রাজ্য

তারাতলার কারখানায় উৎপাদন বন্ধ, কর্মীদের স্বেচ্ছাবসর চূড়ান্ত করল ব্রিটানিয়া

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উৎপাদন বন্ধ হয়ে গিয়েছিল আগেই। এবার স্থায়ী কর্মীদের স্বেচ্ছাবসর গ্রহণের বিষয়টি চূড়ান্ত করল ব্রিটানিয়া ইন্ডাস্ট্রিজ লিমিটেড। মনে করা হচ্ছে, এরফলে পাকাপাকিভাবে বন্ধ হয়ে যেতে চলেছে ব্রিটানিয়ার তারাতলার ঐতিহ্যবাহী বিস্কুট কারখানা। যদিও এই বিষয়ে সরকারিভাবে কোনও মন্তব্য করেনি ব্রিটানিয়া কর্তৃপক্ষ।
সূত্রের খবর, পুরনো কারখানা চালিয়ে আর্থিকভাবে লাভবান হচ্ছিল না ব্রিটানিয়া কর্তৃপক্ষ। তাই পাকাপাকিভাবে তারা কারখানা বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। শ্রমিক সংগঠন সিটুর আওতায় থাকা ব্রিটানিয়া মজদুর ইউনিয়নের কর্তা গৌতম রায় সোমবার জানান, তারাতলার কারখানায় স্থায়ী কর্মী ছিলেন ১২২ জন। তাঁরা প্রত্যেকে স্বেচ্ছাবসরে রাজি হয়েছেন। চাকরির মেয়াদ অনুযায়ী তাঁদের আর্থিক সহায়তা দেওয়া হয়েছে ১৩ লক্ষ থেকে ২২ লক্ষ ২৫ হাজার টাকা পর্যন্ত। এখানে চুক্তিভিত্তিক কর্মী আছেন ২৫০ জন। যেহেতু ১৫ দিনের উপর কারখানার উৎপাদন বন্ধ হয়ে গিয়েছে, তাই চুক্তিভিত্তিক কর্মীদের কাজে আসতে বারণ করা হয়েছে। তাঁদের প্রাপ্য কী হবে, সেই বিষয়ে আলোচনা এখনও বাকি, জানিয়েছেন গৌতমবাবু। তিনি বলেন, যে জমিতে কারখানাটি গড়ে উঠেছিল, সেটি বন্দর কর্তৃপক্ষের জমি। আমরা যতটুকু জানি, যে জমি এখনও ফাঁকা পড়ে আছে, সেটি বন্দরকে ফেরত দেওয়া হবে। বাকি জমিতে অফিস চালু রাখবে ব্রিটানিয়া। তাঁর আক্ষেপ, বিগত কয়েক বছরে বন্দর এলাকায় ১৫টি কারখানা বন্ধ হয়ে গিয়েছে। সেখানেই নয়া সংযোজন হতে চলেছে ব্রিটানিয়া। 
১৯৪৭ সালে তারাতলায় চালু হয় ব্রিটানিয়ার বিস্কুট কারখানা। তারপর বাংলার শিল্পে গুরুত্বপূর্ণ ভূমিকা নিত এই কারখানাটি। পরবর্তীকালে আধুনিকীকরণের উপর জোর দেন সংস্থার কর্তারা। বছর কয়েক আগে সংস্থার শীর্ষমহল থেকে দাবি করা হয়েছিল, পশ্চিমবঙ্গে কয়েকশো কোটি টাকা বিনিয়োগ করা হবে। তারই অঙ্গ হিসেবে হাওড়ার ধূলাগড়ে একটি নতুন কারখানা তৈরির কথা সংস্থার। তবে এই বিষয়ে ব্রিটানিয়ার তরফে কোনও স্পষ্ট ধারণা দেওয়া হয়নি। ফলে তারাতলার এই কারখানা বন্ধ করে অন্য কোথাও তা চালু হবে কি না, সেই প্রশ্ন রয়েই গেল।      
27d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক সম্পত্তি সংক্রান্ত আইনি কর্মে ব্যস্ততা। ব্যবসা সম্প্রসারণে অতিরিক্ত অর্থ বিনিয়োগের পরিকল্পনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৫ টাকা৮৪.৫৯ টাকা
পাউন্ড১০৬.৪৩ টাকা১০৯.৯৫ টাকা
ইউরো৮৯.৬৩ টাকা৯২.৭৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা