রাজ্য

ওষুধ পাঠায়নি কেন্দ্র, টিবি রোগীদের জন্য ৫০ লাখ ট্যাবলেট কিনল রাজ্য

বিশ্বজিৎ দাস, কলকাতা: কোভিড পরবর্তী বড় মহামারী আটকাল রাজ্য স্বাস্থ্যদপ্তর। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক টানা কয়েকমাস ধরে বাংলার যক্ষ্মা রোগীদের জন্য ওষুধ না পাঠানোয় তৈরি হয়েছিল ভয়ানক পরিস্থিতি। বাংলা সহ বিভিন্ন রা঩জ্যে হু হু করে টিবি বেড়ে যাওয়ার মতো অবস্থা সৃষ্টি হয়। সাধারণ যক্ষ্মায় আক্রান্ত রোগীদের মাল্টি বা এক্সট্রিম ড্রাগ রেজিস্ট্যান্ট যক্ষ্মায় সংক্রামিত হওয়ার আশঙ্কাও বেড়ে যায়। পাশাপাশি যক্ষ্মা রোগীদের আশপাশের মানুষদের মধ্যেও সংক্রমণের আশঙ্কা থাকে। বাংলায় ১ লক্ষ ২ হাজার মানুষের এই সংক্রমণ গুণিতক হারে বেড়ে যাওয়ার আশঙ্কায় ছিলেন স্বাস্থ্যকর্তারাও। কারণ মাথা খুঁড়েও মিলছিল না যক্ষ্মার ওষুধ। এই পরিস্থিতিতে হাল ছাড়েনি রাজ্য। কেন্দ্রের ওষুধের অপেক্ষায় বসে না থেকে নবান্ন ও স্বাস্থ্যভবন সিদ্ধান্ত হয়, বাংলার রোগীদের জন্য যতটা ওষুধ লাগবে, তা কিনে নেবে রাজ্য। সেইমতো প্রায় ২ মাসের চেষ্টায় ৫০ লাখ মতো টিবির জীবনদায়ী ওষুধ কিনে নিল নবান্ন। 
স্বাস্থ্যদপ্তর সূত্রের খবর, দু’ধরনের ট্যাবলেট কেনা হয়েছে। প্রায় সাড়ে ৩ কোটি টাকার ট্যাবলেট কেনা হয়েছে। বাংলার লক্ষাধিক টিবি রোগী চার ধরনের যক্ষ্মার ওষুধ পান। তাঁদের জন্য ২ মাসের স্টকের ওষুধ কিনে নেওয়া হয়েছে। বাগবাজার এবং শিলিগুড়ি স্টোরে ওষুধ পাঠিয়ে দেওয়া হয়েছে। শুধু তাই নয়, প্রতিটি জেলা স্বাস্থ্যদপ্তরের ডিস্ট্রিক্ট রিজার্ভ স্টোরেও (ডিআরএস) পাঠানো হয়েছে ওষুধ। আগামী ক’দিনের মধ্যে রোগীদের কাছে তা পৌঁছে যাবে বলে জানিয়েছেন দপ্তরের এক পদস্থ কর্তা। স্বাস্থ্য অধিকর্তা ডাঃ সিদ্ধার্থ নিয়োগী খবরের সত্যতা স্বীকার করে বলেন, সমস্যা মিটেছে। এরপর থেকে খুব প্রয়োজন পড়লে জেলাগুলি দরকারমতো ওষুধ কিনে নিতে পারবে। 
স্বাস্থ্যদপ্তর সূত্রে জানা গিয়েছে, এখন ড্রাগ সেনসেটিভ যক্ষ্মা রোগীদের ৬ মাসের ওষুধ খেতে হয়। ওষুধ চারটি। সেগুলি হল আইসোনাজাইড, রিফমপিসিন, ইথামবুটল এবং প্যারাজিনামাইট। এর মধ্যে প্রথম দু’মাসের কঠিন পর্ব বা অ্যাকিউট স্টেজে দেওয়া হয় প্যারাজিনামাইট বাদে তিনটি ওষুধের ফিক্সজড ডোজ কম্বিনেশন। তৃতীয় মাস থেকে পরের আরও চার মাস রোগীরা পান প্যারাজিনামাইট সহ চারটি ওষুধের ফিক্সজড ডোজ  কম্বিনেশন। এই দু’ধরনের ওষুধ ২৬ লক্ষ এবং ২২ লক্ষ ট্যাবলেট করে কিনেছে বাংলা। এক ধরনের ওষুধ পুরোটাই চলে এসেছে। দ্বিতীয় ধরনের ওষুধ অর্ধেক আসা শুধু সময়ের অপেক্ষা। 
26d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গুরুজনের থেকে অর্থকড়ি লাভ হতে পারে। স্বার্থান্বেষী আত্মীয়-স্বজনের সঙ্গে দূরত্ব রেখে চলুন। মনে চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮১ টাকা৮৪.৫৫ টাকা
পাউন্ড১০৬.৫৫ টাকা১১০.০৬ টাকা
ইউরো৮৯.৫৫ টাকা৯২.৭১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা