রাজ্য

চার বিধানসভা কেন্দ্রের দু’টিতেই নতুন মহিলা মুখকে প্রার্থী করে চমক মমতার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের চার বিধানসভা আসনে উপ নির্বাচন হবে আগামী ১০ জুলাই। শুক্রবার চার কেন্দ্রেরই তৃণমূল কংগ্রেস প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে। এর মধ্যে দু’টি কেন্দ্রে নতুন মহিলা মুখকে প্রার্থী করে চমক দিলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বাগদা বিধানসভার উপ নির্বাচনে ঠাকুরনগরের ঠাকুরবাড়ির সদস্যা মধুপর্ণা ঠাকুর এবং মানিকতলায় প্রয়াত সাধন পান্ডের স্ত্রী সুপ্তি পান্ডেকে প্রার্থী করার কথা ঘোষণা করেছে দল। নির্বাচনী রাজনীতির ময়দানে দু’জনেই নবাগতা। বাকি দুই কেন্দ্র রানাঘাট (দক্ষিণ) এবং রায়গঞ্জ বিধানসভায় অবশ্য এই দুই লোকসভার সদ্য পরাজিত তৃণমূল প্রার্থীকে টিকিট দিয়েছে তৃণমূল। কিছুদিন আগে বিজেপি থেকে তৃণমূলে আসা এই দু’জন হলেন যথাক্রমে মুকুটমণি অধিকারী এবং কৃষ্ণ কল্যাণী। সদ্যসমাপ্ত লোকসভা নির্বাচনে রাজ্যে তৃণমূলের ১২ জন মহিলা প্রার্থী ছিলেন। তার মধ্যে ১১জন জয়ী হয়েছেন। সংসদে তৃণমূল জনপ্রতিনিধিদের ৩৮ শতাংশই মহিলা। উপ নির্বাচনের প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রেও তৃণমূল নেত্রী মহিলাদের সামনে তুলে আনার এই ধারা 
বজায় রাখলেন বলে মনে করছে রাজনৈতিক মহল।
বাগদার প্রার্থী মধুপর্ণা ঠাকুর তৃণমূলের রাজ্যসভার সাংসদ তথা মতুয়া মহাসঙ্ঘের সঙ্ঘাধিপতি মমতাবালা ঠাকুরের মেয়ে। মায়ের সঙ্গে রাজনৈতিক কর্মকাণ্ডে আগেও অবশ্য তাঁকে দেখা গিয়েছে। কিন্তু ভোট বা পরিষদীয় রাজনীতিতে তাঁকে সেভাবে দেখা যায়নি। মতুয়া অধ্যুষিত বাগদা বিধানসভায় ঠাকুরনগরের ঠাকুরবাড়ির এই তরুণ সদস্যাকে প্রার্থী করা রাজনৈতিকভাবে তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। 
কলকাতার মানিকতলা কেন্দ্রের তৃণমূল প্রার্থী হিসেবে প্রয়াত সাধন পান্ডের স্ত্রী সুপ্তি পান্ডের নাম আগেই জানা গিয়েছিল। এদিন আনুষ্ঠানিকভাবে সুপ্তিদেবীর নাম ঘোষণা করে তৃণমূল। ইতিমধ্যে প্রচারও শুরু করে দিয়েছে জোড়াফুল শিবির। ‘মানিকতলা নিজের বউদিকেই চায়’ লেখা পোস্টারে ছেয়ে গিয়েছে মহানগরের এই এলাকা। নদীয়ার রানাঘাট (দক্ষিণ) বিধানসভা কেন্দ্রে তৃণমূল প্রার্থী করেছে মুকুটমণি অধিকারীকে। এবারের লোকসভা নির্বাচনে রানাঘাট কেন্দ্র থেকে জোড়াফুল প্রতীকে প্রার্থী হয়েছিলেন তিনি। তার কয়েকদিন আগে তিনি বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দেন। লোকসভায় তিনি হেরে যান। ফের তাঁকে প্রার্থী করে গেরুয়া শিবিরকে কার্যত কড়া চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে তৃণমূল। তবে লোকসভা ভোটের ফলাফলের নিরিখে রানাঘাট (দক্ষিণ) বিধানসভা কেন্দ্রে বিজেপির কাছে ৩৬ হাজার ৯৩৬ ভোটে পিছিয়ে রয়েছে তৃণমূল। প্রায় একই অবস্থা রায়গঞ্জ বিধানসভার। এখানে ৪৬ হাজারের বেশি ভোটে পিছিয়ে রয়েছে তৃণমূল। উপনির্বাচনে তৃণমূল প্রার্থী করেছে লোকসভায় সদ্য পরাজিত কৃষ্ণ কল্যাণীকে। মুকুটমণি এবং কৃষ্ণ কল্যাণী দু’জনেরই দাবি, লোকসভা এবং বিধানসভা ভোটের প্রেক্ষিত সম্পূর্ণ আলাদা। তাই আর পদ্মফুল নয়, উপ নির্বাচনে ফুটবে জোড়াফুলই। 
1Month ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিকল্প উপার্জনের নতুন পথের সন্ধান লাভ। কর্মে উন্নতি ও আয় বৃদ্ধি। মনে অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     July,   2024
দিন পঞ্জিকা