগন্নাথদেবের মালাবদল

অনিমেষ মণ্ডল, আউশগ্রাম: আউশগ্রামের দিগনগরে আজও উল্টোরথের আগেরদিন দেবী লক্ষ্মীর সঙ্গে প্রভু জগন্নাথদেবের মালাবদল হয়। প্রাচীন এই প্রথা এখনও মেনে চলা হয়। বর্ধমানের মহারাজা কীর্তিচন্দের প্রতিষ্ঠা করা প্রাচীন মন্দিরে এবারও জাঁকজমকভাবেই রথের রশিতে টান দেবেন বাসিন্দারা। 
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বর্ধমানের মহারাজা কীর্তিচন্দ আউশগ্রামের দিগনগরে প্রভু জগন্নাথদেবের মন্দির প্রতিষ্ঠা করেন। জনশ্রুতি আছে, মহারাজা  কীর্তিচন্দ একসময় পুরীর জগন্নাথদেবকে দর্শন করে বাড়ি ফিরে স্বপ্নাদেশ পান। তারপরেই তিনি আউশগ্রামের দিগনগরেই জগন্নাথদেবের মন্দির তৈরি করেন। প্রথমে সেবাইতরাই মন্দিরে প্রভুর সেবা করতেন। পরে ২০০০সালে গ্রামের বাসিন্দাদের নিয়ে ট্রাস্টি বোর্ড তৈরি হয়। সেই থেকেই জগন্নাথদেবের নিত্যসেবা থেকে সবকিছুই মন্দির উন্নয়ন কমিটি দেখভাল করে।
অনেকের বিশ্বাস, পুরীতে প্রভু জগন্নাথদেবের মন্দিরে তীর্থ করার পর আউশগ্রামের দিগনগরে জগন্নাথদেব দর্শন না করলে নাকি তীর্থযাত্রা সম্পন্ন হয় না। পুরীর জগন্নাথদেবের রথের রীতিনীতি-আচার সবই এখানে মেনে চলা হয়। দিগনগরের জগন্নাথদেব মন্দির কমিটির কোষাধ্যক্ষ সমর সিংহ, সদস্য সৌরভ দেউরী বলেন, রথযাত্রার দিন দু’বার ভোগ নিবেদন করা হয়। তারপর প্রথমে মূল মন্দির থেকে জগন্নাথ, বলরাম ও সুভদ্রাকে রথে চড়িয়ে মাসির বাড়ির উদ্দেশে নিয়ে যাওয়া হয়। তবে হাটতলার কাছ থেকে জগন্নাথ, বলরাম ও সুভদ্রাকে কোলে চড়িয়ে মাসির বাড়ি নিয়ে যাওয়া হয়। এরপর উল্টোরথের আগের দিন হয় লক্ষ্মীযাত্রা। সেদিন দেবী লক্ষ্মীকে প্রভু জগন্নাথদেবের মাসির বাড়ি মানভাঙাতে নিয়ে যাওয়া হয়। সেখানে গিয়ে জগন্নাথদেবের সঙ্গে লক্ষ্মীদেবীর মালাবদল করা হয়। তার পরের দিন অর্থাৎ উল্টোরথের দিন প্রভু জগন্নাথদেবকে আবার মূল মন্দিরে নিয়ে আসা হয়। এটাই দিগনগরের জগন্নাথ মন্দিরের রথের মূল রীতি। রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে পুণ্যার্থীরা এখানে আসেন। তাই জগন্নাথদেবের মন্দির ঘিরে পর্যটন কেন্দ্র গড়তে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। রথযাত্রা উৎসব ঘিরে শামিল হন হাজার হাজার মানুষ। শয়ে শয়ে মানুষ রথের দড়িতে টান দেওয়ার জন্য মুখিয়ে থাকেন দিগনগরে। পুরীর মতো এখানেও জগন্নাথ বলরাম সুভদ্রার নিমকাঠের মূর্তি। স্নানযাত্রার পর তা শোওয়ানো থাকে জলের তলায়। ভাষ্কর এসে অঙ্গরাগ করেন। রথযাত্রার পর সেজে উঠেন জগন্নাথ। সারাদিন পূজার্চনার পর বিকেলে টান পড়ে রথের রশিতে।
বর্ধমানে রাধাবল্লভ মন্দিরে জগন্নাথদেব, বলরাম ও সুভদ্রা।-নিজস্ব চিত্র
14d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গুরুজনের থেকে অর্থকড়ি লাভ হতে পারে। স্বার্থান্বেষী আত্মীয়-স্বজনের সঙ্গে দূরত্ব রেখে চলুন। মনে চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা