রাজ্য

প্রকাশিত সেমেস্টার পদ্ধতিতে একাদশ শ্রেণির পরীক্ষার রুটিন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সেমেস্টার পদ্ধতিতে একাদশের পরীক্ষার রুটিন বুধবার ঘোষণা করল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। ১৩ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে প্রথম সেমেস্টারের পরীক্ষা। সেদিন বাংলা, ইংরেজি, হিন্দির মতো প্রথম ভাষার পরীক্ষাগুলি রয়েছে। ১৮ সেপ্টেম্বর বৃত্তিমূলক শাখার সবক’টি বিষয়ের পরীক্ষা হবে। দ্বিতীয় ভাষার পরীক্ষা রয়েছে ১৯ সেপ্টেম্বর। ২০ সেপ্টেম্বর ইকোনমিক্স, অ্যানথ্রোপলজি, সায়েন্স অব ওয়েল বিইং এবং অ্যাপ্লায়েড আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের পরীক্ষা। ২১ সেপ্টেম্বর ফিজিক্স, নিউট্রিশন, এডুকেশন এবং অ্যাকাউন্টেন্সির পরীক্ষা রয়েছে। ২৩ সেপ্টেম্বর কম্পিউটার সায়েন্স, মডার্ন কম্পিউটার অ্যাপ্লিকেশন, এনভায়রনমেন্টাল স্টাডিজ, হেলথ অ্যান্ড ফিজিক্যাল এডুকেশন, মিউজিক এবং ভিজ্যুয়াল আর্টসের পরীক্ষা। ২৪ সেপ্টেম্বর স্ট্যাটিসটিক্স, সাইকোলজি, কমার্শিয়াল ল অ্যান্ড প্রিলিমিনারিজ অব অডিটিং এবং হিস্ট্রি পরীক্ষা। ২৫ সেপ্টেম্বর কেমিস্ট্রি, জিওগ্রাফি, হিউম্যান ডেভেলপমেন্ট অ্যান্ড রিসোর্স ম্যানেজমেন্ট, বিজনেস স্টাডিজ, ২৬ সেপ্টেম্বর ফিলজফি, ২৭ সেপ্টেম্বর ম্যাথামেটিক্স, এগ্রিকালচার, জার্নালিজম অ্যান্ড মাস কমিউনিকেশন, সংস্কৃত, পার্সিয়ান এবং অ্যারাবিক, ২৮ সেপ্টেম্বর বায়োলজিক্যাল সায়েন্স, পলিটিক্যাল সায়েন্স, কস্টিং এবং ট্যাক্সেশন পরীক্ষা রয়েছে। ৩০ সেপ্টেম্বর সাইবার সিকিওরিটি, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ডেটা সায়েন্স এবং সোশিওলজি পরীক্ষা। সবক’টি পরীক্ষাই দুপুর তিনটে থেকে বিকেল সওয়া চারটে পর্যন্ত চলবে। ভিজ্যুয়াল আর্টস, মিউজিক এবং বৃত্তিমূলক বিষয়গুলি হবে দুপুর তিনটে থেকে দুপুর তিনটে ৪৫ মিনিট পর্যন্ত।
দ্বিতীয় সেমেস্টারের পরীক্ষা শুরু হচ্ছে ২০২৫ সালের তিন মার্চ থেকে। সেদিন রয়েছে বাংলা, ইংরেজি, হিন্দির মতো প্রথম ভাষার পরীক্ষাগুলি। চার মার্চ বৃত্তিমূলক শাখার সবক’টি বিষয়ের পরীক্ষা হবে। দ্বিতীয় ভাষার পরীক্ষা রয়েছে পাঁচ মার্চ। ছ’তারিখ ইকোনমিক্স, অ্যানথ্রোপলজি, সায়েন্স অব ওয়েল বিইং এবং অ্যাপ্লায়েড আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের পরীক্ষা। সাত তারিখ ফিজিক্স, নিউট্রিশন, এডুকেশন এবং অ্যাকাউন্টেন্সির পরীক্ষা রয়েছে। আট মার্চ কম্পিউটার সায়েন্স, মডার্ন কম্পিউটার অ্যাপ্লিকেশন, এনভায়রনমেন্টাল স্টাডিজ, হেলথ অ্যান্ড ফিজিক্যাল এডুকেশন, মিউজিক এবং ভিজ্যুয়াল আর্টসের পরীক্ষা। ১০ মার্চ স্ট্যাটিসটিক্স, সাইকোলজি, কমার্শিয়াল ল অ্যান্ড প্রিলিমিনারিজ অব অডিটিং এবং হিস্ট্রি পরীক্ষা। ১১ তারিখ কেমিস্ট্রি, জিওগ্রাফি, হিউম্যান ডেভেলপমেন্ট অ্যান্ড রিসোর্স ম্যানেজমেন্ট, বিজনেস স্টাডিজ, ১২ মার্চ ফিলজফি, ১৩ তারিখ ম্যাথামেটিক্স, এগ্রিকালচার, জার্নালিজম অ্যান্ড মাস কমিউনিকেশন, সংস্কৃত, পার্সিয়ান এবং অ্যারাবিক, ১৭ মার্চ বায়োলজিক্যাল সায়েন্স, পলিটিক্যাল সায়েন্স, কস্টিং এবং ট্যাক্সেশন পরীক্ষা রয়েছে। ১৮ মার্চ সাইবার সিকিওরিটি, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ডেটা সায়েন্স এবং সোশিওলজি পরীক্ষা হয়ে একাদশের পরীক্ষা শেষ হচ্ছে। সবক’টি পরীক্ষাই হবে দুপুর তিনটে থেকে বিকেল পাঁচটা পর্যন্ত। ভিজ্যুয়াল আর্টস, মিউজিক এবং ভোকেশনাল বিষয়গুলি হবে দুপুর তিনটে থেকে বিকেল সওয়া চারটে পর্যন্ত। প্রথম সেমেস্টারের সাপ্লিমেন্টারি পরীক্ষাগুলি হবে ফেব্রুয়ারিতে।
এই রুটিন নিয়ে কিছু অসন্তোষ ব্যক্ত করেছে শিক্ষক মহল। শিক্ষানুরাগী ঐক্যমঞ্চের সাধারণ সম্পাদক কিঙ্কর অধিকারী বলেন, ‘২৬ সেপ্টেম্বর ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মদিন। মধ্যশিক্ষা পর্ষদের নির্দেশে তা স্কুলে পালনও করতে হবে। পরীক্ষার মধ্যে সেটা কীভাবে সম্ভব?’ যাদবপুর বিদ্যাপীঠের প্রধান শিক্ষক এ প্রসঙ্গে বলেন, ‘বিদ্যাসাগরের জন্মদিনে স্কুল খোলা থাকে ঠিকই। তা স্কুলে পালনও করতে হয়। আশা করব, সংসদ এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে।’ কলেজিয়াম অব অ্যাসিস্ট্যান্ট হেডমাস্টার্স অ্যান্ড অ্যাসিস্ট্যান্ট হেডমিস্ট্রেসেস’এর সম্পাদক সৌদীপ্ত দাস গোটা রুটিন নিয়েই প্রশ্ন তুলেছেন। তাঁর বক্তব্য, ‘প্রশ্ন যেখানে স্কুল করবে, সেখানে সংসদের এভাবে রুটিন দেওয়ার প্রয়োজনীয়তা ছিল না।’ দুপুর তিনটে থেকে পরীক্ষা শুরুর বিষয়টি নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি। সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্যের কোনও প্রতিক্রিয়া এ বিষয়ে পাওয়া যায়নি।
10d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিকল্প উপার্জনের নতুন পথের সন্ধান লাভ। কর্মে উন্নতি ও আয় বৃদ্ধি। মনে অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা