রাজ্য

আজ রাজ্যে চার কেন্দ্রে উপ নির্বাচন, কুণালকে কল্যাণের টোপ! তুঙ্গে বিতর্ক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা, রানাঘাট ও রায়গঞ্জ: লোকসভা নির্বাচনের দেওয়াল লিখন এখনও ফিকে হয়নি। তার মধ্যেই রাজ্যে ফের ভোট। আজ, বুধবার রাজ্যের চার বিধানসভা কেন্দ্র মানিকতলা, রানাঘাট (দক্ষিণ), বাগদা ও রায়গঞ্জে উপ নির্বাচন হবে। পাশাপাশি দেশের আরও ন’টি বিধানসভা আসনে ভাগ্যপরীক্ষা হবে প্রার্থীদের। কিন্তু তার ২৪ ঘণ্টা আগেই মানিকতলার বিজেপি প্রার্থী কল্যাণ চৌবের একটি অডিও টেপ ঘিরে ফের উত্তাল রাজ্য রাজনীতি। অভিযোগ, তৃণমূল নেতা কুণাল ঘোষকে ফোন করে জাতীয় স্তরের ক্রীড়া প্রশাসকের পদ পাইয়ে দেওয়ার টোপ দিয়েছিলেন তিনি। অতি অবশ্য রাজ্যের শাসকদলের সঙ্গে ‘বেইমানি’ করার বিনিময়ে। কুণালবাবুকে ফোন করার কথা স্বীকার করলেও তাঁর বিরুদ্ধে ওঠা যাবতীয় অভিযোগ উড়িয়ে দিয়েছেন বিজেপি প্রার্থী।
উত্তর কলকাতার মানিকতলা বিধানসভা কেন্দ্রে তৃণমূলের ‘আহ্বায়ক’ পদে রয়েছেন কুণাল ঘোষ। মঙ্গলবার এক সাংবাদিক বৈঠকে গোটা ঘটনাটি তিনি সামনে এনেছেন। কুণালবাবুর অভিযোগ, ‘গত ৭ জুলাই রাত সাড়ে ১১টার সময় আমাকে ফোন করেছিলেন মানিকতলা বিধানসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী কল্যাণ চৌবে। তিনি আমাকে প্রস্তাব দেন, তাঁর হয়ে কাজ করলে রাজ্য বা জাতীয় স্তরে খেলার জগতে বড় পদ দেবেন।’ ওই টেলিফোনিক কথোপকথনের একটি অডিও রেকর্ডিংও প্রকাশ করেন তিনি। কুণালবাবুর দাবি, ‘পরাজয় নিশ্চিত জেনেই বিজেপি প্রার্থী এমন প্রলোভন দেখাচ্ছেন। দলের সঙ্গে বেইমানি করার প্রস্তাব দিচ্ছেন। এটাই বিজেপি। ওদের মানসিকতা এমনই নোংরা।’
যদিও কুণালবাবুর আনা এই অভিযোগ তৎক্ষণাৎ অস্বীকার করেন কল্যাণ চৌবে। সাংবাদিকদের মুখোমুখি হয়ে তাঁর পাল্টা দাবি, ‘যে রেকর্ডিং প্রকাশ করা হয়েছে তা সম্পূর্ণ নয়, আংশিক। প্রার্থী হিসেবে আমি ভোট চাইতে অনেককেই ফোন করেছি। আসলে কুণাল বিজেপিতে আসতে চান। আমি কোনওরকম ঘুষের প্রস্তাব দিইনি ওঁকে। ওই রেকর্ডিং এডিট করে আমার বক্তব্য বিকৃত করা হয়েছে।’ তিনি একথা বললেও ভোটের কয়েক ঘণ্টা আগে এই অডিও টেপ প্রকাশ্যে আসায় বেশ অস্বস্তিতে গেরুয়া শিবির।
বাংলার চার কেন্দ্রে মোট ৩৪ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করতে চলেছেন ৯ লক্ষ ৯৪ হাজার ৮৮২ জন ভোটার। বাগদা কেন্দ্রে এবারও মতুয়া ভোটই ফ্যাক্টর। এখানে তৃণমূল প্রার্থী ঠাকুর পরিবারের সদস্য মধুপর্ণা ঠাকুর। বিজেপি প্রার্থী বিনয় বিশ্বাসের সঙ্গে তাঁর মূল লড়াই। রানাঘাট দক্ষিণে মুকুটমণি অধিকারীর উপর ভরসা রেখেছে তৃণমূল কংগ্রেস। তাঁর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিজেপির মনোজ কুমার বিশ্বাস ও সিপিএমের অরিন্দম বিশ্বাস। রায়গঞ্জে মোট নয় প্রার্থীর মধ্যে তৃণমূল ও বিজেপির মধ্যে মূল লড়াই। উপ নির্বাচন পর্বকে ঘিরে মোতায়েন করা হচ্ছে মোট ৭০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। সঙ্গে ৩,৬৫০ জন রাজ্য পুলিসের আধিকারিক। চার কেন্দ্রে মোট ১,০৯৭টি ভোটকেন্দ্র রয়েছে। কমিশনের হিসেব অনুযায়ী, রায়গঞ্জে ১৪টি, বাগদার ৩৯টি, রানাঘাট দক্ষিণে ৯০টি এবং মানিকতলায় ২১টি বুথ স্পর্শকাতর হিসেবে চিহ্নিত।
14d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

চল্লিশের ঊর্ধ্ব বয়সিরা সতর্ক হন, রোগ বৃদ্ধি হতে পারে। অর্থ ও কর্ম যোগ শুভ। পরিশ্রম...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৭ টাকা৮৪.২৬ টাকা
পাউন্ড১০৬.৯৩ টাকা১০৯.৬০ টাকা
ইউরো৯০.০০ টাকা৯২.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা