রাজ্য

চলতি মাসের মাঝামাঝি পর্যন্ত ভারী বৃষ্টির আশা ক্ষীণ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জুলাই মাসের মাঝামাঝি পর্যন্ত দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির বিশেষ আশা নেই। জানিয়েছেন আবহাওয়াবিদরা। দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি বেড়েই চলেছে। জুলাই মাসের প্রথম সপ্তাহে কলকাতাসহ দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় ঘাটতির মাত্রা এখন ৬০-৮০ শতাংশ। ১ জুন থেকে এখনও পর্যন্ত বর্ষাকালের সার্বিক ঘাটতির মাত্রা বেশিরভাগ জেলায় ৫০ শতাংশ বা তার বেশি। 
অন্যদিকে উত্তরবঙ্গে, বিশেষ করে হিমালয় সংলগ্ন জেলাগুলিতে স্বাভাবিকের চেয়ে অনেক বেশি বৃষ্টি হয়েছে। আগামী রবিবার পর্যন্ত উত্তরবঙ্গে ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। আজ বৃহস্পতিবার আলিপুরদুয়ার জেলায় অতিবৃষ্টির ‘লাল সতর্কতা’ দেওয়া হয়েছে। উত্তরপ্রদেশ থেকে একটি পূর্ব-পশ্চিম নিম্নচাপ অক্ষরেখা উত্তর-পূর্ব অসমের উপর অবস্থিত ঘূর্ণাবর্ত পর্যন্ত বিস্তৃত আছে। এই অক্ষরেখাটি হিমালয় সংলগ্ন উত্তরবঙ্গের উপর দিয়ে গিয়েছে। এই কারণে উত্তরবঙ্গে বেশি বৃষ্টি হচ্ছে। দক্ষিণবঙ্গের একটা অংশের উপর দিয়ে গিয়েছে মৌসুমি অক্ষরেখা। এর প্রভাবে দক্ষিণবঙ্গে বৃষ্টি হচ্ছে বিক্ষিপ্তভাবে। 
গত কয়েকদিনের তুলনায় আজ থেকে দিন তিনেক দক্ষিণবঙ্গে বৃষ্টির মাত্রা কিছুটা বাড়তে পারে বলে আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা হবিবুর রহমান বিশ্বাস জানিয়েছেন। ‘ফেয়ারলি ওয়াইড স্প্রেড’ বৃষ্টির পূর্বাভাস তিনদিনের জন্য দেওয়া হয়েছে। তবে উত্তরবঙ্গের মতো ‘ওয়াইড স্প্রেড’ বৃষ্টির কোনও পূর্বাভাস দক্ষিণবঙ্গের জন্য দেওয়া হয়নি। ফলে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। তিনদিন পর বৃষ্টির মাত্রা ফের কমে যাবে। আপাতত ১৬ জুলাই পর্যন্ত দক্ষিণবঙ্গে এরকমই চলবে বলে আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে। 
বৃষ্টি কমে যাওয়া ও আকাশ অনেকটা মেঘমুক্ত হওয়ার ফলে চড়া রোদে তাপমাত্রা বাড়ছে। ভ্যাপসা গরমের অস্বস্তি ফিরে এসেছে কলকাতাসহ দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলায়। কলকাতায় বুধবার সর্বোচ্চ তাপমাত্রা (৩৪.৯ ডিগ্রি সেলসিয়াস) স্বাভাবিকের তুলনায় ২ ডিগ্রির মতো বেশি ছিল। 
সর্বনিম্ন তাপমাত্রাও স্বাভাবিকের চেয়ে প্রায় ২ ডিগ্রি বেশি ছিল শহরে। গত দু’দিন শহর বৃষ্টিহীন ছিল। জুলাইয়ের ৩-১০ তারিখ পর্যন্ত সময়ে কলকাতায় স্বাভাবিকের তুলনায় ৭২ শতাংশ কম বৃষ্টি হয়েছ। আবহাওয়াবিদরা বলছেন, দক্ষিণবঙ্গে বৃষ্টির মাত্রা বৃদ্ধির জন্য এখানে নিম্নচাপ অক্ষরেখা, নিম্নচাপ বা ঘূর্ণাবর্ত তৈরি হওয়া দরকার। আগামী কয়েকদিনের মধ্যে সেরকম কিছু হওয়ার সম্ভাবনা নেই। শুধু মৌসুমি অক্ষরেখার প্রভাবে এখন কোনও কোনও জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টি হবে।
10d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিকল্প উপার্জনের নতুন পথের সন্ধান লাভ। কর্মে উন্নতি ও আয় বৃদ্ধি। মনে অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     July,   2024
দিন পঞ্জিকা