রাজ্য

সেন্ট্রালাইজড অ্যাডমিশন পোর্টালের খুঁটিনাটি

লক্ষ্য
১। সেন্ট্রালাইজড অ্যাডমিশন পোর্টাল নির্মাণ করা হয়েছে পশ্চিমবঙ্গের সরকারি এবং সরকারি সাহায্যপ্রাপ্ত কলেজ বিশ্ববিদ্যালয়ে (১৬ টি বিশ্ববিদ্যালয়, ৪৬১ টি কলেজ/ উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান) স্নাতকস্তরের ৭২১৭ টি কোর্সে ভর্তিপ্রক্রিয়া চালানোর জন্য। কয়েকটি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের ভর্তি এই পোর্টালের আওতার বাইরে আছে।
২। কেন্দ্রীয় অনলাইন ভর্তি প্রক্রিয়ার বাইরে আছে: প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়, যাদবপুর বিশ্ববিদ্যালয়, স্বশাসিত কলেজ, সংখ্যালঘু কলেজ, বি এড., আইন, ফাইন আর্টস এবং পারফর্মিং আর্টস, ক্রাফ্টস, নৃত্য, সঙ্গীত কলেজ/ কোর্স/ প্রোগ্রাম।

বৈশিষ্ট্য
১। এই পোর্টালের মাধ্যমে ভারতীয় শিক্ষার্থীরা রাজ্যের সমস্ত উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের কোর্স ফি, ফি স্ট্রাকচার, সিট ম্যাট্রিক্স, এলিজিবিলিটি ক্রাইটেরিয়া ইত্যাদি দেখতে পাবেন।
২। আবেদনকারীরা অনলাইন আবেদনপত্র জমা দিতে পারবেন https://banglaruel.chashiksha.wb.gov.in / বা https://wbsche.wb.gov.in এ গিয়ে "Centralised Admission Portal" ট্যাবটিতে ক্লিক করে অথবা সরাসরি https://wbcap.in/এ গিয়ে।
৩। এই পোর্টালে ভর্তির আবেদন করার জন্য কোনো আবেদনমূল্য নেই।
৪। যেকোনো স্বীকৃত বোর্ড/ কাউন্সিল/সমতুল্য প্রতিষ্ঠান থেকে (১০০২) বা সমতুল্য পরীক্ষায় পাশ করা যেকোন ভারতীয় শিক্ষার্থী সর্বাধিক ২৫টি স্নাতকস্তরের কোর্সে আবেদন করতে পারবেন।
৫। একজন ইচ্ছুক শিক্ষার্থী/আবেদনকারীকে পোর্টালে নিবন্ধীকরণ করতে হবে। তারপর তাকে একটি ইউজার আইডি ও পাসওয়ার্ড দেওয়া হবে।
৬। অ্যাপ্লিকেশন উইন্ডো বন্ধ হওয়ার আগে পর্যন্ত একজন শিক্ষার্থী তার প্রেফারেন্স লিস্ট সম্পাদনা (সংযোজন / পরিবর্তন) করতে পারেন।
৭। প্রতিষ্ঠান ভিত্তিক/কোর্স ভিত্তিক সিস্টেম জেনারেটেড মেরিট লিস্ট একই দিনে প্রকাশিত হবে।
৮। একজন শিক্ষার্থী, তাঁর আবেদন করা সমস্ত কোর্সের মেরিট যাচ্ছে তাঁর ভাপে বোর্ডে দেখতে পাবেন।
৯। একজন শিক্ষার্থীকে একটিমাত্র (০১) আসন বরাদ্দ হবে। এবং তিনি সেটি তাঁর ড্যাশবোর্ডে দেখতে পাবেন।
১০। একজন ভর্তি হওয়া আবেদনকারী উচ্চতর প্রেফারেন্সে আপগ্রেডেশনের সুযোগ পাবেন।

পোর্টালের উপযোগিতা
১। এই পোর্টালের লক্ষ্য শিক্ষার্থীদের সিঙ্গল উইন্ডো সিস্টেমের মাধ্যমে তাদের পছন্দের কলেজে পছন্দের কোর্স বেছে নেবার সুবিধা প্রদান করা এবং একজন শিক্ষার্থীর একাধিক কলেজ/বিশ্ববিদ্যালয়ে ভর্তি বন্ধ করা যাতে সমস্ত কলেজ/ বিশ্ববিদ্যালয়ে সর্বাধিক আসন পূর্ণ হয়।
২। এই পোর্টালের একটি বিশেষ বৈশিষ্ট্য হলো একজন শিক্ষার্থীকে তার উচ্চতর পছন্দের ভিত্তিতে একটিচার আসনই বরাদ্দ করা হবে এবং শূন্য আসন ও তাঁর মেরিট পোজিশনের ওপর নির্ভর করে আপগ্রেডেশনের সুযোগ থাকবে।

সুবিধাবলী
১। এই পোর্টালের মাধ্যমে একজন আবেদনকারী সারা রাজ্যের স্নাতকস্তরের কোর্স, কলেজ, ইউনিভাসিটি অনুসন্ধান করতে পারবেন এবং ভর্তি সংক্রান্ত সমস্ত প্রাসঙ্গিক তথ্য যেমন কোর্স অনুযায়ী এলিজিবিলিটি ক্রাইটেরিয়া, আসন সংখ্যা, মেরিট ইনডেক্স ক্যালকুলেশনের ফরমুলা, কলেজ/উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে উপলক ইলেকটিভ সাবজেক্ট, কলেজ/উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের প্রোফাইল ইত্যাদি দেখতে পারবেন।
২। ভর্তি সংক্রান্ত সমস্ত ফি এই পোর্টালের মাধ্যমে প্রদান করা যাবে।
৩। একজন ভর্তি হওয়া শিক্ষার্থী যদি বেছে নেন এবং যদি যোগ্যতা অনুযায়ী আসন উপলব্ধ থাকে তাহলে উচ্চতর প্রেফারেন্সে আপগ্রেডেশনের সুযোগ পাবেন।
৪। উচ্চতর প্রেফারেন্সে ভর্তি হলে কেবল অতিরিক্ত ফি-টুকুই (যদি থাকে) পোর্টালের মাধ্যমে দিতে। হবে। হাঁট আপগ্রেডেড কোর্সের ভর্তি মূল্য কম হয় তাহলে সমগ্র ভর্তি প্রক্রিয়া শেষ হবার পরে আবেদনের সময় যেত ব্যাঙ্ক একাউন্টে ব্যালেন্স এমাউন্ট অটোমেটিকালি রিফান্ড হয়ে যাবে।
৫। পেমেন্ট গেটওয়েগুলি হলো HDFC, Bill Desk। অ্যাডমিশন ফি প্রদান করতে এই পেমেন্ট গেটওয়ে ব্যবহার করার জন্য শিক্ষার্থীদের কোনরকম অতিরিক্ত মূল্য দিতে হবে না।
৬। শিক্ষার্থীরা আবেদনপত্র পূরণ করার জন্য প্রয়োজন হলে 'বাংলা সহায়তা কেন্দ্র'-এর সাহায্য গ্রহণ করতে পারেন।
৭। শিক্ষার্থীদের অনুপুঙ্খ নির্দেশিকা দেওয়ার জন্য পোর্টালে ইউজার ম্যানুয়াল এবং টিউটোরিয়াল দেওয়া আছে।
৮। শিক্ষার্থীদের প্রতিটি ধাপে SMS এর মাধ্যমে স্ট্যাটাস জানানো হবে। আবেদনকারী তাঁর ড্যাশবোর্ডেও নিজের স্ট্যাটাস দেখতে পারবেন।
৯। সেন্ট্রালাইজড অ্যাডমিশন পোর্টালে আবেদনপত্র গ্রহণ করা হবে ২৪.০৬.২০২৪ তারিখের ০০.০০ ঘন্টা থেকে।
১০। নির্ধারিত সময়সূচির প্রতিলিপি (ফেজ-১ এবং ফেজ-২)।
১১। বিশদে জানার জন্য এবং ভর্তি সংক্রান্ত নিয়মিত তথ্যের জন্য শিক্ষার্থীদের উচ্চশিক্ষা বিভাগের সোশ্যাল মিডিয়া পেজগুলি ফলো করার এবং পোর্টালের ওয়েব সাইটটিতে লক্ষ্য রাখার অনুরোধ জানানো হচ্ছে।

সোশ্যাল মিডিয়ার তথ্য
ক) https://www.facebook.com/142340622291427
খ) https://www.youtube.com/@BanglarUchchashiksha
গ) https://www.twitter.com/@b_uchchashiksha
ঘ) https://www.instagram.com/bngushiksha/

যোগাযোগ
১। টোল ফ্রি নম্বর, ১৮০০-১০২-৮০১৪
২। ই-মেল: support@wbcap.in

মন্তব্য: বিদেশী শিক্ষার্থীদের ভারতীয় উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে যেকোনো ফুল টাইম বা শর্ট টাইম কোর্সে ভর্তির জন্য ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষ থেকে Study in India (SII) Portal [https://studyinindia.gov.in] এ নিবন্ধীকরণ করা বাধতামূলক।
1Month ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক সম্পত্তি সংক্রান্ত আইনি কর্মে ব্যস্ততা। ব্যবসা সম্প্রসারণে অতিরিক্ত অর্থ বিনিয়োগের পরিকল্পনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৫ টাকা৮৪.৫৯ টাকা
পাউন্ড১০৬.৪৩ টাকা১০৯.৯৫ টাকা
ইউরো৮৯.৬৩ টাকা৯২.৭৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা