রাজ্য

মাতৃরূপেণ...। নদীয়ার শান্তিপুরে তোলা নিজস্ব চিত্র।

পুজোয় বিদ্যুতের চাহিদা সাড়ে ১০ হাজার মেগাওয়াটে পৌঁছতে পারে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি বছরে পুজোয় বিদ্যুতের চাহিদা ১০ হাজার মেগাওয়াট ছাড়িয়ে যাবে বলেই মনে করছে রাজ্য বিদ্যুৎ দপ্তর। তবে সেই চাহিদার সুষ্ঠু জোগান দেওয়া সম্ভব হবে বলেই দাবি করেছেন দপ্তরের কর্তারা। পুজোয় বিদ্যুতের জোগান নিয়ে বৃহস্পতিবার বিদ্যুৎমন্ত্রী অরূপ বিশ্বাস বলেন, এবার বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা ১০,৪০০ মেগাওয়াটে পৌঁছতে পারে বলে মনে করছেন তাঁরা। গতবছর যেখানে বিদ্যুৎ বণ্টন সংস্থার আওতায় ৪৭,২৭৫টি পুজো বিদ্যুতের সংযোগ নিয়েছিল, তা এবার আরও বাড়বে বলেই মনে করছেন তিনি। দপ্তরের তথ্য, গতবছর বিদ্যুতের সর্বাধিক চাহিদা ছিল মহাচতুর্থীতে। ওইদিন তা পৌঁছেছিল ৯,২৫২ মেগাওয়াটে।  
এদিন দপ্তরের কর্তারা দাবি করেন, পুজো উপলক্ষ্যে সুষ্ঠু পরিষেবা দিতে দপ্তর বিভিন্ন জায়গায় ট্রান্সফর্মার বা বিদ্যুৎবাহী তার বদল করেছে। পুজোর সময় বিদ্যুৎ দপ্তরের সাড়ে ৭২ হাজার স্থায়ী ও অস্থায়ী কাজে নিযুক্ত থাকবেন বলে জানিয়েছেন অরূপবাবু। এজন্য আধিকারিক নিযুক্ত থাকবেন সাড়ে ছ’হাজারের বেশি। সচল থাকবে ৩,৩৭৮টি মোবাইল ভ্যান। কলকাতা ও শহরতলির সিইএসসি এলাকায় এলাকায় দু’টি হেল্পলাইন নম্বর চালু হবে, সেগুলি হল—৯৮৩১০৭৯৬৬৬ এবং ৯৮৩১০৮৩৭০০। এদিকে, রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থার আওতায় যে হেল্পলাইন দুটি এখনই চালু আছে, তা হল—৯৮০০৭৯৩৫০৩ এবং ৯৮০০৭৯৩৫০৪। 
দপ্তরের তরফে এদিন পুজো কমিটির কর্তাদের কাছে আর্জি রাখা হয়, তাঁরা যেন লাইসেন্সপ্রাপ্ত কর্মীদের দিয়েই বিদ্যুৎ সংযোগের কাজ করান। পাশাপাশি সেখানে যেন কোনোরকম কাটা তার ব্যবহার করা না-হয়। পাইপওয়্যারের উপর জোর দিতে বলেন তাঁরা। যে পরিমাণ বিদ্যুৎ প্রয়োজন হবে বলে মনে করা হচ্ছে, আবেদন করা হয় যেন তারই ভিত্তিতে। আর্জি তাঁদের। কারণ, তার চেয়ে বেশি বিদ্যুৎ খরচ করলে যেকোনও সময় দুর্ঘটনা ঘটে যাওয়ার আশঙ্কা থেকে যায়।  
13h 13m ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শেয়ার মেয়াদি সঞ্চয়সহ একাধিক ক্ষেত্র থেকে অর্থাগম যোগ। ব্যবসায় কেনাবেচা বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৮৬ টাকা১১৩.৪৫ টাকা
ইউরো৯১.৬৭ টাকা৯৪.৮৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা