রাজ্য

মেঘলা আকাশ শীঘ্রই বর্ষা প্রবেশের ইঙ্গিত, মত আবহাওয়া বিশেষজ্ঞদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণবঙ্গের অধিকাংশ জায়গায় বুধবারও তেমন বৃষ্টির দেখা মেলেনি। তবে কলকাতা ও সংলগ্ন এলাকাসহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় সারাদিন ধরে আকাশ মেঘলা ছিল। আবহাওয়াবিদরা বলছেন, এই মেঘলা আকাশ ইঙ্গিত দিচ্ছে যে বর্ষা দক্ষিণবঙ্গের প্রায় দোরগোড়ায় চলে এসেছে। আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা হবিবুর রহমান বিশ্বাস জানান, আজ বৃহস্পতিবার থেকে শনিবারের মধ্যে যেকোনও সময় দক্ষিণবঙ্গের কিছু এলাকায় বর্ষা ঢুকে পড়ার সম্ভাবনা বেশি। কেন্দ্রীয় আবহাওয়া দপ্তরের বুধবারের পূর্বাভাসেও জানানো হয়েছে, দক্ষিণবঙ্গের কিছু এলাকা এবং উত্তরবঙ্গের যেসব এলাকায় এখনও মৌসুমি বায়ু ঢোকেনি সেখানে দু-তিনদিনের মধ্যেই এই প্রক্রিয়া সম্পন্ন হবে। উত্তরবঙ্গে আগামী রবিবার পর্যন্ত ভারী থেকে অতিভারী বৃষ্টি চলবে। শনি-রবিবার থেকে দুই দিনাজপুর ও মালদহে ভারী বৃষ্টি হতে পারে।  
আবহাওয়াবিদরা ফের জানিয়েছেন, দক্ষিণবঙ্গে বর্ষা ঢুকলেও তা দুর্বল থাকবে। তাই বড় এলাকা জুড়ে ভারী বৃষ্টির মতো পরিস্থিতি এখনই নেই। ফলে জুন মাসে দক্ষিণবঙ্গে বৃষ্টির ব্যাপক ঘাটতি হতে চলেছে। জুলাই মাসে কী হয়, সেটাই এখন দেখার। চাষবাষ, বিশেষ করে আমন ধান চাষের জন্য জুলাই মাসে বেশি মাত্রার বৃষ্টি জরুরি। 
মেঘলা আকাশের জন্য দক্ষিণবঙ্গ জুড়ে তাপমাত্রা কমেছে। তাপপ্রবাহ বন্ধ হতেই পশ্চিমাঞ্চলের কোনও জায়গায় সর্বোচ্চ তাপমাত্রা আর ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়ায়নি। সর্বোচ্চ তাপমাত্রা এদিন ওইসব এলাকায় ৩৬-৩৮ ডিগ্রির মধ্যেই ছিল। কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.৪ ডিগ্রিতে নেমেছে, এটা স্বাভাবিকের চেয়ে সামান্য বেশি। পূর্বাভাসে জানানো হয়েছে, আজ সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রির আশপাশে থাকতে পারে। বৃষ্টি শুরু হলে  গুমোট গরমের অস্বস্তিও কমবে। 
ভ্যাপসা গরমে জলের ঝাপটা। বুধবার ধর্মতলায় তোলা নিজস্ব চিত্র।
1Month ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিকল্প উপার্জনের নতুন পথের সন্ধান লাভ। কর্মে উন্নতি ও আয় বৃদ্ধি। মনে অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা