রাজ্য

বিপুল টাকা বিদেশে পাচারের অভিযোগে ইডির হাতে গ্রেপ্তার ব্যবসায়ী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্বাস্থ্য ভবনের বিভিন্ন প্রজেক্টের টেন্ডার পাইয়ে দেওয়ার নামে প্রতারণার টাকা বিদেশে পাচারের অভিযোগে ইডি গ্রেপ্তার করল বুধাদিত্য চট্টোপাধ্যায়কে। তার বিরুদ্ধে রয়েছে সাড়ে ৩৭ কোটি টাকা প্রতারণার অভিযোগ। একাধিক অ্যাকাউন্ট খুলে প্রতারণার টাকা পাচার করার নথি ও তথ্য-প্রমাণ তাদের হাতে এসেছে, দাবি করেছে কেন্দ্রীয় এজেন্সি। দীর্ঘ জেরার পর মঙ্গলবার রাতে বুধাদিত্যকে গ্রেপ্তার করা হয়।
২০২২ সালে বুধাদিত্যের বিরুদ্ধে আনন্দপুরের এক বাসিন্দা স্থানীয় থানায় অভিযোগ করেন। পুলিসে অভিযোগ জানানো হয় যে, রাজ্য স্বাস্থ্যদপ্তরের ‘কনসালটিং অডিটর’ করে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে তাঁর কাছ থেকে বুধাদিত্য ২৫ লক্ষ টাকা নেন। একইসঙ্গে অভিযোগকারীকে জুট কর্পোরেশন অফ ইন্ডিয়ারও (জেসিআই) কনসালটিং অডিটর করার প্রলোভন দিয়ে নেওয়া হয় আরও পাঁচ লক্ষ টাকা। এই দুই অভিযোগের ভিত্তিতে আনন্দপুর থানা বুধাদিত্যের বিরুদ্ধে প্রতারণার কেস রুজু করে। পুলিস সূত্রের খবর, অভিযুক্ত ব্যক্তি বিভিন্ন জায়গায় লাল বা নীল বাতি লাগানো গাড়ি নিয়ে ঘুরে বেড়াতেন। এক আইএএস অফিসের সঙ্গে তাঁর ঘনিষ্ঠতার কাহিনিও বিভিন্ন জায়গায় প্রচার করেন তিনি। এরপর বুধাদিত্যকে সে-বছরই আনন্দপুর থানা গ্রেপ্তার করে। 
তদম্তে প্রকাশ, ২০১৯ সালে বুধাদিত্য একটি ভুয়ো ওয়েবসাইট তৈরি করে। তাতে স্বাস্থ্যদপ্তরের বিভিন্ন টেন্ডার আপলোড করে। ভারত সরকারেরও বিভিন্ন দপ্তরের টেন্ডার তুলে ধরা হয় সেখানে। এমনকী,   দেশের যেকোনও প্রান্তে ডায়াগনস্টিক সেন্টারের লাইসেন্স পাইয়ে দেওয়ারও টোপ দেন অভিযুক্ত। আগ্রহীদের বুধাদিত্য জানান, সরকারি টেন্ডার পেতে অসুবিধা হবে না। এরপর তাঁদের ভুয়ো কাগজপত্র ইস্যু করেন তিনি। তার বিনিময়ে কোটি টাকা রোজগার করেন বুধাদিত্য। দেশজুড়ে বিভিন্ন সরকারি সংস্থার টেন্ডার পাইয়ে দেওয়ার নামে প্রতারণার অভিযোগ আসায় ইডি খোঁজ নেয় ওই কালো টাকা কোথায় বিনিয়োগ করা হয়েছে? 
তদন্তে এজেন্সি জেনেছে, প্রতারণার টাকা বুধাদিত্য সরিয়েছেন একাধিক অ্যাকাউন্টে। বিপুল টাকা বিভিন্ন কোম্পানিতেও বিনিয়োগ করা হয়েছে। এই কোম্পানিগুলি বকলমে অভিযুক্তই চালান। এমনকী, বিপুল পরিমাণ টাকা দুবাই এবং সিঙ্গাপুরে হাওলা মারফত পাচার করেছেন তিনি। বিদেশের বিভিন্ন ব্যবসায় সেই টাকা খাটছে। এই সংক্রান্ত নথি তদন্তকারীরা হাতেও পেয়েছেন। 
এরপরই বুধাদিত্যকে জেরার জন্য ডেকে পাঠায় ইডি। তাঁর বিপুল টাকার উৎস কী, মূলত এই বিষয়েই জানতে চাওয়া হয় বুধাদিত্যের কাছে। কিন্তু তিনি এই সংক্রান্ত প্রশ্নের সন্তোষজনক ব্যাখ্যা দিতে পারেননি বলেই দাবি ইডির। অতঃপর মঙ্গলবার বুধাদিত্যকে গ্রেপ্তার করে তারা। প্রতারণার বিপুল অর্থ কোন কোন জায়গায় ঢোকানো হয়েছে, তাঁকে জেরা করে জানার চেষ্টা করবেন এজেন্সির অফিসাররা। 
  
10d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিকল্প উপার্জনের নতুন পথের সন্ধান লাভ। কর্মে উন্নতি ও আয় বৃদ্ধি। মনে অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     July,   2024
দিন পঞ্জিকা