রাজ্য

রাজ্যের কোষাগার থেকে বাড়ি তৈরির টাকা দিতে জুলাই থেকে শুরু সমীক্ষা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের গরিব মানুষের বাড়ি তৈরির টাকা দিচ্ছে না কেন্দ্রের সরকার। এই অবস্থায় রাজ্য সরকার নিজেদের কোষাগার থেকে যাবতীয় অর্থ খরচ করে মানুষকে এই সুরাহা দিতে উদ্যোগী হয়েছে। সেক্ষেত্রে উপভোক্তা তালিকা চূড়ান্ত করতে আরও একবার রাজ্যজুড়ে যাচাই প্রক্রিয়া ও সমীক্ষা চালাবে প্রশাসন। সূত্রের খবর, আগামী জুলাই মাস থেকেই শুরু হয়ে যাবে এই কাজ। আবাস প্রকল্পে প্রথম পর্যায়ে রাজ্যের ১১ লক্ষ উপভোক্তাকে ঘর দেওয়া হবে বলে ঠিক হয়েছিল আগেই। নতুন করে সমীক্ষার পর সেই সংখ্যা বেশ কিছুটা বাড়বে বলেই মনে করা হচ্ছে। 
আধিকারিকরা জানাচ্ছেন, ১১ লক্ষ উপভোক্তার তালিকা চূড়ান্ত হয়েছিল ২০২২ সালের ডিসেম্বরে। তারপর এই দেড় বছরে অনেকে নিজেদের বাড়ি তৈরি করে ফেলেছেন। কেউ কেই চলে গিয়েছেন অন্যত্র। তাছাড়া, প্রাকৃতিক বিপর্যয়, বন্যা, ঝড়ে ক্ষতিগ্রস্তদের অনেককে তালিকাভুক্ত করা হবে চাহিদার ভিত্তিতে। ‘সরাসরি মুখ্যমন্ত্রী’ সহ সরকারি পরিষেবা সংক্রান্ত একাধিক হেল্পলাইনে অনেক আবেদন এসেছে। সেসব আবেদন যাচাইয়ের পর নিখুঁত তালিকা তৈরি করতে চাইছে রাজ্য। সেক্ষেত্রে সংখ্যাটা ১১ লক্ষের বেশ কিছুটা বেশি হবে বলেই মনে করা হচ্ছে। 
জানা গিয়েছে, বিডিও, এসডিও সহ স্থানীয় প্রশাসনকে মাঠে নামিয়ে এই কাজ হবে। একটি নির্দিষ্ট পোর্টালও তৈরি করা হয়েছে। পঞ্চায়েতমন্ত্রী প্রদীপ মজুমদার বলেন, ‘আমরা কেন্দ্রের সমস্ত শর্ত মেনে নেওয়ার পরও ওরা টাকা দেয়নি। কোনও  গাফিলতি বা দুর্নীতির অভিযোগও প্রতিষ্ঠা করতে পারেনি। স্রেফ রাজনীতি করতে বাংলাকে বঞ্চনা করেছে কেন্দ্র। রাজ্য এখন নিজের টাকাতেই সম্পূর্ণ স্বচ্ছতা বজায় রেখে গরিবের ঘর দেবে। তার জন্য আরও একবার সমীক্ষা চালানো হবে।’ তবে সদ্য কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রকের দায়িত্ব পেয়েছেন শিবরাজ সিং চৌহান। বাংলার জন্য আবাসের টাকা না দেওয়া নিয়ে কেন্দ্রে মতপার্থক্য দেখা দিয়েছে বলে গুঞ্জন। এই পরিস্থিতিতে ফের একবার নয়া দিল্লিকে আবাসের বকেয়া টাকার দাবি জানিয়ে চিঠি দেওয়া হবে কি না, তা নিয়ে নবান্নের শীর্ষমহলের সিদ্ধান্তের দিকে তাকিয়ে আছে পঞ্চায়েত দপ্তর। 
1Month ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিকল্প উপার্জনের নতুন পথের সন্ধান লাভ। কর্মে উন্নতি ও আয় বৃদ্ধি। মনে অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     July,   2024
দিন পঞ্জিকা