রাজ্য

৭ লক্ষের বেশি ভোটে জিতলেও অভিষেককে সাংসদ বলছে না লোকসভার ওয়েবসাইটই!

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি: অভিষেক বন্দ্যোপাধ্যায় এমপি নন। অষ্টাদশ লোকসভায় তৃণমূলের সাংসদের সংখ্যা ২৯ নয়, ২৭। কংগ্রেসের ৯৬। অবাক হওয়ার মতো এমনই তথ্য দিচ্ছে লোকসভার ওয়েবসাইট। তালমিল নেই নির্বাচন কমিশনের তথ্যের সঙ্গে। সরকার পক্ষের দল বিজেপি সহ  টিডিপি, জেডিইউর এমপির সংখ্যা নিখুঁত হলেও বিরোধী কংগ্রেস, তৃণমূল, আম আদমি পার্টির মতো দলের তথ্য ভুল। বিভ্রান্তকর তথ্যে চলছে লোকসভার ওয়েবসাইট। অথচ আর কয়েকদিন পরেই ২৪ জুন থেকে শুরু হচ্ছে সংসদের অধিবেশন। এখনও পর্যন্ত ৫১১ জন সাংসদ করে নিয়েছেন নতুন পরিচয়পত্র। 
সংসদ ভবনের অ্যানেক্সি বিল্ডিংয়ে চলছে কার্ড তৈরির কাজ। নথিভুক্ত করা হচ্ছে এমপির পরিচয়ের বিস্তারিত। বারাণসীর এমপি নরেন্দ্র মোদির কার্ড তৈরি করতে লোকসভা সচিবালয়ের অফিসাররা প্রধানমন্ত্রীর বাড়িতে গিয়েছিলেন। তাঁকে সংসদে আসতে হয়নি। রাহুল গান্ধী এখনও পর্যন্ত কার্ড করাননি। কারণ, তিনি এখনও ঠিকই করে উঠতে পারেননি কোথাকার এমপি হিসেবে সংসদে উপস্থিত হবেন? ওয়েনাড়, নাকি রায়বেরিলি। যদিও লোকসভার ওয়েবসাইট রাহুলকে ওয়েনাড়ের এমপি হিসেবেই পরিচয় দিচ্ছে। রায়বেরিলির নামগন্ধ নেই। আরও মজার বিষয় হল, নির্বাচন কমিশনের নথিতে কংগ্রেস এবার ৯৯ আসন জিতলেও লোকসভার তালিকায় তা ৯৬। স্রেফ কংগ্রেসই নয়। তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় সাত লক্ষেরও অধিক ভোটে ডায়মন্ডহারবারে জিতলেও তাঁর নাম নেই। নেই কোচবিহারের তৃণমূল এমপি জগদীশচন্দ্র বসুনিয়ার নামও। 
আম আদমি পার্টির এবার তিনজন জিতলেও লোকসভা বলছে দুই। নির্বাচন কমিশনের প্রকৃত তথ্য নির্দল জিতেছেন সাতজন। কিন্তু লোকসভার সাইট বলছে পাঁচ। অথচ বিজেপির এমপির সংখ্যা ২৪০। কোনও ভুল নেই। সরকারের সহযোগি টিডিপি ১৬। জেডিইউ ১২। তাও নিখুঁত। ফলে দলভিত্তিক প্রতিনিধিত্বের তথ্য জানতে সাধারণ মানুষ লোকসভার ওয়েবসাইট দেখলে বিভ্রান্তই হবেন। কেন এই তথ্যের ভুল? দায় এড়াচ্ছে প্রত্যেকেই। লোকসভার টেবিল অফিস বলছে, আমরা করি না। স্পিকার অফিসের জবাব, এমন ভুল তো হতে পারে না। মিডিয়া বিভাগ বলছে, খোঁজ নিয়ে বলছি। খেয়াল করিনি তো!
এদিকে, এরই মধ্যে লোকসভায় বিরোধী দলনেতার পদ নিয়ে কংগ্রেসে শুরু হয়েছে টানাপোড়েন। বিশ্বস্ত সূত্রে খবর, সোনিয়া এবং প্রিয়াঙ্কা গান্ধী রাহুলকে চাপ দিচ্ছেন ওই পদ নিতে। তাহলে সংসদে মোদির কথার সরাসরি জবাবে প্রতিনিয়ত খবরের শিরোনামে থাকবেন রাহুল। এছাড়া বড় বাংলো, বিরোধী দলনেতা হিসেবে অফিস কর্মী, গুরুত্বপূর্ণ বৈঠকেও ডাক পাবেন তিনি। কিন্তু রাহুল বিরোধী দলনেতা হতে চাইছেন না। ঘনিষ্ঠমহলে তিনি বলেছেন, অনেকদিন পর ভোটে ফল ভালো হয়েছে। তাই এই সময়ে সংগঠন চাঙ্গা করাটাই তাঁর অগ্রাধিকার। তাই এমপি থেকে সংসদ এবং সড়ক, উভয় জায়গাতেই সরকার বিরোধী আক্রমণেই থাকতে চান তিনি। ফলে রাহুল লোকসভার বিরোধী দলনেতা না হলে অসমের এমপি গৌরব গগৈকে ওই পদে বসানো হতে পারে বলেই খবর। 
1Month ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিকল্প উপার্জনের নতুন পথের সন্ধান লাভ। কর্মে উন্নতি ও আয় বৃদ্ধি। মনে অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     July,   2024
দিন পঞ্জিকা