রাজ্য

রক্ষণাবেক্ষণের অভাবে বারবার বিধ্বংসী আগুন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুক্রবার কলকাতার কসবায় অ্যাক্রোপলিস মলে এক বিধ্বংসী অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। কয়েকদিন আগেই পার্ক স্ট্রিটে আগুনে ভষ্মীভূত হয়েছে একটি আস্ত ক্যাফেটরিয়া। শুধু কলকাতা নয়, সম্প্রতি গত কয়েকমাসে মুম্বই, গাজিয়াবাদ, রাজকোট, দিল্লিসহ দেশের বেশ কয়েকটি বড় শহরের অনেকগুলি বহুতলে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এগুলিতে মৃত্যুও হয়েছে একাধিক ব্যক্তির। কিন্তু বহুতলে বারবার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটছে কীভাবে? আধুনিক নির্মাণ শিল্পে কেন অগ্নি নির্বাপক ব্যবস্থা ‘ফুলপ্রুফ’ করা যাচ্ছে না? বিশেষজ্ঞরা এর পিছনে মূলত অপরিকল্পিত, বেআইনি নির্মাণ এবং নিয়মিত নজরদারির অভাবকেই দায়ী করছেন। তাঁদের দাবি, এই সমস্ত বহুতলে বিশেষ করে ব্যবসায়িক কেন্দ্রগুলিতে অগ্নি নির্বাপক ব্যবস্থা থেকে অন্যান্য ইলেক্ট্রিকওয়্যারের নিয়মিত রক্ষণাবেক্ষণ না-হওয়াতেই অগ্নিকাণ্ড ভয়াবহ আকার ধারণ করছে।
এর আগেও কলকাতা দেখেছে স্টিফেন কোর্ট, বাগরি মার্কেট কিংবা আমরি হাসপাতালের বিধ্বংসী অগ্নিকাণ্ড। প্রতিটি ক্ষেত্রেই শর্ট সার্কিট কিংবা বাতানুকুল যন্ত্র থেকে আগুন লাগার কারণ সামনে এসেছে। সম্প্রতি রাজকোটে প্লে স্টেশনে অগ্নিকাণ্ডের জেরেও ২৫ জনের মৃত্যু দেখেছে দেশ।
এই প্রেক্ষিতে কলকাতা পুরসভার প্রাক্তন টাউন প্ল্যানার দেবাশিস কর বলেন, বর্তমানে দেশের সর্বত্র নগরায়ণ বাড়ছে। দিল্লি, কলকাতা বা মুম্বইয়ের মতো শহর সেই অর্থে পরিকল্পিত শহর নয়। এগুলি হচ্ছে ‘বাইচান্স গ্রোথ সিটি’ অর্থাৎ যেখানে যেমন যেমন জনসংখ্যা বেড়েছে, সেই  প্রয়োজন অনুসারে পুরনো বাড়িঘর বদলে নতুন যা চকচকে বহুতল তৈরি হয়েছে। কিন্তু সেখানকার পরিকাঠামোয় নিয়মিত রক্ষণাবেক্ষণের অভাব দেখা যায়। বিভিন্ন বাণিজ্যিক বহুতলে কেন্দ্রীয় শীতাতপ ব্যবস্থা থাকে। সেগুলি নিয়মিত রক্ষণাবেক্ষণ হয় না। তাঁর সংযোজন, আগে থেকেই সতর্ক থাকতে হবে। বাড়ি হোক বা বহুতল, ওয়্যারিং অর্থ্যাৎ বিদ্যুতের লাইন নিয়মিত ‘চেক’ করা দরকার। বিশেষ করে যেখানে আগুন লাগলে ক্ষয়ক্ষতির সম্ভাবনা বেশি (যেমন মল, হাসপাতাল, অফিস, বড় হোটেল বা রেস্তোরাঁ) সেখানে বাড়তি নজরদারির প্রয়োজন। বেআইনি নির্মাণও বন্ধ হওয়া দরকার। পাশাপাশি, প্রচণ্ড গরমে এসির ব্যবহারের ক্ষেত্রেও কিছু নিয়ম মানার দরকার বলে জানাচ্ছেন দেবাশিসবাবু। 
তিনি বলেন, গরমে এসি বেশি চলছে। অনেক ক্ষেত্রেই দেখা যাচ্ছে, বাড়ি বা আবাসনে নির্দিষ্ট বাতানুল যন্ত্রের বাইরে বাড়তি এসি চালানো হচ্ছে। অথচ সেখানে পর্যাপ্ত পরিকাঠামো নেই। তখন ওভারলোডিংয়ে সমস্যা থেকে এসিতে আগুন ধরে যাচ্ছে কিংবা শর্ট সার্কিটে বড় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটছে। এসব ব্যাপারে সতর্ক থেকে নিয়ম মেনে চললেই দুর্ঘটনা এড়ানো সম্ভব। বাড়ি হোক বা বহুতল, বৈদ্যুতিক পরিকাঠামোর সঙ্গে আপস করা বাঞ্ছনীয় নয়। 
1Month ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিকল্প উপার্জনের নতুন পথের সন্ধান লাভ। কর্মে উন্নতি ও আয় বৃদ্ধি। মনে অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     July,   2024
দিন পঞ্জিকা