রাজ্য

দক্ষিণবঙ্গে বর্ষার প্রবেশ আগামী সপ্তাহে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবশেষে দক্ষিণবঙ্গে বর্ষা আসার ব্যাপারে পূর্বাভাস দিল কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর। আগামী চার-পাঁচ দিনের মধ্যে দক্ষিণবঙ্গের কিছু অংশে ও উত্তরবঙ্গের বাকি এলাকায় মৌসুমি বায়ু প্রবেশ করবে বলে মৌসম ভবন শুক্রবার জানিয়েছে। ৩১ মে এক ধাক্কায় উত্তরবঙ্গের হিমালয় সংলগ্ন পাঁচ জেলা এবং দুই দিনাজপুরের কিছু অংশে বর্ষা প্রবেশ করেছে। তারপর প্রায় ১৫ দিন ধরে এরাজ্যে বর্ষার কোনও অগ্রগতি হয়নি।
আবহাওয়া দপ্তর জানিয়েছে, চার-পাঁচ দিনের মধ্যে পশ্চিমবঙ্গ ছাড়া ওড়িশা, উপকূলীয় অন্ধ্র এবং বিহারের কিছু অংশে বর্ষা ঢুকবে। প্রথম দফায় দক্ষিণবঙ্গের মুর্শিদাবাদ, নদীয়া ও উপকূল সংলগ্ন এলাকায় বর্ষা শুরু হওয়ার সম্ভাবনা বেশি। তবে বর্ষা প্রবেশ করলেও আপাতত উত্তরবঙ্গের মতো দক্ষিণবঙ্গে খুব বেশি মাত্রায় বৃষ্টির সম্ভাবনা কম। জানিয়েছেন আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা হবিবুর রহমান বিশ্বাস। তিনি জানান, বর্ষা প্রবেশের আগে ও পরে আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গে বজ্রগর্ভ মেঘ থেকে ঝড়বৃষ্টি চলবে।
উত্তরবঙ্গের হিমালয় সংলগ্ন কয়েকটি জেলায় আগামী মঙ্গলবার পর্যন্ত ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা থাকছে। আজ শনিবার ও আগামী কাল রবিবার আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি, দার্জিলিং, কালিম্পং প্রভৃতি জেলার কোনও কোনও স্থানে অতিভারী বৃষ্টির ‘লাল’ সতর্কতা থাকছে। সামগ্রিকভাবে এই জেলাগুলিতে  মঙ্গলবার পর্যন্ত বেশি মাত্রার বৃষ্টির ‘কমলা’ সতর্কতা দেওয়া হয়েছে। 
অন্যদিকে, দক্ষিণবঙ্গের বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলার কোনও কোনও স্থানে আজ শনিবার তাপপ্রবাহ পরিস্থিতি থাকবে। তবে তার ম঩ধ্যে ঝড়বৃষ্টিও হবে বজ্রগর্ভ মেঘ থেকে। রবিবার থেকে দক্ষিণবঙ্গের কোনও জায়গার জন্য অবশ্য তাপপ্রবাহের সতর্কবার্তা দেওয়া হয়নি। তবে পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে রবিবারও অস্বস্তিকর গরম থাকবে। রবিবার থেকে দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির মাত্রা বৃদ্ধির ইঙ্গিত দিয়েছে আবহাওয়া দপ্তর। 
উত্তরবঙ্গের হিমালয় সংলগ্ন জেলাগুলির বিভিন্ন জায়গায় শুক্রবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টার মধ্যে ৭০ থেকে ১৫০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে। উত্তরবঙ্গে সক্রিয় রয়েছে মৌসুমি বায়ু। মধ্য উত্তরপ্রদেশ থেকে মেঘালয় পর্যন্ত বিস্তৃত নিম্নচাপ অক্ষরেখাটি হিমালয় সংলগ্ন উত্তরবঙ্গ ও সংলগ্ন বিহারের  উপর দিয়ে গিয়েছে। বিহার ও সংলগ্ন উত্তরবঙ্গের উপর অবস্থান করছে একটি ঘূর্ণাবর্ত। একসঙ্গে এতগুলি অনুকূল পরিস্থিতি থাকার কারণে উত্তরবঙ্গে প্রবল বৃষ্টি চলছে। 
দক্ষিণবঙ্গসহ পূর্ব ভারতে বেশ কিছুদিন ধরে মৌসুমি বায়ু ঢুকতে পারেনি। তার কারণ কী? আবহাওয়াবিদদের মতে, মধ্য ভারতের উপর একটি উচ্চচাপ বলয়ের উপস্থিতিই এর কারণ। মৌসুমি বায়ুকে থমকে দিয়েছে ওই উচ্চচাপ বলয়। তবে এবার দক্ষিণবঙ্গসহ পূর্ব ভারতে বর্ষা প্রবেশের অনুকূল পরিস্থিতি তৈরি হতে চলেছে। গতবছরও ২১ জুন নাগাদ দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করেছিল। এবারও  বর্ষার প্রবেশ স্বাভাবিক সময়ের অন্তত সাত-আট দিন পর হতে চলেছে। 
1Month ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিকল্প উপার্জনের নতুন পথের সন্ধান লাভ। কর্মে উন্নতি ও আয় বৃদ্ধি। মনে অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     July,   2024
দিন পঞ্জিকা